আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৬৪তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন : যামানার খাছ লক্ষ্যস্থল ওলীআল্লাহ, যামানার ইমাম ও মুজতাহিদ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, ক্বইয়ূমুয যামান, জাব্বারিউল আউওয়াল, ক্বউইয়্যূল আউওয়াল, সুলত্বানুন নাছীর, হাবীবুল্লাহ, জামিউল আলক্বাব, আওলাদে রসূল, মাওলানা সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ উপলক্ষে খুশি প্রকাশ করার মাঝেই মাখলুকাতের কামিয়াবী নিহিত। এ প্রসঙ্গে মহান আল্লাহ পাক তিনি ‘পবিত্র সূরা ইউনুস শরীফ’ উনার ৫৮ নম্বর পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন, “হে আমার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনি উম্মাহকে জানিয়ে দিন, মহান আল্লাহ পাক তিনি ফযল-করম এবং রহমত হিসেবে উনার প্রিয়তম হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে হাদিয়াস্বরূপ দিয়েছেন- সেজন্য তারা যেন খুশি প্রকাশ করে।” মূলত দুনিয়ার যমীনে হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম উনাদের মুবারক আগমন ও বিদায় এবং বিশেষ ঘটনা সংঘটিত হওয়ার দিন তথা মাস উম্মাহর জন্য পবিত্র ঈদ বা খুশির অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ!

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, যেকোনো লোক, যেকোনো সময়, যেকোনো নিয়ামত লাভ করলে সে সন্তুষ্ট হয়, খুশি প্রকাশ করে। সাধারণ দুনিয়াবী কারণে যদি মানুষ এত খুশি হয়, তাহলে যিনি আখিরী রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ উপলক্ষে কতটুকু খুশি প্রকাশ করতে হবে! মূলত, প্রত্যেকে সর্বোচ্চ কোশেষে খুশি প্রকাশ করবে; তাহলে তার জন্যে কামিয়াবী রয়েছে। সুবহানাল্লাহ!

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, মহান আল্লাহ পাক উনার আদেশ মুবারক পালনার্থে খুশি প্রকাশের লক্ষ্যে ৯৮ ভাগ মুসলমান অধ্যুষিত ও রাষ্ট্রদ্বীন ইসলাম উনার দেশের সরকারের জন্য ফরয হচ্ছে- রাষ্ট্রের সকল স্তরে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ জারি করা এবং ব্যাপকভাবে পালনের কার্যকর উদ্যোগ নেয়া। এলক্ষ্যে নিম্নোক্ত  কতিপয় বিশেষ কার্যক্রম বাস্তবায়ন করা।

১.         পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ ব্যাপকভাবে পালনে সরকারিভাবে সর্বোচ্চ বাজেট বরাদ্দ করা।

২.         পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষে প্রজাতন্ত্রের সকল মুসলিম কর্মচারিকে সাইয়্যিদুশ শুহুর পবিত্র রবিউল আউওয়াল শরীফ মাসে বোনাস প্রদান করা।

৩.         পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষে কমপক্ষে মাসব্যাপী সরকারি ছুটি দেয়া।

৪.         সব শ্রেণীর পাঠ্যপুস্তকে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সুমহান জীবনী মুবারক বাধ্যতামূলক করা। পাশাপাশি শান মুবারক উনার খিলাফ বিষয়গুলো প্রত্যাহার করা।

৫.         সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানে ১২ই রবীউল আউওয়াল শরীফ-উনার দিনে বিশেষ মীলাদ শরীফ মাহফিল আয়োজন করা।

৬.         পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা ১২ই শরীফ সর্বোচ্চ পৃষ্ঠপোষকতায় রাষ্ট্রীয়ভাবে উদযাপন করা।

ক) দেশের সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ ব্যাপকভাবে উদযাপন করা এবং পালনের নির্দেশনা জারি করা।

খ) দেশব্যাপী সরকারি-বেসরকারী স্থাপনাসমূহ মনোরম সাজে সজ্জিত করা।

গ) পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার দিনে  প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি কর্তৃক সর্বস্তরের জনগণের সাথে শুভেচ্ছা বিনিময় করা।

