ছহিবাতু সাইয়্যিদি সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, সাইয়্যিদাতুন নিসায়ি আলাল আলামীন, হাবীবাতুল্লাহ, রহমাতুল্লিল ‘আলামীন, ছাহিবায়ে নেয়ামত, যিক্রুল্লাহ, আল ওয়াসীলাতু ইলাল্লাহ, আল ওয়াসীলাতু ইলা রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নছীহত শরীফ (১১)

সংখ্যা: ২৯৪তম সংখ্যা | বিভাগ:

মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের ফযীলত মুবারক

খলিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি পবিত্র কালামুল্লাহ শরীফ উনার পবিত্র সূরা আহযাব শরীফ উনার ৩৩নং পবিত্র আয়াত শরীফে হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সম্পর্কে ইরশাদ মুবারক করেন-

إِنَّمَا يُرِيْدُ اللهُ لِيُذْهِبَ عَنْكُمُ الرِّجْسَ أَهْلَ الْبَـيْتِ وَيُطَهِّرَكُمْ تَطْهِيْـرًا

নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি চান হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সমস্ত প্রকার অপবিত্রতা থেকে পবিত্র করার মতো পবিত্র করতে অর্থাৎ উনাদেরকে পবিত্র করার মতো পবিত্র করেই মহান আল্লাহ পাক তিনি সৃষ্টি করেছেন। সুবহানাল্লাহ!

এই আয়াত শরীফে মহান আল্লাহ পাক তিনি হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের পবিত্রতার কথা ঘোষণা মুবারক করেছেন। আর তিরমিযী শরীফ, ত্ববারানী শরীফ ও বাইহাক্বী শরীফে বর্ণিত আছে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেছেন-

فأَنَا وَأَهْلَ بَـيْتِىْ مُطَهَّرُوْنَ مِنَ الذُّنُـوْبِ

আমি এবং আমার হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম, আমরা সকলেই যুনূব তথা সমস্ত প্রকার কবীরা ছগীরা এবং যাবতীয় অপছন্দনীয় কাজ থেকেও পূতপবিত্র। সুবহানাল্লাহ!

বর্ণিত পবিত্র আয়াত শরীফ ও পবিত্র হাদীছ শরীফ থেকে বুঝা যায় যে, হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা বেমেছাল পবিত্রতার অধিকারী। এখানে আরও ফিকিরের বিষয় হলো, হযরত নবী রসূল আলাইহিমুস সালাম উনারা হচ্ছেন মা’ছূম (নিষ্পাপ) ও হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা হচ্ছেন মাহফূয (সংরক্ষিত) আর হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের শান মুবারক হলো মুত্বহহার-মুত্বহহির (পূতপবিত্র ও পবিত্রতা দানকারী)।

জানা আবশ্যক যে, সম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা কারা? এ সম্পর্কে তিরমিযী শরীফে বর্ণিত আছে, সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন-

عَنْ حَضْرَتْ أُمِّ الْـمُؤْمِنِيْنَ السَّادِسَةِ عَلَيْهَا السَّلاَمُ أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ جَلَّ عَلَى الْحَسَنِ عَلَيْهِ السَّلامُ وَالْحُسَيْنِ عَلَيْهِ السَّلَامُ وَعَلِيٍّ عَلَيْهِ السَّلاَمُ وَفَاطِمَةَ عَلَيْـهَا السَّلاَمُ كِسَاءُ ، ثُمَّ قَالَ اللّٰهُمَّ هٰؤُلَاءِ أَهْلُ بَـيْتِيْ وَخَاصَّتِىْ اِذْهَبْ عَنْـهُمُ الرِّجْسَ وَطَهَرْهُمْ تَطْهِيْـرًا فَـقَالَتْ حَضْرَتْ أُمُّ سَلَمَةَ عَلَيْـهَا السَّلامُ وَأَنَا مَعَهُمْ يَا رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ؟ قَالَ : مَكَانُكِ إِنَّكِ إِلٰى خَيْـرٌ

হযরত উম্মুল মু’মিনীন আস সাদিসা আলাইহাস সালাম থেকে বর্ণিত। নিশ্চয়ই নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইমামুছ ছানী হযরত হাসান আলাইহিস সালাম উনাকে, ইমামুছ ছালিছ হযরত হুসাইন আলাইহিস সালাম উনাকে, ইমামুল আউওয়াল হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনাকে এবং হযরত যাহরা আলাইহাস সালাম উনাকে একখানা চাদর মুবারকে আবৃত করে নিলেন। অতঃপর বললেন, আয় বারে ইলাহী! উনারা আমার সম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম এবং আমার খাছ ব্যক্তিত্ব। উনাদের থেকে সব অপবিত্রতা দূর করুন এবং উনাদেরকে পবিত্র করার মত পবিত্র করুন। তখন উম্মুল মু’মিনীন হযরত আস সাদিসা আলাইহাস সালাম তিনি বললেন, ইয়া রসূলাল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আমিও উনাদের অন্তর্ভুক্ত? তিনি বললেন, আপনার অবস্থান আমার নিকট আরও উত্তম।

