সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সম্মানিত সম্বোধন মুবারক করার বিষয়ে আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পৃথিবীর ইতিহাসে নযীরবিহীন এক অনন্য বেমেছাল অভুতপূর্ব চির বিস্ময়কর মহাসম্মানিত ও মহাপবিত্র তাজদীদ মুবারক

সংখ্যা: ২৮০তম সংখ্যা | বিভাগ:

যিনি খ্বলিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-

وَلَلْاٰخِرَةُ خَيْرٌ لَّكَ مِنَ الْاُوْلـٰى.

অর্থ: “(আমার মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!) নিশ্চয়ই আপনার পরকাল ইহকাল অপেক্ষা উত্তম।” সুবহানাল্লাহ! (সম্মানিত ও পবিত্র সূরা দ্বুহা শরীফ : সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ ৪)

এ সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ উনার আরো একখানা বিশেষ অর্থ মুবারক হচ্ছেন, “নিশ্চয়ই আপনার সম্মানিত শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক প্রথম যামানা অপেক্ষা আখিরী যামানায় বা শেষ যামানায় আরো উত্তমভাবে প্রকাশ পাবেন।” সুবহানাল্লাহ!

বর্তমানে এই সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ উনার বাস্তবতা পরিপূর্ণভাবে ফুটে উঠেছেন। সুবহানাল্লাহ! সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার একক ও অদ্বিতীয় হাক্বীক্বী ক্বায়িম মাক্বাম হচ্ছেন আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছামাদ মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম  তিনি। সুবহানাল্লাহ! তিনি যেরূপ সর্বোত্তমভাবে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বেমেছাল শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক প্রকাশ করে যাচ্ছেন, পৃথিবীর ইতিহাসে আর কেউ কখনও এরূপ সর্বোত্তমভাবে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক প্রকাশ করেননি। সুবহানাল্লাহ!

মূলত,সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বেমেছাল হাক্বীক্বী সম্মানিত শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক প্রকাশে আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছামাদ মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হচ্ছেন সমগ্র সৃষ্টি জগতের জন্য সর্বশ্রেষ্ঠ এবং সর্বোত্তম মহাসম্মানিত এলাহী হাদিয়া মুবারক। সুবহানাল্লাহ!

যিনি খ্বলিক্ব মালিক মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-

وَرَفَعْنَا لَكَ ذِكْرَكَ.

অর্থ: “আর (আমার মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!) আমি আপনার সম্মানিত যিকির মুবারক, সম্মানিত আলোচনা মুবারক, শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক বুলন্দ থেকে বুলন্দতর করেছি।” সুবহানাল্লাহ! (সম্মানিত ও পবিত্র সূরা আলাম নাশ্রহ্ শরীফ: সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ: ৪)

সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি শুধু যিনি খ্বলিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি নন; এছাড়া যত শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক রয়েছেন, সমস্ত শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক উনাদের অধিকারী হচ্ছেন তিনি। সুবহানাল্লাহ!

মহান আল্লাহ পাক তিনি خَالِقٌ ‘খ্বলিক্ব’ (সৃষ্টিকর্তা) হিসেবে আহাদ তথা একক। আর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বতামুন নাবিয়্যীন হিসেবে একক। সুবহানাল্লাহ! মহান আল্লাহ পাক তিনি হচ্ছেন اَحَدٌ ‘আহাদ’ আর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হচ্ছেন اَحْـمَدُ ‘আহমদ’। এই সম্মানিত ও পবিত্র اَحْـمَدُ ‘আহমদ’ লফ্য বা শব্দ মুবারক উনার মধ্যে ‘মীম’ দ্বারা উদ্দেশ্য হচ্ছেন মালিক, মুরাদ, মাহবূব। অর্থাৎ মহান আল্লাহ পাক তিনি নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে উনার মাহবূব, মুরাদ এবং  সমস্ত সৃষ্টি জগতের একক মালিক হিসেবে সৃষ্টি মুবারক করেছেন। সুবহানাল্লাহ! তিনি হচ্ছেন মহান আল্লাহ পাক উনার মাহবূব, মুরাদ এবং সমগ্র সৃষ্টি জগতের একক মালিক। সুবহানাল্লাহ! এই সম্মানিত ও পবিত্র اَحْـمَدُ ‘আহমদ’ লফ্য বা শব্দ মুবারক উনার মধ্যে ‘মীম’ উনার আরো একখানা হাক্বীক্বত মুবারক হচ্ছেন- ‘মীম’ দ্বারা উদ্দেশ্য হচ্ছেন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র ইসম মুবারক ‘মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’। অর্থাৎ اَحْـمَدُ ‘আহমদ’- مُحَمَّدٌ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اَحَدٌ (মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আহাদ)- নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি একক। সুবহানাল্লাহ!

