আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৯১তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন: রহমাতুল্লিল ‘আলামীন, ছাহিবু সাইয়্যিদি সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, সাইয়্যিদুল খুলাফা, আবুল খুলাফা, কুতুবুল আলম, গাউছুল আ’যম, মুজাদ্দিদে আ’যম, মুহইউস সুন্নাহ, মাহিউল বিদয়াত, আযীযুয যামান, ক্বইউমুজ জামান, ইমামুল আইম্মাহ্, আস সাফফাহ, আল জাব্বারিউল আউওয়াল, আল ক্বউইউল আউওয়াল, হাবীবুল্লাহ, মুত্বহ্হার, মুত্বহহির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মাওলানা মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, “পবিত্র রজবুল হারাম শরীফ হলেন মহান আল্লাহ পাক উনার মাস, পবিত্র শা’বান শরীফ হলেন আমার মাস এবং পবিত্র রমাদ্বান শরীফ হলেন আমার উম্মতের মাস।” সুবহানাল্লাহ! অন্য পবিত্র হাদীছ শরীফে পবিত্র শাওওয়াল শরীফ, পবিত্র যিলক্বদ শরীফ এবং পবিত্র যিলহজ্জ শরীফ মাস উনাদেরকে পবিত্র হজ্জ উনার মাস হিসেবে উল্লেখ করা হয়েছে।

অর্থাৎ, পবিত্র রজব শরীফ মাসে বান্দা নিজেকে মুহব্বত-মা’রিফাত হাছিল করার জন্য বিশেষভাবে প্রস্তুত করবে। পবিত্র শা’বান শরীফ মাসে মহান আল্লাহ পাক উনার কাছে কান্নাকাটি-রোনাজারী করে বান্দা নিজের গুণাহ ক্ষমা করিয়ে নিজেকে মা’ছূম বা নিস্পাপ বানাবে। আর পবিত্র রমাদ্বান শরীফে রোযা রেখে একদিকে বান্দা হাক্বীক্বী মুত্তাক্বী হবে অপর দিকে পবিত্র যাকাত-ফিতরা আদায়ের মাধ্যমে তাযকিয়াহ বা আত্মশুদ্ধি এবং সম্পদের পবিত্রতা লাভ করবে। অতপর, জান-মাল ব্যয় করে সম্মানিত শরীয়ত উনার নির্দেশনা অনুযায়ী যাদের উপর হজ্জ ফরয, তারা হজ্জ আদায় করবে এবং যাদের উপর কুরবানী ওয়াজিব, তারা কুরবানী সম্পন্ন করবে। সর্বোপরি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পক্ষ হতে কুরবানী করে উম্মত ফানা-বাক্বায় নিজেকে সমর্পন করবে।

এখন পবিত্র রজবুল হারাম শরীফ হতে পবিত্র যিলহজ্জ শরীফ পর্যন্ত সুদীর্ঘ ছয় মাসের জাহিরী-বাতিনী, বদনী ও মালী প্রস্তুতি পবিত্র মুহররমুল হারাম শরীফ মাস হতেই সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর শরীফ পবিত্র রবীউল আউওয়াল শরীফ এবং সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ পবিত্র ১২ই শরীফ উনাদের জন্য পূর্ণরুপে ব্যয় করতে হবে। তখন বান্দা-উম্মত হাক্বীক্বী সন্তুষ্টি-রেযামন্দি মুবারক লাভ করবে, দুনিয়া ও আখিরাতে চূড়ান্ত কামিয়াবী লাভ করবে, আসমানী বালা-যমিনী বালা সহ সর্বপ্রকার বালা-মুছীবত হতে হিফাযত হবে।

কাজেই, প্রত্যেকের দায়িত্ব-কর্তব্য হলো- পবিত্র রজবুল হারাম শরীফ মাস হতে পবিত্র যিলহজ্জ শরীফ মাস পর্যন্ত এ ছয়টি মাসের প্রতিটি আইয়্যামুল্লাহ শরীফ এবং সংশ্লিষ্ট বিষয়গুলো অত্যধিক জওক-শওক ও সাখাওয়াতির মাধ্যমে পালন করা এবং ব্যাপকভাবে পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ পালন করার সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা।

