আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৬৯তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন : যামানার লক্ষ্যস্থল ওলীআল্লাহ, যামানার ইমাম ও মুজতাহিদ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, ক্বইয়ূমুয যামান, জাব্বারিউল আউওয়াল, ক্বউইয়্যুল আউওয়াল, সুলত্বানুন নাছীর, হাবীবুল্লাহ, জামিউল আলক্বাব, আওলাদে রসূল, মাওলানা সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, পবিত্র হাদীছ শরীফ উনার কিতাব ‘দারিমী শরীফ, মিশকাত শরীফ, মিরকাত শরীফ’ উনাদের মধ্যে ইরশাদ মুবারক হয়েছে, “হযরত জাবির রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বর্ণনা করেন, একদিন হযরত ফারুকে আ’যম আলাইহিস সালাম তিনি মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট পবিত্র তাওরাত শরীফ উনার একটি নুসখা এনে বললেন, ইয়া রসূলাল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! এটি পবিত্র তাওরাত শরীফ উনার একটি নুসখা। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি চুপ করে রইলেন। হযরত ফারুকে আ’যম আলাইহিস সালাম তিনি তা পড়তে আরম্ভ করলেন। আর এদিকে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নূরুর রহমাত তথা মহাস্মানিত ও মহাপবিত্র চেহারা মুবারক লাল হতে লাগলো। অর্থাৎ অসন্তুষ্টির ভাব ফুটে উঠলো। এটা দেখে হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি বললেন, হে হযরত ফারুকে আ’যম আলাইহিস সালাম! আপনার জন্য আফসুস! আপনি কি দেখছেন না যে, মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নূরুর রহমত তথা মহাস্মানিত ও মহাপবিত্র চেহারা মুবারক কিরূপ ধারণ করেছেন? তখন হযরত ফারুকে আ’যম আলাইহিস সালাম তিনি নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নূরুর রহমত তথা মহাস্মানিত ও মহাপবিত্র চেহারা মুবারক উনার দিকে তাকালেন এবং অসন্তুষ্টির ভাব লক্ষ্য করে বললেন, আমি মহান আল্লাহ পাক উনার অসন্তুষ্টি থেকে এবং উনার রসূল নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অসন্তুষ্টি থেকে মহান আল্লাহ পাক উনার নিকট পানাহ চাচ্ছি। এবং আমরা মহান আল্লাহ পাক উনাকে মহান রব হিসেবে, সম্মানিত ইসলাম উনাকে দ্বীন হিসেবে ও নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে নবী হিসেবে পেয়ে সন্তুষ্ট হয়েছি। তখন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বললেন, সেই মহান আল্লাহ পাক উনার কসম! যাঁর অধিকারে আমার মহাসম্মানিত প্রাণ মুবারক রয়েছেন, এ সময় যদি আপনাদের নিকট হযরত কালীমুল্লাহ আলাইহিস সালাম (যাঁর উপর পবিত্র তাওরাত শরীফ কিতাব নাযিল হয়েছে) তিনি জাহির বা প্রকাশ হতেন আর আপনারা আমাকে ছেড়ে উনার অনুসরণ করতেন তবুও আপনারা সরল পথ থেকে অবশ্যই বিচ্যুত অর্থাৎ গুমরাহ হয়ে যেতেন। এমনকি তিনি যদি এখন হায়াতে থাকতেন আর আমাকে পেতেন তাহলে তিনিও অবশ্যই আমার অনুসরণ করতেন।” সুবহানাল্লাহ!

