সম্মানিত ও পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের মধ্যে যে কোন একটি সম্মানিত ও পবিত্র মাযহাব মানা ও অনুসরণ করা ফরয ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া-৬

সংখ্যা: ২২৫তম সংখ্যা | বিভাগ:

সম্মানিত ও পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের মধ্যে যে কোন একটি সম্মানিত ও পবিত্র মাযহাব উনার উপর মউত পর্যন্ত ইস্তিক্বামত থাকা ফরয

যে কোন একটি পবিত্র মাযহাব ইন্তিকাল
পর্যন্ত মান্য করা ফরয-ওয়াজিব এবং পবিত্র মাযহাব পরিবর্তন করা হারাম বা নাজায়িয হওয়ার প্রমাণ

খাইরুল কুরূন অর্থাৎ হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু আনহুম উনাদের যুগ, হযরত তাবিঊন রহমতুল্লাহি আলাইহিম উনাদের যুগ ও হযরত তাবিউত তাবিয়ীন রহমতুল্লাহি আলাইহিম উনাদের যুগ উনাদের পর ফিত্না-ফ্যাসাদ, যুলূম-অত্যাচার, কিয্ব-মিথ্যা, বুহ্তান-তুহমাত বা মিথ্যা অপবাদ, অহঙ্কার, হিংসা-বিদ্বেষ, গিবত-পরনিন্দা ইত্যাদী হাজারো বদ্ স্বভাব বৃদ্ধি পাওয়ার কারণে এবং এর বিপরীতে তাক্বওয়া-পরহেযগারিতা, ছহীহ বুঝ, প্রখর মেধা শক্তি, দয়া-অনুগ্রহ, বিনয়-ন¤্রতা, সত্যের আনুগত্যতা, আমানতদারী, দানশীলতা ইত্যাদী হাজারো উন্নত সৎ স্বভাবগুলো কমে যাওয়ার কারণে পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের যে কোন একটি পবিত্র মাযহাব উনাকে আজীবন অনুসরণ করা সকলের জন্য ফরয-ওয়াজিব। সে ব্যক্তি মুজতাহিদ, ইমাম, আলিম, মুফতী, মাওলানা, আল্লামা, মুহাদ্দিছ, মুফাসসির, ফক্বীহ, আদীব, শায়েখ, উস্তায, শিক্ষক, ওয়ায়িয, সর্বসাধারণ, জ্ঞানী, কবি, সাহিত্যিক, মুর্খ ইত্যাদী যে কোন শ্রেণীর হোকনা কেন। যে ব্যক্তি যে পবিত্র মাযহাব একবার অনুসরণ করবে অথবা বংশগতভাবে যে ব্যক্তি যে পবিত্র মাযহাব উনার অনুসারী সে ব্যক্তি কর্তৃক ইন্তিকাল পর্যন্ত সেই পবিত্র মাযহাব উনার ইত্তিবা’ করে যাওয়া ফরয-ওয়াজিব। কারণ, নিজ পবিত্র মাযহাব পরিবর্তন করা হারাম এবং এ কাজটি পবিত্র দ্বীনি শরীয়াত উনার সাথে খিয়ানত ও ইহানত করার শামিল। নি¤েœ পবিত্র মাযহাব উনার এ ফতওয়ায় অসংখ্য সমস্যার সমাধান দলীল-আদিল্লাহসহ বিস্তারিত আলোচনা করার পূর্বে শুরুতেই মৌলিক এ বিষয়টি অর্থাৎ পবিত্র মাযহাব মানা ফরয-ওয়াজিব আর মাযহাব পরিবর্তন করা হারাম হওয়া সম্পর্কে সংক্ষেপে অকাট্য দলীলসমূহ উল্লেখ করা হলো-
(১৪৪-১৪৬)