ঘ) রাষ্ট্রীয়ভাবে বছরব্যাপী সামাজিক অনুষ্ঠানসূচি ঘোষণা করা। যেমন, ওয়াজ মাহফিল, দ্বীনি তা’লীমের ব্যবস্থা, বই প্রদর্শনী, সামরিক প্রদর্শনী, সাধারণ ক্ষমা ঘোষণা, জাতীয় পতাকা উত্তোলন, অসচ্ছল ও বেকারদের চাকরির ব্যবস্থা দেয়া, গৃহহীনদের গৃহ দেয়ার ঘোষণা দেয়া।

ঙ) নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মানহানীকর লেখা-লিখনীসহ যাবতীয় বিষয় নিষিদ্ধ করা এবং মানহানীকারীদের শাস্তিস্বরূপ মৃত্যুদ- প্রদান করা।

চ) এ মুবারক দিন তথা ১২ই শরীফ উনার ভাবমর্যাদা ও পবিত্রতা রক্ষার্থে সব ধরনের অশ্লীল-অশালীন কাজ বন্ধের ব্যবস্থা নেয়া।

ছ) আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মতো ১২ই রবীউল আউওয়াল শরীফ দিবসে বিশ্বছুটি ঘোষণার উদ্যোগ গ্রহণ করা।

৭.         পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষে সব ধরনের প্রতিষ্ঠানে ছাড় দেয়া এবং বিশেষ সামগ্রী তৈরি করা।

৮.         সর্বস্তরে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ জারী করতে ইসলামিক ফাউন্ডেশনের মতো স্বতন্ত্র শক্তিশালী জাতীয় গবেষণা কেন্দ্র এবং পৃথক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা।

৯.         ১২ই রবীউল আউওয়াল শরীফ দিবস মুবারকে দেশের সব মসজিদ-মাদরাসা, ইয়াতীমখানা, মাযার শরীফসহ সব গরীব, দুঃখীদের নতুন পোশাক, ওষুধ বিতরণ, নগদ অর্থ বরাদ্দ ও বিশেষ খাবার সরবরাহ করা।

১০.       দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষে বিশেষভাবে প্রতিযোগিতার আয়োজন করা।

১১.       দেশের সকল বিভাগ, জেলা, থানাভিত্তিক তথা সারাদেশব্যাপী সব ধরনের প্রতিষ্ঠানে সর্বসাধারণের মধ্যে প্রতিযোগিতার আয়োজন করা।

১২.       দেশের সকল মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মীলাদ শরীফ মাহফিল আয়োজন করা ইত্যাদি।

মাহফিল সংবাদ:

 

পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন অনন্তকালব্যাপী জারিকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার মধ্যে মহাপবিত্র ও মহাসম্মানিত সাইয়্যিদুশ শুহুর শাহরুল আ’যম ও মহাপবিত্র ও মহাসম্মানিত ১২ই শরীফ উনাদের বিশেষ শান মুবারক প্রকাশ করার লক্ষ্যে ৬৩ দিনব্যাপী বিশেষ মাহফিল

 

খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার কর্তৃক পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন অনন্তকালব্যাপী জারিকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার মধ্যে মহাপবিত্র ও মহাসম্মানিত সাইয়্যিদুশ শুহুর শাহরুল আ’যম এবং মহাপবিত্র ও মহাসম্মানিত ১২ই শরীফ উনাদের বিশেষ শান মুবারক প্রকাশ করার লক্ষ্যে ৬৩ দিনব্যাপী মাহফিল চলছে। এ উপলক্ষে আয়োজিত বিশেষ মাহফিল উনার ১ম ৩০ দিন রাজারবাগ শরীফ সিলসিলাভূক্ত সারাদেশের বিভিন্ন মাদরাসার অংশগ্রহণে প্রতিদিন সকাল ১০ ঘটিকা থেকে বাদ ইশা ছোহবত মুবারক উনার পূর্ব পর্যন্ত রাজারবাগ শরীফ পবিত্র সুন্নতী জামে মসজিদে প্রতিযোগিতা মাহফিল চলমান রয়েছে। প্রতিযোগিতায় পবিত্র হামদ শরীফ, নাত শরীফ, ক্বাছীদা শরীফ, মীলাদ শরীফ, শাজরা শরীফ পাঠ, আযান-ইক্বামত, জানাযার নামায, কবিতা আবৃত্তি, বিষয়ভিত্তিক-উপস্থিত-বিভিন্ন ভাষায় ওয়াজ শরীফ, রচনা, জুমুয়াহ ও ঈদের খুতবা, হিফযুল কুরআন শরীফ, হিফযুল হাদীছ শরীফসহ আরো অনেক বিষয়ে প্রতিযোগিতা চলছে। বিভিন্ন আনজুমানের উদ্যোগে স্টিকার, পতাকা, মাথার মুকুট, ব্যাজ, চকলেট, প্যাড, কলম, মানিব্যাগসহ বিভিন্ন ফালইয়াফরাহু উপহার সামগ্রী বের করা হয়েছে। দেশব্যাপী পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উদযাপনের লক্ষ্যে সারাদেশের সকল থানা পর্যায়ে পোস্টারিং, মাইকিং, ব্যানার প্রদর্শন, লিফলেট বিতরণ, স্ক্রিনপ্রিন্ট করা ইত্যাদি ১ম দফার কার্যক্রম সুসম্পন্ন হয়েছে। রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক পর্যায়ের পাশাপাশি মুসলমান মাত্রই ব্যাপকভাবে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালনে ৬৩টি বিশেষ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

