আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৫২তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন : যামানার খাছ লক্ষ্যস্থল ওলীআল্লাহ, যামানার ইমাম ও মুজতাহিদ, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, আওলাদে রসূল, মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি ইরশাদ মুবারক করেন, পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে, ‘সম্মানিত নামাযই মুসলমান ও অমুসলমানদের মধ্যে পার্থক্য সৃষ্টিকারী। নামায হলো সম্মানিত দ্বীন ইসলাম উনার খুঁটি বা স্তম্ভ। যে  ব্যক্তি যথাযথভাবে নামায আদায় করলো সে সম্মানিত দ্বীন ইসলাম উনাকে কায়িম রাখলো আর যে সঠিকভাবে সম্মানিত নামায আদায় করলো না, সে স্বীয় দ্বীন ইসলাম উনার ক্ষতি করলো।’ নাউযুবিল্লাহ!

পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে, উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি বর্ণনা করেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যখন হুজরা শরীফে তাশরীফ নিতেন, তখন আমাদের সাথে খোলা মনে কথাবার্তা বলতেন। এটা ছিল উনার নিত্যদিনের আদত (অভ্যাস) মুবারক। কিন্তু মুয়াযযিনের আযান শুনামাত্র তিনি নামাযে যাওয়ার জন্য এরূপ ব্যস্ত হয়ে যেতেন যে, আমাদের সাথে কথোপকথন বন্ধ করে দিতেন। তখনকার অবস্থা মুবারক দেখলে মনে হতো আমরা যেন উনার কাছে অপরিচিত।

পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে, ‘নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সম্মানিত নামায উনার প্রসঙ্গে বর্ণনা করতে গিয়ে ইরশাদ মুবারক করেন, যে ব্যক্তি সঠিকভাবে নামায আদায় করলো, ক্বিয়ামতের দিন নামায তার জন্য নূর (আলো) হবে, দলীল হবে এবং নাজাতের কারণ হবে।’ সুবহানাল্লাহ!

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে, যে ব্যক্তি সম্মানিত নামায সঠিকভাবে আদায় করবে, মহান আল্লাহ পাক তিনি তাকে পাঁচ প্রকার নিয়ামত দানে সম্মানিত করবেন। (এক) রিযিকের সংকীর্ণতা দূর করে দিবেন। (দুই) কবরের আযাব দূর করে দিবেন। (তিন) ক্বিয়ামতের দিন আমলনামা ডান হাতে প্রদান করবেন। (চার) পুলছিরাত বিদ্যুতের ন্যায় পার করাবেন। (পাঁচ) হিসাব-নিকাশ হতে অব্যাহতি দান করবেন।’

তাই প্রত্যেক আনজুমান আমীলগণের দায়িত্ব-কর্তব্য হলো, সম্মানিত দ্বীন ইসলাম উনার খুঁটি নামায অত্যন্ত গুরুত্বের সাথে আদায় করা। পাশাপাশি তাহাজ্জুদ নামাযসহ অন্যান্য নফল নামাযও আদায়ের কোশেশ করা।

মাহফিল সংবাদ

পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন অনন্তকালব্যাপী জারিকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল চলছে

 

খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল ঢাকা রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার কর্তৃক জারিকৃত পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন অনন্তকালব্যাপী পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল প্রতিদিন বাদ মাগরিব রাজারবাগ শরীফ পবিত্র সুন্নতী জামে মসজিদে অনুষ্ঠিত হচ্ছে। এসব মাহফিলে বিভিন্ন আনজুমানের অংশগ্রহণে প্রতিদিনই নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুমহান জীবনী মুবারক থেকে বিষয়ভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, অনন্তকালব্যাপী জারিকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল ছাড়াও পবিত্র জুমাদাল উখরা শরীফ মাসে  আরো অনেকগুলো মাহফিল অনুষ্ঠিত হয়।

২০ জুমাদাল উখরা শরীফ: সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতু নিসায়ি ইয়াওমিল ক্বিয়ামাতি, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, উম্মুল ইমামাইনিল হুমামাইন, উম্মু আবীহা সাইয়্যিদাতুনা হযরত যাহরা আলাইহাস সালাম উনার মহাসম্মানিত বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস এবং

২১ জুমাদাল উখরা শরীফ: সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতু নিসায়ি ইয়াওমিল ক্বিয়ামাতি, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, উম্মুল ইমামাইনিল হুমামাইন, উম্মু আবীহা, সাইয়্যিদাতুনা বিনতুম মিম বানাতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল ঊলা আলাইহাস সালাম উনার মহাসম্মানিত পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস এবং

২২ জুমাদাল উখরা শরীফ: আফদ্বালুন নাস বা’দাল সাইয়্যিদুনা আম্বিয়া হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার বিছালী শান মুবারক দিবস এবং আমীরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার সম্মানিত খিলাফত মুবারক গ্রহণ দিবস পালিত হয়।

এসব মাহফিলে প্রধান অতিথি হিসেবে মুবারক তাশরীফ রাখেন, খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

একইভাবে মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসায় ছাত্রী ও মহিলা আনজুমান উনাদের উদ্যোগে প্রতিদিন বেলা ৩:৩০ মিনিট থেকে ‘ফাল ইয়াফরাহু’ মাহফিল অনুষ্ঠিত হয়।

মাহফিলে প্রধান অতিথি হিসেবে তাশরীফ রাখেন, সাইয়্যিদাতুন নিসা, আফযালুন নিসা, ইমামাতুস ছিদ্দীক্বা, নূরে জাহান, আল মাবরুরা, আল মাহযুবা, আল ক্বারীবা ওয়াল মুক্বাররিবা, হাবীবাতুল্লাহ, আওলাদে রসূল, উম্মুল উমাম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ!

এসব আজিমুশ্শান মাহফিল উপলক্ষে রাজারবাগ শরীফ-এ প্রতিদিনই বিশেষ মক্ববুল দোয়া-মুনাজাত শরীফ অনুষ্ঠত হয় এবং মাহফিল শেষে বিশেষ তাবারুক বিতরণ করা হয়।

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