فان قلت اذا كان الحق فى موضع الخلاف واحدا فما معنى حقيقة الـمذاهب الاربعة، قلت معناها ان الحق الواحد يحتمل ان يكون فيما قال الشافعى رحمة الله عليه ويحتمل ان يكون فيما قال ابو حنيفة رحمة الله عليه فيكون كل من الـمذاهب الاربعة حقا بهذا الـمعنى فالـمقلد اذا قلد اىُّ مجتهد يخرج عن الوجوب و لكن ينبغى ان يقلد واحدا التزامه و لا يؤل الى اخر . (تفسيرات احمدية فى بيان الايات الشرعية مع تفريعات المسائل الفقهية تأليف : سيد الفقهاء والمـحدثين رأس الحكماء والـمتكلمين امام الـمعقول والـمنقول سيد العلماء الفحول حضرت الـمولانا الشيخ احمد الـمدعو بملّاجيون جونفورى الحنفى الماتريدى رحمة الله عليه العبارة تحت سورة الانبياء ۷۹-۷۸ الاية الصفحة ۳۴۳ اشرفى بك دبو ديوبند ضلع سهارن بور انديا)
অর্থ : আপনি যদি প্রশ্ন করেন, পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের একটির সাথে অপরটির যখন মতভেদ আছে, তখন এই মতভেদ সম্বলিত পবিত্র মাযহাব উনাদের মধ্যে মাত্র যে কোন একটি সত্য হবে, সবগুলিই সত্য হওয়া কিভাবে সম্ভব? এ প্রশ্নের উত্তরে আমি বলবো: এর তাৎপর্য হলো- যেখানে মতভেদ আছে সেখানে এইটি সত্য অর্থাৎ যা হযরত ইমাম শাফিয়ী রহমাতুল্লাহি আলাইহি তিনি বলেছেন তা-ই সত্য, কিংবা যা হযরত ইমাম আ’যম আবূ হানীফাহ রহমাতুল্লাহি আলাইহি তিনি বলেছেন তাই সত্য, অথবা অপর দু’টির যে কোন একটি সত্য এরূপ ধারণা হতে পারে। এ দৃষ্টিতে পবিত্র চার মাযহাব উনাদের প্রত্যেকটিই হক্ব বলে তাকলীদ করা যেতে পারে।
সুতরাং চার ইমাম উনাদের যে কোন একজনের অনুসরণ করলে ওয়াজিব আদায় হবে। কিন্ত মনে রাখতে হবে যে, একবার যে ইমাম উনার অনুসরণ করা হয়েছে, উনাকে পরিত্যাগ করে অন্য মাযহাবে যাওয়া জায়িয হবে না। (তাফসীরাতুন আহমাদিয়াহ ফী বায়ানিল আইয়াতিশ্ র্শাইয়্যাহ মায়া তাফরীয়াতিল্ মাসায়িলিল্ ফিক্হিয়্যাহ লিখক: সাইয়্যিদুল ফুক্বাহা ওয়াল্ মুহাদ্দিছীন, রা’সুল্ হুকামা ওয়াল্ মুতাকাল্লিমীন, ইমামুল মা’কূল ওয়াল মানকূল, সাইয়্যিদুল উলামায়িল্ ফুহূল, হযরত মাওলানা শায়েখ আহমদ মুল্লা জিঊন জৌনফূরী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি সূরাতুল আম্বিয়া উনার ৭৮-৭৯ আয়াত শরীফ উনার তাফসীর ৩৪৩ পৃষ্ঠা প্রকাশনা: আশরাফী বুক ডিপো দেওবন্দ জেলা: সাহারানপূর ইন্ডিয়া, ফতোয়ায়ে ছিদ্দীকিয়া লিখক: আমীরুশ্ শরীয়াহ ওয়াত্ ত্বরীক্বাহ আল্ হাজ্জ হযরত মাওলানা শাহ্ ছূফী নিছারুদ্দীন আহমদ ছারছীনায়ী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ২১৮ পৃষ্ঠা, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫২ পৃষ্ঠা)
(১৪৭-১৫০)
