আখলাকুহূ হামীদাহ, আফয়ালুহূ জামীলাহ, আলত্বাফুহূ কারীমাহ, হাবীবুল্লাহ, নূরে মুজাস্সাম হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সদাচরণ হযরত উম্মুল মু’মিনীন রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুন্নাগণের সাথে

সংখ্যা: ১৮৫তম সংখ্যা | বিভাগ:

كان خلق نبى الله القران.

অর্থ: হাদীছ শরীফে বর্ণিত রয়েছে, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর চরিত্র মুবারক ছিল হুবহু কুরআন শরীফ।

 আল্লাহ পাক-এর হাবীব, আখিরী নবী হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সালাম তাঁর পূতঃ পবিত্রা আহলিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুন্নাগণের সাথে সর্বাবস্থায়ই উত্তম ব্যবহার করতেন। তাঁদেরকে সাহচর্য ও মানসিক শান্তি প্রদান করতেন। আনছার ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণের শিশুদেরকে এনে হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা-এর কাছে ছেড়ে দিতেন আদর সোহাগ করার জন্য। হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা যে পাত্রে পানি পান করতেন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও সেই পাত্রে মুখ মুবারক লাগিয়ে পানি পান করতেন এমনকি যেখানে হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা মুখ মুবারক লাগাতেন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও ঠিক সেখানেই মুখ মুবারক লাগাতেন। হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মিসওয়াক করতে চাইলে মিসওয়াকখানা প্রথমে হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা-এর হাত মুবারকে দিতেন। তিনি নিজের মুখ মুবারক দিয়ে চিবিয়ে মোলায়েম করে দিলে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর হাত মুবারক থেকে নিয়ে মিসওয়াক করতেন। এটা চূড়ান্ত পর্যায়ের মুহব্বত ও হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা-এর প্রতি প্রগাঢ় ভালোবাসার নিদর্শন। রোযাদার থাকা অবস্থায় হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা-এর জানু মুবারকের উপর হেলান দিতেন এবং তাঁর মুবারক বুছা গ্রহণ করতেন।

একদিনের ঘটনা: হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু-এর সঙ্গে দৌড় প্রতিযোগিতা করলেন। হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সঙ্গে দৌড়ে জিতে গেলেন। কিছুদিন পর আবার দৌড় অনুষ্ঠিত হলো। এবার হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহাকে হারিয়ে দিলেন। প্রথম দৌড়ে হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা জিতে যাওয়ার কারণ এই ছিলো যে, তখন তাঁর শরীর মুবারক স্বাভাবিক ধরনের ছিলো। আর পরের বার যেহেতু তুলনামূলকভাবে আগের চাইতে বেশি স্বাস্থ্যবতী হয়ে গিয়েছিলেন, তাই দৌড়ে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সঙ্গে কুলিয়ে উঠতে পারেননি। দ্বিতীয়বার দৌড়ে হেরে গেলে নবী করীম হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁকে বললেন, প্রথম বারে হেরে গিয়েছিলাম। দ্বিতীয় বারে জিতে তার বদলা নিলাম।

একদিন হযরত সাওদা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর জন্য শুরবা নিয়ে এলেন। হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা হযরত সাওদা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহাকে বললেন, আপনিই পান করুন। কিন্তু তিনি তা পান করলেন না। হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা পুনরায় তাঁকে বললেন, আপনি এ শুরবা পান করে ফেলুন, নতুবা আমি নিজেই আপনাকে খাওয়ায়ে দিবো। তিনি তাতেও পান করলেন না। এরপর হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা হযরত সাওদা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহাকে উক্ত শুরবা নিজ হাত মুবারক-এ খাওয়ায়ে দিলেন। হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তা দেখে হাসছিলেন। তিনি হযরত সাওদা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহাকে বললেন, ঠিক আছে তুমিও তাঁকে খাওয়ায়ে দাও। হযরত সাওদা রদ্বিয়ল্লাহু তায়ালা আনহাও হযরত আয়িশা ছিদ্দীক্বা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহাকে উক্ত শুরবা খাওয়ায়ে দিলেন। হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তা দেখেও পুনরায় হেসে উঠলেন।

আহলিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুন্নাগণের প্রতি হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর আচরণ এমন ছিলো যে, তিনি তাঁদের উপর শরীয়তের আহকাম ও আদল প্রয়োগ করার ক্ষেত্রে নেহায়েত মোলায়েম ও নম্রতার ব্যবহার করতেন।

কোন ব্যক্তি যদি হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর জীবন সম্পর্কে নিগুঢ়ভাবে চিন্তা করে যে তিনি পরিবার-পরিজন, ছাহাবী, ফকীর-মিসকীন, ইয়াতীম, বিধবা, মেহমান, আগন্তুক ইত্যাদির প্রতি কি রকম আচরণ করতেন- তাহলে জানতে পারবে, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জ্যোতির্ময় অন্তরে নম্রতা ও দয়া মেহেরবানী-এর এমন এক অবস্থা বিরাজিত ছিলো যা অন্য কোন কারো ক্ষেত্রে কল্পনাও করা যায় না। তার পাশাপাশি শরীয়তের হদ প্রতিষ্ঠা করার ক্ষেত্রে তিনি এত কঠোর ছিলেন যে, কেউ সে সীমায় পৌঁছতে কখনো সক্ষম হবে না। তাঁর আখলাক্ব ও আমলসমূহের নিগুঢ় তত্ত্বে পৌঁছা কারো পক্ষে সম্ভব নয়। কেননা তাঁর আমল ও আখলাক্ব সম্পূর্ণই মু’জিযা এবং নুবুওওয়াতের নিদর্শন।

মুছাম্মাত উম্মে ইরফান।

আল হাদ্বির ওয়ান নাযির, ছাহিবু লাওলাক, ছাহিবু ক্বাবা ক্বাওসাইনি আও আদনা, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি শুধু মহান আল্লাহ পাক তিনি নন; এছাড়া সব

সম্মানিত ও পবিত্র সূরা তাহরীম শরীফ উনার শানে নুযূলকে কেন্দ্র করে মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আছ ছানিয়াহ্ ‘আশার আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র শান মুবারক উনার খিলাফ কুফরী বক্তব্য ও তার খণ্ডনমূলক জবাব

নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার, মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম উনাদের এবং মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের যারা বিরোধী তাদের বিরুদ্ধে প্রতিবাদ করা এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করা সমস্ত উম্মতের জন্য ফরযে আইন

মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ উনার সম্মানার্থে খরচ করার বেমেছাল ফযীলত মুবারক

সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ্বাতামুননাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি শারে’ বা সম্মানিত শরীয়ত প্রণেতা