রহমতুল্লিল আলামীন, রঊফুর রহীম, নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র খিদমত মুবারকে সর্বাধিক সময়ে নিয়োজিত অনন্য মহান ব্যক্তিত্ব- ‘সাইয়্যিদাতুনা হযরত উম্মি বা’দা উম্মি আল ঊলা আলাইহাস সালাম’

সংখ্যা: ২৮৫তম সংখ্যা | বিভাগ:

كَانَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُوْلُ أُمُّ أَيْـمَنَ عَلَيْهَا السَّلَامُ أُمِّيْ بَعْدَ أُمِّيْ

অর্থ: নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, হযরত উম্মে আয়মন আলাইহাস সালাম তিনি আমার মহাসম্মানিত ও মহাপবিত্র আম্মাজান আলাইহাস সালাম উনার পর আমার মহাসম্মানিত ও মহাপবিত্র আম্মাজান। সুবহানাল্লাহ! (তারীখে ইবনে আবী খাইসামাহ)

সাইয়্যিদাতুনা হযরত উম্মি বা’দা উম্মি আলাইহাস সালাম উনার মূল ইসম বা নাম মুবারক হযরত বারাকাহ আলাইহাস সালাম। তবে উনার সন্তান হযরত আয়মন রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার সাথে নিসবত করে কুনিয়াত বা উপনাম মুবারক হয়েছে হযরত উম্মে আয়মন আলাইহাস সালাম।

ছহিবে ছমাদ, ছহিবে সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, মামদূহ মুরশিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পবিত্র হাদীছ শরীফে সাইয়্যিদাতুনা হযরত হযরত উম্মে আয়মন আলাইহাস সালাম উনাকে ‘উম্মি বা’দা উম্মি’ বলে সম্বোধন মুবারক করেছেন। তাই, উনাকে সাইয়্যিদাতুনা হযরত উম্মি বা’দা উম্মি আলাইহাস সালাম বলে স্মরণ ও সম্বোধন করা আদব।

ছহিবে ছমাদ, ছহিবে সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, মামদূহ মুরশিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশের ১৪ বছর পূর্বে পবিত্র ২৮শে ছফর শরীফ ইয়াওমুছ ছুলাছা শরীফ হাবশা বা আবিসিনিয়াতে সাইয়্যিদাতুনা হযরত উম্মি বা’দা উম্মি আলাইহাস সালাম তিনি পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। তিনি ২৮ হিজরীর পবিত্র ২৯শে যিলহজ্জ শরীফ ইয়াওমুল আহাদ পবিত্র মদীনা শরীফে প্রায় ৯৫ বছর বয়স মুবারকে পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ! উনার সম্মানিত পিতা সাইয়্যিদুনা হযরত ছা’লাবাহ্ রহমতুল্লাহি  আলাইহি। এবং সম্মানিত মাতা সাইয়্যিদাতুনা হযরত উয্রা রহমতুল্লাহি আলাইহা। তিনি আজীবন নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র খিদমত মুবারকে আনযাম মুবারক দিয়েছেন। তিনি এখনো নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আখাছছুল খাছ মহাসম্মানিত ও মহাপবিত্র নিসবত মুবারকে রয়েছেন এবং অনন্তকাল বিশেষভাবে মহাসম্মানিত ও মহাপবিত্র পবিত্র নিসবত মুবারকে থাকবেন। সুবহানাল্লাহ!

সাইয়্যিদাতুনা হযরত উম্মি বা’দা উম্মি আল ঊলা আলাইহাস সালাম উনাকে উনার শিশু বয়সে ধরে এনে একদল ডাকাত বাদী হিসেবে বিক্রয় করে দেয়। তখন সাইয়্যিদুনা হযরত জাদ্দু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সাইয়্যিদাতুনা হযরত উম্মি বা’দা উম্মি আলাইহাস সালাম উনাকে ক্রয় করে আবূ রসূলিনা সাইয়্যিদুনা

হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার গোলামীতে নিয়োগ করেন। নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত হযরত ওয়ালিদাইন শরীফাইন আলাইহিমাস সালাম উনাদের পবিত্র নিসবাতুল আযীমাহ শরীফ সংঘটিত হওয়ার পর হতে তিনি দায়েমীভাবে মহাসম্মানিত ও মহাপবিত্র খিদমত মুবারকে আনযাম দেন। সুবহানাল্লাহ!