و هو انه اذا التزم التبعية يجب عليه ان يدوم على مذهب التزمه و لا ينتقل الى مذهب اخر فلان الانتقال يوجب ان يظهر عنده بطلان المذهب السابق و الحال ان اهل كل مذهب يقولون بحقية المذاهب الاربعة فقد وقع فيما ابى على ان العامى لا وجه له الى الانتقال و العالم غاية وجه انتقاله ترجيح الادلة من جانب المرجوح اليه و هو موقوف على ازدياد الفضيلة و نقصانها فان كل واحد ينصب دلائل على طبق مذهبه و العالم الغير المجتهد ليس فى قدرته ترجيح المذاهب بحسب الدلائل فان ذلك موقوف على معرفة اصطلاحات كل واحد و معرفة الكتاب بتقسيماته الاربعة وكذا السنة مع تقسيماتها المختصة بها و الاجماع باقسامها الثلاثة و الاقيسة بشروطها و احكامها و اركانها و وقوعها و كل ذلك معتذر فى حق المقلد و مع كل ذلك لا يعلم ما هو الحق عند الله تعالى فالانتقال من مذاهب الى مذهب ترجيح بلا مرجح. (تفسيرات احمدية فى بيان الايات الشرعية مع تفريعات المسائل الفقهية تأليف : سيد الفقهاء والمحدثين رأس الحكماء و المتكلمين امام المعقول والمنقول سيد العلماء الفحول حضرت المولانا الشيخ احمد المدعو بملّاجيون جونفورى الحنفى الماتريدى رحمة الله عليه العبارة تحت سورة الانبياء ۷۹-۷۸ الاية الصفحة ۳۴۴ اشرفى بك دبو ديوبند ضلع سهارن بور انديا)
অর্থ : কোনও পবিত্র মাযহাব উনাকে প্রকৃতভাবে গ্রহণ করলে দায়িমীভাবে সে মাযহাবেরই অনুসরণ করা ওয়াজিব। কেননা কোন মাযহাব একবার গ্রহণ করার পর পুনরায় উহা পরিত্যাগ করে অপর এক মাযহাব ধারণ করলে প্রথমোক্ত মাযহাবকে বাতিল বা নাহক্ব বলে প্রমাণ করা হয়। কিন্তু বাস্তবিক পক্ষে প্রত্যেক মাযহাব উনার অনুসারীই চার মাযহাবকে সত্য বলিয়া স্বীকার করেন। অতএব, যদি কেউ এক মাযহাব পরিত্যাগ করে অন্য মাযহাব অস্বীকার করে তবে যা সে অস্বীকার করেছে তা-ই গ্রহণ করা হয়। নিশ্চয়ই আম বা সর্বসাধারণ ব্যক্তিদের পক্ষে ইমাম পরিবর্তনের কোনই কারণ নেই। আলিমগণের পক্ষেও এক পক্ষের দলীল প্রমাণকে প্রবল মনে করা ছাড়া পবিত্র মাযহাব পরিবর্তনের কোনই পথ নেই। কারণ, পবিত্র মাযহাব পরিবর্তনের দ্বারা মাযহাবদ্বয় উনাদের মধ্যে উৎকৃষ্টতা ও অসম্পুর্ণতা প্রমাণ করা হয় (অর্থাৎ ব্যক্তি কর্তৃক গৃহীত মাযহাব উৎকৃষ্ট আর পরিত্যক্ত মাযহাব অসম্পুর্ণ এমনটি ধারনা রাখা হয়)। অথচ প্রত্যেক ইমামই নিজ নিজ মাযহাবের দলীলসমূহ অকাট্যভাবে স্থির করেছেন। এজন্য গাইরে মুজতাহিদ (ইজতিহাদ করার ক্ষমতা নেই এমন) আলিমগণ দলীলের মাপকাঠিতে পরস্পর মাযহাব উনাদের মধ্যে একটিকে প্রবল ও অপরটিকে দুর্বল মনে করার অধিকার