ইমামুল মুসলিমীন, মুজাদ্দিদে মিল্লাত ওয়াদ দ্বীন, হাকিমুল হাদীছ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ ইমামে আ’যম সাইয়্যিদুনা হযরত ইমাম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি-৪১ (বিলাদাত শরীফ- ৮০ হিজরী, বিছাল শরীফ- ১৫০ হিজরী)

সংখ্যা: ২৫৪তম সংখ্যা | বিভাগ:

ফিরাসাত বা অন্তর্দৃষ্টি-২

ইমামুল মুসলিমীন, ইমামুল মুহাদ্দিসীন, মুজাদ্দিদে মিল্লাত ওয়াদ দ্বীন, সাইয়্যিদুনা হযরত ইমামে আ’যম রহমাতুল্লাহি আলাইহি তিনি একদিন একটি বড় নালার পাড়ে ওযূ করছিলেন। যখন কুলি করার জন্য পানি মুখ মুবারকের নিকট আনলেন তখন দুর্গন্ধ পেলেন। তারপর যেদিক থেকে পানি আসছিল সেদিকে রওয়ানা হলেন। কিছু দূর গিয়ে দেখতে পেলেন, একজন যুবক গোসল করছে। ইমামুল মুসলিমীন সাইয়্যিদুনা হযরত ইমামে আ’যম রহমাতুল্লাহি আলাইহি তিনি সেই যুবককে বললেন, হে যুবক! তুমি কি মুসলমান? যুবক জবাবে বললো, হ্যাঁ, আমি মুসলমান। তখন তিনি তাকে কাছে ডাকলেন, বললেন, হে যুবক! মহান আল্লাহ পাক উনার নিয়ামতের শুকরিয়া আদায় করো। তিনি তোমাকে সুঠাম দেহের অধিকারী করেছেন, সবল-সুস্থ রেখেছেন। তুমি ব্যভিচার করা থেকে বিরত থাক। ইহা অতীব ঘৃণিত কাজ। মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-

ولا تقربوا الزنا انه كان فاحشة وساء سبيلا

অর্থ: “তোমরা ব্যভিচারের নিকটবর্তীও হইওনা। নিশ্চয়ই ইহা অত্যন্ত গর্হিত কাজ এবং নিকৃষ্ট পথ।” (পবিত্র সূরা বণী ইসরাঈল শরীফ: পবিত্র আয়াত শরীফ নং ৩২)

কাজেই, তুমি মহান আল্লাহ পাক উনাকে লজ্জা করো, ভয় করো। তওবা করো। আর ব্যভিচার থেকে বিরত থাকো। যুবক মনোযোগসহকারে উনার নছীহত মুবারক শুনলো। তওবা করলো এবং সেই গর্হিত কাজ ছেড়ে দেয়ার ওয়াদাবদ্ধ হলো। সুবহানাল্লাহ!

আল্লামা শা’রানী রহমাতুল্লাহি আলাইহি তিনি “মীযানুল কুবরা” কিতাবে উল্লেখ করেছেন, ইমামুল মুহাদ্দিসীন, মুজাদ্দিদে মিল্লাত ওয়াদ দ্বীন, সাইয়্যিদুনা ইমামে আ’যম রহমাতুল্লাহি আলাইহি তিনি কাউকে অযূ করতে দেখলে তার অযূর পানিতে কোন্ কোন্ গুনাহ ধোয়া হচ্ছে তা দেখতে পেতেন। এমনকি তা কোন্ প্রকারের গুনাহ তাও বুঝতে পেতেন। দৃশ্যমান বিষয়বস্তু যেমন সহজে দৃষ্টিগোচর হয়, ঠিক তদ্রƒপই তিনি ইহা দেখতে পেতেন। সুবহানাল্লাহ!

ঘটনাক্রমে একদিন তিনি কুফার পবিত্র মসজিদে অযূখানায় উপস্থিত ছিলেন। সেখানে একজন যুবক অযূ করছিলেন। তার ব্যবহৃত অযূর পানি দেখে তাকে নির্জনে ডেকে উপদেশ দিলেন। বললেন, হে যুবক! তুমি তোমার পিতা-মাতার নাফরমানী করা থেকে তওবা করো।

মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেছেন-

وقضى ربك الا تعبدوا الا اياه وبالوالدين احسانا

অর্থ: “তোমার মহান রব তায়ালা আল্লাহ পাক তিনি নির্দেশ মুবারক দিয়েছেন যে, তোমরা মহান আল্লাহ পাক তিনি ব্যতীত অন্য কারো ইবাদত করবে না। আর পিতা-মাতার সাথে সদাচরণ করো।” (পবিত্র সূরা বণী ইসরাইল: পবিত্র আয়াত শরীফ ২৩)

পিতা-মাতার নাফরমানী করা কবীরা গুনাহ। যে গোনাহের শাস্তি দুনিয়াতেও ভোগ করতে হয়। উনার নছীহত মুবারক শুনে যুবকটি তওবা করলো।

অপর একজন ব্যক্তিকে শরাব পান ও আমোদ প্রমোদে লিপ্ত থাকার গুনাহ ঝরতে দেখে নছীহত মুবারক করলেন। সে ব্যক্তিও তওবা করলো। অবশেষে তিনি মহান আল্লাহ পাক উনার পবিত্র দরবার শরীফে ফরিদয়াদ জানালেন, হে বারে ইলাহী! আমি মানুষের দোষত্রুটি অবগত হতে চাইনা। আপনি আমার এই অবস্থার পরিবর্তন ঘটিয়ে দিন।

কথিত আছে যে, ঐ অবস্থায় তিনি ওযূর ব্যবহৃত পানিকে নাপাক বলে ফতওয়া দিয়েছিলেন। তিনি যখন স্বচক্ষে উক্ত পানিকে দুষিত এবং দুর্গন্ধময় দেখছেন তখন কিভাবে উহাকে পাক বলতে পারেন? কিন্তু এই অবস্থা দুরীভূত হলে তিনি নাপাক বলা থেকে বিরত থাকেন।

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফদ্বালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর স্মরণে- একজন কুতুবুয্ যামান-এর দীদারে মাওলার দিকে প্রস্থান-১৩৪

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর স্মরণে- একজন কুতুবুয্ যামান-এর দীদারে মাওলার দিকে প্রস্থান-১৩৫

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর স্মরণে- একজন কুতুবুয্ যামান-এর দীদারে মাওলার দিকে প্রস্থান-১৩৬

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর স্মরণে- একজন কুতুবুয্ যামান-এর দীদারে মাওলার দিকে প্রস্থান-১৩৭

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান-উনার দীদারে মাওলার দিকে প্রস্থান-১৩৮