একনজরে- সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বাতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আব্বা আলাইহিস সালাম উনার এবং মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আম্মা আলাইহাস সালাম উনার অর্থাৎ উনাদের মহাসম্মানিত পরিচিতি মুবারক

সংখ্যা: ২৭৫তম সংখ্যা | বিভাগ:

যিকরুল্লা, খইরু খলক্বিল্লাহ, আস সিরাজুল মুনীর, ইমামুল মুত্তাক্বীন, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরহ্, মালিকুল  কায়িনাত, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ, মালিকু আহলি বাইত শরীফ আলাইহিমুস সালাম, আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত পরিচিতি মুবারক

সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্তালা’ ‘আলাল গ্বায়িব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হাযির এবং নাযির ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সেই মহাসম্মানিত এবং মহাপবিত্র রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আব্বাজান আলাইহিস সালাম তিনি সর্বকালের সর্বযুগের সর্বশ্রেষ্ঠ ব্যক্তিত্ব মুবারক। সুবহানাল্লাহ! উনার মুবারক উসীলায় সমস্ত জিন-ইনসান এবং তামাম কায়িনাতবাসী সকলেই মর্যাদা-মর্তবা, শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক হাছিল করেছে, করছে এবং অনন্তকাল যাবৎ হাছিল করতেই থাকবে। সুবহানাল্লাহ! তিনি শুধু মহান আল্লাহ পাক তিনি নন এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি নন; এছাড়া সমস্ত শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক উনাদের অধিকারী হচ্ছেন তিনি। সুবহানাল্লাহ! তিনি সকলের মাঝে ‘সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম’ হিসেবে মহাসম্মানিত পরিচিতি মুবারক গ্রহণ করেছেন। সুবহানাল্লাহ! নিম্নে উনার সংক্ষিপ্ত মহাসম্মানিত পরিচিতি মুবারক তুলে ধরা হলো-

মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় ইস্ম বা নাম মুবারক: সাইয়্যিদুনা হযরত আব্দুল্লাহ আলাইহিস সালাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত কুনিয়াত মুবারক: সাইয়্যিদুনা হযরত আবূ মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত আবূ আহমদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত আবূ কুছাম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত লক্বব মুবারক: যাবীহুল্লাহ আলাইহিস সালাম, আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরহ্, মালিকুল  কায়িনাত, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মালিকু আহলি বাইত শরীফ আলাইহিমুস সালাম, সাইয়্যিদুল বাশার, মালিকুল জান্নাহ এছাড়াও আরো অসংখ্য-অগণিত। সুবহানাল্লাহ!

যেই মহাসম্মানিত লক্বব মুবারক-এ মহাসম্মানিত পরিচিতি মুবারক গ্রহণ করেছেন: সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আব্বাজান আলাইহিস সালাম: সাইয়্যিদুনা হযরত আব্দুল মুত্ত্বালিব ইবনে হাশিম আলাইহিস সালাম। তিনি ছিলেন সমগ্র আরব ও সম্মানিত কুরাঈশ উনাদের সকলের সাইয়্যিদ এবং পৃথিবীর বুকে সবচেয়ে সম্মানিত ব্যক্তিত্ব মুবারক। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আম্মাজান আলাইহাস সালাম: সাইয়্যিদাতুনা হযরত ফাত্বিমাহ বিনতে ‘আমর আলাইহাস সালাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশ: মহাসম্মানিত ও মহাপবিত্র হিজরত মুবারক উনার ৭৮ বছর ৮ মাস ১০ দিন পূর্বে মহাসম্মানিত ও মহাপবিত্র ২রা রজবুল হারাম শরীফ লাইলাতুস সাব্ত শরীফ। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশ করার মহাসম্মানিত ও মহাপবিত্র স্থান মুবারক: মহাসম্মানিত ও মহাপবিত্র মক্কা শরীফ। সুবহানাল্লাহ!