নেই। পবিত্র মাযহাব সমূহের পার্থক্য বিচার করতে হলে, প্রত্যেক ইমাম উনাদের প্রদত্ত ভিন্ন ভিন্ন পরিভাষা সম্পর্কে জ্ঞান অর্জন করা জরুরী। এ ছাড়া শরীয়াত উনার দলীল চতুষ্ঠয় উনাদের মধ্যে কিতাবুল্লাহ সম্পর্কিত জ্ঞান, অনুরূপ সুন্নাহ শরীফ উনার সম্পর্কিত জ্ঞান, তৃতীয় দলীল ইজমাউল্ উম্মাহ এবং চতুর্থ দলীল ছহীহ ক্বিয়াস উনার শর্ত, আহকাম, আরকান ও অবস্থান সম্বন্ধে জ্ঞাত থাকাও অতীব জরুরী। মুকাল্লিদ আলিম (তথা পবিত্র মাযহাব অনুসরণকারী আলিম) উনারা উক্ত বিষয়গুলো পরিপূর্ণ উপলব্ধি করতে ব্যর্থ। মহান আল্লাহ তায়ালা উনার নিকট কোন্টি যে মনোনীত তা কেউই জানেন না। কাজেই এক মাযহাব ত্যাগ করে অন্য মাযহাব উনাকে প্রাধান্য দেয়া গ্রহণযোগ্য নয় তথা জায়িয নয়। (তাফসীরাতুন আহমাদিয়াহ ফী বায়ানিল আইয়াতিশ্ র্শাইয়্যাহ মায়া তাফরীয়াতিল্ মাসায়িলিল্ ফিক্হিয়্যাহ লিখক: সাইয়্যিদুল ফুক্বাহা ওয়াল্ মুহাদ্দিছীন, রা’সুল্ হুকামা ওয়াল্ মুতাকাল্লিমীন, ইমামুল মা’কূল ওয়াল মানকূল, সাইয়্যিদুল উলামায়িল্ ফুহূল, হযরত মাওলানা শায়েখ আহমদ মুল্লা জিঊন জৌনফূরী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি সূরাতুল আম্বিয়া উনার ৭৮-৭৯ আয়াত শরীফ উনার তাফসীর ৩৪৪ পৃষ্ঠা প্রকাশনা: আশরাফী বুক ডিপো দেওবন্দ জেলা: সাহারানপূর ইন্ডিয়া, ফতোয়ায়ে ছিদ্দীকিয়া লিখক: আমীরুশ্ শরীয়াহ ওয়াত্ ত্বরীক্বাহ আল্ হাজ্জ হযরত মাওলানা শাহ্ ছূফী নিছারুদ্দীন আহমদ ছারছীনায়ী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ২১৯ পৃষ্ঠা, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫৩ পৃষ্ঠা, ছাইফুল্ মুকাল্লিদীন বা মাছায়িলে হানাফিয়া-মুফতী আল্লামা মুহম্মদ ইব্রাহীম মুহাব্বতপূরী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ‘পাঁচবিবি বগুড়া’ ২৩০ পৃষ্ঠা, সাইফুল মাযাহিব মাযহাবের গুরুত্ব- মাওলানা মুফতী মুহম্মদ ইসমাঈল হুসাইন ইসলামনগরী পাবনায়ী হানাফী মাতুরীদী ৬২ পৃষ্ঠা)
(১৫১-১৫৩)
كما انه لا يجوز الانتقال من مذهب الى مذهب اخر ، كذلك لا يجوز ان يعمل فى مسئلة على مذهب و فى اخرى على اخر لان العامى لا وجه له فى هذا الباب. (تفسيرات احمدية فى بيان الايات الشرعية مع تفريعات المسائل الفقهية تأليف: سيد الفقهاء والمحدثين رأس الحكماء و المتكلمين امام المعقول والمنقول سيد العلماء الفحول حضرت المولانا الشيخ احمد المدعو بملّاجيون جونفورى الحنفى الماتريدى رحمة الله عليه العبارة تحت سورة الانبياء ۷۹-۷۸ الاية الصفحة ۳۴۵ اشرفى بك دبو ديوبند ضلع سهارن بور انديا)
