আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৮০তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন:  যামানার লক্ষ্যস্থল ওলীআল্লাহ, যামানার ইমাম ও মুজতাহিদ, ইমামুল আইম্মাহ, মুহ্ইউস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, ক্বইয়ূমুয যামান, জাব্বারিউল আউওয়াল, ক্বউইয়্যূল আউওয়াল, সুলত্বানুন নাছীর, হাবীবুল্লাহ, জামিউল আলক্বাব, আওলাদে রসূল, মাওলানা সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, পবিত্র হাদীছে কুদসী শরীফ উনার মধ্যে মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, আমার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! শুধু আমি ও আপনি। আপনি ব্যতীত যা কিছু রয়েছে, সমস্ত কিছুই আপনার সম্মানার্থে আমি সৃষ্টি করেছি। সুবহানাল্লাহ! অতঃপর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, বারে ইলাহী! শুধু আপনিই, আমিও নই। কেননা আমি তো আপনার মধ্যেই বিলীন। আর আপনি ব্যতীত যা কিছু রয়েছে সমস্ত কিছুই আপনার সম্মানার্থে আমি তরক করেছি। সুবহানাল্লাহ!

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, সমস্ত সৃষ্টি, সমস্ত কায়িনাত, সমস্ত হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম, সমস্ত হযরত ফেরেশতা আলাইহিমুস সালাম, সমস্ত জিন-ইনসান, সমস্ত বান্দা-বান্দী, সমস্ত উম্মতের দায়িত্ব কর্তব্য হচ্ছে, খ্বলিক্ব মালিক রব হিসেবে মহান আল্লাহ পাক উনাকে মুহব্বত করা। আর সমস্ত সৃষ্টির মূল হিসেবে রহমাতুল্লিল আলামীন, হাবীবুল্লাহ নূরে মুজাসসাম হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে মুহব্বত করা। সুবহানাল্লাহ!

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এবং হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম উনারা মু’মিনদের নিকট তাদের জীবন থেকে অধিক প্রিয় অর্থাৎ জীবনের চেয়েও উনাকে এবং উনাদেরকে বেশি মুহব্বত করতে হবে। সুবহানাল্লাহ! (পবিত্র সূরা আহযাব শরীফ: পবিত্র আয়াত শরীফ ৬)

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, উক্ত পবিত্র আয়াত শরীফ উনার  ব্যাখ্যায় পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, তোমাদের মধ্যে কেউ ততক্ষণ পর্যন্ত মু’মিন হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত সে তার পিতা-মাতা, সন্তান-সন্ততি এবং সমস্ত মানুষ থেকে আমাকে সবচেয়ে বেশি  মুহব্বত না করবে। অপর এক বর্ণনায় রয়েছে, তার ধন-সম্পদ ও তার জীবন অপেক্ষা আমাকে বেশি মুহব্বত না করবে। সুবহানাল্লাহ! (মিশকাত শরীফ)

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আরো ইরশাদ মুবারক করেন, মহান আল্লাহ পাক উনার মুহব্বত হাছিলের লক্ষ্যে আমাকে মুহব্বত করো। (মিশকাত শরীফ)

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার মুহব্বত হাছিল করতে হলে বা পেতে হলে উনার মনোনীত হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে মুহব্বত করতে হবে। আর উনাকে মুহব্বত না করা পর্যন্ত ঈমানদার বা মু’মিন হওয়াও সম্ভব নয়। সুবহানাল্লাহ!

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আরো ইরশাদ মুবারক করেন, আমার মুহব্বত পেতে হলে আমার সম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে তোমরা মুহব্বত করো।

 

৬৩ দিনব্যাপী মহাপবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল, কোটি কোটি কন্ঠে পবিত্র মীলাদ শরীফ মাহফিল এবং সকল আইয়্যামুল্লাহ শরীফ পালিত

 

খ্বলীফাতুল্লাহ, খ্বলীফাতু রসূলিল্লাহ, মুজাদ্দিদে আ’যম, মুত্বহহার,মুত্বহহির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় রাজারবাগ শরীফে মহাসমারোহে ও ব্যাপক শান শওকতে মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ তথা ঈদে মীলাদে হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালিত হয়েছেন।

