পূর্ব প্রকাশিতের পর
মুবারক জীবন সায়াহ্নে এসে সার্বিক ক্ষেত্রে সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম আওলাদ আলাইহিস সালাম উনার অতুলনীয় কামিয়াবী প্রত্যক্ষ করে সাইয়্যিদুনা হযরত দাদা হুযূর ক্বিবলা কা’বা আলাইহিস সালাম তিনি পরম ইতমিনান:
মানুষের জন্ম, মৃত্যু মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা উনার উদ্দিষ্ট ব্যবস্থাপনায় এক স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু একজন মানুষের রগায়িব শরীফ, জন্ম, জীবন নির্বাহ, কর্মসম্পাদন, ইত্যাদি যাবতীয় বিষয় সম্মানিত সুন্নত অনুযায়ী সংঘটিত হওয়া, অর্থাৎ সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিয়্যীন, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্রতম আমল মুবারকের সঙ্গে সঙ্গতিপূর্ণ হওয়া মহান আল্লাহ পাক উনার আখাছছুল খাছ কুদরতী বিষয়ের অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ!
পবিত্র রগায়িব শরীফ পবিত্র রজবুল হারাম শরীফ মাসে অনুষ্ঠিত হওয়া, পবিত্র বিলাদত শরীফ, পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুরিল আ’যম শরীফ এবং সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ, অর্থাৎ পবিত্রতম ১২ই রবীউল আউওয়াল শরীফে সংঘটিত হওয়া আকরামুল আউওয়ালীন ওয়াল আখিরীন, রউফুর রহীম, রহমাতুল্লিল আলামীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, মাশুকে মাওলা হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে নিগূঢ় নৈকট্য, তায়াল্লুক-নিসবত স্থাপনের নযীরবিহীন বহিঃপ্রকাশ। সুবহানাল্লাহ!
বাহ্যিকভাবে স্বাভাবিক মনে হলও সীমাহীন বরকতপূর্ণ এবং মুবারক বিষয়গুলো একান্তভাবে মালিকুত তামাম, ক্বাসিমুন নিয়াম, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে মিলে যাওয়া মানুষের ইখতিয়ার বহির্ভুত। আখাছছুল খাছভাবে পবিত্রতম এই বিষয়গুলো হাক্বীক্বীভাবে মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা এবং উনার প্রিয়তম হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন নাবিয়্যীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সীমাহীন রহমত, বরকত, দয়া, দান, ইহসানের উপর একান্তভাবে নির্ভরশীল। সুবহানাল্লাহ!
পঞ্চদশ হিজরী শতকের সুমহান মুজাদ্দিদ, মুজাদ্দিদে মাদারযাদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, আন নি’মাতুল উজমা আলাল আলম, ইমামুল উমাম, ছাহিবু সাইয়্যিদুল আইয়াদ শরীফ, জামিউন নিসবত, জামিউল মাক্বামত, জামিউল আলক্বাব, জামিউন নি’মাত, ছাহিবু সুলত্বানিন নাছীর, ইমামুদ দুনিয়া ওয়াল আখিরাহ, হুজ্জাতুল ইসলাম, আওলাদুর রসূল, হাবীবুল্লাহ, আখাছছুল খাছ আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা কা’বা আলাইহিস সালাম উনার পবিত্রতম রগায়িব শরীফ, উনার পবিত্রতম বিলাদতী শান মুবারক প্রকাশ এবং উনার পবিত্রতম জীবন মুবারক নির্বাহের সার্বক্ষণিক আমল মুবারক আখাছছুল খাছভাবে সাইয়্যিদুল মুরসালীন, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্রতম আমলের সঙ্গে হাক্বীক্বীভাবে মিলে যাওয়ায় প্রাণের আক্বা ক্বিবলা কা’বা, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার শান-মান, ইজ্জত-ঐতিহ্য, মর্যাদা, মর্তবা, মাক্বাম উনাদের সোপান এতো সীমাহীন উর্ধ্বে উপনীত এবং অবিচ্ছেদ্য তায়াল্লুক-নিসবত, নৈকট্য-সান্নিধ্য এতো অতল গভীরে সংস্থাপিত যে, তিনি শুধু নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, মাশুকে মাওলা হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি নন। এছাড়া সকল শান-মান এবং মর্যাদা-মাক্বাম উনারই মুবারক অধীনে। নবী-রসূল আলাইহিমুস সালাম উনাদের মুবারক আগমনের ধারা অব্যাহত থাকলে তিনি অবশ্যই নবী হতেন, রসূল হতেন। সুবহানাল্লাহ! (চলবে)
হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২৫৪) ছবর উনার মাক্বাম এবং তা হাছিলের পন্থা-পদ্ধতি