কাদিয়ানী রদ!
(ষষ্ঠ ভাগ)
(কুতুবুল ইরশাদ, মুবাহিছে আয’ম, বাহরুল উলূম, ফখরুল ফুক্বাহা, রঈসুল মুহাদ্দিছীন, তাজুল মুফাস্সিরীন, হাফিযুল হাদীছ, মুফতিউল আ’যম, পীরে কামিল, মুর্শিদে মুকাম্মিল হযরতুল আল্লামা মাওলানা শাহ্ ছূফী শায়খ মুহম্মদ রুহুল আমিন রহমতুল্লাহি আলাইহি কর্তৃক প্রণীত “কাদিয়ানী রদ” কিতাবখানা (৬ষ্ঠ খণ্ডে সমাপ্ত) আমরা মাসিক আল বাইয়্যিনাত পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশ করছি। যাতে কাদিয়ানীদের সম্পর্কে সঠিক ধারণাসহ সমস্ত বাতিল ফিরক্বা থেকে আহ্লে সুন্নত ওয়াল জামায়াতের অনুসারীদের ঈমান-আক্বীদার হিফাযত হয়। আল্লাহ্ পাক আমাদের প্রচেষ্টায় কামিয়াবী দান করুন (আমীন)। এক্ষেত্রে তাঁর কিতাব থেকে হুবহু উদ্ধৃত করা হলো, তবে তখনকার ভাষার সাথে বর্তমানে প্রচলিত ভাষার কিছুটা পার্থক্য লক্ষণীয়)।
(ধারাবাহিক)
আরও উহার ২৭২ পৃষ্ঠা;
ھمارا دعوی ھے کہ ھم رسول اور نبی ھیں در صل یہ نزاع لفظی ھے. خدا تعالی جسکے سا تھہ ایسا مکالمہ مخاطنہ کر کے کہ جوبلحاظ کمیت و کیفیت دوسروں سے بھت برھہ کر ھو اور اسمیں پیشگوئیاں کثرت سے ھو اسے نبی کھتے ھیں اور یہ تعریف ھم پر صادق اتی ھے پس ھم نبی ھیں. ھاں نبوت تشریعی نھیں جو کتاب اللہ منسوخ کر ے اور ننی کتاب لانے ایسےذعوی کو ھم کفر سمجھتے ھیں. بنی اسرانیل میس کنی ایسے نبی ھونے ھیں. جن پر کو نی کتاب نازل نھیں ھونی صرف خدا کیطرف سے پشگوماں کر نے تھے. جن سے مو سوی دین کی شوکت رصد اتت کا اظھار ھو پس وہ نبی کھلائے یھی حال اس سلسلہ میں ھے.
“আমার দাবি এই যে, আমি রাছূল ও নবি, প্রকৃত পক্ষে ইহা শব্দের হিসাবে বিরোধ। খোদাতায়ালা যাহার সহিত এইরূপ কথোপকথন করেন যাহা পরিমাণেও ভাবে অন্যান্য অপেক্ষা অনেক অধিক হয় এবং তাহার মধ্যে বহু ভবিষ্যদ্বাণী হয়, তাহাকে বলা হয়। আমিই এই ব্যাখ্যার লক্ষ্যস্থল। এইহেতু আমি নবি হইতেছি, কিন্তু ইহা তশরিয়ি নবুয়ত নহে যাহা কেতাবোল্লাহকে মনছুখ করিয়া দেয় এবং নতুন কেতাব আনয়ন করে। এইরূপ দাবিকে আমরা কোফর ধারণা করি। বনি এছরাইল সম্প্রদায়ের মধ্যে এইরূপ কতক নবি হইয়াছেন, যাহাদের উপর কেতাব নাজেল হয় নাই, কেবল খোদার পক্ষ হইতে ভবিষ্যদ্বানী করিতেন যদ্দারা মুছায়ি দীনের গৌরব ও সত্যতা প্রকাশিত হইত ও তাহারাও নবি নামে অভিহিত হইতেন, এই অবস্থা এই ছেলছেলাতে আছে।”
আরও তিনি উক্ত পৃষ্ঠায় লিখিয়াছেন,
ھعارا مذھب تویہ ھے کہ جس دن میں نبوت کا سلسلہ نہو وہ مردہ ھے. یھودیوں عیسا نیوں ھندرزں کے دین کو جو ھم مودہ کھتے ھیں تو اسی لئے کہ نمیں اب کونی نبی نھں ھوتا. اگر اسلام کابھی یھی حال ھوتا تو پھر ھم بھی تصہ کو ٹھمرے
আমার মজহাব এই যে, যে দীনের নবুয়তের ক্রমিক ধারা (ছেলছেলা) না থাকে, উহা মৃত য়িহুদী, খ্রীষ্টান ও হিন্দুুদিগের ধর্মকে আমরা এই হেতু মৃত বলিয়া থাকি যে, তাহাদের মধ্যে এখন কোন নবী হয় না। যদি ইছলামেরও এই অবস্থা হইত, তবে আমরাও কাহিনী প্রচারক হইতাম।
(অসমাপ্ত)
ব্রিটিশ গুপ্তচরের স্বীকারোক্তি এবং ওহাবী মতবাদের নেপথ্যে ব্রিটিশ ভূমিকা-৩২