সম্মানিত অবস্থান মুবারক: মহাসম্মানিত ও মহাপবিত্র মক্কা শরীফ। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র ‘আযীমুশ শান নিসবতে ‘আযীম শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশের ৮ মাস ১২ দিন পূর্বে মহাসম্মানিত ও মহাপবিত্র রজবুল হারাম শরীফ মাস উনার ১লা তারিখ মুবারক লাইলাতুল জুমুয়াহ শরীফ। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র ‘আযীমুশ শান নিসবতে ‘আযীম শরীফ সুসম্পন্ন হওয়ার সময় মহাসম্মানিত বয়স মুবারক: ২৪ বছর ১১ মাস ২৯ দিন তথা পূর্ণ ২৫ বছর। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র জাওযাতুম মুক্কাররমাহ আলাইহাস সালাম: সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপাবিত্র সুমহান আওলাদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম: সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র দ্বীন: সাইয়্যিদুনা হযরত হযরত ইবরাহীম খলীলুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র দ্বীন মুবারক তথা দ্বীনে হানীফ। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিছালী শান মুবারক প্রকাশ: মহাসম্মানিত ও মহাপবিত্র হিজরত মুবারক উনার ৫৩ বছর ২ মাস পূর্বে। অর্থাৎ নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশ করার ২ মাস ১০ দিন পূর্বে মহাসম্মানিত ও মহাপবিত্র ২রা মুহাররমুল হারাম শরীফ ইয়াওমুল জুমুয়াহ শরীফ সকালে। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিছালী শান মুবারক প্রকাশ করার মহাসম্মানিত ও মহাপবিত্র স্থান মুবারক: মহাসম্মানিত ও মহাপবিত্র মদীনা শরীফ। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র রওযা শরীফ: মহাসম্মানিত ও মহাপবিত্র আবওয়া শরীফ। সুবহানাল্লাহ!

দুনিয়ার যমীনে সম্মানিত অবস্থান মুবারক : ২৫ বছর ৬ মাস। সুবহানাল্লাহ!

সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র ইখ্ওয়ান বা ভাই আলাইহিমুস সালাম: সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র ইখওয়ান বা ভাই আলাইহিমুস সালাম উনারা মোট ১৩ জন। সুবহানাল্লাহ! উনারা হলেন,

১. সাইয়্যিদুনা হযরত হারিছ আলাইহিস সালাম। তিনি মহাসম্মানিত ভাই আলাইহিমুস সালাম উনাদের মধ্যে সর্বপ্রথম মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ! তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র যমযম কূপ মুবারক খননের সময় সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সহযোগিতা করেন। সুবহানাল্লাহ! তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র দ্বীন ইসলাম উনার যুগ পাননি।

২. সাইয়্যিদুনা হযরত যুবাইর আলাইহিস সালাম।

৩. সাইয়্যিদুনা হযরত আব্দুল কা’বাহ আলাইহিস সালাম।

৪. সাইয়্যিদুনা হযরত মুক্বওওইম আলাইহিস সালাম। উনার মহাসম্মানিত কুনিয়াত মুবারক ছিলেন ‘সাইয়্যিদুনা হযরত আবূ বকর আলাইহিস সালাম’।

৫. সাইয়্যিদুনা হযরত হাজল আলাইহিস সালাম। উনার মহাসম্মানিত নাম মুবারক ছিলেন ‘সাইয়্যিদুনা হযরত মুগীরাহ আলাইহিস সালাম’।

৬. সাইয়্যিদুনা হযরত দ্বিরার আলাইহিস সালাম। তিনি কুরাইশদের মধ্যে সুদর্শন ও দানশীল যুবক ছিলেন। সুবহানাল্লাহ!

৭. সাইয়্যিদুনা হযরত কুছাম আলাইহিস সালাম। তিনি মহাসম্মানিত অল্প বয়স মুবারক-এ মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিছালী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!

৮. সাইয়্যিদুনা হযরত গাইদাক্ব আলাইহিস সালাম: উনার মহাসম্মানিত নাম মুবারক সাইয়্যিদুনা হযরত মুছআব আলাইহিস সালাম। তিনি অধিক দান করতেন এজন্য উনাকে ‘সাইয়্যিদুনা হযরত গাইদাক্ব আলাইহিস সালাম’ বলা হতো। সুবহানাল্লাহ!

