প্রসঙ্গ: সংবিধানে ‘বিসমিল্লাহ’ রাখলেও ‘ইনশাআল্লাহ’ উঠিয়ে দেয়া

সংখ্যা: ২০২তম সংখ্যা | বিভাগ:

প্রসঙ্গ: সংবিধানে ‘বিসমিল্লাহ’ রাখলেও ‘ইনশাআল্লাহ’ উঠিয়ে দেয়া।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বললেও এদেশের জনগণ আদৌ গণতন্ত্র বুঝে কী?
গণতন্ত্র চর্চা করে কী? গণতন্ত্রের চর্চা আদৌ হয় কী?
গণতন্ত্রের চর্চা কিছুমাত্র হলেও এদেশের কমপক্ষে দুই-তৃতীয়াংশ এমপি ‘ইনশাআল্লাহ’
রাখার পক্ষে জোরদারভাবে বলতেন।
কারণ, দেশের শতকরা ৯৭ ভাগ মুসলমানের ভাষ্য তাই।

এদেশের সাংবিধানিক নাম ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’। ভূখণ্ড হিসেবে বাংলাদেশ একটি প্রজাতন্ত্র। আর রাজনৈতিক ব্যবস্থা হিসেবে এখানে প্রচলিত গণতন্ত্র। সে অর্থে এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ।
কিন্তু আশ্চর্য হলেও সত্য যে, এদেশের আশিভাগ লোক গণতন্ত্র কী জিনিস তা বুঝে না। গণতান্ত্রিক অধিকার চর্চা তারা উপলব্ধি করে না।
সংসদীয় গণতন্ত্র কী জিনিস তারা জানে না।
সংসদ সদস্য বলতে তারা বুঝে এমপি সাহেব।
এমপি সাহেব হিসেবে তারা মেম্বার অব পার্লামেন্ট হিসেবে যতটুকু বুঝে-
কিন্তু সেই মেম্বার অব পার্লামেন্ট যে আসলে ‘একজন ল মেকার’ সেটা তারা কিছুই জানে না।
কার্যত এটা বর্তমান সংসদ সদস্যরাও সম্যক অবগত নয়। তারা মনে করে যে, সংসদ সদস্য হিসেবে তাদের কর্তব্য- ‘দুই কিলোমিটার কাঁচা রাস্তা পাকা করার জন্য সংসদে ভাঙ্গা ভাঙ্গা গলায় কথা বলা’।
কিন্তু প্রচলিত আইনের অসামঞ্জস্যতা অথবা ডিমেরিট দিক কিংবা উদ্ভূত সমস্যা নিয়ে কথা বলা যে তার প্রধান নৈতিক কর্তব্য তা তারা আদৌও হৃদয়াঙ্গম করে না। বহুদিন যাবৎ সংসদীয় কালচারে যা দেখা যায় তা হলো, সংসদ সদস্যরা এসব আইনগত প্রশ্নে সব এক ক্ষুরে মাথা কামান। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মত যোৎসাহে হ্যাঁ বা না বলেন।
কিন্তু এসব আইনগত প্রশ্নে যে তাদের দলীয় মত অথবা
একক মত দেয়ার মত নৈতিক অধিকার নেই তা তারা আদৌ উপলব্ধি করেন না।
একজন সংসদ সদস্যকে মনে রাখতে হবে, সংসদে তিনি
যে কথা বলেন কার্যত তা তার নিজস্ব বক্তব্য বলে
প্রতিভাত হয় না।
বরং তার কথার মাঝ দিয়ে উক্ত সংসদ সদস্যের নির্বাচনী এলাকার সব জনগণের মত বা বক্তব্যই প্রতিধ্বনিত হয়েছে বলে প্রতিপন্ন হয়।
এ ক্ষেত্রে সংসদ সদস্যের অনিবার্য নৈতিক কর্তব্য ও দায়বোধ থাকে যে, সংশ্লিষ্ট বিষয়ে তিনি এলাকার জনগণের মত আহ্বান করবেন এবং তা গভীর দরদ দিয়ে শোনা সাপেক্ষে সংসদে কেবল তারই প্রতিধ্বনি করবেন। এলাকার লোক তাকে শুধু রাস্তাঘাট উন্নয়নের এমপি হিসেবে পাঠায়নি, এসব আইনগত প্রশ্নে এলাকাবাসীর হৃদয়ের অনুভবটুকুও তিনি সংসদে প্রকাশ করবেন। এটাও তার মূল ও পবিত্র দায়িত্ব।
দুঃখজনক হলেও সত্য যে, স্বাধীনতা উত্তর হতে খুব কম সংসদ সদস্যই এ পবিত্র দায়িত্ব পালন করেছেন।
বলাবাহুল্য, এখন এমন কিছু স্পর্শকাতর বিষয় সামনে দাঁড়িয়েছে যে, এখন সংসদ সদস্যরা তাদের দায়িত্ব পালন না করলেও জনগণকে নিজেদের কর্তব্য পালনই সোচ্চার হতে হবে।
প্রসঙ্গত উল্লেখ্য, পুনঃমুদ্রিত সংবিধানে ‘সর্বশক্তিমান আল্লাহ পাক উনার প্রতি আস্থা ও বিশ্বাস’ রাখা হবে না বলে জানানো হয়েছে। কিন্তু এটা মারাত্মক নাহক্ব কথা।
এদেশে এমন কোন নির্বাচনী এলাকা নেই; যেখানকার জনগণ ‘সর্বশক্তিমান আল্লাহ পাক উনার প্রতি আস্থা ও বিশ্বাস’-এ বাক্য উঠিয়ে দেয়া সমর্থন করবে।
বরং এটাই সত্য ও স্বাভাবিক, সব নির্বাচনী এলাকার জনগণ তথা এদেশের ৯৭ ভাগ মুসলমান সবাই ‘সর্বশক্তিমান আল্লাহ পাক উনার প্রতি আস্থা ও বিশ্বাস’-
এই কথার প্রতি তাদের হৃদয় নিংড়ানো আস্থা ও সমর্থন জাহির করবে। কিন্তু সংসদ সদস্যদের জনবিচ্ছিন্নতা হেতু
সে প্রবল জনমত সংসদে আদৌ প্রতিফলিত হবে না- তা বলাই বাহুল্য।
এইক্ষেত্রে দেশের ৯৭ ভাগ মুসলমানের আর বসে থাকা আদৌ সমীচীন নয়। কারণ, এতে করে তাদের ধর্মীয় অনুভূতি ও ধর্মের ভাষা কেড়ে নেয়া হচ্ছে। স্তব্ধ করে দেয়া হচ্ছে। বলাবাহুল্য, এদেশের প্রধানমন্ত্রী থেকে পিয়ন পর্যন্ত অথবা সাধারণ মুসলমান সবাই উঠতে-বসতে প্রতিটি কথার শেষে, কাজের শুরুতে বলেন, ‘ইনশাআল্লাহ’। অর্থাৎ যদি আল্লাহ পাক চান। যা মহান আল্লাহ পাক উনার প্রতি পূর্ণ আস্থা ও বিশ্বাসের প্রতিফলন হিসেবেই তারা একথা বলেন। আর সংবিধান থেকে তাই উঠিয়ে নেয়া হচ্ছে।
সব সংসদ সদস্যদের আগে মনে রাখতে হবে যে, সর্বশক্তিমান আল্লাহ পাক উনার প্রতি আস্থা ও বিশ্বাস উঠিয়ে নেয়া আর ইনশাআল্লাহ উঠিয়ে নেয়া মূলত একই কথা।
কাজেই এই ‘ইনশাআল্লাহ’ যাতে কোন মতেই সংবিধান থেকে উঠিয়ে না নেয়া হয়, সে লক্ষ্যে আলাদা আলাদাভাবে
প্রতি নির্বাচনী এলাকার লোককে সংশ্লিষ্ট সংসদ সদস্যের উপর জনমত, জনইচ্ছার প্রবিষ্ট কারতে হবে। জোরদার দাবি তুলতে হবে।
পাশাপাশি সংশ্লিষ্ট শীর্ষমহলকে মনে রাখতে হবে, যে লক্ষ্যে তারা ‘বিসমিল্লাহ’ রাখছেন একই উদ্দেশ্যে তাদেরকে ‘ইনশাআল্লাহ’ রাখতে হবে। অর্থাৎ সর্বশক্তিমান আল্লাহ পাক উনার প্রতি আস্থা ও বিশ্বাস বাক্য অক্ষত রাখতে হবে নচেৎ তা হবে চরম আত্মঘাতী ও বিপর্যয়মূলক সিদ্ধান্ত।
উল্লেখ্য, সঠিক সিদ্ধান্তের জন্যই প্রয়োজন সততা আর সদিচ্ছা। মূলত ইসলামী অনুভূতির উদয় হলেই তার বিকাশ ও চর্চা সম্ভব। তবে সেজন্য প্রয়োজন নেক ছোহবত, রূহানী সংস্পর্শ তথা ফয়েজ-তাওয়াজ্জুহ।

