আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৫৩তম সংখ্যা | বিভাগ:

বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন : যামানার খাছ লক্ষ্যস্থল ওলীআল্লাহ, যামানার ইমাম ও মুজতাহিদ, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, আওলাদে রসূল, মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি পবিত্র কালামুল্লাহ শরীফ উনার বরাত দিয়ে তিনি বলেন, মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, “আপনি তাদের সম্পদ হতে ছদক্বা (যাকাত) গ্রহণ করবেন। এর দ্বারা আপনি তাদেরকে পবিত্র ও ইছ্লাহ করবেন। আপনি তাদের জন্য দুআ করুন। নিশ্চয়ই আপনার দুআ তাদের জন্য পরম প্রশান্তির কারণ।” (সূরা তওবা-১০৩)

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, পবিত্র যাকাত সম্মানিত দ্বীন ইসলাম উনার ৫টি স্তম্ভের ৩য় বা মধ্যবর্তী স্তম্ভ। মহাসম্মানিত ইসলামী শরীয়ত উনার পরিভাষায় মৌলিক চাহিদা মিটানোর পর অতিরিক্ত যদি কোনো মাল বা অর্থ-সম্পদ নিছাব পরিমাণ তথা সাড়ে সাত ভরি স্বর্ণ অথবা সাড়ে বায়ান্ন ভরি রৌপ্য অথবা এ সমপরিমাণ সম্পদ বা অর্থ কারো অধীনে পূর্ণ এক বছর থাকে, তাহলে তা থেকে চল্লিশ ভাগের একভাগ মাল বা অর্থ-সম্পদ পবিত্র যাকাত হিসেবে দিতে হবে। পবিত্র যাকাত আদায় না করার পরিণতি ও শাস্তি অত্যন্ত কঠিন। তাই পবিত্র যাকাত সঠিকভাবে আদায় এবং সঠিক স্থানে পৌছাতে হবে। এর ব্যতিক্রম হলে পবিত্র যাকাত আদায় হবেনা।

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, ধর্মব্যবসায়ীদের মাদরাসা বা অন্য কোন প্রতিষ্ঠানে যাকাত না দেয়া মহান আল্লাহ পাক এবং উনার হাবীব নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নির্দেশ তথা মুবারক সন্তুষ্টি উনার কারণ। কারণ, মহান আল্লাহ পাক তিনি পবিত্র  কুরআন শরীফ উনার মধ্যে নির্দেশ মুবারক করেন, “তোমরা পাপকাজে পরস্পরকে সাহায্য করো না।”

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, পত্রিকার রিপোর্টে পাওয়া যায়, জামাতী, খারিজী মাদরাসা, জাকির নায়েক ওরফে কাফির নায়েক, কোয়াণ্টাম ফাউন্ডেশন, আনজুমানে মুফিদুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের ব্যানারে কোটি কোটি টাকা যাকাত আদায় করে। যা মূলতঃ তাদের নিজস্ব মতবাদ তথা বদ আক্বীদা, বদ আমল প্রতিষ্ঠার পাশাপাশি সন্ত্রাসবাদ ও ধর্মব্যবসার কাজে ব্যয় করে। এমনকি উপজাতিসহ বিভিন্ন বিধর্মীদেরও পবিত্র যাকাত উনার টাকা প্রদান করে। নাউযুবিল্লাহ! অথচ এসব কাজে পবিত্র যাকাত উনার টাকা ব্যয় করা কাট্টা হারাম ও কুফরী। এদেরকে পবিত্র যাকাত দিলে তা কখনো আদায় হবেনা।

মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি বলেন, পবিত্র যাকাত দেয়ার সর্বোত্তম ও একমাত্র স্থান হচ্ছে মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা, ইয়াতিম খানা ও লিল্লাহ বোর্ডিং। কারণ এ মাদরাসায় ইলমে ফিক্বাহ উনার পাশাপাশি ইলমে তাছাউফ শিক্ষা বাধ্যতামূলক, শরয়ী পর্দার সাথে সম্পূর্ণ পৃথক বালক ও বালিকাদের শিক্ষার ব্যবস্থা। এ প্রতিষ্ঠানের শর্ত হচ্ছে শিক্ষার্থীদের অবশ্যই- সম্মানিত দ্বীন ইসলাম উনার নামে অনৈসলামিক কর্মকান্ড যেমন, ইসলামের নামে দলাদলি, ভোট, নির্বাচন, মৌলবাদ, সন্ত্রাসবাদ, বোমাবাজী, হরতাল, লংমার্চ, কুশপুত্তলিকা দাহ ইত্যাদি হারাম ও কুফরীমূলক কাজ থেকে মুক্ত থাকা। সর্বোপরি শর্ত হচ্ছে, আহলে সুন্নত ওয়াল জামায়াত উনার আক্বীদা ভিত্তিক পবিত্র কুরআন শরীফ, হাদীছ শরীফ, ইজমা শরীফ এবং ক্বিয়াস শরীফ উনাদের আলোকে পরিচালিত হওয়া। যা অন্য কোথাও দেখা যায়না।