৯. আবূ ত্বালিব। তিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সল্লাম উনার একাধারে প্রায় ৪২ বছর মহাসম্মানিত খিদমত মুবারক উনার আনজাম মুবারক দিয়েছেন। সুবহানাল্লাহ! শেষ যামানায় হযরত ‘ঈসা রূহুল্লাহ আলাইহিস সালাম তিনি আসমান থেকে নাযিল হয়ে উনার পরিচয় মুবারক প্রকাশ করার জন্য একটি পুরাতন ক্ববর দেখিয়ে দিতে বলবেন। লোকজন একটি পুরাতন ক্ববর দেখিয়ে দিলে তিনি ‘ক্বুম বি ইয্নিল্লাহ’ বলে ঐ ক্ববরবাসী উনাকে জীবিত করবেন। সেই ক্ববরই হবে আবূ ত্বালিব উনার ক্ববর। অর্থাৎ আবূ ত্বালিব তিনি শেষ যামানায় জীবিত হয়ে মহাসম্মানিত ঈমান মুবারক প্রকাশ করে মহাসম্মানিত ঈমান মুবারক উনার সাথে মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করবেন। সুবহানাল্লাহ!

১০. আবূ রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুল বাশার, সাইয়্যিদুল কাওনাইন, মাহবূবে ইলাহী, নূরে মুয়াজ্জাম, নূরে ইলাহী, মালিকুল জান্নাহ, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরাহ্, মালিকুল কায়িনাত, মালিকু আহলি বাইত শরীফ আলাইহিমুস সালাম সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম। সুবহানাল্লাহ!

১১. আবূ লাহাব: তার অপর নাম আব্দুল উয্যা। তার ধ্বংসের ব্যাপারে সম্মানিত ও পবিত্র সূরা লাহাব শরীফ নাযিল হওয়ার পরেও নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশ উপলক্ষে তথা মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার সম্মানার্থে খুশি প্রকাশ করার কারণে জাহান্নামী হয়েও বিশেষ ব্যবস্থায় প্রতি সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ (ইয়াওমুল ইছনাইনিল আযীম শরীফ) কুদরতী শীতল ঠাণ্ডা পানি লাভ করে থাকে। সুবহানাল্লাহ!

১২. ‘আম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুশ্ শুহাদা সাইয়্যিদুনা হযরত হামযাহ আলাইহিস সালাম। তিনি মহাসম্মনিত জলীলুল ক্বদর ছাহাবী ছিলেন। তিনি সম্মানিত ও পবিত্র উহুদ জিহাদ মুবারক-এ মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় শাহাদাতী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ! উনার একখানা সম্মানিত বিশেষ লক্বব মুবারক হচ্ছেন ‘আসাদুল্লাহি ওয়া আসাদু রসূলিহী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’। সুবহানাল্লাহ!

১৩. ‘আম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত আব্বাস আলাইহিস সালাম: তিনি মহাসম্মনিত জলীলুল ক্বদর ছাহাবী ছিলেন। সুবহানাল্লাহ! তিনি সর্বশেষ সম্মানিত হিজরত মুবারক করেন। এজন্য উনার একখানা সম্মানিত বিশেষ লক্বব মুবারক হচ্ছেন ‘খ্বাতিমুল মুহাজিরীন আলাইহিস সালাম’। সুবহানাল্লাহ!

(সুবুলুল হুদা ওয়ার রশাদ ১১/৮২, নিহায়াতুল ঈজায ১/৩৯, সীরাতে হালাবিয়াহ ৩/৪৩৯, আল ইশারাহ লিলমুগলত্বই ১/৪৮)

সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র আখওয়াত বা বোন আলাইহিন্নাস সালাম:

সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র আখওয়াত বা বোন আলাইহিন্নাস সালাম উনাদের সম্পর্কে কিতাবে বর্ণিত রয়েছে-

فَجُمْلَــتُهُنَّ سِتٌّ

অর্থ: “উনারা ছিলেন মোট ৬ জন।” সুবহানাল্লাহ!

উনারা হলেন-

سَيِّدَتُـنَـا حَضْرَتْ عَاتِكَةُ عَلَيْهَا السَّلَامُ وَسَيِّدَتُـنَـا حَضْرَتْ اُمَيْمَةُ عَلَيْهَا السَّلَامُ وَسَيِّدَتُـنَـا حَضْرَتْ اَلْبَيْضَاءُ عَلَيْهَا السَّلَامُ وَهِىَ اُمُّ حَكِيْمٍ عَلَيْهَا السَّلَامُ وَسَيِّدَتُـنَـا حَضْرَتْ بَرَّةُ عَلَيْهَا السَّلَامُ وَسَيِّدَتُـنَـا حَضْرَتْ صَفِيَّةُ عَلَيْهَا السَّلَامُ وَسَيِّدَتُـنَـا حَضْرَتْ اَرْوٰى عَلَيْهَا السَّلَامُ.

