আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৮৮তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন: ছাহিবু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, আল জাব্বারিউল আউওয়াল, আল ক্বউইউল আউওয়াল, হাবীবুল্লাহ, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বলেন, মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, “তোমাদের মধ্যে ওই ব্যক্তি মহান আল্লাহ পাক উনার নিকট অধিক সম্মানিত যে ব্যক্তি অধিক মুত্তাক্বী।” সুবহানাল্লাহ! মুত্তাক্বী হওয়ার জন্য বা তাক্বওয়া অর্জন করার জন্যই মহান আল্লাহ পাক তিনি পবিত্র রমাদ্বান শরীফ মাস উনার রোযা রাখার নির্দেশ মুবারক দিয়েছেন। রোযা হলো জিসমানী ইবাদত। পবিত্র রমাদ্বান শরীফে রোযা রেখে তাক্বওয়া হাছিল করে জিসম বা শরীরকে পরিশুদ্ধ করতে হবে। পাশাপাশি এ মাসে যাকাত ও ফিতরা আদায়ের মাধ্যমে মাল-সম্পদকে পবিত্র ও পরিশুদ্ধ করতে হবে।

পবিত্র শাওওয়াল শরীফ ও পবিত্র যিলক্বদ শরীফ মাস হলো পবিত্র হজ্জ ও পবিত্র কুরবানী উনাদের প্রস্তুতির মাস। এ দু’মাসে পবিত্র হজ্জে মাবরূর করার এবং অধিক সংখ্যক কুরবানী করার সার্বিক প্রস্তুতি গ্রহণ করতে হয়। পবিত্র হজ্জ ও পবিত্র কুরবানী উভয়ই মালী ও জিসমানী ইবাদত। পবিত্র রমাদ্বান শরীফ মাসে পরিশুদ্ধকৃত শরীর ও মাল-সম্পদ তাক্বওয়ার সাথে ব্যয় করে পবিত্র যিলহজ্জ শরীফ মাসে পবিত্র হজ্জে মাবরূর এবং পবিত্র কুরবানী সম্পন্ন করতে হবে।

পবিত্র হজ্জ ও পবিত্র কুরবানী হতে ইবরত-নছীহত, শিক্ষা ও জজবা নিয়ে পবিত্র মুহররমুল হারাম শরীফ মাস হতে হাক্বীক্বীভাবে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার সর্বোত প্রস্তুতি গ্রহণ করতে হয়। বলার অপেক্ষাই রাখেনা যে, নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক সন্তুষ্টি-রেযামন্দি, তায়াল্লুক-নিসবত, দায়েমী যিয়ারত-কুরবত হাছিলের জন্য উনারই মুবারক গোলামীতে নিজের আয়-রোযগার, স্থাবর-অস্থাবর সম্পত্তি, সন্তান-সন্তুতি এমনকি নিজের জান ও অস্তিত্বকে ফানা বা কুরবানী করে দেয়াই পবিত্র আশুরা শরীফ ও পবিত্র মুহররমুল হারাম শরীফ মাস উনার শিক্ষা ও প্রেরণা।

পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ অর্থাৎ পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ পবিত্র রবীউল আউওয়াল শরীফ এবং সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ অর্থাৎ পবিত্র ১২ই শরীফ সর্বাধিক খুশি প্রকাশের মাধ্যমে মুহব্বত ও ঈমানের বহিপ্রকাশ ঘটে। তাই, সারা বছরের আয়োজন ও প্রস্তুতি সার্বিকভাবে পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ পবিত্র রবীউল আউওয়াল শরীফ উনার সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ পবিত্র ১২ই শরীফ উনার জন্য উজাড় করে ব্যয় করতে হবে। মুনজিয়াত হাছিলের মাধ্যমে মুনজিয়াত যেমন দূর করতে হয়। তদ্রƒপ পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ হাক্বীক্বীভাবে পালনের সাথে সাথে পবিত্র সুন্নত মুবারক পালন ও ব্যাপকভাবে প্রচার-প্রসারের পাশাপাশি পবিত্র দ্বীন ইসলাম ও মুসলমানদের স্বার্থ বিরোধী বিধর্মীদের যাবতীয় ষড়যন্ত্রের শক্ত প্রতিবাদ ও প্রতিরোধ করতে হবে। তবেই চূড়ান্ত কামিয়াবী লাভ করা সহজ ও সম্ভম হবে।

