সম্মানিত মুহররমুল হারাম শরীফ এবং সম্মানিত ছফর শরীফ মাস উনাদের প্রাসঙ্গিক আলোচনা

সংখ্যা: ২৯২তম সংখ্যা | বিভাগ:

হিজরী সনের প্রথম মাস পবিত্র মুহররমুল হারাম শরীফ অতঃপর দ্বিতীয় মাস সম্মানিত ছফর শরীফ। উক্ত মাস ফযীলতপূর্ণ হওয়ার ক্ষেত্রে মুল কারণ হচ্ছেন মহাসম্মানিত হাবীব ও মাহবূব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এবং উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা।

উল্লেখ্য, যিনি খ্বালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার মনোনীত ও পছন্দনীয় বান্দা উনাদের সাথে সংশ্লিষ্ট দিবসসমূহের নাম আইয়্যামুল্লাহ শরীফ। উক্ত দিবসসমূহ পালন করার ব্যাপারে “সম্মানিত ও পবিত্র সূরা ইবরাহীম শরীফ উনার ৫নং পবিত্র আয়াত শরীফ” উনার মধ্যে মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-

وَذَكِّرْهُمْ بِأَيَّامِ اللهِ ۚ إِنَّ فِيْ ذٰلِكَ لَاٰيَاتٍ لِّكُلِّ صَبَّارٍ شَكُوْرٍ

অর্থ:  (আমার মহাসম্মানিত হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!) আপনি তাদেরকে (উম্মতকে) মহান আল্লাহ পাক উনার বিশেষ দিনসমূহের কথা স্মরণ করিয়ে দিন। নিশ্চয়ই এতে প্রত্যেক ছবরকারী এবং শোকরগোযার ব্যক্তিদের জন্য নিদর্শনাবলী রয়েছে। সুবহানাল্লাহ!

অর্থাৎ উক্ত দিবসসমূহে মহান আল্লাহ পাক উনার ও উনার মহাসম্মানিত হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের তরফ থেকে খাছ রহমত মুবারক ও নিয়ামত মুবারক নাযিল করা হয়। সুবহানাল্লাহ!

বলার অপেক্ষা রাখে না যে, সর্বশ্রেষ্ঠ মহাসম্মানিত আইয়্যামুল্লাহ শরীফ হচ্ছেন সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, রহমতুল্লিল আলামীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সাথে সংশ্লিষ্ট মহাসম্মানিত আইয়্যামুল্লাহ শরীফ বা দিবসসমূহ। কেননা সৃষ্টি কায়িনাতের মধ্যে উনারাই হচ্ছেন সর্বশ্রেষ্ঠ ও সবচেয়ে সম্মানিত ব্যক্তিত্ব মুবারক। উনাদের উসীলায় কায়িনাত সৃষ্টি হয়েছে, অস্তিত্ব লাভ করেছে, টিকে আছে, নিরাপত্তা ও নিয়ামত লাভ করেছে, করছে ও ক্বিয়ামত পর্যন্ত এমনকি ক্বিয়ামতের পরেও অনন্তকাল ধরে করতেই থাকবে। সুবহানাল্লাহ!

কাজেই, উম্মত তথা কায়িনাতবাসীর জন্য অপরিহার্য কর্তব্য হচ্ছে, উনাদের সংশ্লিষ্ট উক্ত মহাসম্মানিত আইয়্যামুল্লাহ শরীফ পালন করা। আর সে লক্ষ্যেই আলোচ্য মুহররমুল হারাম শরীফ এবং ছফর শরীফ মাস উনাদের মধ্যে প্রকাশিত মহাসম্মানিত আইয়্যামুল্লাহ শরীফসমূহ উল্লেখ করা হলো।

১ মুহররমুল হারাম শরীফ: খলীফায়ে ছালিছ, আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার খিলাফত মুবারক গ্রহণ দিবস।

২ মুহররমুল হারাম শরীফ: আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

৫ মুহররমুল হারাম শরীফ: * সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আত তাসিয়াহ্ আলাইহাস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

* সাইয়্যিদাতুন নিসা হযরত উম্মু উম্মিল উমাম আলাইহাস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

৭ মুহররমুল হারাম শরীফ: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার পবিত্রতম বিলাদতী শান মুবারক উনার আদাদ শরীফ।

