আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৯৩

সংখ্যা: ১৯৯তম সংখ্যা | বিভাগ:

-হযরত মাওলানা মুফতী সাইয়্যিদ মুহম্মদ আব্দুল হালীম

‘মুহইস সুন্নাহ’ লক্বব মুবারক প্রসঙ্গে:

খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম হাকিমুল হাদীছ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-উনার জিন্দাকৃত বা পুনঃপ্রচলন করা কতিপয় সুন্নতের বিবরণ:

ডান পায়ে না’লাইন বা স্যান্ডেল আগে পরা খাছ সুন্নত

স্যান্ডেল পায়ে দেয়ার আদব হলো, প্রথমে বাম পা বাম স্যান্ডেলের উপর রাখবে অতঃপর ডান পা ডান স্যান্ডেলের ভিতর প্রবেশ করিয়ে তৎপর বাম পা বাম স্যান্ডেলের ভিতর প্রবেশ করাবে। অতঃপর ডান পা দিয়ে চলা শুরু করবে। মনে রাখতে হবে, স্যান্ডেলের উপর পা রাখাকে স্যান্ডেল পরা বলা হয়না বরং স্যান্ডেলের ভিতরে পা ঢুকানোকে স্যান্ডেল পরা বলা হয়। প্রত্যেকটি ভাল কাজ ডান দিক হতে বা ডান হাতে বা ডান পায়ে আরম্ভ করা সুন্নত। অনুরূপ কিছু কাজ আছে যা বাম দিক হতে বা বাম হাতে বা বাম পা দিয়ে আরম্ভ করা সুন্নত।       নিম্নবর্ণিত কাজগুলো ডান দিক হতে বা ডান হাত বা ডান পা দিয়ে আরম্ভ করা সুন্নত। স্যান্ডেল, না’লাইন, মোজা, সেলোওয়ার পরিধানের সময়, ক্বমীছ বা কোর্তার আস্তিনে হাত ঢুকানোর সময়, মাথায় তেল লাগানোর সময়, মাথার চুল অঁাচড়ানোর ও মাথা মুণ্ডনের সময়, দাঁড়ি অঁাচড়ানোর সময়, গেঁাফ বা মোচ ইত্যাদি কাটবার সময়, মিসওয়াক করার সময়, চোখে সুরমা লাগানোর সময়, নখ কাটার সময়, ওযূ-গোসল ও তায়াম্মুম করার সময়, মসজিদে প্রবেশের সময়, ইস্তিঞ্জাখানা হতে বের হওয়ার সময়, ছদকা-খয়রাত দেয়ার সময়, কোন ভাল জিনিস সরানোর সময়, কোন ভাল জিনিস আদান-প্রদানের সময় এবং প্রত্যেক প্রকার ভাল কাজ শুরুর সময়।

নিম্নবর্ণিত কাজগুলো বাম দিক হতে বা হাত দিয়ে বা বাম পা দিয়ে আরম্ভ করা মুস্তাহাব সুন্নত। যেমন, স্যান্ডেল, না’লাইন, মোজা, সেলোয়ার, ক্বমীছ বা কোর্তা ও জুব্বা খোলার সময়, মসজিদ হতে বের হওয়ার সময়, বাথরুমে প্রবেশের সময়, ইস্তিঞ্জা জন্য ঢিলা বহন করার সময়, ইস্তিঞ্জা করার সময়, স্বাভাবিক স্থান স্পর্শ করার প্রয়োজন হলে, নাক পরিষ্কার ও নাক ঝাড়ার সময় ইত্যাদি।

“বুখারী শরীফ ও আবূ দাউদ শরীফ”-এর কিতাবুল্ লিবাস পরিচ্ছেদে বর্ণিত রয়েছে, “সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, হুমরায়রা, সাইয়্যিদাতুনা উম্মুল মু’মিনীন হযরত আয়িশা ছিদ্দীকা আলাইহাস তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ত্বহারাত বা ওযূ গোসল, তায়াম্মুমের ব্যাপারে, চুল মুবারক অঁাচড়ানো এবং স্যান্ডেল মুবারক পা মুবারক-এ দেয়ার ক্ষেত্রে ডান দিক থেকে আরম্ভ করা পছন্দ করতেন।” বুখারী শরীফ” ও “আবূ দাউদ শরীফ”-এর কিতাবুল লিবাস পরিচ্ছেদে আরো বর্ণিত আছে, “হযরত আবূ হুরাইরা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নিশ্চয়ই নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, যখন তোমাদের কেউ স্যান্ডেল পরিধান করবে, তখন সে যেন ডান পা হতে আরম্ভ করে। আর যখন খুলবে, তখন যেন বাম পা হতে শুরু করে। যাতে স্যান্ডেল পরার সময় ডান পা প্রথমে হয় এবং খোলার সময় সেটা হয় শেষে।” (অনুরূপ ফতহুল বারী, উমদাতুল ক্বারী, ফতহুল মুলহিম লিত্ তক্বী উছমানী, আউনুল্ মা’বূদ, মিরকাত ইত্যাদি কিতাবে উল্লেখ আছে)

(অসমাপ্ত)

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৮

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী- উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৯

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী- উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৯০

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৯১

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৯২