সম্মানিত রমাদ্বান শরীফ মাস এবং উনার প্রাসঙ্গিক আলোচনা

সংখ্যা: ২৬১তম সংখ্যা | বিভাগ:

-আল্লামা মুফতী সাইয়্যিদ শুয়াইব আহমদ

রহমত, বরকত, সাকীনা, মাগফিরাত ও নাজাতের বিশেষ মাস সম্মানিত রমাদ্বান শরীফ। সুবহানাল্লাহ! এ সম্মানিত মাসে বান্দা-বান্দী ও উম্মত যদি পরিপূর্ণ নিয়ামত হাছিল করতে চায় তাহলে তাদের জন্য দায়িত্ব-কর্তব্য হচ্ছে এ মাসের যথাযথ সম্মান ও হক্ব আদায় করার নিমিত্তে রোযা রাখা, পাঁচ ওয়াক্ত নামায যথারীতি আদায় করা, অধীনস্তদের কার্যভার লাঘব করে দেয়া, ইফতার করা ও করানো, আহার করানো, তারাবীহ ও তাহাজ্জুদ নামায পড়া, কুরআন শরীফ তিলাওয়াত করা, সাহরী খাওয়া, শেষ দশ দিনে বিজোড় রাতসমূহে সজাগ থেকে ইবাদত-বন্দেগীর মাধ্যমে শবে ক্বদর তালাশ করা, ই’তিকাফ করা এবং যাকাত ও ছদাক্বাতুল ফিতর আদায় করা। পাশাপাশি মিথ্যা, গীবত, চোগলখুরী, ঝগড়া-বিবাদ, চুরি-ডাকাতি, ছিনতাই, মারামারি, খুন-খারাবি, গালিগালাজ, অশ্লীল-অশালীন, বেপর্দা-বেহায়াপনা, ছবি, টিভি, সিনেমা, গানবাজনা, খেলাধুলা ইত্যাদি শরীয়তবিরোধী কাজ থেকে বিরত থেকে তাক্বওয়া অর্জন করা।

পাশাপাশি এ মাসের মধ্যে অবস্থিত বিশেষ বিশেষ দিনসমূহ পালন করা। যে দিনসমূহ নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং উনার পূত-পবিত্র হযরত আহলু বাইত শরীফ উনাদের ও হযরত আওলাদ আলাইহিমুস সালাম উনাদের বিলাদতী শান মুবারক, বিছালী শান মুবারক ও বিশেষ শান মুবারক প্রকাশের সাথে সম্পর্কযুক্ত। সুবহানাল্লাহ!

বস্তুত নিয়ামত হাছিলের মূল উসীলা ও উপলক্ষই হচ্ছেন- নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এবং উনার সম্মানিত হযরত আহলু বাইত শরীফ উনারা ও আওলাদ আলাইহিমুস সালাম উনারা। সুবহানাল্লাহ! উনাদের খিদমত করা, তা’যীম-তাকরীম করা, ছানা-ছিফত করার মাধ্যমে খুশি প্রকাশ করাই সর্বশ্রেষ্ঠ ইবাদত। এই ইবাদতকারী ব্যক্তিগণ অবশ্যই ঈমানের সাথে ইন্তিকাল করবেন এবং বিনা হিসাবে সম্মানিত জান্নাতে প্রবেশ করবেন। সুবহানাল্লাহ!

অতএব, এ সম্মানিত মাসে বিশেষ দিনসমূহ যথাক্রমে ১, ২, ৩, ৬, ৯, ১৫, ১৭, ১৮ ও ১৯ তারিখ। সুবহানাল্লাহ!