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, মূলকথা হলো- কোন মুসলমান সম্মানিত ইসলাম ছেড়ে অন্য কোনো তর্জ-তরীক্বা বা নিয়ম-নীতি পালন করলে সে কশ্মিনকালেও মুসলমান হিসেবে সাব্যস্ত হবে না। কাজেই সকলের জন্য ফরয হচ্ছে, সব অবস্থায় এবং সর্বক্ষেত্রে সম্মানিত দ্বীন ইসলাম উনাকেই অনুসরণ করা। কেউ যদি মুসলমান দাবি করে এবং মুসলমান হিসেবে যমীনে বসবাস করতে চায় এবং মুসলমান হিসেবে ইন্তিকাল করতে হলে, তাহলে তাকে অবশ্যই ইহুদী, মুশরিক, নাছারা, হিন্দু, বৌদ্ধ, মজুছী তথা বিধর্মীদের সর্বপ্রকার নিয়ম-নীতি ও তর্জ-তরীক্বা অনুসরণ করা থেকে বিরত থেকে সর্বাবস্থায় পবিত্র ও সম্মানিত দ্বীন ইসলাম উনার উপর ইস্তিকামত থাকতে হবে। তাই প্রত্যেক আনজুমান আমীলগণের দায়িত্ব-কর্তব্য হলো, সর্বাবস্থায় পবিত্র কুরআন শরীফ, পবিত্র হাদীস শরীফ এবং পবিত্র আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের উপর ইস্তিকামত বা দৃঢ়চিত্ত থাকা। সেই কোশেশ করে যাওয়া।

 

মাহফিল সংবাদ

সাইয়্যিদে ঈদে বিলাদতে হযরত শাফিউল উমাম আলাইহিস সালাম ও হযরত সাইয়্যিদুল উমাম আল আউওয়াল আলাইহিস সালাম

ঈদ মুবারক! ঈদ মুবারক!  ঈদ মুবারক!

 

মহাপবিত্র ১১ই যিলক্বদ শরীফ ছিল আওলাদে রসূল, সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম এবং কুতুবুল আলম, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত শাহদামাদ ছানী ক্বিবলা আলাইহিস সালাম উনাদের লখতে জিগার ইবনুল আউওয়াল (প্রথম ছেলে) হচ্ছেন ক্বায়িম-মাক্বামে সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদুল উমাম আল আউওয়াল আলাইহিস সালাম উনার বিলাদতি শান মুবারক প্রকাশ দিবস। পাশাপাশি মহাপবিত্র ১৪ই যিলক্বদ শরীফ ছিল কুতুবুল আলম, আওলাদে রসূল, শাফিউল উমাম, সাইয়্যিদুনা হযরত শাহদামাদ আউওয়াল ক্বিবলা আলাইহিস সালাম উনার মহিমান্বিত বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস। তথা সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনারও সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ দিবস। সুবহানাল্লাহ! সুবহানাল্লাহ! সুবহানাল্লাহ!

পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন অনন্তকালব্যাপী জারীকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল

খ্বলীফাতুল্লাহ, খ্বলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার কর্তৃক জারীকৃত পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন অনন্তকালব্যাপী পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল প্রতিদিন বাদ মাগরিব হতে রাজারবাগ শরীফ পবিত্র সুন্নতী জামে মসজিদে অনুষ্ঠিত হচ্ছে। বিগত দিনগুলোতে অনন্তকালব্যাপী জারীকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিলসহ আরো অনেক মাহফিল অনুষ্ঠিত হয়।

০৮ যিলক্বদ শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে উম্মুল মু’মিনীন আস সাবিয়াহ সাইয়্যিদাতুনা হযরত আত্বওয়ালু ইয়াদান আলাইহাস সালাম উনার নিসবাতুল আযীম শরীফ।

১১ যিলক্বদ শরীফ: ক) সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছামিন আলাইহিস সালাম উনার বিলাদতী শান মুবারক প্রকাশ। খ) ঈদে বিলাদতে হযরত সাইয়্যিদুল উমাম আল আউওয়াল আলাইহিস সালাম।

১২ যিলক্বদ শরীফ: যাত্রাবাড়ী দরবার শরীফ উনার সম্মানিত মুর্শিদ ক্বিবলা রঈসুল মুফাসসিরীন সাইয়্যিদুনা হযরত সুলত্বানুল আরিফীন আলাইহিস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

