নানা প্রলোভনে দরিদ্র জনগোষ্ঠী ও উপজাতিদের খ্রিষ্টান বানাচ্ছে মিশনারীগুলো। জাতিকে বিভক্ত করে নব্য উপনিবেশবাদ তৈরির ষড়যন্ত্র চলছে। সরকারের উচিত, এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

সংখ্যা: ২৮৬তম সংখ্যা | বিভাগ:

বাংলাদেশের উত্তরাঞ্চল এবং পার্বত্য চট্টগ্রাম এলাকাকে ঘিরে এনজিও এবং আন্তর্জাতিক খ্রিস্টান লবি খ্রিস্টীয় সংস্কৃতি, কৃষ্টি প্রচারের লক্ষ্যে দীর্ঘকালব্যাপী নানামুখী চক্রান্ত চালিয়ে আসছে। মুঘল আমলেই এদেশের প্রতি এনজিও এবং খ্রিস্টান মিশনারীদের শ্যেন দৃষ্টি পতিত হয়। ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনামলে মিশনারীগুলো খ্রিস্টীয় সংস্কৃতির বিকাশ ও ধর্মান্তরের যে প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে চালু করে, পর্যায়ক্রমে পাকিস্তান ও বাংলাদেশ আমলে তার ক্রমবিকাশ সাফল্যের সাথে অব্যাহত থাকে। স্কুল প্রতিষ্ঠা, শিক্ষা উপকরণ বিতরণ, হাসপাতাল স্থাপন, ঋণ প্রদান, ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ, দারিদ্র বিমোচন, কমিউনিটি ডেভেলপমেন্ট ও নারীর ক্ষমতায়ন প্রভৃতি মুখরোচক কর্মসূচির আড়ালে রয়েছে এ দেশে ইউরোপীয় সংস্কৃতি ও খ্রিস্টানিটি প্রচার করার নীল নকশার বাস্তবায়ন।

বাংলাদেশে এনজিওর সংখ্যা ৩০ হাজার এবং প্রতি বর্গমাইলে গড়ে প্রায় চারটি এনজিও ‘উন্নয়নের অংশীদার’ ব্যানারে কর্মতৎপর। এনজিওদের অনেকেরই গোপন এজেন্ডা হচ্ছে নব্য উপনিবেশবাদ তৈরি করা, যা ৯৮ শতাংশ মুসলমান অধ্যুষিত দেশের প্রতি প্রচণ্ড হুমকি। এ দেশে বহুজাতিক কোম্পানির আর্থ-রাজনৈতিক স্বার্থে এবং অসহায়, নিঃস্ব, নিরক্ষর ও প্রপীড়িত মানুষকে সেবা করার নামে ইউরোপীয় সংস্কৃতির বিকাশ এবং খ্রিষ্টান তৈরী করার তৎপরতায় কয়েকটি এনজিও জড়িত রয়েছে। এদের বাজেটের শতকরা ৯৫ ভাগ অর্থ খ্রিষ্টান হতে পারে এমন সম্ভাবনাময় ব্যক্তিদের স্বার্থে, নির্বাহী কর্মকর্তা ও বিদেশী কনসালটেন্টের পেছনে ব্যয়িত হয়। মাত্র পাঁচ শতাংশ খরচ করে টার্গেট গ্রুপের জন্য।

দেশের উত্তরাঞ্চলে ধর্মান্তরের ঘটনা আশঙ্কাজনকহারে বেড়ে গেছে। মুসলমানদের মধ্যে নিজেদের দ্বীন ত্যাগ করে খ্রিষ্টান হওয়ার ঘটনা ঘটছে অহরহ। বৃহত্তর রংপুর ও দিনাজপুরের আটটি জেলায় চার্চে মাত্র পাঁচ বছরে ১০ থেকে ১২ হাজার ধর্মান্তরিত হয়ে খ্রিষ্টান হয়েছে। বেকারত্ব আর দারিদ্র্যকে পুঁজি করে ধর্মান্তরের টোপ দেয়া হচ্ছে মানুষকে। শুধু যুবক-যুবতী আর অভাবী মানুষকে নয়, কোমলমতি শিশুদেরও খ্রিষ্টান করার অপতৎপরতা চলছে। এ জন্য আটটি জেলায় কমপক্ষে ৩০-৪০টি নার্সারি স্কুল খোলা হয়েছে। এসব স্কুলের ক্লাসরুমে খ্রিস্ট্রীয় সংস্কৃতির বিভিন্ন ছবি ও অনুষঙ্গ টাঙ্গিয়ে রাখা হয়। পাঠ্যবই পড়ার পাশাপাশি ওইসব ছবি দেখিয়ে শিশুদের সম্পর্কে জ্ঞান দেয়া হয়।