৬৩ দিনব্যাপী বিশেষ মাহফিল ছাড়াও রাজারবাগ শরীফ সুন্নতী জামে মসজিদে অত্যন্ত মুহব্বত, তা’যীম-তাকরীম এবং শান-শওকত সাথে বিভিন্ন সম্মানিত দিবসসমূহ পালন করা হয় এবং প্রতিদিনই বিশেষ তবারুক বণ্টন করা হয়। পাশাপাশি দেশ-বিদেশে সমস্ত পুরুষ ও মহিলা আনজুমান উনাদের উদ্যোগে অত্যন্ত জওক-শওকের সাথে এসব মুবারক মাহফিল পালন করা হয়। দিবসগুলো হলো:

২৫ মুহররমুল হারাম শরীফ: ইমামুর রবি’ মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সুলত্বানুল আউলিয়া, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত ইমামুর রবি’ আলাইহিস সালাম উনার শাহাদাতী শান মুবারক প্রকাশ দিবস।

তিনি ৯৪ হিজরী শরীফ উনার ২৫শে মুহররমুল হারাম শরীফ ইছনাইনিল আ’যীম শরীফ বিছালী শান মুবারক প্রকাশ করেন।

৭ই সফর: সাইয়্যিদুনা হযরত ইমামুস সাবি’ মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বরকতময় বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস (সন: ১২৮ হিজরী শরীফ, বার: ইছনাইনিল আযীম)।

ছফর মাসের শেষ বুধবার: পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ।

২৮শে মাহে ছফর শরীফ: সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহিমান্বিত ও মহাপবিত্র রহমত-বরকতপূর্ণ শাহাদতী শান মুবারক প্রকাশ দিবস।

তিনি ৪৯ হিজরী শরীফ উনার ২৮শে ছফর শরীফ লাইলাতুল জুমুয়াহ শরীফ তাহাজ্জুদের শেষ সময় পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করেন।

ক্বাইয়ুমে আউওয়াল হযরত মুজাদ্দিদে আলফে ছানী রহমতুল্লাহি উনার পবিত্রতম বিছালী শান মুবারক প্রকাশ দিবস: তিনি ১০৩৪ হিজরী শরীফ উনার ২৮শে ছফর শরীফ ইয়াওমুল আরবিয়া পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করেন।

এসব বিশেষ দিবসে খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় আযীমুশ্বান ওয়াজ শরীফ, সামা’ শরীফ এবং মক্ববূল মুনাজাত শরীফ মাহফিল অনুষ্ঠিত হয়। সুবহানাল্লাহ!

একইভাবে উপরোক্ত বিশেষ দিবসসমূহে সাইয়্যিদাতুন নিসা, আফযালুন নিসা, নুরে জাহান, আল মাবরুরা, আল মাহযূবা, আল ক্বারীবা ওয়াল মুক্বাররিবা, হাবীবাতুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় মহিলাদের জন্য খাছ শরয়ী পর্দার সাথে মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসায় বাদ জোহর বিশেষ মাহফিল অনুষ্ঠিত হয়। সুবহানাল্লাহ!

উল্লেখ্য যে, এসব আযিমুশ্শান মাহফিল উপলক্ষে প্রতিদিনই বিশেষ মক্ববুল দোয়া-মুনাজাত শরীফ বাদ সকলের জন্য বিশেষ তাবারুক মুবারক বণ্টন করা হয়।

এছাড়া বিশেষ করে মহিলাদের জন্য প্রতিদিনই বিকাল ০৩:৩০ মিনিট হতে ফালইয়াফরহূ মাহফিল অনুষ্ঠিত হয়।

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