অর্থ : এক মাযহাব উনার অনুুসারীর জন্য নিজ মাযহাব ত্যাগ করে অন্য মাযহাব গ্রহণ করা নাজায়িয। অনুরূপ এক মাসয়ালায় এক মাযহাব মতে, আর অন্য মাসয়ালায় অন্য মাযহাব মতে আমল করাও নাজায়িয। কেননা, সর্বসাধারণ ব্যক্তিরা এ সম্পর্কে জানে না। (তাফসীরাতুন আহমাদিয়াহ ফী বায়ানিল আইয়াতিশ্ র্শাইয়্যাহ মায়া তাফরীয়াতিল্ মাসায়িলিল্ ফিক্হিয়্যাহ লিখক: সাইয়্যিদুল ফুক্বাহা ওয়াল্ মুহাদ্দিছীন, রা’সুল্ হুকামা ওয়াল্ মুতাকাল্লিমীন, ইমামুল মা’কূল ওয়াল মানকূল, সাইয়্যিদুল উলামায়িল্ ফুহূল, হযরত মাওলানা শায়েখ আহমদ মুল্লা জিঊন জৌনফূরী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি সূরাতুল আম্বিয়া উনার ৭৮-৭৯ আয়াত শরীফ উনার তাফসীর ৩৪৫ পৃষ্ঠা প্রকাশনা: আশরাফী বুক ডিপো দেওবন্দ জেলা: সাহারানপূর ইন্ডিয়া, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫৩ পৃষ্ঠা, ছাইফুল মাযাহিব মাযহাবের গুরুত্ব- মাওলানা মুফতী মুহম্মদ ইসমাঈল হুসাঈন ইসলামনগরী পাবনায়ী হানাফী মাতুরীদী ৬২ পৃষ্ঠা)
(১৫৪-১৫৬)
قالوا الواجب على المقلد المطلق اتباع مجتهد فى جميع المسائل فلا يجوز له ان يعمل فى واقعة الا بتقليد مجتهد اىَّ مجتهد كان . (المعلومة للامام ملا على القارى الحنفى الماتريدى رحمة الله عليه
অর্থ : হক্কানী-রব্বানী উলামায়ে কিরাম রহমাতুল্লাহি আলাইহিম উনারা বলেন : প্রকৃত মুকাল্লিদ (অনুসারী) উনার জন্য সমস্ত মাসয়ালায় কোন একজন (মাযহাব উনার) ইমাম-মুজতাহিদ রহমাতুল্লাহি আলাইহি উনার অনুসরণ করা ওয়াজিব। অতএব, মুকাল্লিদের পক্ষে কোন একজন মুজতাহিদ উনাকে ত্যাগ করে কোন ঘটনার উপর আমল করা জায়িয নেই। (আল্ মা’লূমাহ-ইমাম হযরত মুল্লা আলী ক্বারী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫৪ পৃষ্ঠা, ছাইফুল মাযাহিব মাযহাবের গুরুত্ব- মাওলানা মুফতী মুহম্মদ ইসমাঈল হুসাঈন ইসলামনগরী পাবনায়ী হানাফী মাতুরীদী ৬২ পৃষ্ঠা)
(১৫৭-১৫৯)
المختاران المحصل لعلم معتبر كالاصول و الفروع اذا لم يبلغ رتبة الاجتهاد يلزمه التقليد كما يلزم العامى الصرف. (كتاب ابن سياطى)
অর্থ : আসল কথা হলো: উছূল (মৌলিক) ও ফুরূ’ (শাখামূলক) মাসয়ালা নির্নয়ের ব্যাপারে কারো ইজতিহাদ করার ক্ষমতা না থাকলে, তার উপর অন্য ইমাম (পবিত্র মাযহাব চতুষ্ঠয়ের যে কোন একজন) উনার তাকলীদ বা অনুসরণ করা ওয়াজিব হয়ে যায়। যেরূপ নিরেট মুুর্খ লোকের জন্য একজন ইমামের তাকলীদ করা ওয়াজিব। (কিতাবু ইবনে ছায়াতী, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫৪ পৃষ্ঠা, ছাইফুল মাযাহিব মাযহাবের গুরুত্ব- মাওলানা মুফতী মুহম্মদ ইসমাঈল হুসাঈন ইসলামনগরী পাবনায়ী হানাফী মাতুরীদী ৬২ পৃষ্ঠা)
