সম্মানিত রবীউছ ছানী শরীফ মাস ও সম্মানিত জুমাদাল ঊলা শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সংখ্যা: ২৭১তম সংখ্যা | বিভাগ:

উক্ত সম্মানিত মাস দু’টি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং উনার মহাসম্মানিত হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের ও হযরত আওলাদে রসূল আলাইহিমুস সালাম উনাদের মুবারক আলোচনার বিশেষ মাস। উক্ত সম্মানিত মাস দু’টি উনাদের মধ্যে হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম ও হযরত আওলাদে রসূল আলাইহিমুস সালাম উনাদের অনেকের বিলাদতী শান মুবারক, বিছালী শান মুবারক এবং নিসবতে আযীমাহ শান মুবারক প্রকাশিত হয়েছে। সুবহানাল্লাহ!

যেমন সম্মানিত রবীউছ ছানী শরীফ মাস উনার ৩ তারিখ পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, খইরুল বানাত হযরত আন নূরুছ ছানিয়াহ আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ!

৫ তারিখ পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন সিবতু রসূল সাইয়্যিদুনা হযরত ইমাম ইবনে যুন নূরাইন আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

১১ তারিখ পবিত্র ফাতিহায়ে ইয়াযদাহম শরীফ। অর্থাৎ যিনি ষষ্ঠ হিজরী শতাব্দীর মহান মুজাদ্দিদ, গউছুল আ’যম, সাইয়্যিদুল আউলিয়া, আওলাদে রসূল হযরত বড়পীর ছাহিব রহমতুল্লাহি আলাইহি তিনি বিছালী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!

১৮ তারিখ খ¦ইরুল বানাত, বিনতু রসূলিল্লাহ হযরত আন নূরুছ ছানিয়াহ আলাইহাস সালাম উনার সাথে খলীফাতুল মুসলিমীন সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার নিসবতে আযীমাহ মুবারক সংঘটিত হওয়ার দিবস। সুবহানাল্লাহ!

১৯ তারিখ সাইয়্যিদাতু নিসায়িল আলামীন হযরত উম্মুল মু’মিনীন আস সাবিয়াহ আলাইহাস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস এবং আহলে বাইতে রসূল সাইয়্যিদাতুন নিসা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস। সুবহানাল্লাহ!

অনুরূপ সম্মানিত জুমাদাল ঊলা শরীফ মাস উনার ৯ তারিখ আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত হাদীউল উমাম আলাইহিস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস। সুবহানাল্লাহ!

১১ তারিখ সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, খইরুল বানাত হযরত আন নূরুছ ছালিছাহ আলাইহাস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস। সুবহানাল্লাহ!

২২ তারিখ * নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সাইয়্যিদাতু নিসায়িল আলামীন হযরত উম্মুল মুমিনীন আল ঊলা কুবরা আলাইহাস সালাম উনার পবিত্র নিসবাতুল আযীমাহ মুবারক সংঘটিত হওয়ার দিবস। সুবহানাল্লাহ! * হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস। সুবহানাল্লাহ! * সাইয়্যিদাতু নিসায়িল আলামীন হযরত আন নূরুল ঊলা আলাইহাস সালাম উনার সাথে সাইয়্যিদুল বাশার হযরত যুন নূর আলাইহিস সালাম উনার পবিত্র নিসবাতুল আযীমাহ মুবারক সংঘটিত হওয়ার দিবস। * সিবতু রসূল সাইয়্যিদুনা হযরত ইমাম ইবনে যুন নূরাইন আলাইহিস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস। সুবহানাল্লাহ!

২৮ তারিখ হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস। সুবহানাল্লাহ!

২৯ তারিখ সাইয়্যিদাতু নিসায়িল আলামীন হযরত উম্মুল মু’মিনীন আল হাদিয়াহ ‘আশার আলাইহাস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস। সুবহানাল্লাহ!

স্মরণীয় যে, হায়াতুন নবী, মুত্তালা’ আলাল গইব, হাযির ও নাযির, সাইয়্যিদুল আম্বিয়া ওয়া মুরসালীন, রহমাতুল্লিল আলামীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পরেই উনার সম্মানিত হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের শ্রেষ্ঠত্ব, বুযুর্গী ও সম্মান মুবারক। সুবহানাল্লাহ!