মাহফিল সংবাদ

আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার এবং ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় রাজারবাগ দরবার শরীফে মহাসমারোহে ও ব্যাপক শান শওকতে কুল-কায়িনাতের সর্বশ্রেষ্ঠ ইবাদত মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষে পুরুষদের জন্য প্রতিদিন বা’দ মাগরিব এবং মহিলাদের জন্য প্রতিদিন বাদ যুহর আযীমুশশান মাহফিল অনুষ্ঠিত হচ্ছে। পাশাপাশি প্রতিদিন সুবহে সাদিকের সময় সাইয়্যিদু সাইয়্যিদিল আওক্বাত শরীফ পালিত হচ্ছেন। একইভাবে প্রতি সপ্তাহে ইয়াওমুল ইছনাইনিল আ’যীম শরীফে সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ এবং প্রতি মাসে সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ পবিত্র ১২ই শরীফে কোটি কোটি কন্ঠে পবিত্র মীলাদ শরীফ মাহফিল ও শহর প্রদক্ষিণ অনুষ্ঠিত হচ্ছে।  সর্বোপরি প্রতি মাহফিলেই  আযীমুশশান তাবারুক বিতরণ করা হয়। সুবহানাল্লাহ।

অনন্তকালব্যাপী পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল উপলক্ষে আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি রাজারবাগ দরবার শরীফে নছীহত মুবারক ও সারাবিশ্বের মুসলিম উম্মাহের জন্য বিশেষ দুয়া-মুনাজাত শরীফ মুবারক করেন। সুবহানাল্লাহ!

আজিমুশ্বান মাহফিলে নকশায়ে হায়দার, সাইয়্যিদুনা হযরত শাফিউল উমাম আলাইহিস সালাম তিনি এবং নকশায়ে যুন নূরাইন আলাইহিস সালাম, সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম উনারা মুবারক নছীহত করেন। সুবহানাল্লাহ!

উল্লেখ্য যে, আন্তর্জাতিক পবিত্র সুন্নত মুবারক প্রচারকেন্দ্র কর্তৃক দেশব্যাপী ব্যাপকভাবে পবিত্র সুন্নতী সামগ্রী প্রচার-প্রসার ও প্রদর্শনীর ধারাবাহিকতায় সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় ‘পবিত্র সুন্নত মুবারক উনার ক্যাম্পেইন’ অনুষ্ঠিত হচ্ছে।

পবিত্র ২১শে শাওওয়াল শরীফ ‘বিশ্ববাল্য বিবাহ দিবস’ এবং পবিত্র ৮ই যিলক্বদ শরীফ ‘বিশ্ব পর্দা দিবস’ ব্যাপকভাবে পালিত হয়েছে।

পবিত্র যিলহজ্জ শরীফ মাসের প্রথম ১০ রাত বিশেষভাবে মক্ববুল মুনাজাত শরীফ অনুষ্ঠিত হয়। একইভাবে পবিত্র আইয়্যামুন নহর উপলক্ষে হাজার হাজার পশু কুরবানী মুবারক করা হয়েছে। যা বলার অপেক্ষাই রাখে না।

বলাবাহুল্য যে, অনন্তকালব্যাপী জারীকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার বিশেষ শান মুবারক হিসেবে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর শরীফ পবিত্র রবীউল আউয়াল শরীফ এবং সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ পবিত্র ১২ই শরীফ উপলক্ষে বিশেষভাবে বিশেষ ইন্তিজামে পবিত্র ৪ঠা মুহররম শরীফ হতে ৯০ দিনব্যাপী বিশেষ মাহফিলের ইন্তিজাম করা হয়েছে। যার প্রথম ৪০ দিন প্রতিযোগিতা মাহফিল। দ্বিতীয় ২ দিন সামা শরীফ মাহফিল। তৃতীয় ৪৫ দিন ওয়াজ শরীফ মাহফিল এবং চতুর্থ ৩ দিন সামা শরীফ মাহফিল। এ উপলক্ষে বহুমুখী কার্যক্রম গ্রহণ করা হয়েছে। যাবতীয় কার্যক্রমে আর্থিক-শারীরিক তথা সার্বিকভাবে শরীক থাকার জন্য সিলসিলাভুক্ত সবাইকে বিশেষভাবে নির্দেশনা মুবারক প্রদান করা হয়েছে।

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যনিাত ও মাহফলি সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