(১৬০-১৬২)
نقل عن بعضهم اجماع على ان غير المجتهد يجب عليه الرجوع بقول المجتهد. (الحاوى للعلامة ابن عبد النور رحمة الله عليه)
অর্থ : কতক উলামায়ে কিরাম এ ব্যাপারে ইজমা’ সাব্যস্ত করেছেন যে, যারা মুজতাহিদ নন তাদের জন্য ইমাম-মুজতাহিদ উনার ফায়সালাকৃত মাসয়ালার দিকে প্রত্যাবর্তণ করা ওয়াজিব। (আল্ হাবী-আল্লামা ইব্ন আব্দুন্ নূর রহমাতুল্লাহি আলাইহি, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫৪ পৃষ্ঠা, ছাইফুল মাযাহেব মাযহাবের গুরুত্ব- মাওলানা মুফতী মুহম্মদ ইসমাঈল হুসাঈন ইসলামনগরী পাবনায়ী হানাফী মাতুরীদী ৬৩ পৃষ্ঠা)
(১৬৩-১৬৬)
يجب على العامى و غيره ممن لم يبلغ مرتبة الاجتهاد التزم مذهب معين من مذاهب المجتهدين . (جمع الجوامع للعلامة الامام جلال الدين المحلى الشافعى الاشعرى رحمة الله عليه ۶۳)
অর্থ : মুর্খ ও সর্বসাধারণ যারা ইজতিহাদ করার যোগ্যতা রাখে না তাদের প্রতি যে কোন নির্দিষ্ট একজন ইমাম উনার পবিত্র মাযহাব (হানাফী অথবা মালিকী অথবা শাফিয়ী নতুবা হাম্বালী) উনাকে অনুসরণ করা ওয়াজিব। (জামউল্ জাওয়ামি’-হযরত আল্লামা ইমাম জালালুদ্দীন মহল্লী শাফিয়ী আশয়ারী রহমাতুল্লাহি আলাইহি, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫৫ পৃষ্ঠা, ছাইফুল মুকাল্লিদীন বা মাছায়িলে হানাফিয়া-মুফতী আল্লামা মুহম্মদ ইব্রাহীম মুহাব্বতপূরী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ‘পাঁচবিবি বগুড়া’ ২৩১ পৃষ্ঠা, ছাইফুল মাযাহিব মাযহাবের গুরুত্ব- মাওলানা মুফতী মুহম্মদ ইসমাঈল হুসাঈন ইসলাম নগরী পাবনায়ী হানাফী মাতুরীদী ৬৩ পৃষ্ঠা)
(১৬৭-১৭০)
قال من مفتى المالكية اليوم من تحول من مذهبه فبئس ما صنع. (جزيل المذاهب للامام علامة جلال الدين السيوطى الشافعى الاشعرى رحمة الله عليه)
অর্থ : একজন মালিকী মাযহাব উনার মুফতী বলেছেন, বর্তমান যুগে যে নিজ পবিত্র মাযহাব ত্যাগ করে অন্য পবিত্র মাযহাব গ্রহণ করল সে খুবই নিকৃষ্ট কাজ করল। (জাযীলুল্ মাযাহিব-হযরত ইমাম আল্লামা জালালুদ্দীন সুয়ূতী শাফিয়ী আশয়ারী রহমাতুল্লাহি আলাইহি, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫৫ পৃষ্ঠা, ছাইফুল মুকাল্লিদীন বা মাছায়িলে হানাফিয়া-মুফতী আল্লামা মুহম্মদ ইব্রাহীম মুহাব্বতপূরী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ‘পাঁচবিবি বগুড়া’ ২৩০ পৃষ্ঠা, ছাইফুল মাযাহিব মাযহাবের গুরুত্ব- মাওলানা মুফতী মুহম্মদ ইসমাঈল হুসাঈন ইসলামনগরী পাবনায়ী হানাফী মাতুরীদী ৬৩ পৃষ্ঠা)
