জুমাদাল ঊলা শরীফ ও জুমাদাল উখরা শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা

সংখ্যা: ২৫৯তম সংখ্যা | বিভাগ:

-আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

আরবী পঞ্চম মাস জুমাদাল ঊলা শরীফ। এ মাসটি সম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সাওয়ানেহ উমরী মুবারক আলোচনার বিশেষ মাস। সুবহানাল্লাহ! কেননা এ মাসেই বিছালী শান মুবারক প্রকাশ করেন ছাহিবুন নূর, সাইয়্যিদুল আজদাদ, সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি। সুবহানাল্লাহ!

বর্ণিত রয়েছে, ছাহিবুন নূর, সাইয়্যিদুল আজদাদ, সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি জুমাদাল ঊলা শরীফ মাসের সুমহান ২২ তারিখে বিছালী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!

উক্ত সুমহান ২২ তারিখে সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, হাবীবাতুল্লাহ হযরত উম্মুল মু’মিনীন আল ঊলা কুবরা আলাইহাস সালাম উনার আযীমুশ শান নিসবতে আযীম মুবারক অনুষ্ঠিত হয়। সুবহানাল্লাহ!

উক্ত ২২ তারিখে সিবতু রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত ইবনে যুন নূরাইন আলাইহিমাস সালাম তিনি বিছালী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!

এ মাসেরই সুমহান ১১ তারিখ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার লখতে জিগার, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, উম্মু আবীহা, শাবীহাতু রসূলিল্লাহ, সাইয়্যিদাতুল বানাত হযরত আন নূরুছ ছালিছাহ আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ!

এছাড়া এ মাসের ৯ তারিখ ইয়াওমুল ইছনাইনিল আযীম শরীফ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন মুজাদ্দিদে আ’যম সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার সম্মানিত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার সম্মানিত শাহ দামাদ ছানী, আওলাদে রসূল, সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

আরবী ষষ্ঠ মাস জুমাদাল উখরা শরীফ। একাধিক কারণে এ মাসটিও সম্মানিত ও ফযীলতপ্রাপ্ত। বিশেষ করে এ মাসটি ফযীলত লাভের অন্যতম কারণ হচ্ছে, এ মাসের ২১ তারিখ অর্থাৎ ২১শে জুমাদাল উখরা শরীফ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার লখতে জিগার সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, বিদআতুম মিন রসূলিল্লাহ, সাইয়্যিদাতুল বানাত হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম তিনি।

আর এ মাসের ২০ তারিখ অর্থাৎ ২০ শে জুমাদাল উখরা শরীফ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, বিদআতুম মিন রসূলিল্লাহ, শাবীহাতু রসূলিল্লাহ হযরত আন নূরুর রাবিআহ আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ!

এছাড়া ২২ শে জুুমাদাল উখরা শরীফ দিবসটিও উল্লেখযোগ্য। এ ফযীলতপূর্ণ দিবসটিতে যিনি আফদ্বালুন নাস বা’দাল আম্বিয়া, খলীফাতু রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি বিছালী শান মুবারক প্রকাশ করেন। পাশাপাশি উক্ত তারিখে আমীরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি খিলাফত মুবারক গ্রহণ করেন। সুবহানাল্লাহ!

উল্লেখ্য, যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার সবচেয়ে মনোনীত, পছন্দনীয় ও প্রিয় হচ্ছেন সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এবং উনার সম্মানিত ও পূত-পবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা। এরপর হচ্ছেন অন্য সকল হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম উনারা। তারপর হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম-আনহুন্না উনারা। তারপর হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনারা।

মহান আল্লাহ পাক তিনি উনার মনোনীত বান্দা-বান্দী উনাদের বিলাদতী শান মুবারক ও বিছালী-শান মুবারক প্রকাশের দিন এবং উনাদের বিশেষ ঘটনা মুবারক এবং উপলক্ষ বা শান মুবারক প্রকাশের দিনসমূহে খাছভাবে রহমত, বরকত, সাকীনা, সালাম, শান্তি নাযিল করেন; যার কারণে উক্ত দিনসমূহ পালন করার জন্যও তিনি আদেশ মুবারক করেছেন। যেমন এ প্রসঙ্গে পবিত্র সূরা ইবরাহীম শরীফ উনার ৫নং পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-

وذكرهم بايام الله ان فى ذلك لايات لكل صبار شكور

অর্থ: আপনি তাদেরকে (উম্মতকে) মহান আল্লাহ পাক উনার দিনসমূহকে স্মরণ করিয়ে দিন। নিশ্চয়ই এরমধ্যে প্রত্যেক ধৈর্যশীল ও শোকরগোযার ব্যক্তিদের জন্য নিদর্শনাবলী রয়েছে।

অতএব, উম্মতের জন্য ফরয হচ্ছে সম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের বিলাদতী শান মুবারক ও বিছালী শান মুবারক এবং উনাদের বিশেষ উপলক্ষ বা শান মুবারক প্রকাশের দিনসমূহ অত্যন্ত জওক-শওক ও সাখাওয়াতির সাথে উৎযাপন করা, মাহফিল করা, উনাদের সাওয়ানেহ উমরী মুবারক আলোচনা করা, মীলাদ শরীফ পাঠ করা এবং উনাদের উসীলায় রহমত-বরকত, নিয়ামত-মাগফিরাত, নাজাত ইত্যাদি প্রার্থনা করা।

মাহে মুহররমুল হারাম ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে রবীউল আউয়াল শরীফ ও তার প্রাসঙ্গিক আলোচনা -হযরত মাওলানা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

মাহে রবীউছ্ ছানী ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে জুমাদাল উখরা ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে রজব ও তার প্রাসঙ্গিক আলোচনা