একজন কুতুবুয্ যামান উনার দীদারে মাওলা উনার দিকে প্রস্থান-১৬৯

সংখ্যা: ২২৮তম সংখ্যা | বিভাগ:

পূর্ব প্রকাশিতের পর

বন্য পশুরাও তাঁবেদার

রিসালত উনার ধারায় কায়িনাতব্যাপী হাক্বীক্বী দ্বীন ইসলাম আবাদের জন্য, ইনসাফ ও ইনসানিয়াত ক্বায়িমের জন্য, অবলুপ্ত সুন্নত যিন্দা করার জন্য, আক্বীদা বিশুদ্ধ করার জন্য, হীনম্মন্যতা দূর করে মুসলমান উনাদের উজ্জীবিত করার জন্য, বিশ্বময় খিলাফত আলা মিন হাজিন নুবুওওয়াহ উনার বাস্তবায়ন ও পরিচালনার জন্য তিনি নিরন্তর ব্যাপৃত। তিনি ধর্মব্যবসায়ীদের সমূলে উৎপাটনকারী। তিনি বিশ্বময় মুসলিম মানসের পুনর্জাগরণকারী। তিনি বিধর্মীদের নিপাতকারী। তিনি বাতিল বিনাশকারী। তিনি সারা দুনিয়া থেকে ইসলাম বিরোধী চিন্তা, ধ্যান, ধারণা ও কার্যকলাপ চিরতরে মিটিয়ে দেয়ার জন্য অনির্বাণ নূরাণী আগুন। তিনি অপরাজেয়। সুবহানাল্লাহ!

নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রিয়তম আওলাদ, উনার আখাছছুল খাছ নায়িব, উনার মনোনীত মুজাদ্দিদে আ’যম, উনার হাক্বীক্বী ক্বায়িম-মাক্বাম হিসাবে ইমামুল উমাম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কা’বা আলাইহিস সালাম তিনি কুল কায়িনাতবাসীকে যাবতীয় নিয়ামত বণ্টনের মর্যাদাবান কর্তৃত্বের আসনে অধিষ্টিত। যাহির ও বাতিন এবং হইকাল ও পরকালের যাবতীয় ঘটনা সংঘটনের তিনি প্রত্যক্ষদর্শী। সুবহানাল্লাহ!

ইমামুল উমাম, মুজাদ্দিদে মাদারযাদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কা’বা আলাইহিস সালাম উনারই মহা সম্মানিত পিতা হলেন ওলীয়ে মাদারযাদ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা দাদা হুযূর ক্বিবলা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মখলিছুর রহমান আলাইহিস সালাম তিনি। সূক্ষ্মদর্শী মাহবূব ওলীআল্লাহ উনাদের মধ্যে কার অবস্থান কার উপরে তা নির্ধারণ করতে যাওয়া চরম বোকামী ও বেয়াদবির নামান্তর। পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে যে, লক্ষ্যস্থল ওলীআল্লাহ উনাদেরকে উনাদের সমপর্যায়ের ওলীআল্লাহ এবং মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা উনারা ছাড়া আর কেউই চিনেনা। সুবহানাল্লাহ!

তবে সাইয়্যিদুনা দাদা হুযূর ক্বিবলা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম এবং উনার মহা-সম্মানিত পুত্র মুজাদ্দিদে মাদারযাদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কা’বা আলাইহিস সালাম উনাদের যাহিরী ও বাতিনী নিয়ামত বিনিময় এবং অনুক্ষণ পারস্পরিক মুয়ামিলায় দু’জনেরই মর্যাদা ও মাক্বাম উনার পরিবৃদ্ধি ঘটেছে বহুগুণে। সুবহানাল্লাহ!

সাইয়্যিদুনা হযরত দাদা হুযূর ক্বিবলা কা’বা আলাইহিস সালাম তিনি যখন মুবারক বিছাল শরীফ গ্রহণ করেন, তখন উনার বয়স মুবারক নব্বই। মুবারক বিছাল শরীফ উনার বেশ কিছুদিন পূর্বে উনাকে জানানো হয় যে, উনার হায়াত মুবারক শেষ পর্যায়ে। মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তা’য়ালা উনার মুবারক দীদারে যাওয়ার সময় হয়েছে। এ লক্ষ্যে সাইয়্যিদুনা দাদা হুযূর ক্বিবলা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম তিনি সকল প্রস্তুতি সম্পন্ন করে মহা-মিলনের অপেক্ষায় থাকেন। এখন শুধু বিছাল শরীফ উনার আনুষ্ঠানিকতা বাকী।

এ সময়ে তিনি এক মুবারক স্বপ্ন দেখেন। স্বপ্নে তিনি দেখেন, এক মনোরম পরিবেশে একজন বুযুর্গ ব্যক্তি তিনি বলছেন: “হে ওলীয়ে মাদারযাদ, আওলাদে রসূল, হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম! আপনার মুবারক হায়াত ইতোপূর্বেই শেষ হয়ে যায়। এ জন্য মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তা’য়ালা উনার মুবারক দীদারে গমনের লক্ষ্যে আপনার স্বতঃস্ফুর্ত মুবারক সম্মতি ও প্রস্তুতিও সঠিক ছিল। কিন্তু আপনার বুযুর্গ পুত্র, যিনি মুজাদ্দিদে মাদারযাদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, ইমামুল উমাম আলাইহিস সালাম উনার মুবারক উছীলায় মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা তিনি আপনার হায়াত মুবারক বাড়িয়ে দিয়েছেন। এখন আপনি আরো কিছুদিন যমীনে অবস্থান করবেন। সুবহানাল্লাহ!

 

-মুহম্মদ সাদী

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আউলিয়া, ছূফীয়ে বাত্বিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান উনার দীদারে মাওলা উনার দিকে প্রস্থান-১৮৪

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (৩৪) উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (৩৩) উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আউলিয়া, ছূফীয়ে বাত্বিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান উনার দীদারে মাওলা উনার দিকে প্রস্থান-১৮৯