মাহফিল সংবাদ

ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মাওলানা মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় অনন্তকালব্যাপী জারীকৃত আযীমুশশান মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ মাহফিল এবং বিশেষ আইয়্যামুল্লাহ শরীফ উপলক্ষে বিশেষ মাহফিল প্রতিদিন বা’দ মাগরিব অনুষ্ঠিত হচ্ছে। রাজারবাগ শরীফ সুন্নতি জামে মসজিদে আয়োজিত এ আজিমুশশ্বান মাহফিলসমূহে বিশেষ নছীহত মুবারক ও সারাবিশ্বের মুসলিম উম্মাহের জন্য দোয়া-মোনাজাত মুবারক করা হয়। সুবহানাল্লাহ! প্রতিদিনই আযীমুশশান ও বরকতময় তাবারুক বিতরণ করা হয়। সুবহানাল্লাহ।

একইভাবে ছহিবাতু সাইয়্যিদি সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় রাজারবাগ শরীফ মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসায় শুধুমাত্র মহিলাদের জন্য “ফাল ইয়াফরাহু মাহফিল” প্রতিদিন অনুষ্ঠিত হচ্ছে এবং প্রতি মাসের প্রতিটি পবিত্র আইয়্যামুল্লাহ শরীফ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে অত্যন্ত শান-শওকতের সাথে পালিত হচ্ছে। সুবহানাল্লাহ।

এছাড়া প্রতিদিনই সুবহে সাদিকের সময় মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আওক্বাত শরীফ পালিত হচ্ছে। সুবহানাল্লাহ!

প্রতি লাইলাতুল ইছনাইনিল আ’যীম শরীফে নকশায়ে হায়দার, কুতুবুল আলম, বাহারুল উলূম, সাইয়্যিদুনা হযরত শাফিউল উমাম আলাইহিস সালাম উনার এবং নকশায়ে যুন নূরাইন আলাইহিস সালাম, কুতুবুল আলম, বাহরুল উলূম, সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম উনার মুবারক উপস্থিতিতে পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ উপলক্ষে সাপ্তাহিক আলোচনা মজলিস অনুষ্ঠিত হচ্ছে।

প্রতি ইয়াওমুল ইছনাইনিল আ’যীম শরীফ বাদ ফজর পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ উপলক্ষে কোটি কোটি কন্ঠে পবিত্র মীলাদ শরীফ মাহফিল এবং রাজধানীর বিভিন্ন এলাকায় শহর প্রদক্ষিণ ও তাবারুক বিতরণ করা হচ্ছে।

প্রতি ইয়াওমুল ইছনাইনিল আ’যীম শরীফ দুপুর ১২ ঘটিকায় পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিস সাআ’ত শরীফ পালিত হচ্ছে।

ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মাওলানা সাইয়্যিদুনা ইমাম হযরত খ¦লীফাতুল উমাম আলাইহিস সালাম উনার মুবারক তত্ত্বাবধানে প্রতি হিজরী মাসের ১২ তারিখ ‘পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ’ উপলক্ষে রাজারবাগ শরীফে কোটি কোটি কন্ঠে পবিত্র মীলাদ শরীফ মাহফিল এবং রাজধানীর প্রতি এলাকায় পবিত্র মীলাদ শরীফ পাঠ ও তাবারুক বিতরণ করা হয়। একইসাথে দেশের প্রতি থানায় থানায় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্বের বিভিন্ন দেশে ‘পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ’ বিশেষভাবে পালিত হয়।

উল্লেখ্য যে, পবিত্র শবে বরাত, পবিত্র শবে ক্বদর উপলক্ষে হাজার হাজার লোকের সমাগমে বিশেষ মাহফিল অনুষ্ঠিত হয়। পবিত্র রমাদ্বান শরীফে সারা দেশ জুড়ে অসংখ্য ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

 

 

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