আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-১০৩

সংখ্যা: ২০৯তম সংখ্যা | বিভাগ:

-হযরত মাওলানা সাইয়্যিদ মুহম্মদ আব্দুল হালীম

 

‘মুহইস সুন্নাহ’ লক্বব মুবারক-এর

তাত্ত্বিক ব্যাখ্যা:

আখিরী রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যে চামড়ার মোজা পরিধান করতঃ তার উপর মাসেহ করেছেন, তার রঙ ছিল গাঢ় খয়েরী। কাজেই, মোজার রঙ গাঢ় খয়েরী হওয়াই খাছ সুন্নত।

মোজার উপর মাসেহ এর

কাইফিয়াত বা পদ্ধতি

 

যামানার ইমাম ও মুজতাহিদ, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাকিমুল হাদীছ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদুহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, মোজার উপর মাসেহ এর পদ্ধতি হচ্ছে- ডান হাতের আঙ্গুলসমূহ স্বাভাবিকভাবে খোলা অবস্থায় ডান পায়ের অঙ্গুলীর মাথায় রেখে গোছা বা ছাক এর দিকে টেনে নিতে হবে। একইভাবে বাম হাতে অঙ্গুলীসমূহ বাম পায়ের অঙ্গুলীর মাথার উপর রেখে পায়ের গোছা বা ছাক এর দিকে টেনে নিতে হবে। আখিরী রসূল, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এভাবেই মোজা মুবারকের উপর মাসেহ করেছেন। হিদায়া মায়াদ দিরায়াহ কিতাবে বর্ণিত আছে, হযরত মুগিরা ইবনে শো’বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন-

يده اليمنى على خفه الايمن ويده اليسرى على خفه الايسر ثم مسح اعلاهما مسحة واحدة.

অর্থ: সাইয়্যিদুল মুরসালীন, ইমামুর মুরসালীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার ডান হাত মুবারক উনার ডান পা মুবারকের মোজার উপর রাখলেন এবং উনার বাম হাত মুবারক বাম পা মুবারকের মোজা মুবারকের উপর রেখে দিলেন। অতঃপর সেই মোজা মুবারকদ্বয়ের উপরিভাগে একবার মাসেহ করলেন। হিদায়া-৪০ পৃষ্ঠায় উল্লেখ আছে, বিশিষ্ট ছাহাবী হযরত মুগীরা ইবনে শো’বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি আরো বলেন-

ان النبى عليه السلام وضع يديه على خفيه ومدهما من الاصابع الى اعلاهما مسحة واحدة.

অর্থ: নিশ্চয়ই সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার উভয় মোজা মুবারকের উপর স্বীয় দুই হাত মুবারক রেখে আঙ্গুল থেকে উপরের দিকে একবার মাসেহ করলেন। (মুছান্নিফ ইবনে আবী শাইবাহ, দিরায়াহ)

মোজার উপর মাসেহ শুদ্ধ হওয়ার জন্য কিছু শর্ত রয়েছে। নিচে তা প্রদত্ত হলো- প্রথম শর্ত: দু’পা ধোয়ার পর উভয় মোজা পরিধানকরা। যদি কেউ ওযু পূর্ণ করার পূর্বে দু’পা ধুয়ে উভয় মোজা পরিধান করে তাতেও কোন অসুবিধা নেই, যদি সে ওযু ভঙ্গের কোন কারণ সংঘটিত হওয়ার পূর্বেই ওযু পূর্ণ করে নেয়।

দ্বিতীয় শর্ত: উভয় মোজা দ্বারা উভয় পায়ের টাখনু পর্যন্ত আবৃত থাকা।

তৃতীয় শর্ত: উভয় মোজা পরে একাধারে (অনায়াসে ন্যূনতম তিন/চার মাইল পর্যন্ত) হাঁটা সম্ভব হওয়া। সুতরাং কাঁচের, কাঠের অথবা লোহার মোজার উপর মাসেহ জায়িয হবে না।

চতুর্থ শর্ত: দু’টি মোজার প্রত্যেকটি পায়ের কনিষ্ঠা অঙ্গুলির মত তিন অঙ্গুলি পরিমাণ ফাটা থেকে মুক্ত থাকা।

পঞ্চম শর্ত: কোন রকম বাঁধা ছাড়াই দুই পায়ের উপর উভয় মোজা আটকে থাকা।

ষষ্ঠ শর্ত: মোজা দু’টি এমন হওয়া, যাতে শরীরে পানি পৌঁছতে বারণ করে। (অসমাপ্ত)

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৮

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী- উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৯

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী- উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৯০

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৯১

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৯২