মহান আল্লাহ পাক তিনি বলেন, اَللهُ اَحَدٌ (আল্লাহু আহাদুন) মহান আল্লাহ পাক তিনি একক। (সম্মানিত ও পবিত্র সূরা ইখলাছ শরীফ : সম্মানিত  ও পবিত্র আয়াত শরীফ ১)

ঠিক তেমনিভাবে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনিও একক। সুবহানাল্লাহ!

এ কারণে যিনি খ্বলিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন,

لَا تَـجْعَلُوْا دُعَآءَ الرَّسُوْلِ بَيْنَكُمْ كَدُعَآءِ بَعْضِكُمْ بَعْضًا.

অর্থ: “তোমরা পরস্পর পরস্পরকে যেভাবে সম্বোধন করে থাকো, সেভাবে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সম্বোধন করো না।” সুবহানাল্লাহ! (পবিত্র সূরা নূর শরীফ: পবিত্র আয়াত শরীফ ৬৩)

তাই আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম  তিনি সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সম্মানিত সম্বোধন মুবারক করার বিষয়ে ইতিহাসে নযীর বিহীন এক অনন্য বেমেছাল অভুতপূর্ব চির বিস্ময়কর মহাসম্মানিত ও মহাপবিত্র তাজদীদ মুবারক প্রকাশ করেছেন। সুবহানাল্লাহ!

নিম্নে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সম্মানিত সম্বোধন মুবারক করার বিষয়ে ১০০খানা মহাসম্মানিত ও মহাপবিত্র লফ্য বা পরিভাষা মুবারক উল্লেখ করা হলো-

 

