আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৫৫তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন: যামানার খাছ লক্ষ্যস্থল ওলীআল্লাহ, যামানার ইমাম ও মুজতাহিদ, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, আওলাদে রসূল, মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত নাম মুবারকে কুরবানী দেয়া প্রত্যেক উম্মতের জন্যই ফরয-ওয়াজিব।

পবিত্র হাদীছ শরীফ উনার বরাত দিয়ে তিনি বলেন, “হযরত হানাশ রহমতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণিত। তিনি বলেন, আমি হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনাকে দুটি দুম্বা কুরবানী করতে দেখলাম এবং জিজ্ঞাসা করলাম, এটা কি? (দুটি কেন?) পবিত্র জবাবে তিনি ইরশাদ মুবারক করেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আমাকে ওছিয়ত মুবারক করে গিয়েছেন যে, আমি যেন উনার পবিত্রতম পক্ষ হতে পবিত্র কুরবানী করি। সুতরাং আমি উনার পবিত্রতম পক্ষ থেকে (একটি) কুরবানী করতেছি।” (আবূ দাঊদ শরীফ, তিরমিযী শরীফ, মিশকাত শরীফ, মিরকাত শরীফ)

সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, সাধারণ একজন উম্মত যদি তার সন্তানদেরকে ওছিয়ত করেন, তাহলে সন্তানের জন্য তা মান্য করা ফরয-ওয়াজিব হয়ে যায়। সন্তান যদি সামর্থ্য থাকা সত্ত্বেও সে ওছিয়ত পূর্ণ না করে, তাহলে শরীয়ত অনুযায়ী সে গুণাহগার সাব্যস্ত হয়। তাহলে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ওছিয়ত মুবারক পালনের গুরুত্ব যে কত বেশি এবং তা পালন না করলে উম্মতের কত কঠিন ও বড় গুনাহ হবে তা উম্মত মাত্রই সকলকে উপলব্ধি করে ফরয হিসেবে উনার সম্মানিত নাম মুবারকে পবিত্র কুরবানী করতে হবে। এ ব্যাপারে আনজুমান আমীলরা নিজে বুঝে আমল করে অন্যান্যদেরও বুঝিয়ে দিতে হবে।

 

মাহফিল সংবাদ

সাইয়্যিদে ঈদে বিলাদতে হযরত সাইয়্যিদুল উমাম আলাইহিস সালাম

গত ১১ যিলক্বদ শরীফ ছিল আওলাদে রসূল, নূরে মুকাররাম, ক্বায়িম-মাক্বামে সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, কুদরতে ইলাহী, আন নি’মাতুল কুরবা আলাল আলাম, মুজিযায়ে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুল কাওনাইন, সাইয়্যিদুন নাস, মহা-সম্মানিত ইমাম আলাইহিস সালাম উনার মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস। তথা হাক্বীক্বী সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ দিবস।

সাইয়্যিদে ঈদে বিলাদতে হযরত শাফিউল উমাম আলাইহিস সালাম

গত ১৪ যিলক্বদ শরীফ ছিল ওলীয়ে মাদারযাদ, জামিউল আলক্বাব, মুহইউস সুন্নাহ, মাহিউল বিদয়াত, কুতুবুল আলম, বাহরুল উলুম, মাহবুবে ইলাহী, বাবুল ইলম, নকশায়ে হায়দার, আওলাদে রসূল, সাইয়্যিদুনা হযরত শাহদামাদ আউওয়াল ক্বিবলা আলাইহিস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করার সুমহান দিবস তথা হাক্বীক্বী সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ দিবস।

অনন্তকালব্যাপী জারিকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল

খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল ঢাকা রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার কর্তৃক জারিকৃত পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন অনন্তকালব্যাপী পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল বাদ মাগরিব হতে রাজারবাগ শরীফ পবিত্র সুন্নতী জামে মসজিদে প্রতিদিন ও প্রতিনিয়ত অনুষ্ঠিত হচ্ছে। রাজারবাগ শরীফ উনার মধ্যে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল ছাড়াও আরো অনেক মাহফিল অনুষ্ঠিত হয়।

