(বিলাদত শরীফ ৫৩৬ হিজরী, বিছাল শরীফ ৬৩৩ হিজরী)
মুবারক লক্বব বা উপাধিসমূহ
পূর্ব প্রকাশিতের পর
৯। قدوة الاولياء (কুদওয়াতুল আউলিয়া) অর্থাৎ হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিমগণ উনাদের দিশারী বা আদর্শ।
১০। مخزن المعرفت (মাখযানুল মা’রিফাত) অর্থাৎ সম্মানিত মা’রিফত-মুহব্বত মুবারক উনার ভাণ্ডার।
১১। دليل العارفين (দলীলুল আরিফীন) অর্থাৎ আরিফ তথা ওলীআল্লাহগণ উনাদের দলীল।
১২। تاج العاشقين (তাজুল আশিক্বীন) অর্থাৎ আশিক তথা মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের মুহব্বতে গরক ব্যক্তিত্বগণ উনাদের মুকুট।
১৩। آفتاب جہاں (আফতাবে জাহাঁ) অর্থাৎ জগতের সূর্য।
১৪। پناہ بےکساں (পানাহে বে কাছাঁ) অর্থাৎ অসহায়দের সাহায্যকারী।
১৫। قطب دوراں (কুতুবে দাওরাঁ) অর্থাৎ যুগের কুতুব বা পথ প্রদর্শক।
১৬। مقتدائے ارباب دین (মুকতাদায়ে আরবাবে দ্বীন) অর্থাৎ সম্মানিত দ্বীন ইসলাম উনার ধারক-বাহক উনাদের অনুসরণীয় ব্যক্তিত্ব।
১৭। پیشوائے ارباب یقین (পেশওয়ায়ে আরবাবে ইয়াক্বীন) অর্থাৎ হক্বকুল ইয়াক্বীন হাছিলকারীগণ উনাদের পথ প্রদর্শনকারী।
১৮। رہنما ئےکاملین (রাহনুমায়ে কামিলীন) অর্থাৎ কামিল শায়েখ উনাদের পথ প্রদর্শনকারী।
১৯। نائب رسول فی الہند (নায়িবে রসূল ফিল হিন্দ) হিন্দুস্থানে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতিনিধি।
২০। غریب نواز (গরীবে নেওয়াজ) অর্থাৎ গরীব বা দরিদ্রগণের ইতমিনান দানকারী।
২১। عطائے رسول (আতায়ে রসূল) নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহান দান বা করুনা।
এছাড়া সুলতানুল হিন্দ, কুতুবুল মাশায়িখ, কুতুবুল বাররি ওয়াল বাহরি সাইয়্যিদুনা হযরত গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি উনার অসংখ্য অগনিত লক্বব বা উপাধি মুবারক রয়েছে। যা উনার সীমাহীন মর্যাদা মর্তবা উনার বহিঃপ্রকাশ। আর মহান আল্লাহ পাক উনার এবং উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের পক্ষ থেকে তাৎক্ষণিক হাদিয়া। ঐ লক্বব মুবারকগুলোর মধ্যে কিছু কিছু লক্বব মুবারক আছে যা স্বয়ং সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সেই লক্বব মুবারক দ্বারা সম্বোধন করেছেন। সুবহানাল্লাহ! আবার কতিপয় লক্বব মুবারক এমন আছে যা পূর্ববর্তী ও সমসাময়িক অলীআল্লাহগণ উনাদের দ্বারা প্রকাশ পেয়েছে।
হযরত আবু যর গিফারী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, একদিন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক খিদমতে আরয করা হলো, “ইয়া রসূলাল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! ওই ব্যক্তির ফয়সালা কি, যে নেক আমল করে আর লোকেরা সে নেক আমলের কারণে তার প্রশংসা করে। অপর বর্ণনায় এসেছে, সে নেক আমলের কারণে লোকেরা তাকে মুহব্বত করে? নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “ইহা মু’মিনগণ উনাদের জন্য তাৎক্ষণিক সুসংবাদ।” (মুসলিম শরীফ)
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন-
لـم يبق من النبوة الا الـمبشرات قالوا وما الـمبشرات قال الرؤيا الصالحة
অর্থ: সম্মানিত নুবুওওয়াত উনার ধারা জারী নেই। তবে মুবাশশিরাত তথা সুসংবাদ বহনকারী উনার ধারা জারী রয়েছে।
অর্থ: সম্মানিত নুবুওওয়াত উনার ধারা জারী নেই। তবে মুবাশশিরাত তথা সুসংবাদ বহনকারী উনার ধারা জারী রয়েছে। হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা বললেন, মুবাশশিরাত বা সুসংবাদ বহনকারী কি? তিনি বললেন, সত্য স্বপ্ন। অর্থাৎ সম্মানিত ওহী মুবারক উনার ধারা বন্ধ হয়েছে। তবে ইলহাম-ইলকা উনার ধারা জারী রয়েছে।
হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২৫৪) ছবর উনার মাক্বাম এবং তা হাছিলের পন্থা-পদ্ধতি