bs পূর্বে বলা হতো বর্তমানে বলতে হবে –  (আরবী) বাংলা উচ্চারণ
1.       মহাসম্মানিত ও মহাপবিত্র রবী‘উল আউওয়াল শরীফ سَيِّدُ سَيِّدِ الشُّهُوْرِ\ سَيِّدُ سَيِّدِ الشُّهُوْرِ الْاَعْظَمِ شَرِيْفٌ সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর/ সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ
2.      মহাসম্মানিত ও মহাপবিত্র ইছনাইনিল ‘আযীম শরীফ سَيِّدُ سَيِّدِ الْاَيَّامِ شَرِيْفٌ সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ
3.      মহাসম্মানিত ও মহাপবিত্র ছানী ‘আশার অর্থাৎ ১২ই শরীফ سَيِّدُ سَيِّدِ الْاَعْدَادِ شَرِيْفٌ সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ
4.      মহাসম্মানিত ও মহাপবিত্র ছুবহে ছাদিক্ব শরীফ سَيِّدُ سَيِّدِ الْاَوْقَاتِ شَرِيْفٌ সাইয়্যিদু সাইয়্যিদিল আওক্বাত শরীফ
5.        মহাসম্মানিত ও মহাপবিত্র ওজূদ মুবারক نُوْرُ الْقُدْرَةِ مُبَارَكٌ নূরুল কুদরত মুবারক
6.      মহাসম্মানিত ও মহাপবিত্র রূহ্ মুবারক نُوْرُ الْاَمْرِ مُبَارَكٌ নূরুল আমর মুবারক
7.      মহাসম্মানিত ও মহাপবিত্র চেহারা মুবারক نُوْرُ الرَّحْـمَةِ مُبَارَكٌ নূরুর রহমাহ মুবারক
8.      মহাসম্মানিত ও মহাপবিত্র ভ্রু মুবারক نُوْرُ التَّنْوِيْرِ مُبَارَكٌ নূরুত তানউইর মুবারক
9.      মহাসম্মানিত ও মহাপবিত্র হাত মুবারক نُوْرُ الْـمَغْفِرَةِ مُبَارَكٌ নূরুল মাগফিরাত মুবারক
10.   মহাসম্মানিত ও মহাপবিত্র পা মুবারক نُوْرُ الدَّرَجَةِ مُبَارَكٌ নূরুদ দারাজাত মুবারক
11.   মহাসম্মানিত ও মহাপবিত্র জিসিম মুবারক نُوْرُ الْـمُجَسَّمِ مُبَارَكٌ নূরুল মুজাসসাম মুবারক
12.   মহাসম্মানিত ও মহাপবিত্র কপাল মুবারক نُوْرُ الْـمَلَاحَةِ مُبَارَكٌ নূরুল মালাহাহ্ মুবারক
13.   মহাসম্মানিত ও মহাপবিত্র জিসিম মুবারক উনার পশম মুবারক نُوْرُ الصَّفَاءِ مُبَارَكٌ নূরুছ ছফা’ মুবারক
14.   মহাসম্মানিত ও মহাপবিত্র চক্ষু মুবারক نُوْرُ الْـمُنَوَّرِ مُبَارَكٌ নূরুল মুনাওওয়ার মুবারক
15.   মহাসম্মানিত ও মহাপবিত্র লিহান বা স্বর মুবারক نُوْرُ الْـمُنَوِّرِ مُبَارَكٌ নূরুল মুনাওওইর মুবারক
16.   মহাসম্মানিত ও মহাপবিত্র  গাল মুবারক نُوْرُ الْاَنْوَارِ مُبَارَكٌ নূরুল আনওয়ার মুবারক
17.   মহাসম্মানিত ও মহাপবিত্র দাঁত মুবারক نُوْرُ اللهِ مُبَارَكٌ নূরুল্লাহ্ মুবারক
18.   মহাসম্মানিত ও মহাপবিত্র মাথা মুবারক نُوْرُ الْـهُدٰى مُبَارَكٌ নূরুল হুদা মুবারক
19.   মহাসম্মানিত ও মহাপবিত্র কান মুবারক نُوْرُ الْـحَيَاءِ مُبَارَكٌ নূরুল হায়া’ মুবারক
20.  মহাসম্মানিত ও মহাপবিত্র নাক মুবারক نُوْرٌ عَلـٰى نُوْرٍ مُبَارَكٌ নূরুন ‘আলা নূর মুবারক
