সম্মানিত রজবুল হারাম শরীফ ও সম্মানিত শা’বান শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা

সংখ্যা: ২৮৩তম সংখ্যা | বিভাগ:

যিনি খ্বলিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি মহাসম্মানিত আইয়্যামুল্লাহ শরীফ পালন করার ব্যাপারে আদেশ মুবারক করেছেন। যা পবিত্র সূরা ইবরাহীম শরীফ উনার ৫নং পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করা হয়েছে। তাই সম্মানিত রমাদ্বান শরীফ এবং সম্মানিত শাওওয়াল শরীফ মাস উনাদের মধ্যে অবস্থিত আইয়্যামুল্লাহ শরীফ সমূহ যথাক্রমে বর্ণনা  করা হলো।

০১ রমাদ্বান শরীফ: গউছুল আ’যম হযরত বড়পীর ছাহেব রহমতুল্লাহি আলাইহি উনার বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

০২ রমাদ্বান শরীফ: ইবনু রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত আন নূরুল আউওয়াল আলাইহিস সালাম উনার বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

০৩ রমাদ্বান শরীফ: বিনতু রসূলিল্লাহ হযরত আন নূরুর রবিয়াহ যাহরা আলাইহাস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

০৬ রমাদ্বান শরীফ: বিনতু রসূলিল্লাহ হযরত আন নূরুছ ছালিছাহ আলাইহাস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

০৭ রমাদ্বান শরীফ: ক্বায়িম মাক্বামে উম্মাহাতুল মু’মিনীন হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ উনার আ’দাদ শরীফ।

০৯ রমাদ্বান শরীফ: সাইয়্যিদুনা হযরত খলীফাতুল উমাম আলাইহিস সালাম উনার বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

১১ রমাদ্বান শরীফ: হযরত সাইয়্যিদুল উমাম আছ ছানী আলাইহিস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

১২ রমাদ্বান শরীফ: পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ ১২ই শরীফ। এদিন কোটি কোটি কণ্ঠে মীলাদ শরীফ পাঠ করা হয় এবং পবিত্র তাবারুক বিতরণ করা হয়।

১৫ রমাদ্বান শরীফ: সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী আলাইহিস সালাম উনার বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

১৭ রমাদ্বান শরীফ: * হযরত উম্মুল মু’মিনীন আল উলা কুবরা আলাইহাস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস। * হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস। * হযরত ইমামুল আউওয়াল কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস। * সম্মানিত বদর জিহাদ দিবস।

* সম্মানিত মক্কা শরীফ বিজয় দিবস।

১৮ রমাদ্বান শরীফ: * বিনতু রসূলিল্লাহ হযরত আন নূরূছ ছানিয়াহ আলাইহাস সালাম উনার মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস। * সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী আলাইহিস সালাম উনার সম্মানিত খিলাফত মুবারক গ্রহণ দিবস।

১৯ রমাদ্বান শরীফ: সাইয়্যিদুনা হযরত আবূ হাদিয়িল উমাম আলাইহিস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

২১ রমাদ্বান শরীফ: সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছামিন আলাইহিস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

২৩ রমাদ্বান শরীফ: হযরত উম্মুল মু’মিনীন আল আশিরাহ আলাইহাস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

২৫ রমাদ্বান শরীফ: হযরত উম্মুল মু’মিনীন আল ‘আশিরাহ আলাইহাস সালাম উনার বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

২৬ রমাদ্বান শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে হযরত উম্মুল মু’মিনীন আছ ছানিয়াহ আলাইহাস সালাম উনার নিসবাতুল আযীম শরীফ সংঘটিত হওয়ার দিবস।

এছাড়া পবিত্র রমাদ্বান শরীফ উনার শেষ দশকের বিজোড় রাত যথাক্রমে ২১, ২৩, ২৫, ২৭, ২৯ তারিখ পবিত্র লাইলাতুল ক্বদর সংঘটিত হওয়ার দিবস।

০১ শাওওয়াল শরীফ: ঈদে বিলাদতে হযরত নাক্বীবাতুল উমাম আলাইহাস সালাম। এবং পবিত্র ঈদুল ফিতর।

০৪ শাওওয়াল শরীফ: ঈদে বিলাদতে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ ছিদ্দীক্বাহ আলাইহাস সালাম।

০৭ শাওওয়াল শরীফ: ক্বায়িম মাক্বামে উম্মাহাতুল মু’মিনীন হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মহাসম্মানিত বিলাদতী শান মুবারক প্রকাশ উনার আ’দাদ শরীফ।

১২ শাওওয়াল শরীফ: পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ ১২ই শরীফ। এদিন কোটি কোটি কণ্ঠে মীলাদ শরীফ পাঠ করা হয় এবং পবিত্র তাবারুক বিতরণ করা হয়।

১৪ শাওওয়াল শরীফ: * সাইয়্যিদাতুনা হযরত বিনতে ইমামুল আউওয়াল আছ ছালিছাহ আলাইহাস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস। * ঈদে বিলাদতে ক্বইয়্যূমে আউওয়াল হযরত মুজাদ্দিদে আলফে ছানী রহমতুল্লাহি আলাইহি।

১৮ শাওওয়াল শরীফ: সাইয়্যিদুনা হযরত ইবনু যিন নূর আছ ছানী আলাইহিস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ অবস্থায় বিলাদতী শান মুবারক প্রকাশ।

১৯ শাওওয়াল শরীফ: সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার সাথে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার নিসবাতুল আযীমাহ শরীফ সম্পন্ন হওয়ার দিন।

২০ শাওওয়াল শরীফ: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আল খামিসাহ আলাইহাস সালাম উনার বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস।

২১ শাওওয়াল শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ ছিদ্দীক্বাহ আলাইহাস সালাম উনার আক্বদ মুবারক ও নিসবাতুল আযীমাহ মুবারক সম্পন্ন হওয়ার দিন এবং বিশ্ব বাল্যবিবাহ দিবস।

২২ শাওওয়াল শরীফ: * সাইয়্যিদাতুনা হযরত নাক্বীবাতুল উমাম আলাইহাস সালাম উনার সাথে সাইয়্যিদুনা হযরত শাফিউল উমাম আলাইহিস সালাম উনার নিসবাতুল আযীমাহ মুবারক সম্পন্ন হওয়ার দিন। * সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম উনার সাথে সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম উনার নিসবাতুল আযীমাহ মুবারক সম্পন্ন হওয়ার দিন।

২৪ শাওওয়াল শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে হযরত উম্মুল মু’মিনীন আস সাদিসাহ আলাইহাস সালাম উনার নিসবাতুল আযীমাহ মুবারক সম্পন্ন হওয়ার দিন।

২৫ শাওওয়াল শরীফ: সাইয়্যিদাতুনা হযরত উম্মু ইমামিল উমাম আলাইহাস সালাম উনার পবিত্রতম বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

 

মহাপবিত্র ও মহাসম্মানিত রবীউল আউওয়াল শরীফ ও পবিত্র রবীউছ ছানী শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত জুমাদাল ঊলা শরীফ ও সম্মানিত জুমাদাল উখরা শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত রজবুল হারাম শরীফ, সম্মানিত শা’বান শরীফ, সম্মানিত রমাদ্বান শরীফ, সম্মানিত শাওওয়াল শরীফ ও সম্মানিত যিলক্বদ শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত যিলহজ্জ শরীফ, সম্মানিত মুহররম শরীফ ও সম্মানিত ছফর শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর মহাসম্মানিত রবীউল আউওয়াল শরীফ ও সম্মানিত রবীউছ ছানী শরীফ এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