(১৭১-১৭৪)
المرجح عند الفقهاء ان العامى المنتسب الى مذهب له مذهب و لا يجوز مخالفته. (عقد الجيد فى احكام الاجتهاد و التقليد للامام شاه ولى الله احمد بن عبد الرحيم المحدث الدهلوى الحنفى الماتريدى رحمة الله عليه الصفحة ۸۹)
অর্থ : হযরত ফুক্বাহা রহমাতুল্লাহি আলাইহিম উনাদের প্রাধন্যপ্রাপ্ত ফায়সালা মতে, কোনো মাযহাব উনার অনুসারী সর্বসাধারণ ব্যক্তির জন্য নিজ মাযহাব উনার খিলাফ করা জায়িয নেই। (ইক্দুল্ জীদ ফী আহকামিল্ ইজতিহাদ ওয়াত্ তাকলীদ-ইমাম শাহ ওয়ালিউল্লাহ আহমদ বিন আব্দুর রহীম মুহাদ্দিছ দিহলবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ৮৯ পৃষ্ঠা, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫৫ পৃষ্ঠা, ছাইফুল মুকাল্লিদীন বা মাছায়িলে হানাফিয়া-মুফতী আল্লামা মুহম্মদ ইব্রাহীম মুহাব্বতপূরী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ‘পাঁচবিবি বগুড়া’ ২৩০-২৩১ পৃষ্ঠা, ছাইফুল মাযাহিব মাযহাবের গুরুত্ব- মাওলানা মুফতী মুহম্মদ ইসমাঈল হুসাঈন ইসলামনগরী পাবনায়ী হানাফী মাতুরীদী ৬৩ পৃষ্ঠা)
(১৭৫-১৭৮)
وقطع الكيا الـهراسى بانه يجب على العامى ان يلزم مذهبا معينا و اختار فى جمع الجوامع انه يجب ذلك. (عقد الجيد فى احكام الاجتهاد و التقليد للامام شاه ولى الله احمد بن عبد الرحيم المحدث الدهلوى الحنفى الماتريدى رحمة الله عليه الصفحة ۷۹، جمع الجوامع للعلامة الامام جلال الدين المحلى الشافعى الاشعرى رحمة الله عليه)
অর্থ : হযরত আল্লামা ইমাম কায়াল্ হিরাসী রহমাতুল্লাহি আলাইহি তিনি স্থির সিদ্ধান্ত করে বলেছেন যে, সর্বসাধারণ ব্যক্তির জন্য (চার মাযহাব উনাদের) যে কোনো একটি মাযহাব নির্দিষ্টভাবে লাযিম করে নেয়া ওয়াজিব। আর হযরত জালালুদ্দীন মহল্লী রহমাতুল্লাহি আলাইহি ‘জামউল্ জাওয়ামি’ কিতাবে যে কোনো একটি মাযহাব উনার অনুসরণ করাকে ওয়াজিব বা ফরয হওয়ার মতকেই মনোনীত করেছেন। (ইক্দুল্ জীদ ফী আহকামিল্ ইজতিহাদ ওয়াত্ তাকলীদ-হযরত ইমাম শাহ ওয়ালিউল্লাহ আহমদ বিন আব্দুর রহীম মুহাদ্দিছ দিহলবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ৭৯ পৃষ্ঠা, জামউল্ জাওয়ামি’-হযরত আল্লামা ইমাম জালালুদ্দীন মহল্লী শাফিয়ী আশয়ারী রহমাতুল্লাহি আলাইহি, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫৫ পৃষ্ঠা, ছাইফুল মাযাহিব মাযহাবের গুরুত্ব- মাওলানা মুফতী মুহম্মদ ইসমাঈল হুসাঈন ইসলামনগরী পাবনায়ী হানাফী মাতুরীদী ৬৩ পৃষ্ঠা)