21.   মহাসম্মানিত ও মহাপবিত্র আঙ্গুল মুবারক نُوْرُ الشَّقِّ مُبَارَكٌ নূরুশ শক্ব মুবারক
22.   মহাসম্মানিত ও মহাপবিত্র যবান মুবারক نُوْرُ السَّلَامِ مُبَارَكٌ নূরুস সালাম মুবারক
23.  মহাসম্মানিত ও মহাপবিত্র ঘাম মুবারক نُوْرُ الطِّيْبِ مُبَارَكٌ নূরুত ত্বীব মুবারক
24.  মহাসম্মানিত ও মহাপবিত্র থুথু মুবারক نُوْرُ الْبَركَةِ مُبَارَكٌ নূরুল বারাকাত মুবারক
25.  মহাসম্মানিত ও মহাপবিত্র ফুঁ মুবারক نُوْرُ الصَّحَّةِ مُبَارَكٌ ‎ নূরুছ ছহ্হাহ্ মুবারক
26.   মহাসম্মানিত ও মহাপবিত্র রক্ত মুবারক نُوْرُ النَّجَاةِ مُبَارَكٌ নূরুন নাজাত মুবারক
27.  মহাসম্মানিত ও মহাপবিত্র অশ্রু মুবারক نُوْرُ الْـمَحَبَّةِ مُبَارَكٌ ‎ নূরুল মুহব্বত মুবারক
28.  মহাসম্মানিত ও মহাপবিত্র চুল মুবারক نُوْرُ الْفَتْحِ مُبَارَكٌ নূরুল ফাত্হ মুবারক
29.   মহাসম্মানিত ও মহাপবিত্র দাড়ি মুবারক نُوْرُ النِّعْمَةِ مُبَارَكٌ নূরুন নি‘য়ামাত মুবারক
30.  মহাসম্মানিত ও মহাপবিত্র নখ মুবারক نُوْرُ اللِّبَاسِ مُبَارَكٌ নূরুল লিবাস মুবারক
31.   মহাসম্মানিত ও মহাপবিত্র ঠোঁট মুবারক نُوْرُ الْـحَمْرَاءِ مُبَارَكٌ নূরুল হামরায়ি মুবারক
32.  মহাসম্মানিত ও মহাপবিত্র পেট মুবারক نُوْرُ الْوَرَعِ مُبَارَكٌ নূরুল ওয়ারা’ মুবারক
33.  মহাসম্মানিত ও মহাপবিত্র সীনা মুবারক نُوْرُ الْعِلْمِ مُبَارَكٌ নূরুল ইল্ম মুবারক
34.  মহাসম্মানিত ও মহাপবিত্র পিঠ মুবারক نُوْرُ الْاَطْهَرِ مُبَارَكٌ নূরুল আত্বহার মুবারক
35.  মহাসম্মানিত ও মহাপবিত্র ঘাড় মুবারক نُوْرُ النُّبُوَّةِ مُبَارَكٌ নূরুন নুবুওওয়াহ্ মুবারক
36.  মহাসম্মানিত ও মহাপবিত্র গলা মুবারক نُوْرُ النَّزَاهَةِ مُبَارَكٌ নূরুন নাযাহাহ্ মুবারক
37.  মহাসম্মানিত ও মহাপবিত্র কোল মুবারক نُوْرُ الْاَزْهَرِ مُبَارَكٌ নূরুল আযহার মুবারক
38.  মহাসম্মানিত ও মহাপবিত্র লিবাস মুবারক نُوْرُ التَّقْوٰى مُبَارَكٌ নূরুত তাক্বওয়া মুবারক
39.  মহাসম্মানিত ও মহাপবিত্র না’লাইন শরীফ نُوْرُ الْفَخْرِ مُبَارَكٌ নূরুল ফখরি মুবারক
40.  স্পর্শকৃত মহাসম্মানিত ও মহাপবিত্র ধুলা-বালি মুবারক نُوْرُ الشَّرَافَةِ مُبَارَكٌ নূরুশ শরাফাত মুবারক
41.   মহাসম্মানিত ও মহাপবিত্র ছোট ইস্তিঞ্জা মুবারক نُوْرُ الشِّفَاءِ مُبَارَكٌ নূরুশ শিফা’ মুবারক
42.  মহাসম্মানিত ও মহাপবিত্র বড় ইস্তিঞ্জা মুবারক نُوْرُ الْغَيْبِ مُبَارَكٌ নূরুল গইব মুবারক
43.  মহাসম্মানিত ও মহাপবিত্র অঙ্গ-প্রতঙ্গ মুবারক نُوْرُ الرِّسَالَةِ مُبَارَكٌ নূরুর রিসালাহ্ মুবারক
44.  মহাসম্মানিত ও মহাপবিত্র তাবাস্সুম মুবারক (মুচকি হাসি মুবারক) نُوْرُ التَّقْرِيْرِ مُبَارَكٌ নূরুত তাক্বরীর মুবারক