১৯ শাওওয়াল শরীফ: সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার এবং উম্মুল উমাম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনাদের আযীমুশ শান পবিত্র নিসবাতুল আযীম শরীফ দিবস।

২১ শাওওয়াল শরীফ: উম্মুল মু’মিনীন, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার আযীমুশ শান পবিত্র নিসবাতুল আযীম শরীফ দিবস।

২২ শাওওয়াল শরীফ: লখতে জিগারে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদাতুন নিসা, ক্বায়িম-মাক্বামে বানাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আওলাদে রসূল, সাইয়্যিদাতুনা নাক্বীবাতুল উমাম হযরত শাহযাদী ঊলা ক্বিবলা আলাইহাস সালাম উনার এবং লখতে জিগারে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদাতুন নিসা, ক্বায়িম-মাক্বামে বানাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আওলাদে রসূল, সাইয়্যিদাতুনা নিবরাসাতুল উমাম হযরত শাহযাদীয়ে ছানী আলাইহাস সালাম উনাদের মহিমান্বিত ও আযীমুশ শান ঈদু নিসবাতিল আযীম শরীফ দিবস।

২৫ শাওওয়াল শরীফ: উম্মু মুজাদ্দিদে আ’যম, ক্বায়িম-মক্বামে হযরত উম্মু রসূলিনা আলাইহাস সালাম, মহাসম্মানিত হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার পবিত্রতম বিছালী শান মুবারক প্রকাশ উনার দিবস।

এসব সুমহান মাহফিলে প্রধান অতিথি হিসেবে তাশরীফ নেন, খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ! একইভাবে মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসায় ছাত্রী ও মহিলা আনজুমান উনাদের উদ্যোগে বিকাল ৩.৩০ মিনিট থেকে প্রতিদিন ও প্রতিনিয়ত ‘ফাল ইয়াফরাহু’ মাহফিলসহ অন্যান্য সমস্ত মাহফিলই অনুষ্ঠিত হয়।

মাহফিলে প্রধান অতিথি হিসেবে তাশরীফ নেন, সাইয়্যিদাতুন নিসা, আফযালুন নিসা, ইমামাতুস ছিদ্দীক্বা, উম্মুল উম্মাহাত, আফদ্বালুন নিসা বা’দা উম্মাহাতিল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, যামানার উম্মুল মু’মিনীন, আওলাদে রসূল, নুরে জাহান, আল মাবরুরা, আল মাহযুবা, আল ক্বারীবা ওয়াল মুক্বাররিবা, হাবীবাতুল্লাহ, আওলাদে রসূল, উম্মুল উমাম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ!

সুমহান এসব দিবস মুবারক উপলক্ষে রাজারবাগ শরীফ সুন্নতী জামে মসজিদে আযীমুশশান ওয়াজ শরীফ- সামা শরীফ প্রতিযোগিতা, মীলাদ শরীফ, ক্বিয়াম শরীফ, বিশেষ মক্ববুল দোয়া-মুনাজাত শরীফ ও দৈনিক আল ইহসান শরীফ উনার বিশেষ সংখ্যা, বিশেষ কিতাব প্রকাশসহ বিশেষ তাবারুকের আয়োজন করা হয়। মাথার মুকুট, গলার ব্যাজসহ বিভিন্ন ফাল ইয়াফরাহু সামগ্রী বের করা হয়। পাশপাশি মুবারক দিবসসমূহ উপলক্ষে দেশ-বিদেশের সমস্ত পুরুষ ও মহিলা আনজুমান উনাদের উদ্যোগে অত্যন্ত জওক-শওকের সাথে এসব বিশেষ মাহফিল মুবারক পালন করা হয়।

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