সম্মানিত জুমাদাল উলা শরীফ ও সম্মানিত জুমাদাল উখরা শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সংখ্যা: ২৮১তম সংখ্যা | বিভাগ:

সম্মানিত মাস দুটি মহাসম্মানিত হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং উনার মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের এবং উনার মহাসম্মানিত ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের বিশেষ শান মুবারক প্রকাশিত হওয়ার কারণে কায়িনাতবাসীর নিকট স্মরণীয় ও বরণীয় মাস হিসেবে গন্য হয়েছে। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

স্মরণীয় যে, মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যেমন যিনি খলিক্ব মালিক রব মহান আল্লাহ পাক জাল্লা শানুহূ উনার একক, অদ্বিতীয় এবং হাক্বীক্বী ক্বায়িম-মক্বাম। তেমনি আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হচ্ছেন মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার একক, অদ্বিতীয় এবং হাক্বীক্বী ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

উল্লেখ্য, সাধারণভাবে সকল হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা, সকল হযরত আম্বিয়া আলাইহিমুস সালাম উনারা, সকল হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা এবং সকল হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনারা মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ক্বায়িম-মক্বাম এবং উনারা উনাদের মাক্বাম অনুযায়ী ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

যেমন হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা হযরত আহলু বাইত শরীফ হিসেবে ক্বায়িম-মক্বাম। হযরত আম্বিয়া আলাইহিমুস সালাম উনারা হযরত আম্বিয়া কিরাম হিসেবে ক্বায়িম-মক্বাম। হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা হযরত ছাহাবায়ে কিরাম হিসেবে ক্বায়িম-মক্বাম। এবং হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনারা হযরত আউলিয়ায়ে কিরাম হিসেবে ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

কিন্তু আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পূর্ণাঙ্গরূপে এবং সার্বিকভাবে মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার একক, অদ্বিতীয় এবং হাক্বীক্বী ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

আর আহলে বাইতে রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতুন নিসায়ি আলাল আলামীন, হাবীবাতুল্লাহ, নূরে মুর্কারমাহ, হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম তিনি মহাসম্মানিতা ও মহাপবিত্রা হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম উনাদের একক, অদ্বিতীয় এবং হাক্বীক্বী ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

একইভাবে উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত ওয়ালিদাইন শারীফাইন (আব্বা-আম্মা) আলাইহিমাস সালাম উনারা মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র ওয়ালিদাইন শারীফাইন আলাইহিমাস সালাম উনাদের একক, অদ্বিতীয় এবং হাক্বীক্বী ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

আর উনার একমাত্র মহাসম্মানিত ছাহেবযাদাহ সাইয়্যিদুনা হযরত খলীফাতুল উমাম আলাইহিস সালাম তিনি হযরত আবনাউ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের একক, অদ্বিতীয় এবং হাক্বীক্বী ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

আর উনার মহাসম্মানিতা ছাহেবযাদীদ্বয় সাইয়্যিদাতুন নিসায়ি আলাল আলামীন সাইয়্যিদাতুনা হযরত নাক্বীবাতুল উমাম আলাইহাস সালাম তিনি এবং সাইয়্যিদাতুন নিসায়ি আলাল আলামীন সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম তিনি অর্থাৎ উনারা মহাসম্মানিতা ও মহাপবিত্রা হযরত বানাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের একক, অদ্বিতীয় এবং হাক্বীক্বী ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

আর হযরত সাইয়্যিদুল উমাম আলাইহিমুস সালাম উনারা মহাসম্মানিত ও মহাপবিত্র আসবাতু (নাতী) রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের একক, অদ্বিতীয় এবং হাক্বীক্বী ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

আর হযরত সাইয়্যিদাতুল উমাম আলাইহিন্নাস সালাম উনারা মহাসম্মানিতা ও মহাপবিত্রা সিবত্বাতু (নাতনী) রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের একক, অদ্বিতীয় এবং হাক্বীক্বী ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

অনুরূপভাবে সাইয়্যিদুনা হযরত শাফিউল উমাম আলাইহিস সালাম তিনি এবং সাইয়্যিদুনা হযরত হাদীউল উমাম আলাইহিস সালাম তিনি অর্থাৎ উনারা মহাসম্মানিত ও মহাপবিত্র আছহারু (জামাতা) রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের একক, অদ্বিতীয় এবং হাক্বীক্বী ক্বায়িম-মক্বাম। সুবহানাল্লাহি ওয়া রসূলিহী ওয়া আহলি বাইতিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!

মহাপবিত্র ও মহাসম্মানিত রবীউল আউওয়াল শরীফ ও পবিত্র রবীউছ ছানী শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত জুমাদাল ঊলা শরীফ ও সম্মানিত জুমাদাল উখরা শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত রজবুল হারাম শরীফ, সম্মানিত শা’বান শরীফ, সম্মানিত রমাদ্বান শরীফ, সম্মানিত শাওওয়াল শরীফ ও সম্মানিত যিলক্বদ শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত যিলহজ্জ শরীফ, সম্মানিত মুহররম শরীফ ও সম্মানিত ছফর শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর মহাসম্মানিত রবীউল আউওয়াল শরীফ ও সম্মানিত রবীউছ ছানী শরীফ এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