বর্ণিত রয়েছে, ১ তারিখ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত আওলাদ, গউছুল আ’যম, সাইয়্যিদুল আউলিয়া হযরত বড়পীর ছাহিব রহমতুল্লাহি আলাইহি তিনি।

২ তারিখ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন সাইয়্যিদুনা হযরত ইবনু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল আউওয়াল আলাইহিস সালাম তিনি।

৩ তারিখ বিছালী শান মুবারক প্রকাশ করেন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার লখতে জিগার, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ হযরত আন নূরুর রবিআহ আলাইহাস সালাম তিনি।

৬ তারিখ বিছালী শান মুবারক প্রকাশ করেন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার লখতে জিগার, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ হযরত আন নূরুছ ছালিছাহ আলাইহাস সালাম তিনি।

৯ তারিখ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত আওলাদ, মুজাদ্দিদে আ’যম ইমামুল উমাম সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার সম্মানিত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার লখতে জিগার, একমাত্র ছাহিবযাদাহ, সাইয়্যিদুনা হযরত খলীফাতুল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!

১৫ তারিখ বিলাদতী শান মুবারক প্রকাশ করেন সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি।

১৭ তারিখ বিছালী শান মুবারক প্রকাশ করেন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিতা আযওয়াজ উম্মুল মু’মিনীন হযরত আল ঊলা কুবরা আলাইহাস সালাম এবং সম্মানিতা আযওয়াজ উম্মুল মু’মিনীন হযরত আছছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনারা। সুবহানাল্লাহ! উক্ত একই তারিখে শাহাদাতী শান মুবারক প্রকাশ করেন যিনি ইমামুল আউওয়াল মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি। এছাড়াও উক্ত তারিখে ঐতিহাসিক বদর জিহাদ এবং মক্কা শরীফ বিজয় সম্পাদিত হয়। সুবহানাল্লাহ!

অতঃপর ১৮ তারিখ বিছালী শান মুবারক প্রকাশ করেন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার লখতে জিগার, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ হযরত আন নূরুছ ছানিয়াহ আলাইহাস সালাম তিনি। এবং সম্মানিত খিলাফত মুবারক গ্রহণ করেন সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি।

১৯ তারিখ বিছালী শান মুবারক প্রকাশ করেন সাইয়্যিদুনা হযরত শাহদামাদ ছানী ক্বিবলা আলাইহিস সালাম উনার সম্মানিত আব্বাজান আলাইহিস সালাম তিনি।

উল্লেখ্য, পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক  ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে এবং উনার সম্মানিত আহলু বাইত শরীফ উনাদেরকে ও আওলাদ আলাইহিমুস সালাম উনাদেরকে নিজেদের সবকিছু থেকে মুহব্বত না করা পর্যন্ত কারো পক্ষে মু’মিন হওয়া সম্ভব নয়।

পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক  ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত হযরত আহলু বাইত শরীফ ও সম্মানিত আওলাদ আলাইহিমুস সালাম উনারা হচ্ছেন হযরত নূহ আলাইহিস সালাম উনার কিশতীর ন্যায়। উক্ত কিশতীতে যাঁরা উঠেছিলেন উনারা (মহা প্লাবন থেকে) মুক্তি পেয়েছেন, আর যারা উঠেনি তারা মুক্তি পায়নি। প্রতিভাত হলো, মহান আল্লাহ পাক উনার অসন্তুষ্টি ও জাহান্নামের আযাব থেকে মুক্তি পেতে হলে এবং জান্নাতের নিয়ামত ও সন্তুষ্টি মুবারক লাভ করতে হলে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত আহলু বাইত শরীফ ও আওলাদ আলাইহিমুস সালাম উনাদেরকে মুহব্বত ও সম্মান করতে হবে, খিদমত করতে হবে এবং উনাদের ছানা-ছিফত মুবারক করতে হবে। মহান আল্লাহ পাক তিনি আমাদেরকে তাওফীক দান করুন। আমীন।

মাহে রজব ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে রমাদ্বান শরীফ ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে শাওওয়াল ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে রবীউল আউয়াল শরীফ ও তার প্রাসঙ্গিক আলোচনা

মাহে যিলক্বদ এবং তার প্রাসঙ্গিক আলোচনা