পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (৩৬) উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

সংখ্যা: ২৪৬তম সংখ্যা | বিভাগ:

-মুহম্মদ সাদ

পূর্বপ্রকাশিতের পর

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

পবিত্র হাদীছ শরীফ উনার মুবারক বর্ণনা মতে বাতিনী ইলম হলো ইলমুন ফীল ক্বলব। এই ইলম উনাকে ইলমুন নাফে’, ইলমুল মা’রিফাত, ইলমুত তাছাওউফ, ইলমুল হাক্বীক্বতও বলা হয়। সর্বনিকৃষ্ট উলামায়ে ‘সূ’ ও বাতিলপন্থীদের অর্জিত জাহিরী ইলম-এর পরিমাণ একেবারে কম নয়। কিন্তু ইলমে বাতিন, অর্থাৎ ইখলাছ উনার অভাবে তাদের যাবতীয় আমলই নিষ্ফল।

বিশুদ্ধ ঈমান, আক্বীদা ও ইখলাছ উনাদের অভাবে সম্পাদিত আমল-এর ভয়াবহ পরিণতি সম্পর্কে রহমতুল্লিল আলামীন, রউফুর রহীম, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন:

الناس كلهم هلكى الا الـمؤمنون والـمؤمنون كلهم هلكى الا العالـمون والعالـمون كلهم هلكى الا العاملون والعاملون كلهم هلكى الا الـمخلصون والـمخلصون على خطر عظيم

অর্থ: “সমস্ত-মানুষ হালাক (ধ্বংসপ্রাপ্ত), শুধু মু’মিন-মুসলমানগণ উনারা ব্যতীত। মু’মিন-মুসলমানগণও হালাক, কেবল আলিমগণ উনারা ব্যতীত। আবার আলিমগণও হালাক, শুধু আমলকারীগণ (সম্মানিত সুন্নত মুতাবিক) উনারা ব্যতীত। আবার মুখলিছগণ ছাড়া আমলকারীরাও হালাক। আর মুখলিছগণ উনারা সর্বক্ষণ চিন্তা ও পেরেশানীর মধ্যে নিপতিত।” (মিরক্বাত শরীফ)

মানুষের অভীষ্ট লক্ষ্য হলো মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তায়ালা এবং উনার প্রিয়তম রসূল, নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের মুহব্বত-মা’রিফাত, রিযামন্দি-সন্তুষ্টি, তায়াল্লুক-নিসবত হাছিল করা। এ জন্য সম্মানিত শরীয়ত উনার বিধানে প্রবর্তিত হয়েছে ইবাদত-বন্দেগী, যিকির-ফিকির, মুরাক্বাবা, মুশাহাদা ইত্যাদি নানাবিধ নেক আমল। ইবাদত-বন্দেগী কবুল হওয়ার অবধারিত শর্ত হলো, পরিপূর্ণ ইখলাছসহযোগে সব আমল সম্পাদিত হওয়া। ইখলাছ উনার বসত হলো অন্তরে, অর্থাৎ নিয়তে।

রিযামন্দি-সন্তুষ্টি হাছিলের লক্ষ্যে অনিবার্য শর্ত হলো পরিশুদ্ধ অন্তর। এ মর্মে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিয়্যীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি তিনি ইরশাদ মুবারক করেন:

ان فى الجسد مضعة فاذا صلحت صلح الجسد كله واذا فسدت فسد الجسد كله الا وهى القلب

অর্থ: “মানুষের শরীরে এক টুকরা গোশত রয়েছে, তা পরিশুদ্ধ হলে গোটা শরীর পরিশুদ্ধ হয়ে যায় এবং তা’ বিনষ্ট হলে বা ধ্বংস হলে গোটা শরীর ধ্বংস হয়ে যায়। সাবধান! ওই গোশতের টুকরাটি হলো ক্বলব বা অন্তর।” (বুখারী শরীফ)

মহান আল্লাহ পাক তিনি মানুষের যাবতীয় কার্যাবলীর মধ্যে শুধু তাদের নিয়তের প্রতিই লক্ষ্য করে থাকেন। কারণ মানুষের আমল তার নিয়তের অনুরূপ হতে বাধ্য। পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে:

ان الله لا ينظر الى صوركم واموالكم ولكن ينظر الى قلوبكم ونيتكم

অর্থ: “নিশ্চয়ই মহান আল্লাহ তোমাদের আকার-আকৃতি ও ধন-সম্পদের প্রতি লক্ষ্য করেন না, বরং তোমাদের ইখলাছ-সমৃদ্ধ অন্তরের দিকে দৃষ্টিপাত করে থাকেন।” (মুসলিম শরীফ, মিশকাত শরীফ) (চলবে)

 

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর স্মরণে- একজন কুতুবুয্ যামান-এর দিদারে মাওলার দিকে প্রস্থান-১১৯

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর স্মরণে- একজন কুতুবুয্ যামান-এর দিদারে মাওলার দিকে প্রস্থান-১২০

ক্বায়িম মাক্বামে আবূ রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মাখ্দূমুল কায়িনাত, মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের মহাসম্মানিত হযরত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার দীদারে মাওলা উনার দিকে প্রস্থান-২৩৫

উম্মু মুর্শিদিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে উম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরাহ, মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা আমাদের- মহাসম্মানিত হযরত দাদী হুযূর ক্বিবলা কা’বা আলাইহাস সালাম উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম মুবারক সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত-৮৫

হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২৫৪) ছবর উনার মাক্বাম এবং তা হাছিলের পন্থা-পদ্ধতি