১৩ যিলক্বদ শরীফ: উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছামিনাহ আলাইহাস সালাম উনার পবিত্রতম বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

১৪ যিলক্বদ শরীফ: ঈদে বিলাদতে হযরত শাফীউল উমাম আলাইহিস সালাম।

১৬ যিলক্বদ শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ্ আশার আলাইহাস সালাম উনার নিসবাতুল আযীম শরীফ।

২ যিলহজ্জ শরীফ: ক) সাইয়্যিদাতুনা হযরত আননূরুর রবিয়া যাহরা আলাইহাস সালাম পবিত্রতম নিসবাতুল আযীম শরীফ। খ) ইবনু রসূল সাইয়্যিদুনা হযরত আননূরুর রবি’ আলাইহিস সালাম উনার পবিত্র বিলাদত শরীফ দিবস।

৬ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা হযরত ইমামুত তাসি আলাইহিস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ।

৭ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা হযরত ইমামুল খ্বামিস আলাইহিস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ।

৯ যিলহজ্জ শরীফ: ইয়াওমে আরাফাহ।

৯-১৩ যিলহজ্জ শরীফ: আইয়ামে তাশরীক।

১২ যিলহজ্জ শরীফ: ক) হযরত যুন নুর আলাইহিস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস। খ) হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

১০ যিলহজ্জ শরীফ: পবিত্র ঈদুল আদ্বহা।

১৪ যিলহজ্জ শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নূরুশ শক্ব তথা মহাসম্মানিত ও মহাপবিত্র আঙ্গুল মুবারক উনার ইশারায় চন্দ্র দ্বিখন্ডিত হওয়ার দিবস এবং হযরত শাহ নাওয়াসী আছ ছালিছা আলাইহাস সালাম উনার বিলাদত শরীফ দিবস।

১৫ই যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা ইমামুল আশির আলাইহিস সালাম উনার বিলাদতী শান মুবারক প্রকাশ।

১৮ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার মুবারক বিছাল শরীফ।

১৯ যিলহজ্জ শরীফ: উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার পবিত্রতম বিছালী শান মুবারক প্রকাশ।

২৫ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার খিলাফত মুবারক গ্রহণ।

২৬ যিলহজ্জ শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে উম্মুল মু’মিনীন আল খামিসাহ সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মাসাকীন আলাইহাস সালাম উনার নিসবাতুল আযীম শরীফ।

২৭ যিলহজ্জ শরীফ: সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার মুবারক বিছাল শরীফ।

২৮ যিলহজ্জ শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছামিনাহ্ আলাইহাস সালাম উনার নিসবাতুল আযীম শরীফ।

২৯ যিলহজ্জ শরীফ: উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছানিয়াহ আলাইহাস সালাম উনার পবিত্রতম বিছালী শান মুবারক প্রকাশ।

এসব সুমহান মাহফিলে প্রধান অতিথি হিসেবে তাশরীফ মুবারক গ্রহণ করেন, খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

একইভাবে মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসায় ছাত্রী ও মহিলা আনজুমান উনাদের উদ্যোগে বাদ যুহর প্রতিদিন ও প্রতিনিয়ত ‘ফাল ইয়াফরাহু’ মাহফিলসহ অন্যান্য সমস্ত মাহফিলই অনুষ্ঠিত হয়।

মাহফিলে প্রধান অতিথি হিসেবে তাশরীফ নেন, সাইয়্যিদাতুন নিসা, আফযালুন নিসা, ইমামাতুস ছিদ্দীক্বা, উম্মুল উম্মাহাত, আফদ্বালুন নিসা বা’দা উম্মাহাতিল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, যামানার উম্মুল মু’মিনীন, আওলাদে রসূল, নুরে জাহান, আল মাবরুরা, আল মাহযুবা, আল ক্বারীবা ওয়াল মুক্বাররিবা, হাবীবাতুল্লাহ, আওলাদে রসূল, উম্মুল উমাম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হূযুর ক্বিবলা আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ!

 

 

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