উল্লেখ্য, কেরি, টমাস, রিচার্ড, ক্লাউজ বার্লার, পিটারসন, রবিন মন্ডল ও অলসন-এর মতো লোকেরা বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর মধ্যে বাইবেলের শিক্ষা, কৃষ্টি ও আদর্শ প্রচারের জন্য বাংলা ভাষা রপ্ত করে। কেরি নতুন আঙ্গিকে বাংলা ব্যাকরণ সংশোধন করে এবং ১৮০০ সালে ইংল্যান্ড থেকে বাংলা বর্ণমালার ছক এনে কলকাতার শ্রীরামপুর মিশন থেকে বাংলায় বাইবেল মুদ্রণ ও প্রচারের ব্যবস্থা করে। ফোর্ট উইলিয়াম কলেজের বাংলা বিভাগের প্রধান হিসেবে কর্মরত অবস্থায় কেরি ‘কথোপকথন’ ও ‘ইতিহাসমালা’ নামক বাংলায় দুটি গ্রন্থ রচনা করে। ১৮৫৭ সালে সিপাহী বিপ্লবের সময় ভারতীয় উপমহাদেশে ৯০টি প্রটেস্ট্যান্ট খ্রিস্টান মিশনারী সংস্থা কর্মরত ছিল। রোমান ক্যাথলিক চার্চের সংখ্যা এর বাইরে। এদেশে প্রতিকূল পরিবেশে খ্রিস্টীয় সংস্কৃতির প্রচার ও বিকাশে তাদের বহুবিধ তৎপরতা ও প্রচেষ্টা ছিলো।

এ ধারাবাহিকতায় বিদেশী অর্থে পরিপুষ্ট বহু এনজিও পার্বত্যাঞ্চলসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় সক্রিয়। এদের বেশিরভাগই পাহাড়ি জনগোষ্ঠীকে ধর্মান্তরিত করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়, গত ২০ বছরে পাবর্ত্যাঞ্চলে ১২ হাজার উপজাতীয় পরিবার খ্রিস্টান হয়েছে। আর এক্ষেত্রে মূখ্য ভূমিকা রাখছে পার্বত্য জেলার গির্জাগুলো। ধর্মান্তরিতকরণের পাশাপাশি গির্জাগুলোর সংখ্যাও বেড়ে যাচ্ছে। আগষ্ট ২০১৭ এর পরিসংখ্যান অনুযায়ী, পার্বত্য চট্টগ্রামে যেখানে গির্জার সংখ্যা ছিলো ৩৬৫টি, তা ২০২০ সালের আগষ্টের মধ্যে বৃদ্ধি পেয়ে দাড়ায় ৪৪০টিতে। বর্তমান ২০২২ সালে এর সংখ্যা আরো অনেক বৃদ্ধি পেয়েছে।

পার্বত্যাঞ্চলের পাশাপাশি উত্তরাঞ্চলে খ্রিষ্টান মিশনারীগুলোর অপতৎপরতা আশংকাজনকহারে বৃদ্ধি পাচ্ছে। মুসলমান, চাকমা, মারমা, বৌদ্ধদের খ্রিষ্টান হওয়ার ঘটনা অহরহ। রংপুর ও দিনাজপুরের আটটি জেলায় ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে অজস্র খ্রিষ্টান মিশনারি। এসব এলাকায় গত পাঁচ বছরে হাজার হাজার লোক খ্রিষ্টান হয়েছে। বেকারত্ব আর দারিদ্র্যতাকে পুঁজি করে তারা ধর্মান্তরের টোপ দিচ্ছে সাধারণ মানুষকে।

খ্রিষ্টান মিশনারী ও এনজিও সংস্থাগুলো যৌথভাবে “Evry man a bible and every people a charch” কর্মসূচিকে সামনে রেখে যে তৎপরতা শুরু করেছিল তা লক্ষ্যপানে ছুটে চলছে নিরন্তরভাবে।

আশঙ্কা করা হচ্ছে- এভাবে ধর্মান্তকরণ করতে দিলে অচিরেই খ্রিস্টানদের সংখ্যা বৃদ্ধি পাবে; যা পরবর্তীতে ভয়াবহ ফিতনা সৃষ্টির কারণ হবে।

