মূলত যুগে যুগে মিথ্যাবাদী আর মুনাফিকরাই হক্বের বিরোধিতা করেছে, হক্বের বিরুদ্ধে অপপ্রচার করেছে। তাই মহান আল্লাহ পাক রব্বুল আলামীন তিনি পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে মুনাফিকদেরকে ‘কাযযাব’ বা মিথ্যাবাদী বলে উল্লেখ করেছেন। যেমন- পবিত্র কালামুল্লাহ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে, “মহান আল্লাহ পাক তিনি সাক্ষ্য দিচ্ছেন যে, নিশ্চয়ই মুনাফিকরাই মিথ্যাবাদী।” (পবিত্র সূরা মুনাফিকুন শরীফ: পবিত্র আয়াত শরীফ ১)
উক্ত পবিত্র আয়াত শরীফ দ্বারা এটাই প্রমাণিত হয় যে, যারা মুনাফিক তারা অবশ্যই মিথ্যাবাদী। আবার যারা মিথ্যাবাদী তারাই মুনাফিক। কেননা পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে মুনাফিকের যে আলামত বা লক্ষণ উল্লেখ করা হয়েছে, তন্মধ্যে একটি হলো- মিথ্যা কথা বলা।
মুজাদ্দিদে আ’যম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার বিরোধিতাকারীরা উক্ত পবিত্র আয়াত শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদেরই পূর্ণ মিছদাক। অর্থাৎ তারা একই সাথে মুনাফিক ও কাট্টা মিথ্যাবাদী। তাই তারা মানুষদেরকে বিভ্রান্ত করার জন্যে স্মরণিকা-বার্ষিকী, পত্র-পত্রিকা ও বক্তৃতার মাধ্যমে মিথ্যা ও প্রতারণার আশ্রয় নেয়। তাদের সেসকল মিথ্যাচারিতার দাঁত ভাঙ্গা জবাব নি¤েœ প্রদত্ত হলো-
পূর্ব প্রকাশিতের পর
উল্লেখ্য, উনাকে মরজিয়া বলেও অভিহিত করা হত। (শরহে মাওয়াক্বিফ) (নাউযুবিল্লাহ মিন যালিক)।
মু’তাজিলা মাহমুদ গাজ্জালী বলেছে, হযরত ইমাম আবু হানীফা রহমতুল্লাহি আলাইহি তিনি সম্মানিত শরীয়ত উনাকে উল্টিয়ে তার বাহিরকে ভিতর ও ভিতরকে বাহির করে দিয়েছেন, সম্মানিত শরীয়ত উনার পথ বিক্ষিপ্ত করে দিয়েছেন এবং সম্মানিত শরীয়ত উনার কমরবন্দ কেটে দিয়েছেন। (নাউযুবিল্লাহ মিন যালিক)
ইমামে আ’যম হযরত আবু হানীফা রহমতুল্লাহি আলাইহি উনার সম্পর্কে আরো মিথ্যা অভিযোগ করা হয়েছিল যে- তিনি সম্মানিত ইসলাম উনাকে খণ্ড-বিখণ্ড করে ফেলেছেন। সম্মানিত ইসলামে উনার অপেক্ষা সমধিক মনহুছ (কুলক্ষণ বিশিষ্ট) কেউ পয়দা হয়নি। (নাউযুবিল্লাহ মিন যালিক)
পাঠক! বলার অপেক্ষা রাখে না, ইমামে আ’যম রহমতুল্লাহি আলাইহি উনার সম্পর্কে উলামায়ে ‘সূ’রা অনুরূপ মহা জঘন্য মন্তব্য করেছে ও মিথ্যা রটনা করেছে, তোহমত দিয়েছে, উনার সুপ্রসিদ্ধ, সুচিন্তিত, অকাট্য এবং নির্ভরযোগ্য মত ও দলীল সমৃদ্ধ ফতওয়ার কারণেই।
-আল্লামা মুফতী মুহম্মদ ইবনে ইসহাক, ঢাকা।
চাঁদ দেখা এবং নতুন চন্দ্রতারিখ শুরু নিয়ে প্রাসঙ্গিক আলোচনা-১৭
ব্রিটিশ গুপ্তচরের স্বীকারোক্তি এবং ওহাবী মতবাদের নেপথ্যে ব্রিটিশ ভুমিকা-৪৮