সম্মানিত জুমাদাল ঊলা শরীফ ও সম্মানিত জুমাদাল উখরা শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সংখ্যা: ২৭৭তম সংখ্যা | বিভাগ:

সম্মানিত জুমাদাল ঊলা শরীফ ও সম্মানিত জুমাদাল উখরা শরীফ মাস। উক্ত মাস দুটি আরবী মাসসমূহের মধ্যে যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ মাস। উক্ত মাস দুটিও অত্যধিক সম্মানিত ও ফযীলতপূর্ণ মাস। কারণ উক্ত সম্মানিত মাস দুটির সাথেও যিনি খ্বালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার মহাসম্মানিত হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ও উনার মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের বিশেষ বিশেষ শান মুবারক প্রকাশের বিষয়টি সম্পৃক্ত হয়েছে। সুবহানাল্লাহ! যেমন:

৯ জুমাদাল ঊলা: কুতুবুল আলম, আহলু বাইতে রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত হাদীউল উমাম আলাইহিস সালাম উনার পবিত্রতম বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

১১ জুমাদাল ঊলা: বিনতু রসূলিল্লাহ সাইয়্যিদাতুনা হযরত আন নূরুছ ছালিছাহ আলাইহাস সালাম উনার মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

১২ জুমাদাল ঊলা: পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ ১২ই শরীফ।

২২ জুমাদাল ঊলা: ** নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আল উলা কুবরা আলাইহাস সালাম উনার পবিত্র নিসবাতুল আযীমাহ শরীফ সম্পন্ন হওয়ার দিবস। ** বিনতু রসূলিল্লাহ সাইয়্যিদাতুনা হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার সাথে সাইয়্যিদুনা হযরত যুন নূর আলাইহিস সালাম উনার পবিত্র নিসবাতুল আযীমাহ মুবারক সংঘটিত হওয়ার দিবস। ** সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত বিছালী শান মুবারক প্রকাশ দিবস। ** সিবতু রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত ইমাম ইবনে যুন নূরাইন আলাইহিস সালাম উনার মহাসম্মানিত বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

২৮ জুমাদাল ঊলা: খলীফাতু রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

২৯ জুমাদাল ঊলা: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আল হাদিয়াহ আশার আলাইহাস সালাম উনার মহাসম্মানিত বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

১২ জুমাদাল উখরা: পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ।

২০ জুমাদাল উখরা: বিনতু রসূলিল্লাহ সাইয়্যিদাতুনা হযরত আন নূরুর রবিয়াহ যাহরা আলাইহাস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

২১ জুমাদাল উখরা: বিনতু রসূলিল্লাহ সাইয়্যিদাতুনা হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

২২ জুমাদাল উখরা: * সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস। * সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আযম আলাইহিস সালাম উনার পবিত্র খিলাফত মুবারক গ্রহণ দিবস।

২৩ জুমাদাল উখরা: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আস সাবিয়াহ আলাইহাস সালাম উনার পবিত্রতম বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

২৯ জুমাদাল উখরা: আহলু বাইতে রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত ইমামুল আশির আলাইহিস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

উল্লেখ্য, বিশেষ দিবস সমূহ পালন করার ব্যাপারে যিনি খ¦ালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি আদেশ মুবারক করেছেন। যেমন এ সম্পর্কে পবিত্র সূরা ইবরাহীম শরীফ উনার ৫ নং পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন-

وَذَكِّرْهُمْ بِأَيَّامِ اللهِ ۚ إِنَّ فِـيْ ذٰلِكَ لَاٰيَاتٍ لِّكُلِّ صَبَّارٍ شَكُوْرٍ

অর্থ: আর আপনি তাদেরকে অর্থাৎ উম্মতদেরকে মহান আল্লাহ পাক উনার দিবসসমূহ স্মরণ করিয়ে দিন। নিশ্চয়ই এতে ধৈর্যশীল শোকরকারী বান্দা বা উম্মতের জন্য নিদর্শনাবলী রয়েছে।

বর্ণিত রয়েছে, সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং উনার মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের, অতঃপর হযরত আম্বিয়া আলাইহিমুস সালাম উনাদের, হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম ও হযরত আউলিয়া কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনাদের যে দিবস সমূহে পবিত্র বিলাদতী শান মুবারক ও পবিত্র বিছালী শান মুবারক প্রকাশিত হয়েছে এবং উনাদের বিশেষ ঘটনা বা শান মুবারক প্রকাশিত হয়েছে উক্ত দিবস সমূহ আইয়্যামুল্লাহ শরীফ উনাদের অন্তর্ভুক্ত।

জানা আবশ্যক, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সমস্ত সৃষ্টির জন্য মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। ফলে তিনি এবং উনার মহাসম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা কায়িনাত মাঝে সর্বশ্রেষ্ঠ আর উনাদের সাথে নিছবতযুক্ত সমস্তকিছু সর্বশ্রেষ্ঠ ও সবচেয়ে সম্মানিত। সেটা দিন, তারিখ, মাস হোক অথবা অন্যকিছু হোক।

কাজেই, যেসব দিন, তারিখ ও মাসে উনাদের পবিত্র বিলাদতী শান মুবারক, পবিত্র বিছালী শান মুবারক, পবিত্র নিসবতে আযীম মুবারক ইত্যাদি শান মুবারক সংঘটিত হয়েছে উক্ত দিবসসমূহ সর্বশ্রেষ্ঠ আইয়্যামুল্লাহ শরীফ উনার অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ! নিঃসন্দেহে উক্ত দিবসসমূহ পালন করা উম্মতের জন্য রহমত, নিয়ামত ও কামিয়াবী হাছিলের কারণ।

সম্মানিত শা’বান শরীফ ও সম্মানিত রমাদ্বান শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত রজবুল হারাম শরীফ, সম্মানিত শা’বান শরীফ, সম্মানিত রমাদ্বান শরীফ, সম্মানিত শাওওয়াল  শরীফ ও সম্মানিত যিলক্বদ শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত যিলহজ্জ ও সম্মানিত মুহররম শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর, সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম মহা সম্মানিত রবীউল আউওয়াল শরীফ মাস ও উনার প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত রবীউছ ছানী শরীফ মাস ও সম্মানিত জুমাদাল ঊলা শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