ছাহিবুছ ছমাদ, ছাহিবু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, সাইয়্যিদুল আউলিয়া ওয়াল মাশায়িখ, মুজাদ্দিদে আ’যম, মুত্বহ্হার, মুত্বহ্হির, সুলত্বানুন নাছীর, আহলে বাইতে রসূল, নূরে মুকাররম সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বর্ণনা করেন, নূরে মুজাসাসম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যে সকল মনোনীত, পূত-পবিত্র ও সম্মানিত পুরুষ আলাইহিমুস সালাম এবং যে সকল মনোনীতা পূত-পবিত্রা ও সম্মানিতা ব্যক্তিত্বা আলাইহিন্নাস সালাম উনাদের মাধ্যমে যমীনে তাশরীফ মুবারক আনেন অর্থাৎ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন উনারা হচ্ছেন হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের প্রথম স্তর।

আর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে যে সকল মনোনীতা, পূত-পবিত্রা ও সম্মানিতা মহিলা আলাইহিন্নাস সালাম উনাদের নিসবতে আযীমাহ মুবারক সংঘটিত হয়েছেন উনারা হচ্ছেন হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম। আর উনারা হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের দ্বিতীয় স্তর।

আর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু  আলাইহি ওয়া সাল্লাম উনার মাধ্যমে যে সকল মনোনীত, পূত-পবিত্র ও সম্মানিত আওলাদ আলাইহিমুস সালাম-আলাইহিন্নাস সালাম উনারা পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন উনারা এবং উনাদের মাধ্যমে যারা তাশরীফ মুবারক গ্রহণ করেছেন অর্থাৎ হযরত সিবত্বু রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারা সকলেই হচ্ছেন হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের তৃতীয় স্তর। সুবহানাল্লাহ!

উল্লেখ্য, পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের মধ্যে হযরত আম্বিয়া আলাইহিমুস সালাম উনাদের বিলাদতী শান মুবারক, বিছালী শান মুবারক ও বিশেষ ঘটনা বা শান মুবারক প্রকাশের দিনসমূহকে রহমত, বরকত, সাকীনা, শান্তি নাযিল ও খুশি প্রকাশের দিন হিসেবে উল্লেখ করা হয়েছে। সেক্ষেত্রে বলার অপেক্ষা রাখে না, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং উনার পূত-পবিত্র সম্মানিত আহলু বাইত শরীফ ও আওলাদ আলাইহিমুস সালাম উনাদের সুমহান বিলাদতী শান, সুমহান বিছালী শান, সুমহান নিসবতে আযীমাহ শান মুবারকসহ অন্য সমস্ত বিশেষ শান মুবারক প্রকাশের দিনসমূহ উম্মতের জন্য বেমেছাল রহমত, বরকত, সাকীনা, মাগফিরাত, নাজাত, রেযামন্দি, তায়াল্লুক-নিসবত, কুরবত, ফযীলত ও কামিয়াবী হাছিলের কারণ। সুবহানাল্লাহ! তাই, উম্মতের জন্য উক্ত দিনসমূহ মুহব্বত, তা’যীম এবং গুরুত্বের সাথে পালন করা অপরিহার্য কর্তব্য তথা ফরয।

সম্মানিত শা’বান শরীফ ও সম্মানিত রমাদ্বান শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত রজবুল হারাম শরীফ, সম্মানিত শা’বান শরীফ, সম্মানিত রমাদ্বান শরীফ, সম্মানিত শাওওয়াল  শরীফ ও সম্মানিত যিলক্বদ শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত যিলহজ্জ ও সম্মানিত মুহররম শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর, সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম মহা সম্মানিত রবীউল আউওয়াল শরীফ মাস ও উনার প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সম্মানিত জুমাদাল উখরা শরীফ মাস ও সম্মানিত রজবুল হারাম শরীফ মাস এবং উনাদের প্রাসঙ্গিক আলোচনা -আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