ইউরোপ-আমেরিকা যখন গণতন্ত্রায়নের জন্য প্রশংসা করে তখন কুরআন শরীফ-এর আলোকে বুঝতে হয়, গণতন্ত্র মুসলমানদের জন্য ভালো নয়

সংখ্যা: ১৮২তম সংখ্যা | বিভাগ:

গত ১৯-০৯-০৮ তারিখে নিউইয়র্ক থেকে এনা জানায়, “বাংলাদেশে গণতন্ত্রের পথে যাত্রার প্রশংসা করলেন ৩ কংগ্রেসম্যান”।

খবরে বলা হয়, “মার্কিন কংগ্রেসে পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান হাওয়ার্ড বারম্যান, দক্ষিণ এশিয়া বিষয়ক সাব কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান গ্যারি একারম্যান এবং কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের চেয়ারম্যান কংগ্রেসম্যান ক্রাউলি পৃথক পৃথকভাবে বাংলাদেশে গণতন্ত্রে উত্তরণে গৃহীত পদক্ষেপের প্রশংসা করেছেন এবং বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য শিগগিরই উচ্চ পর্যায়ের একটি কংগ্রেসনাল প্রতিনিধি দল ঢাকা সফর করতে পারেন বলে উল্লেখ করেছেন।

বাংলাদেশের সাবেক দুই প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং সবচেয়ে বেশি আলোচিত ব্যক্তিত্ব তারেক রহমানের মুক্তি প্রসঙ্গটিও এসব বৈঠকে স্থান পায় বলে জানা গেছে। রোডম্যাপ অনুযায়ী বাংলাদেশে নির্বাচন অনুষ্ঠানে কেয়ারটেকার সরকারের আন্তরিক উদ্যোগের সমর্থনে হাউসে একটি রেজুলেশন পাসের চিন্তাভাবনা চলছে বলে উল্লেখ করেছেন কংগ্রেসম্যান ক্রাউলি।

প্রসঙ্গতঃ উল্লেখ্য, মার্কিন কংগ্রেসে পররাষ্ট্র বিষয়ক কমিটি, দক্ষিণ এশিয়া বিষয়ক সাব কমিটি এবং কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের গুরুত্ব অপরিসীম। এ ৩টি প্রতিষ্ঠানের কাছে রোডম্যাপ অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানের গ্যারান্টির ব্যাপারটি সরকারের পক্ষ থেকে নিশ্চিত করায় প্রবাসীদের মধ্যে নির্বাচন নিয়ে সৃষ্ট সন্দেহ-সংশয়ের অনেকটা অবসান ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।“

উল্লেখ্য, এদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মার্কিনীদের এত প্রভাব কেন থাকবে? তাদের সার্টিফিকেটের এত গুরুত্ব কেন দেয়া হবে?

এসব প্রশ্নের মানসিকতা এদেশের জনগণের মনন থেকে এখন উঠে গেছে। জনগণ যেন হাওয়ায় ভাসছে। এটা মার্কিনীদের প্রভু মানার হাওয়া, মার্কিনীদের নেক নজর মূল্যায়নের আগ্রহ। মার্কিনীদের ফরমায়েশ তামিল করার নিবেদিত মনোভাব।

কিন্তু এ সম্পর্কে শতকরা ৯৫ ভাগ অধিবাসী ১৪ কোটিরও বেশি মুসলমানের ধর্ম ‘ইসলাম’ কি বলে? কুরআন শরীফ-এ কি বর্ণনা আছে?

কুরআন শরীফ-এ আল্লাহ পাক কাফিরদের সম্পর্কে বলেন, “তোমাদের যখন কোন কল্যাণ আসে তখন তারা অসন্তুষ্ট হয় আর তোমাদের যখন কোন অকল্যাণ আসে তখন তারা সন্তুষ্ট হয়।” উল্লেখ্য, কুরআন শরীফ-এ এরকম আরো অনেক আয়াত শরীফ আছে।

কাজেই আমেরিকার কংগ্রেসম্যানরা যখন বাংলাদেশকে গণতন্ত্রের পথে যাত্রার অগ্রগতি দেখে প্রশংসা করেন তখন কুরআন শরীফ-এর আলোকে প্রতিভাত হয় যে, আসলে ঐ গণতন্ত্রের পথ মুসলমানদের জন্য ভালো নয়।”

-মুহম্মদ আরিফুর রহমান