আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২২৪তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন : যামানার ইমাম ও মুজতাহিদ, খলিফাতুল্লাহ, খলিফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, আওলাদে রসূল, মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা  ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি বলেছেন, প্রত্যেক মুসলমান পুরুষ বা মহিলা উভয়ের জন্যই ইল্মে শরীয়ত ও ইল্মে মা’রিফত বা ইল্মে তাছাউফ উভয় প্রকার ইল্মই অর্জন করা ফরযে আইন ।

এ প্রসঙ্গে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা  ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি পবিত্র হাদীস শরীফ উনার বরাত দিয়ে বলেন, “হযরত আনাস রদ্বিয়াল্লাহু আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেছেন প্রত্যেক মুসলমান নর ও নারীর জন্য ইল্ম অর্জন করা ফরয।”

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা  ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি বলেন, পবিত্র হাদীস শরীফ উনার মধ্যে বর্ণিত এ ইলম মুবারক হাসিল করার মজলিশই হচ্ছে আনজুমানে আল বাইয়্যিনাত শরীফ উনার মজলিশ। উক্ত মজলিশে হাজির হয়ে প্রত্যেককে ইল্মে শরীয়ত ও ইল্মে মা’রিফত বা ইল্মে তাছাউফ উভয় প্রকার ইল্ম মুবারক হাসিলের কোশেষ করতে হবে।

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা  ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি বলেন, ইল্ম মুবারক হাসিলের জন্য আনজুমান উনার মজলিশে বিষয় ভিত্তিক আলোচনা করতে হবে এবং দলীলগুলো মুখস্থ করতে হবে। যেমন একটা মজলিশে লম্বা কোর্তা নিয়ে আলোচনা হলো এবং ওইটার দলিল পেশ করা হলো। অন্যদিন সেলাই বিহীন লুঙ্গির আলোচনা হল, পাগড়ীর আলোচনা হলো, দাড়ির আলোচনা করা হল, টুপির আলোচনা করা হল, পর্যায়ক্রমে অন্যান্য বিষয়গুলো আলোচনা করা হলো। এসব দলীলগুলো মুখস্থ করতে হবে এবং মুখস্ত করার জন্য ছবক দিতে হবে। তাছাড়া জরুরত আন্দাজ ইল্মে তাছাউফ হাসিল করার জন্য নিয়মিত ছোহবত এখতিয়ার করতে হবে ও নির্ধারিত ছবক, দরুদ শরীফ, পাছ-আনফাস আদায় করতে হবে। তাহলে একসময় দেখা যাবে প্রত্যেকেরই ফরয পরিমাণ জরুরত আন্দাজ ইলম মুবারক তথা ইল্মে শরীয়ত ও ইল্মে মা’রিফত বা ইল্মে তাছাউফ উভয় প্রকার ইল্ম মুবারক হাসিল হয়ে গেছে ইনশাআল্লাহ।

মাহফিল সংবাদ

উল্লেখ্য গত ২০শে জুমাদাল উখরা শরীফ ছিল সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, উম্মু আবীহা হযরত ফাতিমাতুয যাহরা আলাইহাস সালাম উনার মুবারক বিলাদত শরীফ এবং ২২ জুমাদাল উখরা শরীফ ছিল আফজালূন নাছ বা’দাল আম্বিয়া হযরত আবু বকর ছিদ্দীক্ব আলাইহিস সালাম উনার সুমহান বিছাল শরীফ দিবস। এ সুমহান দিবস মুবারক দুটি উপলক্ষে রাজারবাগ শরীফ সুন্নতি জামে মসজিদে বিশেষ ওয়াজ শরীফ, মীলাদ-ক্বীয়াম শরীফ, সামা শরীফ ও বিশেষ মুনাজাত শরীফ উনার মাহফিল অনুষ্ঠিত হয়। এতে দেশ-বিদেশের বিভিন্ন অঞ্চল থেকে ভক্ত-মুরীদান, আনজুমান উনার আমীল সূফী পীরভাইগণ অংশগ্রহণ করেন। 

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