আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন : যামানার খাছ লক্ষ্য

সংখ্যা: ২৫৭তম সংখ্যা | বিভাগ:

স্থল ওলীআল্লাহ, যামানার ইমাম ও মুজতাহিদ, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, আওলাদে রসূল, মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, মহান আল্লাহ পাক উনার রুবূবিয়াত প্রকাশের এবং মুহব্বত-মা’রিফাত, সন্তুষ্টি-রেযামন্দী, কুরবত-নৈকট্য মুবারক হাছিলের উসীলা বা উপলক্ষ্য হলেন উনার যিনি হাবীব, সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি। এ কারণে মহান আল্লাহ পাক তিনি নিজেই উনার সবচেয়ে প্রিয় হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সর্বোত্তম এবং দায়িমীভাবে ছানা-ছিফত মুবারক করে যাচ্ছেন। অনুরূপভাবে তিনি সকল মাখলূক্বাতকে আদেশ মুবারক করেছেন যে, তারাও যেনো খুশি বা আনন্দের সাথে, তা’যীম-তাকরীম, খিদমত তথা সাখাওয়াতি সহকারে দায়িমীভাবে উনার ছানা-ছিফত করে। এটাই সমস্ত ইবাদত অপেক্ষা সর্বশ্রেষ্ঠ ও সর্বোত্তম এবং বেমেছাল কামিয়াবী হাছিলের কারণ।

মহান আল্লাহ পাক উনার আদেশ পালনার্থে খুশী প্রকাশের লক্ষ্যে ৯৮ ভাগ মুসলমান অধ্যুষিত ও রাষ্ট্রদ্বীন ইসলাম উনার দেশের সরকারের জন্য ফরয হচ্ছে- রাষ্ট্রের সকল স্তরে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ জারী করা এবং ব্যাপকভাবে পালনের কার্যকর উদ্যোগ নেয়া। এ লক্ষ্যে নিম্নোক্ত  কার্যক্রম বাস্তবায়ন করা।

১.      পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ জাতীয়ভাবে পালনে সরকারীভাবে সর্বোচ্চ বাজেট বরাদ্দ করা।

২.      পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষে প্রজাতন্ত্রের সকল মুসলিম কর্মচারীকে সাইয়্যিদুশ শুহূর পবিত্র রবিউল আউয়াল শরীফ মাসে বোনাস প্রদান করা।

৩.      পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষে কমপক্ষে মাসব্যাপী সরকারী ছুটি দেয়া। সব অশ্লীলতা বন্ধ করে দেয়া।

৪.      সব শ্রেণীর পাঠ্যপুস্তকে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সুমহান জীবনী মুবারক বাধ্যতামূলক করা। পাশাপাশি উনাদের শানের খিলাফ বিষয়গুলো প্রত্যাহার করা।

৫.      সরকারী-বেসরকারী সকল প্রতিষ্ঠানে মহাসম্মানিত ১২ই রবিউল আউয়াল শরীফ-উনার দিনে বিশেষ মীলাদ শরীফ মাহফিল আয়োজন করা।

৬.      পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা মহাসম্মানিত ১২ই শরীফ সর্বোচ্চ পৃষ্ঠপোষকতায় রাষ্ট্রীয়ভাবে উদযাপন করা।

ক) দেশের সব সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ ব্যাপকভাবে উদযাপন করা এবং পালনের নির্দেশনা জারী করা।

খ) দেশব্যাপী সরকারী-বেসরকারী স্থাপনাসমূহ মনোরম সাজে সজ্জিত করা।

গ) পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার দিনে  প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি কর্তৃক সর্বস্তরের জনগণের সাথে শুভেচ্ছা বিনিময় করা।

ঘ) জাতীয়ভাবে বছরব্যাপী ইসলামী ও সামাজিক অনুষ্ঠানসূচী ঘোষণা করা। যেমন, ওয়াজ মাহফিল, দ্বীনি তা’লীমের ব্যবস্থা, বই প্রদর্শনী, সামরিক প্রদর্শনী, সাধারণ ক্ষমা ঘোষণা, জাতীয় পতাকা উত্তোলন, অস্বচ্ছল ও বেকারদের চাকরির ব্যবস্থা দেয়া, গৃহহীনদের গৃহ দেয়ার ঘোষণা দেয়া।

