সম্মানিত যিলক্বদ শরীফ, সম্মানিত যিলহজ্জ শরীফ ও সম্মানিত মুহররম শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা

সংখ্যা: ২৮৪তম সংখ্যা | বিভাগ:

হিজরী সনের একাদশ, দ্বাদশ এবং প্রথম মাস যথাক্রমে সম্মানিত ও পবিত্র যিলক্বদ শরীফ, সম্মানিত ও পবিত্র যিলহজ্জ শরীফ এবং সম্মানিত ও পবিত্র মুহররমুল হারাম শরীফ। উক্ত ৩টি মাসই হারাম বা পবিত্র মাস। উক্ত  মাসসমূহ ফযীলতপূর্ণ হওয়ার ক্ষেত্রে মুল কারণ হচ্ছেন মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এবং উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা।

উল্লেখ্য, যিনি খ্বলিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার মনোনীত ও পছন্দনীয় বান্দা উনাদের সাথে সংশ্লিষ্ট দিবসসমূহের নাম মহাসম্মানিত ও মহাপবিত্র আইয়্যামুল্লাহ শরীফ। উক্ত দিবসসমূহ পালন করার ব্যাপারে সম্মানিত ও পবিত্র সূরা ইবরাহীম শরীফ উনার ৫নং সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে। মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-

وَذَكِّرْهُمْ بِأَيَّامِ اللهِ ۚ إِنَّ فِيْ ذٰلِكَ لَاٰيَاتٍ لِّكُلِّ صَبَّارٍ شَكُوْرٍ

অর্থ:  (আমার মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!) আপনি তাদেরকে (উম্মতদেরকে) মহান আল্লাহ পাক উনার বিশেষ দিনসমূহের কথা স্মরণ করিয়ে দিন। নিশ্চয়ই এতে প্রত্যেক ছবরকারী এবং শোকরগোযার ব্যক্তিদের জন্য নিদর্শনাবলী রয়েছে।

অর্থাৎ উক্ত দিবসসমূহে মহান আল্লাহ পাক উনার ও উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের তরফ থেকে খাছ রহমত মুবারক ও নিয়ামত মুবারক নাযিল করা হয়।

বলার অপেক্ষা রাখে না যে, সর্বশ্রেষ্ঠ মহাসম্মানিত ও মহাপবিত্র আইয়্যামুল্লাহ শরীফ হচ্ছেন সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, রহমতুল্লিল আলামীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সাথে সংশ্লিষ্ট মুহাসম্মানিত ও মহাপবিত্র আইয়্যামুল্লাহ শরীফ দিবসসমূহ। কেননা সৃষ্টি কায়িনাতের মধ্যে উনারাই হচ্ছেন সর্বশ্রেষ্ঠ ও সবচেয়ে মহাসম্মানিত ও মহাপবিত্র ব্যক্তিত্ব। উনাদের উসীলায় কায়িনাত সৃষ্টি হয়েছে, অস্তিত্ব লাভ করেছে, টিকে আছে, নিরাপত্তা ও নিয়ামত লাভ করেছে, করছে ও ক্বিয়ামত পর্যন্ত এমনকি ক্বিয়ামতের পরেও অনন্তকাল ধরে করতেই থাকবে। সুবহানাল্লাহ!

কাজেই, উম্মত তথা কায়িনাতবাসীর জন্য অপরিহার্য কর্তব্য হচ্ছে, উনাদের সংশ্লিষ্ট উক্ত মুহাসম্মানিত ও মহাপবিত্র আইয়্যামুল্লাহ শরীফ দিবসসমূহ পালন করা আর সে লক্ষ্যেই আলোচ্য প্রবন্ধে উল্লেখিত মাসসমূহে প্রকাশিত মহাসম্মানিত ও মহাপবিত্র আইয়্যামুল্লাহ শরীফ দিবসসমূহ উল্লেখ করা হলো।

পবিত্র ০৭ যিলক্বদ শরীফ: ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম হযরত উম্মুল উমাম ছল্লাল্লাহু আলাইহা ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ উনার আ’দাদ শরীফ।

পবিত্র ০৮ যিলক্বদ শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আস সাবি‘য়াহ আলাইহাস সালাম উনার মুহাসম্মানিত ও মহাপবিত্র নিসবাতুল আযীম শরীফ সংঘটিত হওয়ার দিবস। এ মহাসম্মানিত দিবসে পর্দা ফরয হওয়ায় এ দিবসকে “বিশ্ব পর্দা দিবস” বলা হয়।

পবিত্র ১১ যিলক্বদ শরীফ: * সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছামিন মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

* আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদুল উমাম আল আউওয়াল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ১২ যিলক্বদ শরীফ: * মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ।