তাই প্রত্যেক আনজুমান আমীলগণের দায়িত্ব-কর্তব্য হলো, মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা, ইয়াতিম খানা ও লিল্লাহ বোর্ডিংয়ে পবিত্র যাকাত, কাফফারা, মান্নত ইত্যাদি দেয়া এবং সংগ্রহ করে পৌছানো। পাশাপাশি যেসব প্রতিষ্ঠানে পবিত্র যাকাত দেয়া যাবেনা সেসব প্রতিষ্ঠানে পবিত্র যাকাত না দিতে পবিত্র যাকাত দাতাদের উদ্ভুদ্ধ করা।

মাহফিল সংবাদ

 

আহলান সাহলান!

হযরত সাইয়্যিদাতুল উমাম শাহ নাওয়াসী

আর রবিয়াহ ক্বিবলা আলাইহাস সালাম!

লখতে জিগারে মুজাদ্দিদে আ’যম, রাইহানায়ে মুর্শিদিনা, নূরে মদীনা, গুলে মুবীনা, জান্নাতী নূরাইন, শাহী বুশরা, আকরামে রহমানী, হাবীবাতুল্লাহ, ত্বহিরা, ত্বইয়িবা, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতাল উমাম, ক্বায়িম-মাক্বামে বিনতু হযরত যাহরা আলাইহাস সালাম, আওলাদে রসূল, ওলীয়ে মাদারযাদ, মালিকায়ে মাদারযাদ সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাতুল উমাম শাহ নাওয়াসী আর রবিয়াহ ক্বিবলা আলাইহাস সালাম তিনি গত ৩রা রজবুল হারাম শরীফ মহিমান্বিত বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। হযরত শাহ নাওয়াসী আর রবিয়াহ ক্বিবলা আলাইহাস সালাম উনার সুমহান বিলাদতি শান মুবারক প্রকাশে মুজাদ্দিদ আ’যম, হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি ও উম্মুল উমাম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযুর ক্বিবলা আলাইহাস সালাম তিনি এবং মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা বেমেছাল খুশী মুবারক প্রকাশ করেন। সাথে সাথে দেশ-বিদেশের সমস্ত মুরীদ-মু’তাক্বিদ, আনজুমান আমীল, ভক্ত ও শুভাকাঙ্খীগণ শাহ নাওয়াসী আর রবিয়াহ ক্বিবলা আলাইহাস সালাম উনাকে পাওয়ায় বেমেছাল খুশী ও শুকরিয়া প্রকাশ করেন এবং অত্যন্ত জজবার সাথে উনার পবিত্র বিলাদতি শান মুবারক প্রকাশ দিবস পালন করেন।

এছাড়া ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল ঢাকা রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার কর্তৃক জারীকৃত পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন অনন্তকালব্যাপী পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল প্রতিদিন বাদ মাগরিব হতে রাজারবাগ শরীফ পবিত্র সুন্নতী জামে মসজিদে প্রতিদিন ও প্রতিনিয়ত অনুষ্ঠিত হচ্ছে। অনন্তকালব্যাপী জারীকৃত পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিলসহ আরো অনেক মাহফিল অনুষ্ঠিত হয়।

১ রজবুল হারাম শরীফ : দোয়া কবুলের রাত এবং যিক্রুল্লাহ, খইরু খলক্বিল্লাহ, আস সিরাজুল মুনীর, ইমামুল মুত্তাক্বীন, মালিকুল জান্নাহ, আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার এবং সাইয়্যিদাতু উম্মাহাত, উম্মুল কায়িনাত, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, হাবীবাতুল্লাহ সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিনা আলাইহাস সালাম উনার সুমহান বরকতময় আযীমুশ শান নিছবতে আযীম শরীফ উনার শান মুবারক প্রকাশ দিবস।

