ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান উনার দীদারে মাওলার দিকে প্রস্থান-১৫৫

সংখ্যা: ২১৪তম সংখ্যা | বিভাগ:

-মুহম্মদ সাদী

 

 পূর্ব প্রকাশিতের পর

 

তিন দিনব্যাপী অঝোর ধারার বৃষ্টি

নেক দুআ’র উসীলায় নিমিষেই বন্ধ

 

মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তা’য়ালা এবং উনার প্রিয়তম হাবীব, নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারা অপরিসীম দয়া ও অনুগ্রহে সাধারণ মানুষের সমঝ এবং ঈমান, আক্বীদা, অনুভব ও আমল বিশুদ্ধ করার লক্ষ্যে মনোনীত ওলীআল্লাহ উনাদের বাহ্যিক কারামতের দরজা প্রয়োজনমতে অবারিত করে রেখেছেন। মুবারক স্বভাব-সঞ্জাত অভ্যন্তরীণ কারামতের পাশাপাশি মাহবূব ওলীআল্লাহগণ উনাদের বাহ্যিক কারামত এবং উনাদের সূক্ষদর্শিতা উনাদের অতুলনীয় মান, শান, মর্যাদা, ও মাক্বামের প্রতীক। মানুষের হিদায়েতের জন্য এসব পরম নিয়ামত হিসেবে ধার্য।

এ প্রেক্ষিতে পূর্বে বর্ণিত রোগীর অতীত, বর্তমান, ভবিষ্যত ও পরিণতি সম্পর্কে ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল সাইয়্যিদুনা দাদা হুযূর ক্বিবলা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার সূক্ষ্মদর্শিতা এবং উনার মুবারক অব্যর্থ বক্তব্য গভীর চিন্তা ও ফিকিরের বিষয়। বিষয়টি উনার অনন্য কারামতের অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ!

রাজারবাগ দরবার শরীফস্থ বর্তমান দালানটি নির্মাণকালে পানির ট্যাঙ্ক নির্মাণের জন্য আন্ডারগ্রাউন্ডে গভীর গর্ত করা হয়। অব্যাহত গতিতে কাজ চলাকালে অবিরাম ধারায় বৃষ্টি শুরু হয়ে এক নাগাড়ে তিন দিন চলতে থাকে। অবিশ্রান্ত বৃষ্টিতে নির্মীয়মান দালানের সন্নিকটস্থ অন্যের মালিকানাধীন একটি  দালান ভেঙ্গে পড়ার উপক্রম হয়। অবিলম্বে বৃষ্টি বন্ধ না হলে অনিবার্য ক্ষতির আশঙ্কায় দুর্ভাবনার অবধি থাকে না। এমন অবস্থায় বিষয়টি ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ দা’ওয়াত, আফদ্বালুল আউলিয়া, ছাহিবে ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, ছাহিবে ইসমে আ’যম, ছাহিবুল ইলহাম, মিছদাক্বে কুরআন ওয়াল হাদীছ, গরীবে নেওয়াজ, খাজিনাতুর রহমাহ, ফখরুল আউলিয়া, লিসানুল হক্ব, আওলাদুর রসূল সাইয়্যিদুনা দাদা হুযূর ক্বিবলা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সাসলাম উনাকে অবহিত করা হয়। বৃষ্টি বন্ধের জন্য উনার নিকট দুআ’ চাওয়া হয়। তিনি জানতে চান: অবশিষ্ট কাজ সম্পন্ন করতে আর কতো সময় লাগবে?” উনাকে জানানো হয় যে, তিন-চার দিনে কাজ শেষ করা যাবে। দুআ’ প্রার্থীকে তিনি বলেন: পানির ট্যাঙ্ক নির্মাণের কাজ শুরু করার প্রস্তুতি গ্রহণ করো। বৃষ্টি বন্ধ হয়ে যাবে ইনশাআল্লাহ।”- এ বিষয়ে সাইয়্যিদুনা হযরত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার স্ক্ষ্মূদর্শিতা ও অন্তর্দৃষ্টির গভীরতা সম্পর্কে প্রাসঙ্গিক আলোচনায় আমরা বেশ অনেক দূর এসেছি।

সাইয়্যিদুনা হযরত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার কারামত, অর্থাৎ উনার মান, শান, বুযূর্গী, সম্মান, মাক্বামত, সূক্ষদর্শিতা, অন্তর্দৃষ্টির গভীরতা সম্পর্কে কিঞ্চিৎ ধারণালাভের জন্যই এসব আলোচনার আয়াসসাধ্য প্রয়াস। মাহবূব ওলীগণ উনারা মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তা‘আলা উনার মতে একমত এবং নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পথে এক পথ। তাই উনাদের সব দুআ’ই নির্ঘাত ক্ববুল হয়। উনাদের সব চাওয়াই নিমিষে পাওয়ায় পরিণত হয়। সুবহানাল্লাহ! মহান আল্লাহ পাক এবং সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের নৈকট্যধন্য সূক্ষ্মদর্শী মাহবূব ওলীআল্লাহ উনাদের মুবারক উসীলায় কুল কায়িনাত পরিচালিত হয় এবং জগৎ-সংসারের যাবতীয় কার্যাবলী সম্পাদিত হয়। কতো যে মান, শান, মর্যাদা ও ক্ষমতা মাহবুব ওলীআল্লাহ উনাদের, তা মহান আল্লাহ পাক, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং শীর্ষতম মাক্বামের ওলীআল্লাহ উনারা ছাড়া আর কে জানে? মূলত অন্য কেউই জানে না। জানা সম্ভবও নয়। (চলবে)

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান উনার দীদারে মাওলার দিকে প্রস্থান-১৫০

সাইয়্যিদুল আওলিয়া, মাহবূবে সুবহানী, কুতুবে রব্বানী, গওছুল আ’যম, মুজাদ্দিদুয যামান, ইমামুর রাসিখীন, সুলত্বানুল আরিফীন, মুহিউদ্দীন, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত বড়পীর ছাহিব রহমতুল্লাহি আলাইহি (৪)

হানাফী মাযহাবের আক্বাইদের ইমাম, ইমামু আহলিস সুন্নাহ ওয়াল জামায়াহ হযরত ইমাম আবু মানছূর আল মাতুরীদী রহমতুল্লাহি আলাইহি বিছাল শরীফ ৩৩৩ হিজরী

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান উনার দীদারে মাওলার দিকে প্রস্থান-১৫১

সাইয়্যিদুল আওলিয়া, মাহবূবে সুবহানী, কুতুবে রব্বানী, গওছুল আ’যম, মুজাদ্দিদুয যামান, ইমামুর রাসিখীন, সুলত্বানুল আরিফীন, মুহিউদ্দীন, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত বড়পীর ছাহিব রহমতুল্লাহি আলাইহি (৫)