হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (১৫)

সংখ্যা: ২২৫তম সংখ্যা | বিভাগ:

পূর্বপ্রকাশিতের পর

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

মুবারক শিরা-উপশিরায় অভিন্ন রক্ত মুবারক উনার প্রবহমনতায়, মুবারক মন ও মননের অভিন্নতায় এবং অভিন্ন সমঝ ও অনুসন্ধিৎসার যোগসূত্রে উনাদের মাঝে গড়ে উঠেছে তাক্বওয়া-পরহিযগারির অটুট ভিত। একই কারণে, অর্থাৎ রক্ত মুবারক উনার অনুপম ধারাবাহিকতায় মুবারক বিলাদত শরীফ সূত্রেই ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কা’বা আলাইহাস সালাম উনার মাঝে সৃষ্টি হয়েছে শরয়ী পর্দাপালনের সহজাত প্রবৃত্তি ও দায়িমীভাবে সুন্নতপালনের অদম্য আগ্রহ। সুবহানাল্লাহ!
ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল সাইয়্যিদুনা হযরত দাদা হুযূর ক্বিবলা হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার সঙ্গে সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, ক্বায়িম-মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কা’বা আলাইহাস সালাম উনার মুবারক শাদী সুসম্পন্ন হওয়ায় মুবারক অচ্ছিন্ন রক্তধারা, সমঝ, অনুভূতি, তায়াল্লুক, নিসবত, মুহব্বত ও মা’রিফাত উনাদের অনুপম যোগসূত্রে উভয়ের মাঝে কাজ করেছে একই প্রয়াস, একই আমল ও আখলাক্ব। উভয়ের কামিয়াবীর অগ্রযাত্রাও সমন্বিত প্রয়াসে শীর্ষ মাক্বাম অভিমুখে যুগপৎ একই লক্ষ্যে এগিয়ে গেছে। সুবহানাল্লাহ!
মুবারক বংশ পরম্পরায় ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কা’বা আলাইহাস সালাম উনার ঊর্ধ্বতন পূর্বপুরুষ উনাদের রক্ত মুবারক উনার অনুপম ধারাবাহিকতার মুবারক সম্মিলন ঘটেছে হাবীবে আ’যম, ইমামুল কাউনাইন, খতীবুল আম্বিয়া, নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে। সুবহানাল্লাহ! ক্বায়িম-মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কা’বা আলাইহাস সালাম তিনি লক্ষ্যস্থল ওলীআল্লাহ। তিনি মাদারজাদ ওলীআল্লাহ। মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা উনার এবং উনার প্রিয়তম রসূল, মাশুকে মাওলা, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের আহকাম পালনের মাধ্যমে উনাদের প্রতি পরিপূর্ণরূপে সমর্পিত হওয়ার সুমহান প্রবৃত্তি সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা কা’বা আলাইহাস সালাম তিনি উনার মুবারক বিলাদত শরীফ সূত্রেই লাভ করেছেন। তাই তো শরয়ী পর্দাপালন ও সুন্নত পালনের দায়িমী অভ্যস্ততার ক্ষেত্রে তিনি বাস্তব নমুনা। সুবহানাল্লাহ!
মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তায়ালা এবং আকরামুল আউওয়ালীন ওয়াল আখিরীন, রহমতুল্লিল আলামীন, রউফুর রহীম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের অপার অনুগ্রহে, মন ও মননে প্রচ্ছন্নভাবে মিশে থাকা মুবারক ইচ্ছা সহযোগে কোশেশ করে কামিয়াবী হাছিল উনার প্রকৃতি ও পরিধি এবং স্বভাব-সঞ্জাত ইচ্ছার অনুপস্থিতিতে কেবল আপ্রাণ কোশেশে কামিয়াবী হাছিল উনার প্রকৃতি ও পরিধি এক নয়। পর্দা ও সুন্নত পালনসহ ইসলামী শরীয়ত উনার যাবতীয় আহকাম পালনের মাধ্যমে পর্যায়ক্রমিক আনুষ্ঠানিকতায় ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, ক্বায়িম-মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা কা’বা আলাইহাস সালাম তিনি তায়াল্লুক-নিসবত ও মুহব্বত-মা’রিফাতে শীর্ষতম সোপানে উপনীত হয়েছেন। সুবহানাল্লাহ!
ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, ছিদ্দীক্বায়ে কুবরা, মাহবূবায়ে ইলাহী, হাবীবাতুল্লাহ, হাবীবাতু রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতু নিসাইল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার শরয়ী পর্দা পালনের কী অভাবিত দৃষ্টান্ত! মুবারক হায়াতে শরয়ী পর্দাপালনৈর কী একনিষ্ঠ অভ্যস্ততা! মুবারক বিছাল শরীফ উনার পরেও শরয়ী পর্দাপালনের কী বাস্তব নমুনা! মুবারক জীবনে, মুবারক বিছাল শরীফে শরয়ী পর্দাপালনের এমন নযীর পৃথিবীর কোথাও খুঁজে পাওয়া যাবে না। (চলবে)

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (৩১)

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (১৮) উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত (১৬)

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম-৯

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (১০)