45.  মহাসম্মানিত ও মহাপবিত্র তাবাস্সুম মুবারক থেকে একটু বেশি نُوْرُ الشَّهَادَةِ مُبَارَكٌ নূরুশ শাহাদাত মুবারক
46.  মহাসম্মানিত ও মহাপবিত্র ক্বলব মুবারক نُوْرُ الْاَصْلِ مُبَارَكٌ নূরুল আছ্ল  মুবারক
47.  মহাসম্মানিত ও মহাপবিত্র মারীদ্বী শান মুবারক نُوْرُ الْاِحْسَانِ مُبَارَكٌ নূরুল ইহ্সান মুবারক
48.  মহাসম্মানিত ও মহাপবিত্র দৃষ্টি বা নযর মুবারক نُوْرُ السَّعَادَةِ مُبَارَكٌ নূরুস সা‘আদাত মুবারক
49.  মহাসম্মানিত ও মহাপবিত্র মাথার তালু মুবারক نُوْرُ الشُّكُرِ مُبَارَكٌ নূরুশ শুকুর মুবারক
50.  মহাসম্মানিত ও মহাপবিত্র জিহ্বা মুবারক نُوْرُ الْاِيْـمَانِ مُبَارَكٌ নূরুল ঈমান মুবারক
51.   মহাসম্মানিত ও মহাপবিত্র কান মুবারক উনার লতি মুবারক نُوْرُ الطَّهَارَةِ مُبَارَكٌ নূরুত্ব ত্বহারাত মুবারক
52.   মহাসম্মানিত ও মহাপবিত্র গোঁফ মুবারক نُوْرُ الطَّيِّبِ مُبَارَكٌ নূরুত্ব ত্বইয়্যিব মুবারক
53.  মহাসম্মানিত ও মহাপবিত্র নাভি মুবারক نُوْرُ الْاَسْرَارِ مُبَارَكٌ নূরুল আসরার মুবারক
54.  মহাসম্মানিত ও মহাপবিত্র ইশারা মুবারক نُوْرُ الْاَمِيْنِ مُبَارَكٌ নূরুল আমীন মুবারক
55.  মহাসম্মানিত ও মহাপবিত্র চক্ষু মুবারক উনার পাতা বা পলক মুবারক نُوْرُ الْـمُبَشِّرِ مُبَارَكٌ নূরুল মুবাশ্শির মুবারক
56.  মহাসম্মানিত ও মহাপবিত্র কোমর মুবারক نُوْرُ النِّظَامِ مُبَارَكٌ নূরুন নিযাম মুবারক
57.  মহাসম্মানিত ও মহাপবিত্র বাহু মুবারক نُوْرُ الْقُرْبَةِ مُبَارَكٌ নূরুল কুরবত মুবারক
58.  মহাসম্মানিত ও মহাপবিত্র জামালী শান মুবারক نُوْرُ السَّكِيْنَةِ مُبَارَكٌ নূরুস সাকীনাহ্ মুবারক
59.  মহাসম্মানিত ও মহাপবিত্র জালালী শান মুবারক نُوْرُ الْاَحْـمَرِ مُبَارَكٌ নূরুল আহমারি মুবারক
60.  মহাসম্মানিত ও মহাপবিত্র হাত মুবারক উনার তালু মুবারক نُوْرُ الْـمُعْجِزَةِ شَرِيْفٌ নূরুল মু’জিযাহ্ শরীফ
61.   মহাসম্মানিত ও মহাপবিত্র পা মুবারক উনার তালু মুবারক نُوْرُ الثَّابِتِ مُبَارَكٌ নূরুছ ছাবিত মুবারক
62.   মহাসম্মানিত ও মহাপবিত্র টাখনু মুবারক نُوْرُ السُّرُوْرِ مُبَارَكٌ নূরুস সুরূর মুবারক
63.  মহাসম্মানিত ও মহাপবিত্র হাটু মুবারক نُوْرُ الْـخُضُوْعِ مُبَارَكٌ নূরুল খুদ্বূ’ মুবারক
64.  মহাসম্মানিত ও মহাপবিত্র উরু মুবারক نُوْرُ الْـمُطَهَّرَةِ مُبَارَكٌ নূরুল মুত্বহ্হারহ্ মুবারক
65.  উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ হযরত ছিদ্দীক্বাহ্ আলাইহাস সালাম উনাকে যে আরীহ্নী আরীহ্নী বলতেন نُوْرُ الرَّاحَةِ مُبَارَكٌ নূরুর রাহাত মুবারক
