আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৯২তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন : খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, রহমাতুল্লিল ‘আলামীন, ছাহিবু সাইয়্যিদি সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, ইমামুল আইম্মাহ্, মুজাদ্দিদুয যামান, কুতুবুল আলম, মুহইউস সুন্নাহ, মাহিউল বিদয়াহ, গাউছুল আ’যম, আযীযুয যামান, ক্বইউমুজ জামান, আল জাব্বারিউল আউওয়াল, আল ক্বউইউল আউওয়াল, আস সাফফাহ, হাবীবুল্লাহ, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মাওলানা মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বলেন, মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, ‘যে ব্যক্তি মহান আল্লাহ পাক উনাকে এবং উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদেরকে অনুসরণ করবে সে বিরাট সফলতা লাভ করবে।’ সুবহানাল্লাহ!

আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বলেন, মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ নতুন কোনো বিষয় নয়। সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন নাবিয়্যীন, রহমতুল্লিল আলামীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি স্বয়ং নিজেই নিজের মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস উপলক্ষে খুশি প্রকাশ করেছেন। সুবহানাল্লাহ! পাশাপাশি উম্মতদেরকেও মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ পালন করার ব্যাপারে বিশেষভাবে উৎসাহিত করেছেন। তাই বলার অপেক্ষাই রাখে না যে, মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ উনার বিরোধিতা করার অর্থ হলো- নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারই বিরোধিতা করা, যা কাট্টা কুফরীর অন্তর্ভুক্ত। অর্থাৎ পবিত্র ঈমান নষ্ট হয়ে জাহান্নামী হওয়ার কারণ। নাউযুবিল্লাহ!

আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বলেন, পবিত্র ‘ঈদে মীলাদে রসূলিল্লাহ’ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অর্থ হচ্ছেন- নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ উনার সম্মানার্থে খুশি প্রকাশ করে উনার ছানা-ছিফত মুবারক ও প্রশংসা মুবারক করা। আর সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি স্বয়ং নিজেই নিজের পবিত্র মীলাদ শরীফ বা পবিত্র বিলাদতী শান মুবারক, সম্মানিত বংশ মর্যাদা সম্পর্কে আলোচনা মুবারক ও ছানা-ছিফত মুবারক বা প্রশংসা মুবারক করেছেন। সুবহানাল্লাহ!

আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বলেন, মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে- খাতিমুল মুহাজিরীন সাইয়্যিদুনা হযরত আব্বাস আলাইহিস সালাম তিনি বর্ণনা করেন, একদা আমি আখিরী রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সমীপে উপস্থিত ছিলাম। ইতঃপূর্বে কোনো কোনো লোক আমাদের সম্মানিত বংশ মর্যাদা সম্পর্কে বিরূপ মন্তব্য করেছিলো। সম্ভবতঃ এ সংবাদ আখিরী রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট পৌঁছেছিলো। এ সময় পবিত্র দরবারে নববী শরীফে অনেকে উপস্থিত ছিলেন। তিনি পবিত্র মিম্বর শরীফ উনার উপর আরোহণ করতঃ উপস্থিত লোকদের জিজ্ঞাসা করলেন, ‘আমি কে?’ তখন সকলে সমস্বরে উত্তর দিলেন, ‘আপনি হলেন মহান আল্লাহ পাক উনার মহাসম্মানিত রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।’ অতঃপর তিনি ইরশাদ মুবারক করলেন, “আমি হচ্ছি হযরত ‘মুহম্মদ’ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম- যিনি হযরত আব্দুল্লাহ আলাইহিস সালাম উনার সন্তান, হযরত আব্দুল মুত্তালিব আলাইহিস সালাম উনার পৌত্র। মহান আল্লাহ তায়ালা আমাকে কুল-মাখলূকাতের সকলের মধ্যে শ্রেষ্ঠতম গোত্র কুরাইশ খান্দানে এবং কুরাইশ গোত্রের বিভিন্ন শাখার মধ্যে সর্বশ্রেষ্ঠ হাশিমী শাখায় এবং মহান আল্লাহ পাক উনার কায়িনাতে সর্বশ্রেষ্ঠ ঘরে আমাকে প্রেরণ করেছেন।” সুবহানাল্লাহ!

আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বলেন, পবিত্র হাদীছ শরীফসমূহ থেকে এটাই ছাবিত হলো যে, মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি স্বয়ং নিজেই নিজের পবিত্র মীলাদ শরীফ অর্থাৎ মহাপবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করার সম্মানার্থে খুশি প্রকাশ করে সাইয়্যিদুল আ’ইয়াদ, সাইয়্যিদে ঈদে আ’যম, সাইয়্যিদে ঈদে আকবর পবিত্র ঈদে মীলাদে রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অর্থাৎ মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ পালন করেছেন।

আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বলেন, আর এ জন্যই পুরো সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ মাসব্যাপী সরকারি-বেসরকারি সর্বমহলে সর্বোচ্চ বাজেট বরাদ্দ করে অত্যন্ত খুশির সাথে, ব্যাপক আয়োজনে, বিপুল উৎসাহে, গভীর মূল্যায়নে, স্বতঃস্ফূর্তভাবে মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালন বা উদযাপন করা। সুবহানাল্লাহ!