এ উপলক্ষ্যে অনন্তকালব্যাপী জারীকৃত মাহফিলে বিশেষ ইন্তিজামে রাজারবাগ শরীফে ৬৩ দিন ব্যাপী মাহফিলের আয়োজন করা হয়। মাহফিলের মধ্যে ৩০ দিন ‘ফাস্তাবিকুল খাইরাত’ প্রতিযোগীতা মাহফিল, ৩০ দিন বিষয়ভিত্তিক ওয়াজ শরীফ মাহফিল এবং ৩ দিন সামা শরীফ মাহফিলের আয়োজন করা হয়।

এসব সুমহান মাহফিলে প্রধান অতিথি হিসেবে তাশরীফ মুবারক রাখেন, খ্বলীফাতুল্লাহ, খ্বলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, মুত্বহহার,মুত্বহহির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

একইভাবে সাইয়্যিদাতুন নিসা, আফদ্বালুন নিসা, ফক্বীহাতুন নিসা, হামিদাতুন নিসা, ইমামাতুছ ছিদ্দীক্বা, কায়িম মাক্বামে উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, বাহরুল উলূম, উম্মুল খইর, হাবীবাতুল্লাহ, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতুনা  হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতা ও তাশরীফ মুবারকে মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসায় সারাদেশ থেকে আগত পীরবোন, মুহিব্বীন মহিলাদের উদ্দেশ্যে মুবারক নছীহত ও মুবারক তালীমী “ফাল ইয়াফরাহু মাহফিল” প্রতিদিন এছাড়া আইয়্যামুল্লাহ শরীফসমূহে অন্যান্য সমস্ত মাহফিলই সকাল ১০টার পর থেকে অনুষ্ঠিত হয়। সুবহানাল্লাহ!

উল্লেখ্য সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ তথা ১২ই শরীফ উপলক্ষ্যে রাজারবাগ শরীফ সুন্নতি মসজিদে রাতব্যাপী ওয়াজ মাহফিল, কোটি কোটি কণ্ঠে পবিত্র মীলাদ শরীফ মাহফিল, শত শত গাড়ীর বহর নিয়ে ঢাকা মহানগর প্রদক্ষিণ, কয়েকশত স্পটে মীলাদ শরীফ পাঠ এবং ৪১ হাজার প্যাকেট বিশেষ তবারুক বিতরণ করা হয়।

বিশেষ মুনাজাত মুবারক শেষে সকালে সারাদেশ থেকে আগত হাজার হাজার মুরীদ, মুতাক্বীদ, মুহিব্বীনগণের অংশগ্রহণে এবং অনলাইনে জাজিরাতুল আরব, ইউরোপ, আমেরিকা, অষ্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনলাইনের মাধ্যমে ‘কোটি কোটি কন্ঠে পবিত্র মীলাদ শরীফ’ পাঠে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন ভাষাভাষির সুবিধার্থে আরবী, বাংলা এবং ইংরেজী তিন ভাষায় ঘোষণা দেয়া হয়।

এছাড়া বাদ আসর থেকে ৩দিন ব্যাপী নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আক্বীকা মুবারক উপলক্ষে ১ শত গরু এবং ৪ শত খাশী মুবারক কুরবানী করা হয়।

এর আগে সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার সম্মানার্থে রাজারবাগ শরীফের পক্ষ থেকে সারাদেশে লক্ষ লক্ষ পোস্টার, ব্যানার, লিফলেট, দেয়াল লিখনী, স্ক্রিণ প্রিন্ট অনলাইনে ব্যাপক প্রচার প্রসার করা হয়। পাশাপাশি একাধিক সংবাদ সম্মেলনের মাধ্যমে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রণালয়ে সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ ব্যাপকভাবে উদযাপনে ১২টি বিষয় জারীর বিশেষ নির্দেশনা দেয়া হয়।

৬৩ দিনব্যাপী বিশেষ মাহফিল ছাড়াও অন্যান্য সকল আইয়্যামুল্লাহ শরীফ পালিত হয়। বিভিন্ন আইয়্যামুল্লাহ শরীফ উপলক্ষে আজীমুশ্বান ওয়াজ শরীফ, সামা শরীফ, মীলাদ শরীফ, ক্বিয়াম শরীফ, বিশেষ মক্ববুল দোয়া-মুনাজাত শরীফ অনুষ্ঠিত হয় এবং দৈনিক আল ইহসান শরীফ উনার বিশেষ সংখ্যা, বিশেষ রেসালা শরীফ প্রকাশ করা হয়। পাশাপাশি ব্যাপক আয়োজনে তবারুক মুবারকও বিতরণ করা হয়।

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যনিাত ও মাহফলি সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