66.   মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম উনাদের সাথে এক সাথে গোসল মুবারক نُوْرُ النِّسْبَةِ الْعَظِيْمِ شَرِيْفٌ নূরুন নিসবাতিল ‘আযীম শরীফ
67.  মাসিক স্বাভাবিক অসুস্থতা نُوْرُ الشَّاْنِ الشَّهْرِيَّةُ مُبَارَكٌ নূরুশ শা’নিশ শাহরিইয়্যাহ্ মুবারক
68.  আওলাদ হলে যে অসুস্থতা نُوْرُ الشَّاْنِ السَّنَوِيَّةُ مُبَارَكٌ নূরুশ শা’নিস সানাওইয়্যাহ্ মুবারক
69.   মহাসম্মানিত ও মহাপবিত্র মুসাফা মুবারক نُوْرُ التَّبَارُكِ مُبَارَكٌ নূরুত্ তাবারুক মুবারক
70.  মহাসম্মানিত ও মহাপবিত্র মুয়ানাকা মুবারক نُوْرُ النَّظَافَةِ مُبَارَكٌ নূরুন নাযাফাত মুবারক
71.   মহাসম্মানিত ও মহাপবিত্র স্পর্শ মুবারক نُوْرُ التَّبَرُّكِ مُبَارَكٌ নূরুত তাবাররুক মুবারক
72.  মহাসম্মানিত ও মহাপবিত্র দাঁড়ানো শান মুবারক نُوْرُ الْقُوَّةِ مُبَارَكٌ নূরুল কুওওয়াত মুবারক
73.  মহাসম্মানিত ও মহাপবিত্র বসার শান মুবারক نُوْرُ الشَّفَقَةِ مُبَارَكٌ নূরুশ শাফাক্বাত মুবারক
74.  মহাসম্মানিত ও মহাপবিত্র ওযূ মুবারক نُوْرُ الْـخُشُوْعِ مُبَارَكٌ নূরুল খুশূ’ মুবারক
75.  মহাসম্মানিত ও মহাপবিত্র গোসল মুবারক نُوْرُ الشَّوْكَةِ مُبَارَكٌ নূরুশ শাওকাত মুবারক
76.  মহাসম্মানিত ও মহাপবিত্র বুছা মুবারক দেয়া نُوْرُ التَّسْكِيْنِ مُبَارَكٌ নূরুত তাসকীন মুবারক
77.  মহাসম্মানিত ও মহাপবিত্র শোয়া মুবারক نُوْرُ الْاِطْمِنَانِ مُبَارَكٌ নূরুল ইত্বমিনান মুবারক
78.  মহাসম্মানিত ও মহাপবিত্র ঘুম মুবারক نُوْرُ الْـمُطْمَئِنَّةِ مُبَارَكٌ নূরুল মুত্বমাইন্নাহ্ মুবারক
79.  জিহাদে আহত হওয়া শান মুবারক نُوْرُ الْاِسْتِقَامَةِ مُبَارَكٌ নূরুল ইস্তিক্বামত মুবারক (দৃঢ়চিত্ত)
80.  মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ نُوْرُ التَّشْرِيْفِ/ نُوْرُ الْوِلَادَةِ شَرِيْفٌ নূরুত তাশরীফ/ নূরুল বিলাদত শরীফ (আগমন)
81.   মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ نُوْرُ الرِّحْلَةِ/ نُوْرُ الْوِصَالِ شَرِيْفٌ নূরুর রিহলাহ/ নূরুল বিছাল শরীফ (প্রস্থান)
82.  মহাসম্মানিত ও মহাপবিত্র শিশুকাল মুবারক نُوْرُ الْاَحْرَارِ مُبَارَكٌ নূরুল আহরার মুবারক (মহৎ, স্বাধীন, মুক্ত)
83.  মহাসম্মানিত ও মহাপবিত্র কিশোরকাল মুবারক نُوْرُ الْـحَسَنَةِ مُبَارَكٌ নূরুল হাসানাহ্ মুবারক (খুব ছূরত)
84.  মহাসম্মানিত ও মহাপবিত্র যুবকাল মুবারক نُوْرُ الْوَرَاءِ مُبَارَكٌ নূরুল ওয়ারা’ মুবারক (বুলন্দ মর্যাদা)
85.  মহাসম্মানিত ও মহাপবিত্র চিন্তিত শান মুবারক نُوْرُ الْاِنَابَةِ مُبَارَكٌ নূরুল ইনাবাত মুবারক (রুজু হওয়া)
86.  নাক মুবারক উনার সর্দি মুবারক نُوْرُ النُّخْبَةِ مُبَارَكٌ নূরুন নুখ্বাহ্ মুবারক  (শ্রেষ্ঠাংশ, বাছাইকৃত অংশ)