* মুহাসম্মানিত ও মহাপবিত্র শায়েখ হযরত কুতুবুল আলম, সুলত্বানুল আরেফীন আলাইহিস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ১৩ যিলক্বদ শরীফ: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছামিনাহ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ১৪ যিলক্বদ শরীফ: আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত শাফিউল উমাম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ১৬ যিলক্বদ শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ ‘আশার আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নিসবাতুল আযীম শরীফ দিবস।

পবিত্র ২ যিলহজ্জ শরীফ: * বিনতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আন নূরুর রবি‘য়াহ সাইয়্যিদাতুনা হযরত যাহরা আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নিসবাতুল আযীম শরীফ দিবস।

* ইবনু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত আন নূরুর রবি’ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ৬ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা হযরত ইমামুত তাসি মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ৭ যিলহজ্জ শরীফ: * ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম হযরত উম্মুল উমাম ছল্লাল্লাহু আলাইহা ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ উনার আ’দাদ শরীফ।

* সাইয়্যিদুনা হযরত ইমামুল খমিস মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ৯ যিলহজ্জ শরীফ: পবিত্র ইয়াওমে আরাফাহ দিবস।

পবিত্র ৯-১৩ যিলহজ্জ শরীফ: আইয়ামে তাশরীক।

পবিত্র ১০ যিলহজ্জ শরীফ: পবিত্র ঈদুল আদ্বহা।

পবিত্র ১০-১২ যিলহজ্জ শরীফ: পবিত্র আইয়্যামুন নহর।

পবিত্র ১২ যিলহজ্জ শরীফ: * মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ ১২ই শরীফ। * সাইয়্যিদুনা হযরত যুন নূর আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস। * সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ১৪ যিলহজ্জ শরীফ: * চাঁদ দ্বিখন্ডিত হওয়ার দিবস। * আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাতুল উমাম আছ ছালিছাহ্ ছল্লাল্লাহু আলাইহা ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ১৫ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা হযরত ইমামুল আশির মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ১৮ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ১৯ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ ‘আশার আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ২৫ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র খিলাফত মুবারক গ্রহণ দিবস।

পবিত্র ২৬ যিলহজ্জ শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে হযরত উম্মুল মাসাকীন উম্মুল মু’মিনীন আল খ¦মিসাহ্ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নিসবাতুল আযীম শরীফ সংঘটিত হওয়ার দিবস।

পবিত্র ২৭ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ২৮ যিলহজ্জ শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছামিনাহ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নিসবাতুল আযীম শরীফ সংঘটিত হওয়ার দিবস।

পবিত্র ২৯ যিলহজ্জ শরীফ: * সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছানিয়াহ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস। * সাইয়্যিদাতুনা হযরত উম্মি বা’দা উম্মি আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ১ মুহররমুল হারাম: খলীফায়ে ছালিছ, আমিরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র খিলাফত মুবারক গ্রহণ দিবস।

পবিত্র ২ মুহররমুল হারাম: আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ৫ মুহররমুল হারাম: * সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আত তাসিয়াহ্ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

** সাইয়্যিদাতু নিসায়িল আলামীন সাইয়্যিদাতুনা হযরত উম্মু উম্মিল উমাম ছল্লাল্লাহু আলাইহা ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ৭ মুহররমুল হারাম: ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম হযরত উম্মুল উমাম ছল্লাল্লাহু আলাইহা ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ উনার আ’দাদ শরীফ।

পবিত্র ৮ মুহররমুল হারাম: সাইয়্যিদাতুনা হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ১০ মুহররমুল হারাম: * সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছালিছ মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র শাহাদাতী শান মুবারক প্রকাশ দিবস। * মহাসম্মানিত ও মহাপবিত্র আশূরা শরীফ দিবস।

পবিত্র ১২ মুহররমুল হারাম: মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ ১২ই শরীফ।

পবিত্র ১৬ মুহররমুল হারাম: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছানিয়াহ আশার আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ২২ মুহররমুল হারাম শরীফ: পবিত্র ইয়াওমুল ফীল।

পবিত্র ২৫ মুহররমুল হারাম: * সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আস সাদিসাহ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস। * নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে হযরত উম্মুল মু’মিনীন আল আশিরাহ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নিসবাতুল আযীম শরীফ সংঘটিত হওয়ার দিবস।

* সাইয়্যিদুনা হযরত ইমামুর রাবি মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র ২৬ মুহররমুল হারাম: সিবতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত ইমাম ইবনে যুন নূর আল আউওয়াল আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

মাহে রজব ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে রমাদ্বান শরীফ ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে শাওওয়াল ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে রবীউল আউয়াল শরীফ ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে যিলক্বদ এবং তার প্রাসঙ্গিক আলোচনা