ঙ) নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মানহানীকর বক্তব্য, লেখা-লিখনীসহ যাবতীয় বিষয় নিষিদ্ধ করা, সম্মানিত দ্বীন ইসলাম বিরোধী অপতৎপরতাকারীদের মৃত্যুদ- কার্যকর করা এবং এসবের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া।

চ) এ মুবারক দিন তথা মহাসম্মানিত ১২ই শরীফ উনার ভাবমর্যাদা ও পবিত্রতা রক্ষার্থে সব ধরনের অশ্লীল-অশালীন কাজ বন্ধের ব্যবস্থা নেয়া।

ছ) আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের মতো মহাসম্মানিত ১২ই রবিউল আউয়াল শরীফ দিবসকে বিশ্বছুটির ঘোষণার উদ্যোগ গ্রহণ করা।

৭.      পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষে সব ধরনের প্রতিষ্ঠানে ছাড় দেয়া এবং বিশেষ সামগ্রী তৈরী করা।

৮.     সর্বস্তরে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ জারী করতে ইসলামিক ফাউন্ডেশনের মতো স্বতন্ত্র শক্তিশালী জাতীয় গবেষণা কেন্দ্র এবং পৃথক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা।

৯.      মহাসম্মানিত ১২ই রবিউল আউয়াল শরীফ দিবস মুবারকে দেশের সব মসজিদ-মাদরাসা, ইয়াতীমখানা, মাজার শরীফসহ সব গরীব, দুঃখীদের নতুন পোশাক, ওষুধ বিতরণ, নগদ অর্থ বরাদ্দ ও বিশেষ খাবার সরবরাহ করা।

১০.    দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষে বিশেষভাবে প্রতিযোগীতার আয়োজন করা।

১১.    দেশের সকল বিভাগ, জেলা, থানাভিত্তিক তথা সারাদেশব্যাপী সব ধরনের প্রতিষ্ঠানে সর্ব সাধারণের মধ্যে প্রতিযোগীতার আয়োজন করা।

১২.    দেশের সকল মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মীলাদ শরীফ মাহফিল আয়োজন করা।

মাহফিল সংবাদ

পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন অনন্তকালব্যাপী জারীকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার বিশেষ শান মুবারক  ৬৩ দিনব্যাপী বিশেষ মাহফিল

খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল ঢাকা রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার কর্তৃক পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন অনন্তকালব্যাপী জারীকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার বিশেষ শান মুবারক ৬৩ দিনব্যাপী আয়োজিত বিশেষ মাহফিল উনার ১ম ৩০ দিন রাজারবাগ শরীফ সিলসিলাভূক্ত সারাদেশের বিভিন্ন মাদরাসার অংশগ্রহনে প্রতিদিন সকাল ৯ ঘটিকা থেকে বাদ ইশা ছোহবত মুবারক পূর্ব পর্যন্ত রাজারবাগ শরীফ পবিত্র সুন্নতী জামে মসজিদে প্রতিযোগীতা মাহফিল অনুষ্ঠিত হয়। পবিত্র হামদ শরীফ, নাত শরীফ, ক্বাছিদা শরীফ, মীলাদ শরীফ, শাজরা শরীফ পাঠ, আযান-ইক্বামত, জানাযার নামায, কবিতা আবৃত্তি, বিষয়ভিত্তিক-উপস্থিত-বিভিন্ন ভাষায় ওয়াজ শরীফ, রচনা, জুমুয়া ও ঈদের খুতবা, হিফযুল কুরআন শরীফ, হিফযুল হাদীছ শরীফসহ আরো অনেক বিষয়ে প্রতিযোগীতা অনুষ্টিত হয়।

পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ ব্যাপকভাবে উদযাপনের লক্ষ্যে সারাদেশব্যাপী, পোষ্টারীং, মাইকিং, ব্যানার প্রদর্শন, লিফলেট বিতরণ, ওয়াল রাইটিং, স্ক্রিনপ্রিন্ট, ষ্টিকার, পতাকা লাগানো, মাথার মুকুট, ব্যাজ, চকলেট, প্যাড, কলম, মানিব্যাগসহ বিভিন্ন ফাল ইয়াফরাহু সামগ্রী বের করা হয়। পাশাপাশি রাষ্ট্রীয়ভাবে এবং মুসলমান মাত্রই ব্যাপকভাবে সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালনে উদ্বুদ্ধ করতে ৬৩টি বিশেষ কার্যক্রম গ্রহণ করা হয়।