প্রসঙ্গত, বাংলাদেশে মিশনারীগুলোর এ অপতৎপরতা নিঃসন্দেহে মুসলমানদের ব্যর্থতার দলিল। যদি সুদুর দেশগুলো থেকে খ্রিষ্টান মিশনারীরা এদেশে এসে খ্রিষ্টানিটি ও ইউরোপিয় সংস্কৃতি প্রচার প্রসার করতে পারে। তাহলে বাংলাদেশের মুসলমানরা এতো কাছে থেকেও কেনো হাত-পা গুটিয়ে বসে আছে? পার্বত্যাঞ্চলের ভাইদের প্রতি কেন সহানুভূতি ও সেবা সম্প্রসারণ করা গেলো না? এটাতো সাধারণ মুসলমানদেরই দায়িত্ব ছিল। এ দায়িত্বে অবহেলার মাশুল তামাম জনগণকেই দিতে হবে। এদেশের মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জিবিত সকলকে দিতে হবে। কেননা সংস্থাগুলো যেভাবে মানবতার সেবার নামে বাঙ্গালি জাতিকে ধর্মান্তরিত করে ভিন্ন জাতিতে রূপান্তরিত করছে তা নিশ্চিতভাবে এই ইঙ্গিত দিচ্ছে যে, একদিন পার্বত্যাঞ্চলগুলো দক্ষিণ সুদান ও ইন্দোনেশিয়ার পূর্ব তিমুরের মতো জাতিসংঘের তত্ত্ববধানে স্বাধীনতা লাভ করবে। গড়ে উঠবে বাংলাদেশের বুকে আরেকটি স্বাধীন দেশ। কেননা তারা যেভাবে পার্বত্যাঞ্চলগুলোকে টার্গেট করে সামনে এগুচ্ছে তা এভাবে অব্যাহত থাকলে বাংলাদেশের এক দশমাংস গোটা পার্বত্যাঞ্চল বড় বিপজ্জনক খ্রিষ্টান জনপদ গড়ে উঠবে। এ আশংকা অমূলক নয় যে, এ দেশের খ্রিষ্টানরা ওই পাড়ের সীমান্তবর্তি (ভারত) পার্বত্যাঞ্চলের নতুন খ্রিষ্টানদের সাথে মিলে বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের ডাক দিতে পারে। এনজিওরা কোনো দেশের বন্ধু নয়। তারা মূলত মানবতার মিথ্যাচ্ছলে জাতিকে বিভক্ত করার কাজে নেমেছে।

সূত্র মতে, বছরখানেক আগে এসব এনজিওকে সরকারি নজরদারিতে আনলেও তাদের কার্যক্রম থেমে নেই। দারিদ্র্য ও সরলতার সুযোগ নিয়ে পাহাড়িদের সাহায্য ও সহযোগিতার নাম করে এনজিওগুলো তাদের লক্ষ্য ও উদ্দেশ্য হাসিল করে যাচ্ছে।

কিন্তু এখনও সতর্ক নয় সরকার। আর সাম্প্রতিক পরিস্থিতিতে এমন অবহেলামূলক আচরণ কাম্য নয়। সরকার, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সকল মহলকে দেশে খ্রিষ্টান মিশনারীগুলোর অপতৎপরতার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি গোটা দেশবাসীকে সচেতন হতে হবে।

-মুহম্মদ ওয়ালিউর রহমান, ঢাকা।

বাতিল ফিরক্বা ওহাবীদের অখ্যাত মুখপত্র আল কাওসারের মিথ্যাচারিতার জবাব-২২ হাদীছ জালিয়াতী, ইবারত কারচুপি ও কিতাব নকল করা ওহাবীদেরই জন্মগত বদ অভ্যাস

‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’ সম্পর্কিত ‘দৈনিক যুগান্তর’ পত্রিকার মন্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রীর বিস্ময় প্রকাশ গোয়েন্দা শীর্ষ কর্মকর্তারাও অবহিত নয় খোদ যুগান্তর সম্পাদকের দুঃখ প্রকাশ

‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’কে নিয়ে – মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নামে দৈনিক জনকণ্ঠের মিথ্যাচার ‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’ নিষিদ্ধ হচ্ছে- এ কথা স্বরাষ্ট্রমন্ত্রী শুধু অস্বীকারই করলেন না, বললেন: ‘সম্পূর্ণ বাজে কথা।’ প্রসঙ্গতঃ সোহেল তাজ বিবৃত কালো তালিকা অসম্পূর্ণ ও আংশিক ভুল। এর সংশোধন আশু দরকার

মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সমীপে- সোহেল তাজ বিবৃত ১২টি জঙ্গি সংগঠন তালিকা যথার্থ নয় এর মধ্যে যেমন অনেক জঙ্গি সংগঠনের নাম আসেনি তেমনি জঙ্গিবাদ বিরোধী সংগঠনের (উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত) নামও জামাত-জোট ভূতের কারণে এসেছে। সঙ্গতঃ কারণেই বে-হেড সোহেল তাজের বেফাঁস মন্তব্য থেকে বেরিয়ে এসে বর্তমানের যোগ্য স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে প্রকৃত জঙ্গি সংখ্যা যেমন নির্ধারণ করতে হবে, প্রকৃত জঙ্গিদের যেমন চিহ্নিত করতে হবে পাশাপাশি জঙ্গিবাদী, মৌলবাদী ও ধর্মব্যবসায়ীদের বিরুদ্ধে একান্ত নিবেদিত ‘আল বাইয়্যিনাত’কে মূল্যায়ন করতে হবে।