পবিত্র ঈদে মীলাদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উপলক্ষে মুসলিম বিশ্বে আজ সাজ সাজ রব কোথায়?

সংখ্যা: ২০২তম সংখ্যা | বিভাগ:

ব্রিটেন রাজ পরিবারের বিয়েকে কেন্দ্র করে এত সাজ সাজ রব উঠলেও
আসন্ন সাইয়্যিদে ঈদে আ’যম, ঈদে আকবর পবিত্র ঈদে মীলাদুন নবী ছল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম উপলক্ষে মুসলিম বিশ্বে আজ সাজ সাজ রব কোথায়?

প্রিন্স উইলিয়াম ও তার বাগদত্তা কেট মিডলটনের বিয়েকে কেন্দ্র করে উৎসবের প্রস’তি নিচ্ছে ব্রিটেনের সর্বসাধারণ। বিয়ের উৎসব উপলক্ষে দিনটিতে সরকারি ছুটি ঘোষণা করেছেন দেশের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
সাপ্তাহিক ছুটির সঙ্গে মিলে বড় বন্ধ পড়ে যাওয়ায় ব্যবসায়ীদের ক্ষতি হতে পারে- এমন আশঙ্কা সত্ত্বেও ব্রিটেনের সর্বসাধারণকে উৎসবে শামিল করতে ছুটি ঘোষণা করা হয় বলে জানায় সরকারি সূত্র। এদিকে বিয়ের দিনে লন্ডনের আকাশের শোভাবর্ধন করবে প্রিন্স উইলিয়ামের সম্মানে রাজকীয় বিমান বাহিনীর বিশেষ হেলিকপ্টার মহড়া।
উইলিয়াম ও কেটের বিয়েতে সর্বকালের সবচেয়ে বড় উৎসব করার প্রস’তি নেয়া হচ্ছে বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম। প্রিন্স উইলিয়াম ও তার বাগদত্তা কেট মিডলটনের বিয়ের কারণে ব্রিটেনের অর্থনীতিতে ৫ বিলিয়ন পাউন্ডের প্রভাব পড়তে পারে।
তাদের মতে, উইলিয়ামের মা প্রিন্সেস ডায়নার বিয়ের চেয়ে বেশি জাঁকজমকপূর্ণ হবে। এদিকে বিয়ের ঘোষণা আসতে না আসতেই বিভিন্ন স্টাইল ম্যাগাজিনে কনে ও ভাবি প্রিন্সেস কেটের বিয়ের পোশাক নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। বিলিয়নের অধিক মানুষের দৃষ্টি থাকা এ বিয়েতে কনের পোশাকের জন্য কেট রাজপরিবারের নিজস্ব
ডিজাইনার, না বাইরের কারো দ্বারস’ হবে তাই এখন আলোচ্য বিষয়।
আর এরই মধ্যে ব্রিটিশ রাজপরিবারের আলোচিত এ বিয়ে থ্রিজি প্রযুক্তির সাহায্য সরাসরি প্রদর্শনের ঘোষণা দিয়েছে বিশ্বের অনেক দেশের সিনেমা হলগুলো।
বলাবাহুল্য, অতীতের মত মুসলিম দেশগুলোও এতে পিছিয়ে থাকবে না। মুসলিম বিশ্বের সরকার প্রধানরাও এতে আগ্রহভরে অংশগ্রহণ করবে। এবং মুসলিম জনসাধারণ এ বিয়ের পোশাকসহ খুঁটিনাটি বিষয় আলোচনায় বিভোর থাকবে।
অথচ বিধর্মী হিসেবে কুরআন শরীফ-এর দৃষ্টিতে এরা নাপাক এবং জাহান্নামী।
অপরদিকে আর মাত্র দুই মাস পরেই আসছে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিলাদত শরীফ তথা ঈদে আকবর, ঈদে আ’যম পবিত্র ঈদে মীলাদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।
কিন্তু সে প্রসঙ্গে মুসলিম বিশ্বের কোথাও কোনো আলোচনা, কোনো প্রস’তি, কোনো সরব প্রচারণা কিছুই নেই।
যা কেবল গভীর পরিতাপের বিষয়ই নয়; বরং এটাই মুসলমানদের বর্তমান দুরবস্থার মূল কারণ।

-মুহম্মদ মাহবুবুর রহমান

প্রসঙ্গ: ইসরাইলি পণ্য বর্জনের আহ্বান জানিয়েছে তুরস্ক। ইসরাইলের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধসহ কঠোর সামরিক পদক্ষেপ গ্রহণ করা মুসলিম বিশ্বের এখন ফরযের উপর ফরয।

সুদ পরিশোধেই ব্যয় হবে বাজেটের ১১ শতাংশ। প্রত্যেক বছর বাজেটের আকার বাড়লেও এর সুফল পাচ্ছে না দেশ ও দেশের জনগণ। জনগণের উচিত সরকারকে বাধ্য করা- ঋণের ধারা থেকে সরে এসে অভ্যন্তরীণ অর্থ-সম্পদের দিকে গুরুত্ব দিয়ে বাজেটকে গণমুখী করার জন্য।

বাংলাদেশে জিএমও ফুড প্রচলনের সকল ষড়যন্ত্র বন্ধ করতে হবে-২

পর্যবেক্ষক ও সমালোচক মহলের মতে- ভারতের কাছে দেশের স্বার্থ বিলিয়ে দেয়ার নিকৃষ্টতম উদাহরণ রামপালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র। মাত্র ১৫ ভাগ বিনিয়োগ করে ভারত মালিকানা পাবে ৫০ ভাগ। আর ধ্বংস হবে এদেশের সুন্দরবন। সুন্দরবনকে ধ্বংস করার সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসতে হবে (২)

রামপাল বিদ্যুৎকেন্দ্রের মতোই রূপপুরের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ভয়াবহ। রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে অনেক আলোচনা হয়েছে কিন্তু রূপপুর অজ্ঞতার আঁধারেই রয়ে গেছে? বাংলাদেশের প্রেক্ষাপটে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিষয়টি বিশেষভাবে আমলে নিতে হবে। প্রয়োজনে সচেতন জনগণকেই প্রতিহত করতে হবে (২)