ইতিহাসে নজীরবিহীন ৯০ দিনব্যাপী মাহফিল উদ্ভোধন

আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি আসন্ন সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুরিল আ’যম, মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ মাসে মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ তথা ঈদে মীলাদে রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মহাসমারোহে ও ব্যাপক শান শওকতে পালনের লক্ষ্যে প্রতিদিন অনুষ্ঠিত অনন্তকালব্যাপী মাহফিলের পাশাপাশি ১৪৪৪ হিজরী থেকে জারীকৃত ৯০ দিনব্যাপী বিশেষ মাহফিলের ন্যায় ৪ঠা মুহররমুল হারাম শরীফ ১৪৪৫ হিজরী থেকে পবিত্র রাজারবাগ দরবার শরীফে ৯০ দিন ব্যাপী মাহফিলের উদ্ভোধন করেন।

মাহফিলের ১ম ৪০ দিন ‘ফাস্তাবিকুল খাইরাত’ বা প্রতিযোগীতা মাহফিল, ২য় ২ দিন পবিত্র সামা’ শরীফ মাহফিল ৩য় ৪৫ দিন বিষয়ভিত্তিক ওয়াজ শরীফ মাহফিল এবং ৪র্থ ৩ দিন পবিত্র সামা’ শরীফ মাহফিল অনুষ্ঠিত হবে।

সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ মহাপবিত্র ১২ই রবীউল আউওয়াল শরীফ দিনের বেলা ঢাকা রাজারবাগ দরবার শরীফ প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে কোটি কোটি কণ্ঠে পবিত্র মীলাদ শরীফ মাহফিল, যা ইন্টারনেটের মাধ্যমে সারা বিশ্বে এক যোগে সম্প্রচারিত হবে এবং কোটি কোটি মানুষ অনলাইন ও অফলাইনের মাধ্যমে সারা বিশ্ব হতে সেখানে অংশগ্রহণ করবে। কোটি কোটি কণ্ঠে পবিত্র মীলাদ শরীফের পর শহর প্রদক্ষিণ করে ঢাকা মহানগর জুড়ে বিতরণ হবে হাজার হাজার তাবারুকের প্যাকেট। একই সাথে দেশের প্রতি জেলায় এবং বিশ্বের বহু দেশে তাবারুক বিতরণ করা হবে। সর্বোপরি সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ মহাপবিত্র ১২ই রবীউল আউওয়াল শরীফ দিবসে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক আক্বীক্বাহ উপলক্ষে দেশের সবচেয়ে বড় গরু, মহিষ, খাসী, ভেড়াসহ শত শত গরু এবং খাসী আক্বীকা মুবারক করা হবে। সুবহানাল্লাহ।

একইভাবে অনন্তকাল ব্যাপী জারীকৃত মহাপবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল উনার বিশেষ শান মুবারক ‘৯০ দিন ব্যাপী মাহফিল’ মহাসমারোহে ও মহাআয়োজনে পালনের লক্ষ্যে ছাহিবাতু সাইয়্যিদি সাইয়্যিদিল আ’দাদ শরীফ, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, হাবীবাতুল্লাহ, ছাহিবায়ে নেয়ামত, রহমাতুল্লিল আলামীন, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতা ও তত্ত্বাবধানে সারাদেশ থেকে আগত সালিকা, মুরীদা ও মুহিব্বীন মহিলাদের উদ্দেশ্যে মুবারক নছীহত ও মুবারক তালীমী  ‘ফালইয়াফরাহু মাহফিল’, ‘ফাস্তাবিকুল খাইরাত’ প্রতিযোগীতা মাহফিলসহ আরো অনেক বিষয়ের আয়োজন করা হয়েছে। মহিলাদের জন্য নিয়মিত এ মুবারক ফালইয়াফরাহু শরীফ মাহফিল অনুষ্ঠিত হচ্ছেন।

এই মহাসম্মানিত ও মহাপবিত্র বরকতময় মাহফিলে শাহদামাদে মুজাদ্দিদে আ’যম, কুতুবুল আলম, বাহরুল উলুম ওয়াল হিকাম, সাইয়্যিদুনা হযরত শাফিউল উমাম আলাইহিস সালাম এবং শাহদামাদে মুজাদ্দিদে আ’যম, কুতুবুল আলম, বাহরুল উলুম ওয়াল হিকাম, সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম উনারাও মুবারক তাশরীফ রাখেন। এ সময় শিশু, কিশোর, ছাত্র, মহানগর, যুব ও বয়স্ক আনজুমানের আমীলগণ উনাদের  নানা ধরনের বিশেষ আয়োজন মুবারক খিদমতে প্রদর্শন করেন।

এছাড়া নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছানা-ছিফত মুবারক কুল কায়িনাতে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে সারাদেশে লক্ষ লক্ষ পোষ্টার, ব্যানার, লিফলেট, ষ্টিকার, গেইট, দেয়াল লিখন করার মাধ্যমে অফলাইনে এবং অনলাইনের বিভিন্ন মাধ্যমে সারাবিশ্বে ব্যাপক প্রচার-প্রসারের উদ্যোগ মুবারক গ্রহণ করা হয়েছে।

পাশাপাশি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং মন্ত্রী পরিষদের মাধ্যমে দেশের সকল সিটি করপোরেশন, জেলা প্রশাসন, জেলা পরিষদ, উপজেলা পরিষদসহ অর্থাৎ প্রশাসনের সর্বস্তরে যাতে ব্যাপকভাবে মহাসমারোহে সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ উদযাপন করা হয় এবং ১২টি বিষয় জারী করা হয় সেজন্য সংবাদ সমে¥লন এবং স্মারকলিপি প্রদান ও অন্যান্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। একই সাথে সারা বিশ্বে প্রত্যেক মুসলিম দেশে সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ বা মহাপবিত্র ১২ই রবীউল আউওয়াল শরীফ মহাসমারোহে পালনে নির্দেশনা ও বার্তা প্রেরণের  উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