১. সাইয়্যিদাতুনা হযরত ‘আতিকাহ আলাইহাস সালাম।

২. সাইয়্যিদাতুনা হযরত উমাইমাহ আলাইহাস সালাম।

৩.সাইয়্যিদাতুনা হযরত বাইদ্বা’ আলাইহাস সালাম। তিনি হচ্ছেন, সাইয়্যিদাতুনা হযরত উম্মু হাকীম আলাইহাস সালাম।

৪. সাইয়্যিদাতুনা হযরত র্বারাহ আলাইহাস সালাম।

৫. সাইয়্যিদাতুনা হযরত ছফিয়্যাহ আলাইহাস সালাম।

৬. সাইয়্যিদাতুনা হযরত আরওয়া আলাইহাস সালাম। সুবহানাল্লাহ!

সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরাহ্, মালিকুল কায়িনাত, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, মালিকুল জান্নাহ, সাইয়্যিদাতুছ ছাক্বালাইন, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ, মালিকু আহলি বাইত শরীফ আলাইহিমুস সালাম, হাবীবাতুল্লাহ, সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত পরিচিতি মুবারক

সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বাতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হায়াতুন নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি শাহিদুন নাবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি মুত্তালা’ ‘আলাল গ্বায়িব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, যিনি হাযির এবং নাযির ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সেই মহাসম্মানিত এবং মহাপবিত্র রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত এবং মহাপবিত্র হযরত আম্মাজান আলাইহাস সালাম তিনি হচ্ছেন সর্বকালের সর্বযুগের সর্বশ্রেষ্ঠ ব্যক্তিত্ব মুবারক। সুবহানাল্লাহ! উনার উসীলায় সমস্ত জিন-ইনসান এবং তামাম কায়িনাতবাসী সকলেই মর্যাদা-মর্তবা, শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক হাছিল করেছে, করছে এবং অনন্তকাল যাবৎ হাছিল করতেই থাকবে। সুবহানাল্লাহ! তিনি শুধু মহান আল্লাহ পাক তিনি নন এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি নন; এছাড়া সমস্ত শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক উনাদের অধিকারী হচ্ছেন তিনি। সুবহানাল্লাহ! নিম্নে এক নজরে উনার মহাসম্মানিত সংক্ষিপ্ত পরিচিতি মুবারক তুলে ধরা হলো-

মহাসম্মানিত এবং মহাপবিত্র বরকতময় ইস্ম বা নাম মুবারক: সাইয়্যিদাতুনা হযরত আমিনা আলাইহাস সালাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত লক্বব মুবারক: উম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরাহ্, মালিকুল কায়িনাত, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, মালিকুল জান্নাহ, সাইয়্যিদাতুছ ছাক্বালাইন, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ, মালিকু আহলি বাইত শরীফ আলাইহিমুস সালাম, হাবীবাতুল্লাহ ইত্যাদি।

যেই মহাসম্মানিত লক্বব মুবারক-এ মহাসম্মানিত পরিচিতি মুবারক গ্রহণ করেছেন: সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত কুনিয়াত মুবারক: সাইয়্যিদাতুনা হযরত উম্মু মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মু আহমদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মু ক্বুছাম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র আব্বাজান আলাইহিস সালাম: সাইয়্যিদুনা হযরত ওয়াহাব ইবনে আবদে মানাফ আলাইহিস সালাম। উনার একখানা মহাসম্মানিত বিশেষ লক্বব মুবারক ছিলেন ‘সাইয়্যিদুন নাস’। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র আম্মাজান আলাইহাস সালাম: সাইয়্যিদাতুনা হযরত র্বারাহ আলাইহাস সালাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র জাওযুম মুকাররম আলাইহিস সালাম: আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র সুমহান আওলাদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম: সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বাতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র দ্বীন মুবারক: সাইয়্যিদুনা হযরত ইবরাহীম খলীলুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র দ্বীন মুবারক তথা দ্বীনে হানীফ। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আব্বাজান আলাইহিস সালাম উনার দিকে থেকে মহাসম্মানিত এবং মহাপবিত্র বরকতময় নসবনামাহ মুবারক:

اُمُّ رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ سَيِّـدَتُنَا حَضْرَتْ اٰمِنَةُ عَلَيْهَا السَّلَامُ بِنْتُ وَهْبِ بْنِ عَبْدِ مَنَافٍ بْنِ زُهْرَةَ بْنِ كِلَابِ بْنِ مُرَّةَ عَلَيْهِمُ السَّلَامُ.