কিতাবে উল্লেখ করা হয়, নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার মহাসম্মানিত ও মহাপবিত্র আম্মাজান আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র খিদমত মুবারকে অবস্থানকালীন সময়ে প্রকাশিত বিভিন্ন মুবারক ঘটনাবলী সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিনা আলাইহাস সালাম উনার কাছ থেকে সরাসরি শুনার এবং নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দুনিয়ার যমীনে মহাসম্মানিত ও মহাপবিত্র তাশরীফ মুবারক গ্রহণের সময়ে সংঘটিত মুবারক ঘটনাবলীর প্রত্যক্ষদশী হওয়ার সৌভাগ্য লাভ করেছেন একমাত্র হযরত উম্মি বা’দা উম্মি আল ঊলা আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ! একইভাবে নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দুনিয়াবী হায়াত মুবারক যখন ছয় বছর, তখন মহাসম্মানিত ও মহাপবিত্র মদীনা শরীফে সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিনা আলাইহাস সালাম তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র মারিদ্বী শান মুবারক গ্রহণ করার পর উনার মহাসম্মানিত ও মহাপবিত্র খিদমত মুবারক করা এবং সেখানে তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করার পর উনার কাফন মুবারক ও উনার মহাসম্মানিত ও মহাপবিত্র রওযা শরীফ স্থাপনসহ সামগ্রিকভাবে আনযাম দেয়ার সুযোগ লাভ করেছেন হযরত উম্মি বা’দা উম্মি আল ঊলা আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ! তাছাড়া সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিনা আলাইহাস সালাম তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র মদীনা শরীফে মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করার পর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে মহাসম্মানিত ও মহাপবিত্র মক্কা শরীফে নিয়ে যাওয়ার বিষয়েও হযরত উম্মি বা’দা উম্মি আল ঊলা আলাইহাস সালাম তিনি এককভাবে আনযাম দেন। এমনকি সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিনা আলাইহাস সালাম তিনি মহাসম্মানিত ও মহাপবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করার পর হতে নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে উম্মুল মু’মিনীন হযরত আল ঊলা কুবরা আলাইহাস সালাম উনার পবিত্র নিসবাতে আযীমাহ শরীফ অনুষ্ঠিত হওয়া পর্যন্ত সুদীর্ঘ প্রায় ১৯ বছর মুবারক গোলামীতে নিরবিচ্ছিন্নভাবে আনযাম দেন। সুবহানাল্লাহ!

নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে উম্মুল মু’মিনীন হযরত আল ঊলা কুবরা আলাইহাস সালাম উনার পবিত্র নিসবাতে আযীমাহ শরীফ অনুষ্ঠিত হওয়ার পর নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক নির্দেশনা অনুযায়ী হযরত আবীদ ইবনে হারিছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার সাথে হযরত উম্মি বা’দা উম্মি আল ঊলা আলাইহাস সালাম উনার নিসবতে আযীম মুবারক অনুষ্ঠিত হয়। এ ঘরে তাশরীফ মুবারক গ্রহণ করেন সাইয়্যিদুনা হযরত আইমান রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু তিনি। সম্মানিত দ্বীন ইসলাম উনার প্রাথমিক যুগে হযরত আবীদ ইবনে হারিছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বিছাল শরীফ গ্রহণ করার পর হযরত যায়েদ বিন হারীসাহ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি হযরত উম্মি বা’দা উম্মি আল ঊলা আলাইহাস সালাম উনাকে নিসবতে আযীম মুবারক করেন। এ ঘরে তাশরীফ মুবারক গ্রহণ করেন সাইয়্যিদুনা হযরত উসামাহ্ ইবনে যায়িদ রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু তিনি। সুবহানাল্লাহ!

