পবিত্র মাহে রবীউছ ছানী শরীফ ও উনার প্রাসঙ্গিক আলোচনা

সংখ্যা: ২৫৮তম সংখ্যা | বিভাগ:

-আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

পবিত্র রবীউছ ছানী মাস হযরত আহলে বাইত শরীফ ও আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের মুবারক আলোচনার বিশেষ মাস। কেননা এ মাসে অনেক হযরত আহলে বাইত শরীফ ও আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারা বিলাদতী শান মুবারক প্রকাশ করেছেন এবং বিছালী শান মুবারক প্রকাশ করেছেন। যেমন এ মাসের ৩ তারিখ পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেছেন সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, সাইয়্যিদাতুল বানাত হযরত আন নূরুছ ছানিয়াহ আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ! আবার এ মাসেরই ১৯ তারিখ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন আহলে বাইত শরীফ ও আওলাদে রসূল, সাইয়্যিদাতুন নিসা, নূরে মুকাররমাহ হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ! অতঃপর এ মাসের ১১ তারিখ বিছালী শান মুবারক প্রকাশ করেন হিজরী ষষ্ঠ শতাব্দী সনের মহান মুজাদ্দিদ, গউছুল আ’যম, সাইয়্যিদুল আউলিয়া, আহলে বাইত শরীফ ও আওলাদে রসূল হযরত বড়পীর ছাহিব রহমতুল্লাহি আলাইহি তিনি । সুবহানাল্লাহ!

স্মরণীয় যে, সাইয়্যিদুল আম্বিয়া ওয়া মুরসালীন, রহমাতুল্লিল আলামীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পরেই হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের বুযুর্গী সম্মান মুবারক। সুবহানাল্লাহ!

ছাহিবুন নূর হযরত আবুল বাশার ছফিউল্লাহ আলাইহিস সালাম এবং ছাহিবাতুন নূর হযরত উম্মুল বাশার আলাইহাস সালাম উনাদের থেকে শুরু করে সাইয়্যিদুল আবায়ি ওয়ার রিজাল, ছাহিবুন নূর আবূ রসূলিনা সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম এবং সাইয়্যিদাতুল উম্মাহাত, ছাহিবাতুন নূর হযরত উম্মু রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের পর্যন্ত যেসকল মনোনীত, পূত-পবিত্র ও সম্মানিত পুরুষ আলাইহিমুস সালাম এবং মহিলা আলাইহিন্নাস সালাম উনাদের মাধ্যমে নূরে মুজাসাসম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যমীনে তাশরীফ মুবারক আনেন অর্থাৎ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন উনারা হচ্ছেন হযরত আহলু বাইত শরীফ উনাদের প্রথম স্তর।

আর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে যেসকল মনোনীত, পূত-পবিত্র ও সম্মানিত মহিলা আলাইহিন্নাস সালাম উনাদের নিসবতে আযীম মুবারক সুসম্পন্ন হয়েছেন উনারা হচ্ছেন হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম। আর উনারাই হচ্ছেন হযরত আহলু বাইত শরীফ উনাদের দ্বিতীয় স্তর।

আর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু  আলাইহি ওয়া সাল্লাম উনার মাধ্যমে যেসকল মনোনীত, পূত-পবিত্র ও সম্মানিত আওলাদ আলাইহিমুস সালাম-আলাইহিন্নাস সালাম অর্থাৎ হযরত আবনাউ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং হযরত বানাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারা এবং উনাদের আওলাদ আলাইহিমুস সালাম ও আওলাদ আলাইহিন্নাস সালাম উনারা এবং সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, সাইয়্যিদুশ শুহাদা সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, শহীদে কারবালা, সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছালিছ মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারা এবং উনাদের উভয়ের অধস্তন মনোনীত ও সম্মানিত সন্তান উনাদের মধ্যে গভীর নিসবত মুবারক উনার কারণে যাদেরকে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক  ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি স্বীয় আহলু বাইত শরীফ বলে সুসংবাদ প্রদান করেন উনারাই হচ্ছেন আহলু বাইত শরীফ উনাদের তৃতীয় স্তর। সুবহানাল্লাহ!

খ¦ালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি উনার পবিত্র কালাম কালামুল্লাহ শরীফ উনার পবিত্র শূরা শরীফ ২৩ নং পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের প্রাণাধিক মুহব্বত ও অনুসরণকে ফরয করে দিয়েছেন।

পবিত্র সূরা আহযাব শরীফ ৩৩ নং পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে মহান আল্লাহ পাক তিনি হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের পবিত্রতা ঘোষণা করেছেন। সুবহানাল্লাহ!

স্বয়ং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনিও পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে মুহব্বত করার ব্যাপারে আদেশ মুবারক করেছেন এবং উনাদের পবিত্রতার বিষয়টিও উল্লেখ করেছেন। সুবহানাল্লাহ! শুধু তাই নয়, স্বয়ং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি নিজেকে সম্মানিত আহলু বাইত শরীফ উনাদের অন্তর্ভুক্ত বলে উল্লেখ করেছেন। সুবহানাল্লাহ!

এ সম্পর্কে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضْرَتْ اَنَسٍ رَضِىَ الله تَعَالـى عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى الله عَلَيْهِ وَسَلَّمَ نَـحْنُ اَهْلُ بَيْتٍ لَّايُقَاسُ بِنَا اَحَدٌ.

অর্থ: “হযরত আনাস রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, আমরা মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম। আমাদের সাথে অন্য কারো তুলনা করা যাবে না।” সুবহানাল্লাহ! (দায়লামী শরীফ, কানযুল ‘উম্মাল শরীফ)

 

 

 

পবিত্র মাহে জুমাদাল উখরা শরীফ ও উনার প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

পবিত্র মাহে রজবুল আছম্ম ও উনার প্রাসঙ্গিক আলোচনা

পবিত্র মাহে শা’বান শরীফ ও উনার প্রাসঙ্গিক আলোচনা

পবিত্র মাহে শাওওয়াল শরীফ ও উনার প্রাসঙ্গিক আলোচনা

পবিত্র মাহে যিলহজ্জ শরীফ ও উনার প্রাসঙ্গিক আলোচনা