এছাড়া রাজারবাগ শরীফ সুন্নতি জামে মসজিদে অত্যন্ত মুহব্বত, তা’যীম-তাকরীম এবং শান-শওকত সাথে আরো অনেক সম্মানিত দিবসসমূহ পালিত হয় এবং প্রতিদিনই বিশেষ তবারুক বণ্টন করা হয়। পাশাপাশি দেশ-বিদেশের সমস্ত পুরুষ ও মহিলা আনজুমান উনাদের উদ্যোগে অত্যন্ত জওক-শওকের সাথে এসব বিশেষ মাহফিল মুবারক পালন করা হয়।

১ মুহররমুল হারাম শরীফ : খলীফায়ে ছালিছ, আমীরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার সম্মানিত খিলাফতি শান মুবারক প্রকাশ দিবস।

২ মুহররমুল হারাম শরীফ : আবু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যবিহুল্লাহ, খয়রুল বাশার, সাইয়্যিদুল আরব, আবুল বাশার, ছহিবু নূরে মুজাসসাম খাজা হযরত যবিহুল্লাহ আলাইহিস সালাম উনার সুমহান পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

৫ মুহররমুল হারাম শরীফ : সাইয়্যিদাতুনা হযরত নানী হুযুর ক্বিবলা আলাইহাস সালাম উনার সম্মানিত বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

৮ মুহররমুল হারাম শরীফ : বিনতু মিন বানাতি রসূলিল্লাহ, সাইয়্যিদাতুন নিসা, উম্মু আবীহা, সাইয়্যিদাতুনা হযরত আল ঊলা আলাইহাস সালাম উনার সম্মানিত বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

১০ মুহররমুল হারাম শরীফ : সাইয়্যিদুশ শুহাদা সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছালিছ মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত শাহাদাতি শান মুবারক প্রকাশ দিবস এবং পবিত্র আশূরা শরীফ।

২৫ মুহররমুল হারাম শরীফ: ইমামুর রবি’ মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সুলত্বানুল আউলিয়া, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত ইমামুর রাবি’ আলাইহিস সালাম উনার শাহাদাতী শান মুবারক প্রকাশ দিবস।

ছফর মাসের শেষ বুধবার : পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ।

২৮শে মাহে ছফর শরীফ:  সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহ হযরত ইমামুছ ছানী আলাইহিস সালাম উনার মহিমান্বিত ও মহাপবিত্র রহমত-বরকতপূর্ণ শাহাদাতী শান মুবারক প্রকাশ দিবস এবং ক্বাইয়ুমে আউওয়াল হযরত মুজাদ্দিদে আলফে ছানী রহমতুল্লাহি উনার পবিত্রতম বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

এসব সুমহান মাহফিল খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় সম্পন্ন হয়। সুবহানাল্লাহ!

একইভাবে মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসায় সাইয়্যিদাতুন নিসা, আফযালুন নিসা, ইমামাতুস ছিদ্দীকা, উম্মুল উম্মাহাত, আফদ্বালুন নিসা বা’দাল আম্বিয়ায়ি ওয়া উম্মাহাতিল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, যামানার উম্মুল মু’মিনীন, আওলাদে রসূল, নূরে জাহান, আল মাবরুরা, আল মাহযূবা, আল ক্বারীবা ওয়াল মুক্বাররিবা, হাবীবাতুল্লাহ, আওলাদে রসূল, উম্মুল উমাম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হূযুর ক্বিবলা আলাইহাস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় বিকাল ৩.৩০ মিনিট থেকে প্রতিদিন ও প্রতিনিয়ত ‘ফাল ইয়াফরহূ’ মাহফিলসহ অন্যান্য সমস্ত মাহফিলই অনুষ্ঠিত হয়। সুবহানাল্লাহ!

সুমহান এসব দিবস মুবারক উপলক্ষে আজীমুশ্বান ওয়াজ শরীফ, সামা শরীফ, প্রতিযোগীতা, মীলাদ শরীফ, ক্বিয়াম শরীফ, বিশেষ মক্ববুল দোয়া-মুনাজাত শরীফ ও দৈনিক আল ইহসান শরীফ উনার বিশেষ সংখ্যা, বিশেষ কিতাব মুবারক প্রকাশ করা হয়। 

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