ছাহিবাতু সাইয়্যিদিল আ’দাদ শরীফ, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, হাবীবাতুল্লাহ, ছাহিবায়ে নেয়ামত, ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র ই’জায শরীফ

সংখ্যা: ২৮৯তম সংখ্যা | বিভাগ:

খলিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার বিষয়গুলো মহাসম্মানিত মহাপবিত্র কুদরত মুবারক উনার অন্তর্ভূক্ত। সাইয়্যিদুল মুরসালীন ইমামুল মুরসালীন  নূরে মুজাসসাম হাবীবুল্লাহ  হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সংশ্লিষ্ট প্রতিটি বিষয় হচ্ছেন মহাসম্মানিত ও মহাপবিত্র মু’জিযা শরীফ। মু’জিযা শরীফ ব্যতীত তো সৃষ্টি জগৎ অক্ষম। আর মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের বিষয়গুলি মহাসম্মানিত ও মহাপবিত্র ‘পবিত্র ই’জায শরীফ’।

মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের দয়া দান ইহসান মুবারক অর্থাৎ উনাদের মহাসম্মানিত ও মহাপবিত্র ই’জায শরীফ’ উনার মাধ্যমেই আসমান-জমিন নিরাপত্তা লাভ করছে, রহমত-বরকত-সাকিনা লাভ করছে। মহাসম্মানিত ও মহাপবিত্র ই’জায শরীফ’ ব্যতীত এক মুহুর্তও কায়িনাত স্থায়ী হবে না।

মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের অন্যতম। তিনি মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব ও মাহবুব সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন  নূরে মুজাসসাম হাবীবুল্লাহ  হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার হাক্বীক্বী নায়িব এবং হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম উনাদের হাক্বীক্বী ক্বায়িম-মাক্বাম। সুবহানাল্লাহ! উনারই আখাছছুল খাছ বিশেষ শান মুবারক সম্পর্কে ধারাবাহিকভাবে আলোচনা করা হবে। ইনশাআল্লাহ!

(৩)

এক পীরবোনের সদ্য প্রসূত শিশু সন্তান যখন হয় তখন তাকে তাহনীক্ব করানোর জন্য তোয়ালে পেঁচিয়ে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক খিদমতে নিয়ে যাওয়া হলো। সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার সামনে নেওয়ার সাথে সাথে উক্ত সদ্যপ্রসূত শিশু তোয়ালে থেকে হাত বের করে হাত উঠিয়ে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনাকে সালাম জানায়। সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইাহস সালাম তিনি দেখে বলেন, “আমাকে সালাম দিল।” সুবহানাল্লাহ!

এরপর সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম তিনি যখন শিশুটিকে সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার কাছে নিয়ে যান তখন উনাকেও শিশুটি একইভাবে হাত বের করে সালাম জানায়। এর পরবতীর্ দিন বাড়িতে চলে যাওয়ার সময় বিদায় নেওয়ার জন্য শিশুটির মা অর্থাৎ পীরবোন মুবারক ছোহবতের উদ্দেশ্যে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার উনার সামনে যেতেই উনার সদ্য প্রসূত সন্তান একইভাবে তোয়ালে থেকে হাত বের করে হাত উঠিয়ে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনাকে সালাম জানায়। এরপর উক্ত পীরবোন তিনি উনার সাথে কিছুক্ষণ কথা বলেন এরপর আবার যখন ফুঁ মুবারক নিয়ে বের হয়ে আসবেন তখনও অথার্ৎ যাওয়ার সময়ও শিশুটি একইভাবে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনাকে সালাম জানায়।

এটা দেখে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম তিনি তাবাসসুমী শান মুবারক প্রকাশ করেন। অথার্ৎ যতবার উক্ত শিশুকে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক ছোহবতে নেওয়া হয় ততবারই সে উনাকে হাত দিয়ে অতি আদব ও সম্মানের সহিত সালাম জানায়। সুবহানাল্লাহ!

শিশুরা সমস্ত বিষয় দেখতে পায়, বুঝতে পারে শুধুমাত্র বলতে পারে না। যে সমস্ত জিনিস বড়রা সাধারণত দেখতে পায় না বুঝে না সেই সমস্ত বিষয়ও শিশুরা দেখে এবং বুঝে। সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম তিনি যে কত উঁচু মাক্বাম মুবারক উনার অধিকারী তা কেউ সাধারণভাবে অনুধাবন করতে না পারলেও সদ্য প্রসূত শিশুটি ঠিকই অনুধাবন করতে পেরেছে। তাই উক্ত সদ্য প্রসূত শিশু তার সাধ্যের মধ্যে উনাকে সম্মান করতে চেষ্টা করেছে। সুবহানাল্লাহ!

মহান আল্লাহ পাক তিনি যেন সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনাকে হাক্বীক্বী সম্মান ও ইত্তেবা করার তাওফীক্ব আমাদের সকলকে দান করেন। আমীন!

-আহমদ ত্বলায়াল বুশরা।

পারিবারিক তা’লীম

ঈমানদীপ্ত সম্মানিত মহিলা : হযরত উম্মু উমারা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা

ছাহিবাতু সাইয়্যিদিল আ’দাদ শরীফ, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, হাবীবাতুল্লাহ, ছাহিবায়ে নেয়ামত, ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার পবিত্র ই’জায শরীফ

কন্যা সন্তানের গুরত্ব ও ফযীলত

ছাহিবাতু সাইয়্যিদিল আ’দাদ শরীফ, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, হাবীবাতুল্লাহ, ছাহিবায়ে নেয়ামত, ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীনআলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার পবিত্র ই’জায শরীফ