(১৭৯-১৮২)
بل على كل مقلد اتباع مقلده فى كل تفصيل فان مخالفته للمقلد متفق على كونه منكرا بين المحصلين. (احياء علوم الدين للامام الغزالى الشافعى رحمة الله عليه(
অর্থ : প্রত্যেক মুকাল্লিদের প্রতি প্রত্যেকটি বিষয়ে একই ইমাম উনার অনুসরণ করা ওয়াজিব। কেননা হক্কানী উলামায়ে কিরাম রহমাতুল্লাহি আলাইহিম উনাদের এ ব্যাপারে একই মতামত যে, নিজ মাযহাব উনার খিলাফ করা নিষেধ। (ইহ্ইয়াউ উলূমিদ্দীন-হযরত ইমাম গাযালী শাফিয়ী রহমাতুল্লাহি আলাইহি, বুরহানুল্ মুকাল্লিদীন বা মাযহাব মীমাংসা-খ্যাতনামা পীর, মুহাদ্দিছ, মুফাসসির, মুবাহিছ, ফক্বীহ, হাফিযুল্ হাদীছ, শাহ ছূফী আল্ হাজ্জ হযরত মাওলানা আল্লামা মুহম্মদ রূহুল আমিন বশীরহাটী ফুরফুরাবী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ১৫৬ পৃষ্ঠা, ছাইফুল মুকাল্লিদীন বা মাছায়িলে হানাফিয়া-মুফতী আল্লামা মুহম্মদ ইব্রাহীম মুহাব্বতপূরী হানাফী মাতুরীদী রহমাতুল্লাহি আলাইহি ‘পাঁচবিবি বগুড়া’ ২৩১ পৃষ্ঠা, ছাইফুল মাযাহিব মাযহাবের গুরুত্ব- মাওলানা মুফতী মুহম্মদ ইসমাঈল হুসাঈন ইসলামনগরী পাবনায়ী হানাফী মাতুরীদী ৬৩-৬৪ পৃষ্ঠা)

অসমাপ্ত-পরবর্তী সংখ্যার অপেক্ষায় থাকুন

ফতওয়া বিভাগ- গবেষণা কেন্দ্র মুহম্মদিয়া জামিয়া শরীফ হানাফী মাযহাব মতে পুরুষের জন্য লাল রংয়ের পোশাক তথা রুমাল, পাগড়ী, কোর্তা লুঙ্গি চাদর ইত্যাদি পরিধান বা ব্যবহার করা হারাম ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া-৭

ফতওয়া বিভাগ- গবেষণা কেন্দ্র মুহম্মদিয়া জামিয়া শরীফ হানাফী মাযহাব মতে পুরুষের জন্য লাল রংয়ের পোশাক তথা রুমাল, পাগড়ী, কোর্তা, লুঙ্গি, চাদর ইত্যাদি পরিধান বা ব্যবহার করা হারাম ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া-৮

ইসলামের নামে গণতন্ত্র ও নির্বাচন করা, পদপ্রার্থী হওয়া, ভোট চাওয়া ও দেয়া হারাম ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া— (১)

ফতওয়া বিভাগ-গবেষণা কেন্দ্র মুহম্মদিয়া জামিয়া শরীফ ইসলামের নামে গণতন্ত্র ও নির্বাচন করা, পদপ্রার্থী হওয়া, ভোট চাওয়া ও দেয়া হারাম ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া- (২)

ফতওয়া বিভাগ- গবেষণা কেন্দ্র মুহম্মদিয়া জামিয়া শরীফ ইসলামের নামে গণতন্ত্র ও নির্বাচন করা, পদপ্রার্থী হওয়া, ভোট চাওয়া ও দেয়া হারাম ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া-(৩)