পবিত্র মাহে জিলহজ্জ শরীফ এবং উনার প্রাসঙ্গিক আলোচনা

সংখ্যা: ২৫৬তম সংখ্যা | বিভাগ:

-আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

সমস্ত প্রশংসা মহান আল্লাহ পাক উনার জন্যে যিনি কুল-মাকলুক্বাতের খালিক্ব মালিক রব, যিনি মাস ও বছরের সৃষ্টিকর্তা এবং যুগ ও কালের প্রবর্তক। যিনি হারাম বা সম্মানিত মাস দ্বারা বছরের সূচনা করেছেন। মুর্হরম মাস অত্যন্ত প্রশংসনীয় ও পবিত্র মাস। বছরের সর্বপ্রথম হারাম মাস। সর্বাধিক সম্মান ও মর্যাদার যোগ্য। যার মর্যাদা সম্পর্কে পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে পবিত্র আয়াত শরীফ ইরশাদ মুবারক হয়েছে এবং আরো ইরশাদ মুবারক হয়েছে বহু পবিত্র হাদীছ শরীফ। পূণ্যবান ও নেককারগণ এ মাসকে মর্যাদা দিয়েছেন।

পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে মহান আল্লাহ পাক উনার দিন হিসেবে যেসব দিনকে স্মরণ করার জন্য বা পালন করার জন্য আদেশ মুবারক করা হয়েছে তন্মধ্যে পবিত্র আশূরা শরীফ  অর্থাৎ পবিত্র মুররম শরীফ মাস উনার ১০ তারিখ বিশেষভাবে উল্লেখযোগ্য। এ দিনটি অতি মহান দিন। এ দিনেই মহান আল্লাহ পাক তিনি পৃথিবী সৃষ্টি করেন। এদিনেই সর্বপ্রথম আসমান থেকে বৃষ্টি বর্ষিত হয়েছে। এ দিনেই সর্বপ্রথম আসমান থেকে রহমত নাযিল হয়েছে।  আখিরী নবী ও রসূল, সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার থেকে শুরু করে যমীনে প্রেরিত প্রথম নবী ও রসূল সাইয়্যিদুনা আবুল বাশার হযরত আদম ছফিউল্লাহ আলাইহিস সালাম উনার পর্যন্ত প্রায় সকল হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম উনাদের কোন না কোন বিশেষ ও উল্লেখযোগ্য ঘটনা মুবারক এ দিনেই সংঘটিত হয়েছে। সুবহানাল্লাহ! এ দিনেই শহীদী শান মুবারক প্রকাশ করেন সাইয়্যিদুশ শুহাদা, শহীদে কারবালা, সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, সিবতু রসূলিল্লাহ, ইমামুছ ছালিছ মিন আহলি বাইতি রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত ইমাম হুসাইন আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

বর্ণিত রয়েছে, একজন সম্মানিত খলীফা উনাকে শহীদ করা হলে কাফফারা স্বরূপ ৩৫ হাজার লোক শাস্তির সম্মুখীন হবে এবং একজন সম্মানিত নবী-রসূল আলাইহিস সালাম উনাকে শহীদ করা হলে কাফফার স্বরূপ ৭০ হাজার লোককে জাহান্নামী করা হবে। আর শহীদে কারবালা সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছালিছ মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে শহীদ করার ফলে কাফফারা স্বরূপ ১ লক্ষ ৪০ হাজার লোককে জাহান্নামে দেয়া হবে। নাউযুবিল্লাহ!

উপরন্তু নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেছেন, হযরত ইমামুছ ছালিছ মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শাহাদাত মুবারক উনার সাথে যারা জড়িত অর্থাৎ উনার বিরুদ্ধে যারা অবস্থান নিয়েছিল তারা কেউই আমার সুপারিশ পাবে না। কারণ হচ্ছে, স্বয়ং যিনি খ¦ালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে মুহব্বত করার জন্য আদেশ মুবারক করেছেন। একইভাবে যিনি কুল-মাখলূক্বাতের নবী ও রসূল, সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনিও উনাদেরকে মুহব্বত করার জন্য আদেশ মুবারক করেছেন। পাশাপাশি উনাদের প্রতি বিদ্বেষ পোষণ করতে নিষেধ করেছেন। এমনকি উনাদের প্রতি বিদ্বেষ পোষণকারীদেরকে সাবধান করে দিয়েছেন যে, উনাদের প্রতি যারা বিদ্বেষ পোষণ করবে তারা মুসলমান নয়, তারা মুনাফিক এবং তারা জাহান্নামী। নাউযুবিল্লাহ!

উল্লেখ্য, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পূত-পবিত্র সম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের মধ্যে প্রথম স্তর হচ্ছেন উনার সম্মানিত আব্বা-আম্মা আলাইহিমাস সালাম, দ্বিতীয় স্তর হচ্ছেন হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম এবং তৃতীয় স্তর হচ্ছেন উনার সম্মানিত আওলাদ পাক আলাইহিমুস সালাম ও আলাইহিন্নাস সালাম।

বলার অপেক্ষা রাখে না, পবিত্র মুর্হরম মাস উনার মধ্যে হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের অনেকের বিশেষ শান মুবারক প্রকাশিত হয়েছে। সুবহানাল্লাহ!

যেমন পহেলা মুর্হরম শরীফ আমীরুল মু’মিনীন হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি সম্মানিত খিলাফত মুবারক উনার মহান দায়িত্ব মুবারক গ্রহণ করেন এবং পাঁচদিন কম পূর্ণ বারো বৎসর ন্যায়-নিষ্ঠার সাথে উক্ত দায়িত্ব মুবারক পালন করেন। সুবহানাল্লাহ!

২ তারিখ বিছালী শান মুবারক প্রকাশ করেন সাইয়্যিদুল আবায়ি ওয়ার রিজাল, আবূ রসূলিল্লাহ, মালিকুল জান্নাহ, সাইয়্যিদুনা হযরত আব্দুল্লাহ যাবীহুল্লাহ আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

৮ তারিখ বিছালী শান মুবারক প্রকাশ করেন সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, সাইয়্যিদাতুল বানাত, বিনতু রসূলিল্লাহ আল ঊলা হযরত যাইনাব আলাইহাস সালাম তিনি। সুবহানাল্লাহ!

২৫ তারিখ শাহাদাতী শান মুবারক প্রকাশ করেন ইমামুর রাবি’ মিন আহলি বাইতি রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত যাইনুল আবিদীন আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

ইয়া বারে ইলাহী! আপনি এ পবিত্র মাসের সম্মানার্থে আমাদেরকে আপন অনুগ্রহে মকবুল বান্দাদের অন্তর্ভুক্ত করে নিন। আমাদেরকে রহমত ও নিয়ামত দান করুন। আমাদের ছোট-বড় গুনাহগুলো মাফ করে দিন। আমাদের সকল নেক ফরিয়াদ কবুল ও মঞ্জুর করে নিন। সর্বোপরি আমাদের সকলকে সম্মানিত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের উসীলায় আপনার ও আপনার প্রিয়তম রসূল নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সন্তুষ্টি মুবারক নছীব করুন। আমীন।

মাহে রবীউছ ছানী ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে জুমাদাল উখরা ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে রজব ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে রমাদ্বান শরীফ ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে শাওওয়াল ও তার প্রাসঙ্গিক আলোচনা