ত্ববারানী শরীফে পবিত্র হাদীছ শরীফে আরো বর্ণিত রয়েছে, হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে জিজ্ঞাসা করলেন, ইয়া রসূলাল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনার সম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা কারা? যে সমস্ত ব্যক্তিত্ব মুবারক উনাদের খিদমত মুবারক করা আমাদের জন্য আবশ্যক (ফরয-ওয়াজিব করা হয়েছে)। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করলেন, হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম, হযরত যাহরা আলাইহাস সালাম এবং উনার পূতপবিত্র সম্মানিত সন্তানদ্বয় আলাইহিমাস সালাম উনারা হলেন আমার সম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম। সুবহানাল্লাহ!

মুসনাদে আহমাদ ও মুসলিম শরীফে বর্ণিত রয়েছে, বিশিষ্ট রাবী হযরত যায়িদ ইবনে আরকাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনাকে জিজ্ঞাসা করা হয়েছিল, হে হযরত যায়িদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু! নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পরিবার কারা? হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালামগণ কি উনার পরিবার নয়? তিনি বললেন, নিশ্চয়ই উনারা হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের অন্তর্ভুক্ত। উনার পরিবার হচ্ছেন, উনার বিছালী শান মুবারক প্রকাশের পর যাদের জন্য ছদকা গ্রহণ করা হারাম। তিনি বললেন, উনারা কারা? তিনি বলেন, উনারা হচ্ছেন- হযরত কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনার বংশধর, হযরত আব্বাস আলাইহিস সালাম উনার বংশধর, হযরত জাফর আলাইহিস সালাম উনার বংশধর, হযরত আকীল আলাইহিস সালাম উনার বংশধর। তিনি বললেন, উনাদের সকলের জন্য কি ছদকা গ্রহণ হারাম? তিনি বললেন, হ্যাঁ।

উপরোক্ত বর্ণনা থেকে বুঝা যায় যে, হযরত কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম, হযরত আব্বাস আলাইহিস সালাম, হযরত জাফর আলাইহিস সালাম, হযরত আকীল আলাইহিস সালাম, হযরত হারিছ বিন আব্দুল মুত্তালিব আলাইহিস সালাম উনারাসহ উনাদের বংশধরগণও নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম তথা সম্মানিত পরিবার-পরিজন আলাইহিমুস সালাম। সুবহানাল্লাহ!

স্মর্তব্য যে, সম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের স্তর হচ্ছে তিনটি।

১ম স্তরে রয়েছেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত হযরত ওয়ালিদাইন শরীফাইন তথা আব্বা ও আম্মা আলাইহিমাস সালাম।

২য় স্তরে রয়েছেন, মহাসম্মানিতা হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম।

৩য় স্তরে রয়েছেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত আবনা (পুত্র) আলাইহিমুস সালাম ও সম্মানিতা বানাত (কন্যা) আলাইহিন্নাস সালাম।

মূলত, এই তিন স্তরে যাঁরা রয়েছেন উনারা এবং উনাদের সম্মানিত আল-আওলাদ আলাইহিমুস সালাম সকলেই এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত পরিবারে যাঁরা ছিলেন প্রত্যেকেই মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ!

ছহিবাতু সাইয়্যিদি সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, সাইয়্যিদাতুন নিসায়ি আলাল আলামীন, হাবীবাতুল্লাহ, রহমাতুল্লিল ‘আলামীন, ছাহিবায়ে নেয়ামত, যিক্রুল্লাহ, আল ওয়াসীলাতু ইলাল্লাহ, আল ওয়াসীলাতু ইলা রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নছীহত শরীফ (১০)

ছহিবাতু সাইয়্যিদি সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, সাইয়্যিদাতুন নিসায়ি আলাল আলামীন, হাবীবাতুল্লাহ, রহমাতুল্লিল ‘আলামীন, ছাহিবায়ে নেয়ামত, যিক্রুল্লাহ, আল ওয়াসীলাতু ইলাল্লাহ, আল ওয়াসীলাতু ইলা রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নছীহত শরীফ (৯)