১. اُمُّ رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ سَيِّـدَتُنَا حَضْرَتْ اٰمِنَةُ عَلَيْهَا السَّلَامُ উম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা হযরত আমিনা আলাইহাস সালাম।

২. سَيِّـدُنَا حَضْرَتْ وَهْبٌ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত ওয়াহাব আলাইহিস সালাম।

৩. عَبْدُ مَنَافٍ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত আব্দু মানাফ আলাইহিস সালাম।

৪. سَيِّـدُنَا حَضْرَتْ زُهْرَةُ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত যুহ্রাহ আলাইহিস সালাম।

৫. كِلَابٌ عَلَيْهِ السَّلَامُ سَيِّـدُنَا حَضْرَتْ সাইয়্যিদুনা হযরত কিলাব আলাইহিস সালাম।

৬. سَيِّـدُنَا حَضْرَتْ مُرَّةُ عَلَيْهِ السَّلَامُ  সাইয়্যিদুনা হযরত র্মুরাহ আলাইহিস সালাম।

মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আম্মাজান আলাইহাস সালাম উনার দিক থেকে মহাসম্মানিত এবং মহাপবিত্র বরকতময় নসবনামাহ মুবারক:

اُمُّ رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ سَيِّـدَتُنَا حَضْرَتْ اٰمِنَةُ عَلَيْهَا السَّلَامُ بِنْتُ بَرَّةَ بِنْتِ عَبْدِ الْعُزّٰى بْنِ عُثْمَانَ بْنِ عَبْدِ الدَّارِ بْنِ قُصَىِّ بْنِ كِلَابِ بْنِ مُرَّةَ عَلَيْهِمُ السَّلَامُ.

১.         اُمُّ رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ سَيِّـدَتُنَا حَضْرَتْ اٰمِنَةُ عَلَيْهَا السَّلَامُ উম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা হযরত আমিনা আলাইহাস সালাম।

২.         سَيِّدَتُنَا حَضْرَتْ بَرَّةُ عَلَيْهَا السَّلَامُ

সাইয়্যিদাতুনা হযরত বাররাহ আলাইহাস সালাম,

৩.         سَيِّـدُنَا حَضْرَتْ عَبْدُ الْعُزّٰى عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত আব্দুল উয্যা আলাইহিস সালাম,

৪.         سَيِّـدُنَا حَضْرَتْ عُثْمَانُ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত উছমান আলাইহিস সালাম,

৫.         سَيِّـدُنَا حَضْرَتْ عَبْدُ الدَّارِ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত আব্দুদ দার আলাইহিস সালাম,

৬.         سَيِّـدُنَا حَضْرَتْ قُصَىٌّ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত কুছাই আলাইহিস সালাম,

৭.         سَيِّـدُنَا حَضْرَتْ كِلَابٌ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত কিলাব আলাইহিস সালাম।

৮.         سَيِّـدُنَا حَضْرَتْ مُرَّةُ عَلَيْهِ السَّلَامُ সাইয়্যিদুনা হযরত র্মুরাহ আলাইহিস সালাম। (ইবনে হিশাম, আর রওদ্বুল উন্ফ)

সাইয়্যিদাতুনা হযরত বাররাহ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নসবনামাহ মুবারক সাইয়্যিদুনা হযরত কিলাব আলাইহিস সালাম উনার এখানে এসে সাইয়্যিদুনা হযরত ওয়াহাব আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নসবনামাহ মুবারক উনার সাথে একত্রিত হয়েছেন। সুবহানাল্লাহ!

উল্লেখ্য যে, সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নসবনামাহ মুবারক মহাসম্মানিত ও মহাপবিত্র পিতা আলাইহিস সালাম উনার দিক থেকে সাইয়্যিদুনা হযরত কিলাব আলাইহিস সালাম উনার নিকট যেয়ে এবং মহাসম্মানিত ও মহাপবিত্র মাতা আলাইহাস সালাম উনার দিক থেকে সাইয়্যিদুনা হযরত কুছাই আলাইহিস সালাম উনার নিকট যেয়ে আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নসবনামাহ মুবারক উনার সাথে মিলিত হয়েছেন। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশ: মহাসম্মানিত ও মহাপবিত্র হিজরত মুবারক উনার ৭২ বছর পূর্বে মহাসম্মানিত ও মহাপবিত্র ৫ই সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ (মহাসম্মানিত ও মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ) ইয়াওমুল জুমুয়াহ বা’দ ফজর মহাসম্মানিত ও মহাপবিত্র মদীনা শরীফ। সুবহানাল্লাহ!