সাইয়্যিদাতুনা হযরত উম্মি বা’দা উম্মি আল ঊলা আলাইহাস সালাম তিনি আস্সাবিকুনাল আউওয়ালুন তথা প্রাথমিক যুগে সম্মানিত দ্বীন ইসলাম গ্রহণকারিণী উনাদের অন্তর্ভূক্ত। তিনি মুহাজির তথা হিজরতকারিণী উনাদের অন্তর্ভূক্ত। তিনি বড় বড় অনেক জিহাদে অংশগ্রহণকারিণী। সর্বোপরি তিনি রঊফুর রহীম, নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বেমেছাল খিদমতে সুদীর্ঘ সময় ধরে যে আনযাম দিয়েছেন, এরূপ দীর্ঘ সময় ধরে খিদমতে আনযাম প্রদানকারী দ্বিতীয় কাউকে ইতিহাসে পাওয়া যায়না।

বিভিন্ন পবিত্র হাদীছ শরীফ উনাদের মধ্যে দেখা যায়, নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হযরত উম্মি বা’দা উম্মি আল ঊলা আলাইহাস সালাম উনার জন্য অত্যধিক মুহব্বত মুবারক প্রকাশ করতেন। বিভিন্নভাবে উনাকে আনন্দ দিতেন। উনার জন্য হাদিয়া মুবারক পাঠাতেন। উনার যে কোন আরজী মুবারক তৎক্ষণাৎ পূরণ করতেন। সুবহানাল্লাহ! তিনি ওহুদ, হুনাইনসহ কয়েকটি জিহাদে শরীক হয়েছেন। মুহাদ্দিছগণ উনার কাছ থেকে পাঁচখানা মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ সংকলনের সুযোগ পেয়েছেন। সুবহানাল্লাহ!

মহান আল্লাহ পাক তিনি ছহিবে ছমাদ, ছহিবে সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, মামদূহ মুরশিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার উসীলায় হযরত উম্মি বা’দা উম্মি আলাইহাস সালাম উনার মুবারক শান জানার এবং উনার প্রতি পরিপূর্ণ হুসনে যন পোষণ করার তাওফীক্ব দান করুন। আমীন।

 -মুহম্মদ আখি সিরাজুদ্দীন।

সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরাহ্, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, উম্মুল উমাম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম তিনি হচ্ছেন ক্বায়িম মাক্বামে সাইয়্যিদাতুন নিসায়ি ‘আলাল আলামীন, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরাহ্, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ উম্মুল মু’মিনীন আল ঊলা সাইয়্যিদাতুনা হযরত কুবরা আলাইহাস সালাম

যুল ওয়াসীলাহ, খইরুল আলামীন, সাইয়্যিদুছ ছাক্বলাইন, ছাহিবুল কাওছার, যিক্রুল্লাহ, খইরু খলক্বিল্লাহ, আস সিরাজুল মুনীর, ইমামুল মুত্তাক্বীন, মালিকুল কায়িনাত, আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় বিছালী শান মুবারক প্রকাশের মহাসম্মানিত ও মহাপবিত্র ওয়াক্বেয়াহ মুবারক

পবত্রি দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে ছোঁয়াচে বা সংক্রামক বলে কোন রোগ নাই “ছোঁয়াচে বা সংক্রামক বশ্বিাস করা শরিক”

সম্মানিত শরীয়ত উনার ফাতাওয়া অনুযায়ী “সুস্থ মানুষকে সুস্থ মানুষ থেকে দুরে থাকার ব্যাপারে” ইফার ফাতাওয়া ও সরকারী নির্দেশনা সম্পূর্নরূপে ভুল, মনগড়া, কুফরী ও শিরকীপূর্ণ

কতপিয় সম্মানতি সুন্নতী আমল, যা জানা থাকলে সহজইে আমল করা যায়