হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২০১) হুসনুল খুল্ক্ব বা সচ্চরিত্রবান মুরীদই শায়েখ বা মুর্শিদ ক্বিবলা উনার সর্বাধিক নৈকট্যশীল ও সন্তুষ্টিপ্রাপ্ত।

সংখ্যা: ২৪২তম সংখ্যা | বিভাগ:

হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২০১)

হুসনুল খুল্ক্ব বা সচ্চরিত্রবান মুরীদই শায়েখ বা মুর্শিদ ক্বিবলা উনার সর্বাধিক নৈকট্যশীল ও সন্তুষ্টিপ্রাপ্ত।

আল্লামা মুফতী সাইয়্যিদ মুহম্মদ আব্দুল হালীম


হুসনুল খুল্ক বা সচ্চরিত্রবান হওয়ার জন্য সালিক বা মুরীদকে যুহ্দ উনার মাক্বাম ত্বয় বা হাছিল করা প্রয়োজন। যুহ্দ উনার মাক্বাম ত্বয় বা হাছিল করতে পারলে মুর্শিদ ক্বিবলা উনার খিদমত করা সহজ ও সম্ভব হবে। উনার সাথে তায়াল্লুক-নিছবত গভীর হবে।

যুহদ উনার মাক্বাম এবং তা হাছিলের উপায়

سر (সির) লতীফা زهد যুহ্দ উনার মাক্বাম। সালিক বা মুরীদ যখন গভীর ও নিবিড় মনোযোগের সাথে, আদব, ইহতিরাম, মুহব্বত ও গুরুত্ব সহকারে সির লতীফা উনার সবক আদায় করতে থাকলে একসময় তা ত্বয় বা হাছিল হবে। তখনই সেই মাক্বাম হাছিল বা প্রাপ্তি নিয়ামতরাজী নসীবে জুটবে।

দুনিয়ার খাহেস ত্যাগ করা এবং নিষিদ্ধ বিষয় ও বস্তু হতে বিরত থাকাকে যুহদ বলে।

নকশবন্দিয়ায়ে মুজাদ্দিদিয়া তরীক্বার ইমাম, মাহবূবে সুবহানী, ইমামে রব্বানী, কাইয়ূমে আউয়াল শায়েখ আহমদ ফারূক্বী সিরহিন্দী মুজাদ্দিদে আলফে ছানী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, মানুষের শরীরে দশটি লতীফা আছে। যথা- ক্বলব, রূহ, সির, খফী, আখফা, নফস, আব, আতেশ, খাক ও বাদ। তিনি উনার “মাকতুবাতে ইমামে রব্বানী” কিতাবে উল্লেখ করেন, سر (সির) লতীফা উনার অবস্থান হচ্ছে, বাম স্তনের দু আঙ্গুল উপরে, ঈষৎ বক্ষের দিকে। সির লতীফা উনার নূর বা আলো হচ্ছে সফেদ বা সাদা। সির লতীফা সাইয়্যিদুনা হযরত মূসা কালীমুল্লাহ আলাইহি সালাম উনার ক্বদম মুবারক উনার নীচে। অর্থাৎ উনার উসীলায় ফয়েজ পাওয়া যায়।

 زهد (যুহ্দ উনার মাক্বাম) হাছিল করার উপায়

 মুরীদ বা সালিককে পাছ আনফাছ যিকির, পবিত্র ইশা ও ফযর নামায উনার পর দরূদ শরীফ আদায়ের সাথে সাথে সির লতীফা জারী করার জন্য নিয়মিত যিকির করতে হবে। সেই যিকির করার পূর্বে সওয়াব রেসানী করে নিতে হবে।

সওয়াব রিসানীর নিয়ম: (১) ইস্তিগফার তথা-

استغفر الله ربى من كل ذنب واتوب اليه

তিনবার, (২) আউযুবিল্লাহ শরীফ ও বিসমিল্লাহ শরীফ সহ সূরা ফাতিহা শরীফ ১ বার, (৩) বিসমিল্লাহ শরীফ সহ পবিত্র সূরা ইখলাছ শরীফ ৩ বার, (৪) আর সালিকগণ পবিত্র ইশার নামায বাদ তরীক্বার যে দরূদ শরীফ পাঠ করে থাকেন সেই দুরূদ শরীফ ৫ বার পাঠ করতঃ দোয়া করবে।

দোয়া বা মুনাজাত: আয় মহান আল্লাহ পাক! আমি যা কিছু পড়লাম তার ছওয়াব সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত খিদমত মুবারকে পৌঁছে দিন। হযরত আব্বা ও আম্মা আলাইহিমাস সালাম, হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম, তামাম আম্বিয়ায়ে কিরাম আলাইহিমুস সালাম, হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের সকলের সম্মানিত খিদমত মুবারকে পৌঁছে দিন। উনাদের সম্মানার্থে তামাম আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনাদের আরওয়াহ পাকে ছাওয়াব পৌঁছে দিন। ইমামে রব্বানী হযরত মুজাদ্দিদে আলফে ছানী রহমতুল্লাহি আলাইহি এবং উনার সম্মানিত ত্বরীক্বা উনার সকল আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনাদের আরওয়াহ পাকে পৌছে দিন। উনাদের মুবারক উসীলায় আপনার খাছ মা’রিফাত, মুহব্বত, সন্তুষ্টি, রেযামন্দী মুবারক আমাদের সকলকে নছীব করুন। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খাছ সন্তুষ্টি-রেযামন্দী মুবারক নছীব করুন। উনার পূর্ণ পায়রবী করার তাওফীক্ব দান করুন। ইয়া আল্লাহ পাক। আমীন।

খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার মুবারক তরফ থেকে পবিত্র নক্শবন্দিয়ায়ে মুজাদ্দিদিয়া ত্বরীক্বা উনার নিছবত মুবারক অনুযায়ী পবিত্র আল্লাহ আল্লাহ যিকির, মুহব্বত ও যুহ্দ উনাদের ফায়িজ মুবারক আমার সির লতীফায় আসুক এবং আমার সির লতীফা পবিত্র আল্লাহ আল্লাহ বলুক।

হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২০৩) হুসনুল খুল্ক্ব বা সচ্চরিত্রবান মুরীদই শায়েখ বা মুর্শিদ ক্বিবলা উনার সর্বাধিক নৈকট্যশীল ও সন্তুষ্টিপ্রাপ্ত।

হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২০২) হুসনুল খুলক বা সচ্চরিত্রবান মুরীদই শায়েখ বা মুর্শিদ ক্বিবলা উনার সর্বাধিক নৈকট্যশীল ও সন্তুষ্টিপ্রাপ্ত।

হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২০৮)

হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২০৭)

হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২০০)
হুসনুল খুল্ক্ব বা সচ্চরিত্রবান মুরীদই শায়েখ বা মুর্শিদ ক্বিবলা উনার সর্বাধিক নৈকট্যশীল ও সন্তুষ্টিপ্রাপ্ত।