সুলত্বানুল হিন্দ, কুতুবুল মাশায়িখ, মুজাদ্দিদুয যামান, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, হাবীবুল্লাহ সাইয়্যিদুনা হযরত খাজা মুঈনুদ্দীন হাসান চিশতী আজমিরী সাঞ্জারী রহমতুল্লাহি আলাইহি-৯০

সংখ্যা: ২৯০তম সংখ্যা | বিভাগ:

বিলাদত শরীফ ৫৩৬ হিজরী, বিছাল শরীফ ৬৩৩ হিজরী)

সম্মানিত কারামত মুবারক (৯)

সম্মানিত কারামত মুবারক (১২)

একবার অনেক বুযুর্গানে দ্বীন এক মজলিসে উপস্থিত ছিলেন। সুলত্বানুল হিন্দ, কুতুবুল মাশায়িখ সাইয়্যিদুনা হযরত গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি তিনিও সে মজলিসে উপস্থিত ছিলেন। এমনকি উনার সম্মানিত শায়েখ হযরত উসমান হারূনী রহমতুল্লাহি আলাইহি তিনিও উনার সাথে ছিলেন। ঐ মজলিসে সম্মানিত কারামত মুবারক প্রদর্শনের সিদ্ধান্ত হলো। সবাই স্বীয় ইচ্ছা মুয়াফিক কারামত মুবারক প্রদর্শন করবেন। প্রথমে শায়খুল মাশায়িখ সাইয়্যিদুনা হযরত উসমান হারূনী রহমতুল্লাহি আলাইহি তিনি কারামত মুবারক প্রকাশ করলেন। তিনি জায়নামায মুবারক উনার নীচে হাত দিলেন। হাতভর্তি স্বর্ণমুদ্রা বের করলেন। তা সফররত একজন দরবেশের হাতে তুলে দিলেন।

সুলত্বানুল আরিফীন হযরত আহাদুদ্দীন কিরমানী রহমতুল্লাহি আলাইহি উনার সামনে একটি কাঠের টুকরা ছিল। তিনি সেই কাঠের টুকরাটি হাতে নেয়ার সাথে সাথে সেটি স্বর্ণে পরিণত হলো। সুবহানাল্লাহ!

শায়খুল মাশায়িখ সাইয়্যিদুনা হযরত উসমান হারূনী রহমতুল্লাহি আলাইহি তিনি সুলত্বানুল হিন্দ, কুতুবুল মাশায়িখ সাইয়্যিদুনা হযরত গরীবে নেওয়াজ রহমাতুল্লাহি আলাইহি উনার দিকে মনোনিবেশ করলেন এবং নির্দেশ মুবারক দিলেন- আপনিও কিছু কারামত মুবারক প্রদর্শন করুন। সুলত্বানুল হিন্দ সাইয়্যিদুনা হযরত গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি তিনি উনার সূক্ষ্ম কাশফ মুবারক দ্বারা দেখেতে পেলেন যে, এখানে একজন দরবেশ রয়েছেন, যিনি তিনদিন যাবত অনাহারে আছেন। উনার খাবার প্রয়োজন। তাই তিনি নিজের ব্যাগ বা থলে থেকে গরম ও ধুমায়িত রুটি বের করে ঐ দরবেশের হাতে তুলে দিলেন। সুবহানাল্লাহ!

উল্লেখ্য যে, তিনি উনার সম্মানিত শায়েখ সাইয়্যিদুনা হযরত উসমান হারূনী রহমতুল্লাহি আলাইহি উনার সামনে কারামত মুবারক প্রকাশ করার ক্ষেত্রেও আদবের বিষয়টি কঠোরভাবে পালন করেছেন। অর্থাৎ সম্মানিত শায়েখ উনার প্রদর্শিত কারামত মুবারক উনার চেয়ে যেন অধিক আশ্চর্যজনক ও হৃদয়গ্রাহী না হয় তার প্রতি তিনি লক্ষ্য রেখেছেন। তাই তিনি একটি মামুলী বিষয় কারামত মুবারক রূপে প্রদর্শন করেছেন। সুবহানাল্লাহ!

সম্মানিত কারামত মুবারক (১৩)

সুলত্বানুল হিন্দ, কুতুবুল মাশায়িখ, মুজাদ্দিদে যামান, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি তিনি একবার সফররত ছিলেন। তিনি সফর করতে করতে এমন একটি স্থানে পৌঁছলেন যে, সেখানে নিজস্ব কোন লোক ছিলেন না। শুধু একজন খাদিম ছিলেন। তিনি সেই এলাকায় পৌঁছার সাথে সাথে প্রচার হয়ে গেল যে, সাইয়্যিদুনা হযরত গরীব নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি সেখানে পৌঁছেছেন। এক হিন্দু যুবক উনাকে শহীদ করার জন্য গোপনে অস্ত্র নিয়ে উপস্থিত হলো। নাউযুবিল্লাহ!

কিন্তু সুলত্বানুল হিন্দ, গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি উনার জালালী দৃষ্টি মুবারক তার উপর পরার সাথে সাথে সে যুবক মাটিতে পড়ে গেল। ঐ বেহুঁশীর মধ্যেই সে বলতে লাগলো, আমি আপনার গোলাম। আমাকে ক্ষমা করুন। সাইয়্যিদুনা হযরত গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি তিনি তাকে ক্ষমা করে দিলেন। সুবহানাল্লাহ!

সুলত্বানুল হিন্দ, গরীবে নেওয়াজ সাইয়্যিদুনা হযরত গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি উনার নিকট বার বার অসুস্থতার জন্য ক্ষমা প্রার্থনা করত দোয়া প্রার্থনা করলো।

সুলত্বানুল হিন্দ, গরীবে নেওয়াজ সাইয়্যিদুনা হযরত গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি তাকে কালিমা শরীফ পাঠ করিয়ে মুসলমান করলেন। পরে যুবককে তরীক্বার সবক দিয়ে দিলেন। সুবহানাল্লাহ! (খাজা গরীবে নেওয়াজ রহ: পূর্ণাঙ্গ জীবনী-২৭২)

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান-উনার দীদারে মাওলার দিকে প্রস্থান-১৩৮

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান-উনার দীদারে মাওলার দিকে প্রস্থান-১৩৯

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান-উনার দীদারে মাওলার দিকে প্রস্থান-১৪০

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি উনার স্মরণে- একজন কুতুবুয্ যামান উনার দীদারে মাওলার দিকে প্রস্থান-১৪৯

সাইয়্যিদুল আওলিয়া, মাহবূবে সুবহানী, কুতুবে রব্বানী, গওছুল আ’যম, মুজাদ্দিদুয যামান, ইমামুর রাসিখীন, সুলত্বানুল আরিফীন, মুহিউদ্দীন, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত বড়পীর ছাহিব রহমতুল্লাহি আলাইহি (৩)