পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ-এর সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের- হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত-৬

সংখ্যা: ২১৬তম সংখ্যা | বিভাগ:

-মুহম্মদ সাদী

তাছাউফসহ সার্বিক ইলমে

শিক্ষা ও দীক্ষালাভ

মহান আল্লাহ পাক সুবহানাহূ ওয়া তা’য়ালা এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের প্রতি দায়িমী মুহব্বত ও হুজুরীতে নিমগ্ন মাহবূব ওলীআল্লাহগণ উনারা আবাল্য স্বাধীন। এই মুহব্বত ও হুজূরীর অবিচ্ছেদ্য আকর্ষণজনিত কারণেই মহান আল্লাহ পাক তিনি উনার মনোনীত ওলীগণ উনাদেরকে সুগভীর প্রজ্ঞা ও সূক্ষ্ম সমঝদানে সমৃদ্ধ করে থাকেন। কারণ ইলম, সমঝ, অন্তরের আকুতি ও ইখলাছ হলো মহান আল্লাহ পাক এবং সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, শাফিউল মুজনেবীন, খাজীনাতুর রহমাহ, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের নৈকট্য ও রিযামন্দী হাছিলের অনিবার্য মাধ্যম। এসব অনুপম গুণ-বৈশিষ্ট্যগুলোই ক্রমবর্ধিষ্ণু আকর্ষণ ও পরিশুদ্ধ আমলের সূত্রপাত ঘটিয়ে মানুষকে অনিবার গন্তব্য সোপানের শীর্ষ মাক্বামে এগিয়ে নিয়ে যায়।

মহান আল্লাহ পাক তিনি উনার পূর্ব নির্ধারিত ব্যবস্থায় ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, উম্মুল খইর, ছিদ্দীক্বায়ে কুবরা, রাহনুমায়ে দ্বীন, ছাহিবাতুল ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, মিছদাক্বে কুরআন ওয়াল হাদীছ, কুতুবুল আলম, মাহবূবায়ে ইলাহী, হাবীবাতুল্লাহ, হাবীবাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, জাদ্দাতু খলীফাতুল উমাম আলাইহিস সালাম, উম্মু মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম, ছাহিবাতুল মুকাররমা লী আবী মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম, সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার মাঝে উনার বিলাদত শরীফ সূত্রেই সকল গুণাবলীর সমাবেশ ঘটিয়েছেন। সুবহানাল্লাহ!

মুবারক বিলাদত শরীফ সূত্রেই তিনি তীক্ষè মেধা, সূক্ষ্ম সমঝ, শানিত মন ও মনন লাভ করেন। অন্তর মুবারকের ব্যাকুল আকাঙ্খায় মহান আল্লাহ পাক এবং উনার প্রিয়তম হাবীব রহমতুল্লিল আলামীন, রউফুর রহীম, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের নিগূঢ় নৈকট্য ও সন্তুষ্টি হাছিলের প্রতি অনুরক্তা হওয়া ছাড়া উনার বিকল্প আর কিছুই ছিলো না। এসবের প্রথম পাঠ শুরু হয় উনার বুযুর্গ নানাজান হযরতুল আল্লামা মুহম্মদ আব্দুল লতীফ খান আলাইহিস সালাম এবং বুযুর্গ নানীজান আলাইহাস সালাম উনাদের মুবারক সন্নিধানে। বয়স মুবারকে এখনো তিনি কিশোরী। ক্রমান্বয়ে বয়স মুবারক বাড়তে থাকে। মাঝে-মধ্যে তিনি পিতৃনিবাস ‘বাড়ী মজলিস’ গ্রামে যান এবং সাময়িক অবস্থান করেন। সেখানে উনাকে ইলমে তাছাউফসহ সার্বিক ইলম-এর শিক্ষা ও দীক্ষা দান করেন বুযুর্গ পিতা আওলাদুর রসূল সাইয়্যিদুনা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ আব্দুস সবুর আলাইহিস সালাম এবং উনার বুযুর্গ মাতা সাইয়্যিদাতুনা হযরত আয়িশা আক্তার আলাইহাস সালাম উনারা উভয়ে।