87.  মহাসম্মানিত ও মহাপবিত্র বৃদ্ধাঙ্গুল মুবারক نُوْرُ الْـخُلْدِ مُبَارَكٌ নূরুল খুল্দ মুবারক (স্থায়ী)
88.  মহাসম্মানিত ও মহাপবিত্র শাহাদাত আঙ্গুল মুবারক نُوْرُ الصِّدْقِ مُبَارَكٌ নূরুছ ছিদ্ক্ব মুবারক (সত্যবাদিতা)
89.  মহাসম্মানিত ও মহাপবিত্র মধ্যমা আঙ্গুল মুবারক نُوْرُ الْـخَيْرِ مُبَارَكٌ নূরুল খইর মুবারক (ভালাই, ভাল)
90.  মহাসম্মানিত ও মহাপবিত্র অনামিকা আঙ্গুল মুবারক نُوْرُ النَّصِيْرِ مُبَارَكٌ নূরুন নাছীর মুবারক (সাহায্য)
91.   মহাসম্মানিত ও মহাপবিত্র কণিষ্ঠা আঙ্গুল মুবারক نُوْرُ الْمَبْرُوْرِ مُبَارَكٌ নূরুল মাবরূর মুবারক (পবিত্র)
92.   মহাসম্মানিত ও মহাপবিত্র চোখ উনার মণি মুবারক نُوْرُ الْفَرْحَةِ مُبَارَكٌ নূরুল ফারহাহ মুবারক (খুশী)
93.   মহাসম্মানিত ও মহাপবিত্র হেলান দেয়া শান মুবারক نُوْرُ الْقَرَارِ مُبَارَكٌ নূরুল ক্বরারি মুবারক (স্থায়ী)
94.  মহাসম্মানিত ও মহাপবিত্র বৃদ্ধকাল মুবারক نُوْرُ النَّوَّرِ مُبَارَكٌ নূরুন নাওওয়ারি মুবারক (বহুত আলোকিত)
95.  মহাসম্মানিত ও মহাপবিত্র সুস্থতা মুবারক نُوْرُ الْاِسْتَوٰى مُبَارَكٌ নূরুল ইস্তাওয়া মুবারক
96.   মহাসম্মানিত ও মহাপবিত্র মুসাফিরী শান মুবারক نُوْرُ الرَّاكِبِ مُبَارَكٌ নূরুর রকিব মুবারক
97.  মহাসম্মানিত ও মহাপবিত্র মুক্বীমী শান মুবারক نُوْرُ النَّعِيْمِ مُبَارَكٌ নূরুন না‘ঈম মুবারক
98.  মহাসম্মানিত ও মহাপবিত্র তা’লীম মুবারক نُوْرُ الْوَحْىِ مُبَارَكٌ নূরুল ওয়াহ্ই মুবারক
99.   মহাসম্মানিত ও মহাপবিত্র জিসিম মুবারক উনার চামড়া মুবারক نُوْرُ الْاُنْسِ مُبَارَكٌ নূরুল উন্স মুবারক
100.        মহাসম্মানিত ও মহাপবিত্র জিসিম মুবারক উনার হাড় মুবারক نُوْرُ الرِّضَا مُبَارَكٌ নূরুর রিদ্বা মুবারক

পবত্রি দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে ছোঁয়াচে বা সংক্রামক বলে কোন রোগ নাই “ছোঁয়াচে বা সংক্রামক বশ্বিাস করা শরিক”

সম্মানিত শরীয়ত উনার ফাতাওয়া অনুযায়ী “সুস্থ মানুষকে সুস্থ মানুষ থেকে দুরে থাকার ব্যাপারে” ইফার ফাতাওয়া ও সরকারী নির্দেশনা সম্পূর্নরূপে ভুল, মনগড়া, কুফরী ও শিরকীপূর্ণ

কতপিয় সম্মানতি সুন্নতী আমল, যা জানা থাকলে সহজইে আমল করা যায়

সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বাতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুত্বহ্হার, মুত্বহহির, আছ ছমাদ, মুজাদ্দিদে আ”যম মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বেমেছাল মহাসম্মানিত তা“য়াল্লুক্ব-নিসবত মুবারক

মহাসম্মানিত ও মহাপবিত্র সুন্নত মুবারক উনার ইত্তিবা” তথা অনুসরণ-অনুকরণ করার গুরুত্ব-তাৎপর্য এবং বেমছাল ফযীলত মুবারক