২ রজবুল হারাম শরীফ: যিক্রুল্লাহ, খইরু খলক্বিল্লাহ, আস সিরাজুল মুনীর, ইমামুল মুত্তাক্বীন, মালিকুল জান্নাহ, আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার সুমহান বিলাদতি শান মুবারক প্রকাশ দিবস এবং ইবনু রসূলিল্লাহ, আশবাহুল খলক্বি বিরসূলিল্লাহ, সাইয়্যিদুল বাশার সাইয়্যিদুনা হযরত আউওয়াল আলাইহিস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

পবিত্র রজব মাস উনার ১ম জুমুয়ার রাত: মহা পবিত্র লাইলাতুর রাগায়িব শরীফ।

৬ রজবুল হারাম শরীফ: হযরত খাজা মুঈনুদ্দীন হাসান চিশতি আযমিরী রহমতুল্লাহি আলাইহি উনার বিছালী শান মুবারক প্রকাশ দিবস।

৯ রজবুল হারাম শরীফ: হযরত শাহ নাওয়াসী র্আ রাবিয়াহ ক্বিবলা আলাইহাস সালাম উনার মহিমান্বিত আক্বীক্বা শরীফ দিবস।

১৩ রজবুল হারাম শরীফ: আল ইমামুল আউওয়াল, সাইয়্যিদুনা ইমাম হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম বিলাদতি শান মুবারক প্রকাশ দিবস।

১৪ রজবুল হারাম শরীফ: ইমামুস সাদিস, সাইয়্যিদুনা ইমাম হযরত জাফর ছদিক্ব আলাইহিস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ দিবস এবং হযরত খাজা মুঈনুদ্দীন চিশতি আযমিরী রহমতুল্লাহি আলাইহি উনার বিলাদতি শান মুবারক প্রকাশ দিবস।

২৭ রজবুল হারাম শরীফ: সাইয়্যিদে মুজাদ্দিদ আ’যম, হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার মহাপবিত্র লাইলাতুর রাগায়িব শরীফ ও পবিত্র শবে মি’রাজ শরীফ।

৫ শা’বান শরীফ: ইমামুছ ছালিছ মিন আহলে বাইতি রসূলিল্লহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছালিছ আলাইহিস সালাম উনার এবং ইমামুর রাবি’ মিন আহলে বাইতি রসূলিল্লহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত ইমামুর রাবি’ আলাইহিস সালাম উনাদের পবিত্র বিলাদতি শান মুবারক প্রকাশ দিবস।

১৫ শা’বান শরীফ: ইমামুছ ছানী মিন আহলে বাইতি রসূলিল্লহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী আলাইহিস সালাম উনার বিলাদতি শান মুবারক প্রকাশ দিবস এবং লাইলাতুন নিছফি মিন শা’বান তথা পবিত্র শবে বরাত।

এসব মাহফিলে প্রধান অতিথি হিসেবে তাশরীফ রাখেন, খ¦লীফাতুল্লাহ, খ¦লীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইউস সুন্নাহ, কুতুবুল আলম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

একইভাবে মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসায় ছাত্রী ও মহিলা আনজুমান উনাদের উদ্যোগে প্রতিদিন ৩.৩০ মিনিট থেকে ‘ফাল ইয়াফরাহু’ মাহফিলসহ অন্যান্য সমস্ত মাহফিলই অনুষ্ঠিত হয়।

মাহফিলে প্রধান অতিথি হিসেবে তাশরীফ রাখেন, সাইয়্যিদাতুন নিসা, আফযালুন নিসা, ইমামাতুস সিদ্দীকা, নুরে জাহান, আল মাবরুরা, আল মাহযুবা, আল ক্বারীবা ওয়াল মুক্বাররিবা, হাবীবাতুল্লাহ, আওলাদে রসূল, উম্মুল উমাম সাইয়্যিদাতুনা হযরত আম্মা হুযুর ক্বিবলা আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ!

এসব আজিমুশ্বান মাহফিল উপলক্ষে রাজারবাগ শরীফ সুন্নতি জামে মসজিদে প্রতিদিনই বিশেষ মক্ববুল দোয়া-মুনাজাত শরীফ অনুষ্ঠত হয় এবং মাহফিল শেষে বিশেষ তাবারুক বণ্টন করা হয়। 

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