-মুহম্মদ ওয়ালীউল্লাহ

রৌশনীদের ক্ষোভ, দুঃখ, লজ্জা, ক্রোধের দায়ভার নেবে কে? প্রবাহমান সংস্কৃতি পঙ্কিলতার তোড়ে রৌশনীদের সব আকুতি যে নির্মমভাবে ভেসে যাচ্ছে।  সে দায়বদ্ধতা বর্তমান সমাজ আর কত অস্বীকার করতে পারবে? প্রযুক্তি যতটা আপগ্রেড হচ্ছে সে তুলনায় অপরাধ বাড়ছে জ্যামিতিক হারে। কাজেই আদর্শের কাছে ফিরে যাওয়ার বিকল্প নেই। পর্দা পালনে বিকল্প নেই।  ইসলামী শিক্ষার বিকল্প নেই। এসব কথার প্রতিফলন না হলে খুন, ধর্ষণ আর পরকীয়ার ক্যান্সারে আক্রান্ত হবে প্রতিটা পরিবার। সমাজ হবে সমাজচ্যুত।

যুগের আবূ জাহিল, মুনাফিক ও দাজ্জালে কায্যাবদের বিরোধিতাই প্রমাণ করে যে, রাজারবাগ শরীফ-এর হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী হক্ব। খারিজীপন্থী ওহাবীদের মিথ্যা অপপ্রচারের দাঁতভাঙ্গা জবাব-৬৬

ভ্রান্ত ওহাবী মতবাদ প্রচারের নেপথ্যে-১৫

চাঁদ দেখা ও নতুন চন্দ্রতারিখ নিয়ে প্রাসঙ্গিক আলোচনা-৩৪

বাতিল ফিরক্বা ওহাবীদের অখ্যাত মুখপত্র আল কাওসারের মিথ্যাচারিতার জবাব-২৪ হাদীছ জালিয়াতী, ইবারত কারচুপি ও কিতাব নকল করা ওহাবীদেরই জন্মগত বদ অভ্যাস ওহাবী ফিরক্বাসহ সবগুলো বাতিল ফিরক্বা ইহুদী-নাছারাদের আবিষ্কার! তাদের এক নম্বর দালাল