ঊর্ধ্বতন বুযুর্গ পুরুষ আওলাদুর রসূল, সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ সালাহুদ্দীন আলাইহিস সালাম এবং আওলাদুর রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আলাউদ্দীন আলাইহিস সালাম উনারা মুবারক সম্পর্কে ছিলেন সহোদর ভাই। লক্ষ্যভ্রষ্ট ও গুমরাহীতে নিমজ্জিত মানুষকে হিদায়েত দান, বিদয়াত ও কুফরী অপসারণ এবং সুন্নত যিন্দাকরণের মাধ্যমে ইসলাম ধর্মের পুনর্জাগরণে উনাদের লক্ষ্য, আদর্শ ও আয়োজন ছিলো অভিন্ন। উনাদের যুগপৎ অক্লান্ত প্রয়াস ও প্রচেষ্টায় ওই জনপদের এবং দেশের বৃহত্তর পরিসরে মানুষ ইসলাম পালনে আগ্রহী হয়েছে, দ্বীনের ছহীহ সমঝ লাভ করেছে, সুন্নত অনুসরণে অভ্যস্ত হয়েছে এবং বিধর্মীরা ইসলাম ধর্মে দীক্ষিত হয়ে বিশুদ্ধ ঈমান ও আক্বীদায় ইবাদত-বন্দেগীতে নিবিষ্ট হয়েছে।

আওলাদুর রসূল, সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ সালাহুদ্দীন আলাইহিস সালাম, আওলাদুর রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আলাউদ্দীন আলাইহিস সালাম এবং উনাদের অধস্তন বুযুর্গ সন্তান উনাদের মুবারক মন, মনন, আদর্শ, ঐতিহ্য, বুযুর্গী, মুহব্বত ও মা’রিফাতের নূরে দ্বীন ইসলামের পরিপুষ্ট ও পূর্ণাঙ্গ আবহে পিতৃনিবাস æবাড়ী মজলিশ” গ্রামে বুযুর্গ পিতা-মাতা আলাইহিমাস সালাম এবং পাকু-া গ্রামে সম্ভ্রান্ত, পরহেযগার, পরিপূর্ণ আল্লাহওয়ালা বুযুর্য নানা-নানী আলাইহিমাস সালাম উনাদের মুবারক তত্ত্বাবধান, সযতœ নজরদারি ও তদারকিতে ক্রমান্বয়ে দ্বীন-ইসলামের সকল শাখা-প্রশাখায় ছহীহ ইলম এবং ইলমে তাছাউফ-এর অন্তর্নিহিত প্রজ্ঞা ও সমঝ অর্জন ও অনুশীলনে বড় হতে থাকেন মাদারজাদ ওলী, আওলাদুর রসূল, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, মাহবূবায়ে ইলাহী, হাবীবাতুল্লাহ, হাবীবাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, জাদ্দাতু খলীফাতুল উমাম আলাইহিস সালাম, উম্মু মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম, ছাহিবাতুল মুকাররমা লী আবী মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা মুসাম্মত জাহানারা বেগম আলাইহাস সালাম আল হাসানী ওয়াল হুসাইনী ওয়াল কুরাইশী আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ! (চলবে)

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর স্মরণে- একজন কুতুবুয্ যামান-এর দিদারে মাওলার দিকে প্রস্থান-১১৯

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর স্মরণে- একজন কুতুবুয্ যামান-এর দিদারে মাওলার দিকে প্রস্থান-১২০

ক্বায়িম মাক্বামে আবূ রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মাখ্দূমুল কায়িনাত, মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের মহাসম্মানিত হযরত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার দীদারে মাওলা উনার দিকে প্রস্থান-২৩৫

উম্মু মুর্শিদিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে উম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরাহ, মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা আমাদের- মহাসম্মানিত হযরত দাদী হুযূর ক্বিবলা কা’বা আলাইহাস সালাম উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম মুবারক সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত-৮৫

হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২৫৪) ছবর উনার মাক্বাম এবং তা হাছিলের পন্থা-পদ্ধতি