আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২২৯তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন : যামানার খাছ লক্ষ্যস্থল ওলীআল্লাহ, যামানার ইমাম ও মুজতাহিদ, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, আওলাদে রসূল, মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি বলেন, আনজুমানে আল বাইয়্যিনাত উনার সব আমিলদেরকে ক্বলবী যিকির উনার গুরুত্ব দিতে হবে। আমভাবে এটা সকলের জন্য ফরযে আইন। যেমন বাইয়াত গ্রহণ করা ফরযে আইন, ছোহবত ইখতিয়ার করা ফরযে আইন, ক্বলবী যিকির করা ফরযে আইন এবং ক্বলবী যিকির করে ক্বলব জারি করাটাও ফরযে আইনের অন্তর্ভুক্ত।

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি আনজুমান সম্পর্কিত এক ক্বওল শরীফ উনার মধ্যে এসব কথা বলেন।

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি বলেন, মহান আল্লাহ পাক তিনি নিজেই বলেন- “তোমরা আমাকে স্মরণ কর, আমিও তোমাদেরকে স্মরণ করবো।” সুবহানাল্লাহ! এই স্মরণটা অনেক রকম; লক্ষ কোটি ব্যাখ্যা-বিশ্লেষণ রয়েছে। যেমন পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ব্যাখ্যা এসেছে- হযরত আবু হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেছেন- নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন যে, মহান আল্লাহ পাক তিনি বলেন- যখন মহান আল্লাহ পাক উনার যিকির করা হয় স¦য়ং তিনি বান্দার সাথে থাকেন। সুবহানাল্লাহ! যখন বান্দা একা একা যিকির করে মহান আল্লাহ পাক তিনি তাকে একা একা স্মরণ করেন। সুবহানাল্লাহ! আর যখন সে মজলিসে যিকির করে তখন মহান আল্লাহ পাক সেই বান্দাকে তার চেয়ে উত্তম মজলিসে অর্থাৎ হযরত ফেরেশতা আলাইহিমুস সালাম উনাদের মজলিসে স্মরণ করেন। সুবহানাল্লাহ!

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি বলেন, মহান আল্লাহ পাক তিনি পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে নিজেই বলেন, যে ব্যক্তি মহান আল্লাহ পাক যিনি খালিক্ব মালিক রব উনার যিকির থেকে গাফিল হয়ে যায়, একটা শয়তান তার জন্য নির্দিষ্ট হয়ে যায়। নাউযুবিল্লাহ! সে তার বন্ধু হয়ে যায়। ওই শয়তানটা তাকে সৎ পথ থেকে ফিরিয়ে রাখে, আর সে মনে মনে ভাবে সে হিদায়েতপ্রাপ্ত। নাউযুবিল্লাহ!

এজন্য পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে এ আয়াত শরীফ উনার ব্যাখ্যায় এসেছে, হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহ তায়ালা আনহু তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “শয়তান মানুষের ক্বলবের মধ্যে বসে থাকে। যখন সে যিকির করে শয়তান পালিয়ে যায়; আর যখন সে যিকির থেকে গাফিল হয় তখন শয়তান তাকে ওয়াছওয়াছা দেয়।”

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি বলেন, শয়তান বান্দার ক্বলবের মধ্যে বসে থাকে, যখন সে যিকির করে তখন শয়তান পালিয়ে যায়। আর যখন সে যিকির করা বন্ধ করে তখনই শয়তান ওয়াছওয়াছা দেয়। এজন্যই ক্বলবী যিকির জারি করতে হবে। এই যিকিরের ফযীলত সবদিক থেকে উত্তম বলা হয়েছে। পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে এসেছে, “প্রত্যেক জিনিস পরিষ্কার করার যন্ত্র রয়েছে, ক্বলব পরিষ্কার করার যন্ত্র হচ্ছে যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার যিকির।” এবং পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো বলা হয়েছে, “মহান আল্লাহ পাক উনার যিকির থেকে উত্তম কোন আমল নেই যেটা আযাব থেকে বাঁচাতে পারে।” অর্থাৎ যিকির মানুষকে সবচেয়ে উত্তমভাবে, আহসানের সাথে যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার আযাব-গযব থেকে হিফাযত করে। সুবহানাল্লাহ!

তাই ইহকাল-পরকালে নাজাত লাভ ও খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার সন্তুষ্টি রেজামন্দি মুবারক লাভের জন্য আনজুমানে আল বাইয়্যিনাত উনার প্রত্যেক আমিলকে ক্বলবী যিকির জারি করতে হবে।

মাহফিল সংবাদ

গত ১৪ই যিলক্বদ শরীফ ছিল বাহরুল উলুম, কুতুবুল আলম, শাফিউল উমাম হযরত শাহদামাদ আউওয়াল ক্বিবলা আলাইহিস সালাম উনার সুমহান আযীমুশ শান পবিত্রতম বিলাদত শরীফ দিবস। তাছাড়া ১৮ই যিলহজ্জ শরীফ ছিল খলীফাতুল মুসলিমীন, আমীরুল মু’মিনীন হযরত যুন নূরাইন আলাইহিস সালাম এবং ২৭শে যিলহজ্জ শরীফ ছিল খলীফাতুল মুসলিমীন, আমীরুল মু’মিনীন হযরত ফারুকে আ’যম আলাইহিস সালাম উনাদের মহাসম্মানিত ও রহমত-বরকত পূর্ণ পবিত্রতম বিছাল শরীফ দিবস।

এছাড়াও পবিত্র আশূরা মিনাল মুহররমুল হারাম শরীফ উপলক্ষে গত ৯, ১০ ও ১১ মুহররমুল হারাম তারিখে ৩ দিন ব্যাপী রাজারবাগ দরবার শরীফ সুন্নতী জামে মসজিদে বিশেষ ওয়াজ শরীফ, মীলাদ শরীফ, ক্বিয়াম শরীফ, সামা শরীফ, বিশেষ মুনাজাত শরীফ উনার মাহফিল অনুষ্ঠিত হয়।

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