সম্মানিত অবস্থান মুবারক: মহাসম্মানিত ও মহাপবিত্র মদীনা শরীফ এবং মহাসম্মানিত ও মহাপবিত্র মক্কা শরীফ। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র ভাই-বোন আলাইহিমুস সালাম ও আলাইহিন্নাস সালাম: নেই অর্থাৎ তিনি একক এবং অদ্বিতীয়। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশ করার মহাসম্মানিত ও মহাপবিত্র স্থান মুবারক: মহাসম্মানিত ও মহাপবিত্র মদীনা শরীফ। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র ‘আযীমুশ শান নিসবতে ‘আযীম শরীফ: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশের ৮ মাস ১২ দিন পূর্বে মহাসম্মানিত রজবুল হারাম শরীফ মাস উনার মহাসম্মানিত ও মহাপবিত্র ১লা তারিখ মুবারক লাইলাতুল জুমু‘য়াহ শরীফ। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র ‘আযীমুশ শান নিসবতে ‘আযীম শরীফ অনুষ্ঠিত হওয়ার মহাসম্মানিত ও মহাপবিত্র বয়স মুবারক: ১৮ বছর ৩ মাস ২৫ দিন। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিছালী শান মুবারক প্রকাশ: মহাসম্মানিত ও মহাপবিত্র ২৫ বছর বয়স মুবারক-এ মহাসম্মানিত ও মহাপবিত্র ১০ই সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ (মহাসম্মানিত ও মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ) সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ (ইয়াওমুল ইছনাইনিল আযীম শরীফ) সকাল ৯-১০টার দিকে। সুবহানাল্লাহ! তখন দুনিয়াবী দৃষ্টিতে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বয়স মুবারক ছিলেন ৬ বছর। সুবহানাল্লাহ!

দুনিয়ার যমীনে সম্মানিত অবস্থান মুবারক: ২৫ বছর ৫ দিন। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিছালী শান মুবারক প্রকাশ করার মহাসম্মানিত ও মহাপবিত্র স্থান মুবারক: মহাসম্মানিত ও মহাপবিত্র আবওয়া শরীফ। সুবহানাল্লাহ!

মহাসম্মানিত ও মহাপবিত্র রওযা শরীফ: মহাসম্মানিত ও মহাপবিত্র আবওয়া শরীফ। সুবহানাল্লাহ!

-মুহম্মদ ইবনে মানছূর ইবনে মূসা

সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বাতামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সম্মানিত সম্বোধন মুবারক করার বিষয়ে আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ, মুজাদ্দিদে আ’যম মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ আলাইহিছ ছলাতু ওয়াস সালাম উনার পৃথিবীর ইতিহাসে নযীরবিহীন এক অনন্য বেমেছাল অভুতপূর্ব চির বিস্ময়কর মহাসম্মানিত ও মহাপবিত্র তাজদীদ মুবারক

সাইয়্যিদাতু নিসায়িল আলামীন সাইয়্যিদাতুনা হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম উনাদের সাথে অন্য কারো তুলনা করা কুফরী

মুহব্বত, ইতায়াত ও সন্তুষ্টি মুবারকের মূলেই হচ্ছেন সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, রহমাতুল্লিল আলামীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম

ছাহিবু ক্বাবা ক্বওসাইনি আও আদনা, আকরামুল আউওয়ালীন ওয়াল আখিরীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সাথে আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ, মুজাদ্দিদে আ’যম মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ আলাইহিছ ছলাতু ওয়াস সালাম উনার বেমেছাল সম্মানিত তা‘য়াল্লুক-নিসবত মুবারক

মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সম্মানিত শান মুবারক-এ ব্যবহৃত ‘মুত্বহ্হার এবং মুত্বহ্হির’ সম্মানিত লফয মুবারক উনাদের সম্মানিত অর্থ এবং তাৎপর্য মুবারক