৮ মুহররমুল হারাম শরীফ: সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

১০ মুহররমুল হারাম শরীফ: * সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছালিছ মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র শাহাদাতী শান মুবারক তথা পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস। * পবিত্র আশূরা শরীফ দিবস।

১২ মুহররমুল হারাম শরীফ: পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ ১২ই শরীফ। এদিন কোটি কোটি কণ্ঠে মীলাদ শরীফ পাঠ ও পবিত্র তাবারুক বিতরণ করা হয়।

১৬ মুহররমুল হারাম শরীফ: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছানিয়াহ আশার আলাইহাস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

২২ মুহররমুল হারাম শরীফ: ঐতিহাসিক ইয়াওমুল ফীল বা হস্তিবাহিনী ধ্বংস দিবস।

২৫ মুহররমুল হারাম শরীফ: * নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আল আশিরাহ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত নিছবাতুল আযীম শরীফ  সুসম্পন্ন হওয়ার দিবস। * সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আস সাদিসাহ আলাইহাস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস। * সাইয়্যিদুনা হযরত ইমামুর রাবি মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র শাহাদাতী শান মুবারক তথা পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

২৬ মুহররমুল হারাম শরীফ: সিবতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত ইমাম ইবনে যুন নূর আল আউওয়াল আলাইহিস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

৩ ছফর শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে হযরত উম্মুল মু’মিনীন আল হাদিয়াহ আশার আলাইহাস সালাম উনার মহাসম্মানিত মহাপবিত্র নিসবতে আযীম শরীফ দিবস।

৫ ছফর শরীফ: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছানিয়াহ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

৭ ছফর শরীফ: * সাইয়্যিদুনা হযরত ইমামুস সাবি’ মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

* ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মহাসম্মানিত বিলাদতী শান মুবারক উনার আ’দাদ শরীফ।

১২ ছফর শরীফ: মহাসম্মানিত সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ ১২ই শরীফ। এদিন কোটি কোটি কণ্ঠে পবিত্র মীলাদ শরীফ পাঠ করা হয় এবং পবিত্র তাবারুক বিতরণ করা হয়।

* সাইয়্যিদাতুনা হযরত উম্মুর রদ্বা‘আহ্ আছ ছানিয়াহ্ আলাইহাস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

২৪ ছফর শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে হযরত উম্মুল মু’মিনীন আছ ছানিয়াহ আশার আলাইহাস সালাম উনার মহাসম্মানিত মহাপবিত্র নিসবতে আযীম শরীফ দিবস।

২৭ ছফর শরীফ: সিবত্বতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হযরত বিনতু যিন নূর আলাইহাস সালাম উনার মহাসম্মানিত বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

২৮ ছফর শরীফ: * সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত শাহাদাতী শান মুবারক প্রকাশ দিবস।

* হযরত উম্মি বা’দা উম্মি আলাইহাস সালাম উনার মহাসম্মানিত বিলাদতী শান মুবারক মুবারক প্রকাশ দিবস।

* ক্বইয়ূমে আউওয়াল হযরত মুজাদ্দিদে আলফে ছানী রহমতুল্লাহি আলাইহি উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

* ছফর মাসের ইয়াওমুল আরবিয়ায়িল আখির (শেষ বুধবার): পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ।

আয় বারে ইলাহী! উক্ত পবিত্র ও সম্মানিত মাসের সম্মানার্থে আমাদেরকে আপন অনুগ্রহে মকবুল বান্দাদের অন্তর্ভুক্ত করে নিন। আমাদের ছোট-বড় গুনাহগুলো মাফ করে দিন। আমাদের সকল নেক ফরিয়াদ কবুল ও মঞ্জুর করে নিন। সর্বোপরি আমাদের সকলকে আপনার ও আপনার মহাসম্মানিত হাবীব ও মাহবূব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সন্তুষ্টি মুবারক নছীব করুন। আমীন

মাহে যিলক্বদ এবং তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে যিলহজ্জ এবং তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে মুহররম এবং তার প্রাসঙ্গিক আলোচনা -হযরত মাওলানা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

মাহে ছফর এবং তার প্রাসঙ্গিক আলোচনা

সাইয়্যিদুল আসইয়াদ, সাইয়্যিদুশ শুহূর, শাহরুল আ’যম মাহে রবীউল আউয়াল শরীফ ও তার প্রাসঙ্গিক আলোচনা