হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (১০)

সংখ্যা: ২২০তম সংখ্যা | বিভাগ:

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-
হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (১০)
উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

মুবারক শৈশব ও কৈশোর থেকেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সুন্নত মুবারক ও শরয়ী পর্দা পালনের একনিষ্ঠ অভ্যস্ততা

* উনার বুযুর্গ নানা-নানী আলাইহিমাস সালাম উনারা ছিলেন খালিছ আল্লাহওয়ালা-আল্লাহওয়ালী। সুবহানাল্লাহ!
* উনার বুুযুর্গ পিতা আওলাদুর রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আব্দুস সবুর আলাইহিস সালাম তিনি ছিলেন বিশিষ্ট ওলীআল্লাহ। সুবহানাল্লাহ!
* উনার বুযুর্গ আম্মা হযরত আয়িশা আক্তার আলাইহাস সালাম তিনি ছিলেন খালিছ আল্লাহওয়ালী, ছিলেন ওলীআল্লাহ। সুবহানাল্লাহ!
* তিনি ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, মুসতাজাবুদ দা’ওয়াত, আফদ্বালুল ইবাদ, ছাহিবে ইসমে আ’যম, ফখরুল আওলিয়া, লিসানুল হক্ব, মিছদাক্বে কুরআন ওয়াল হাদীছ, ছাহিবে ইলম ওয়াল হিকাম ওয়াল কাশফ ওয়াল কারামত, খাজিনাতুর রহমাহ, গরীবে নেওয়াজ, হযরতুল আল্লামা সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার ছাহিবাতুল মুকাররামা, অর্থাৎ সম্মানিতা আহলিয়া আলাইহাস সালাম। সুবহানাল্লাহ!
* তিনি খলীফাতুল উমাম, আল মানছূর, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, হাবীবুল্লাহ, ছানিয়ে মুজাদ্দিদে আ’যম হযরত শাহযাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার মহাসম্মানিতা দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম। সুবহানাল্লাহ!
* সর্বোপরি তিনি পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, মুজাদ্দিদে মাদারজাদ, আওলাদুর রসূল, হাবীবুল্লাহ সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম, ঢাকা রাজারবাগ শরীফ উনার মহাসম্মানিতা আম্মা হুযূর ক্বিবলা আলাইহাস সালাম। সুবহানাল্লাহ!
এসব বর্ণনার পর সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সম্পর্কে আর কিছুই আলোচনার প্রয়োজন হয়না। দায়িমীভাবে উনার সুন্নত মুবারক অনুশীলন ও শরয়ী পর্দা মুবারক পালনের একনিষ্ঠতা কোন্ স্তরের হবে, তাও আর বলার অপেক্ষা রাখে না। তবে সাধ্যমতো বিষয়গুলোর ব্যাখ্যা-বিশ্লেষণের কোশেশ করা যেতে পারে। বিষয়গুলোর উপর আনুপূর্বিক আলোচনা করা যেতে পারে।
মহান আল্লাহ পাক সুবহানাহু ওয়া তা’আলা এবং উনার প্রিয়তম হাবীব নূরে মুজাসসাম, মাশুকে মাওলা, রহমতুল্লিল আলামীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনারা উনাদের মনোনীত মাহবূব ওলীগণ উনাদেরকে উনাদের মুবারক বিলাদত শরীফ সূত্রেই পুঞ্জীভূত নিয়ামত সম্ভারে সমৃদ্ধতা দান করে থাকেন এবং উনাদের প্রতিভা স্ফুরণ ও যাবতীয় কর্মপ্রবাহের মাধ্যমে উনাদেরকে কামিয়াবীর শীর্ষ সোপানে অধিষ্ঠানের অনুকূল আবহ তৈরি করে দিয়ে থাকেন। সে কারণেই বুযুর্গ পিতা আওলাদুর রসূল, সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আব্দুস সবুর আলাইহিস সালাম এবং বুযুর্গ মাতা হযরত আয়িশা আক্তার আলাইহাস সালাম উনারা উনাদের পাঁচজন নেক সন্তান (দু’ মেয়ে, তিন ছেলে) উনাদের মধ্যে সকলের বড় ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতু নিসাইল আলামীন, ক্বায়িম মাক্বামে হযরত আমিনা আলাইহাস সালাম, মাহবূবায়ে ইলাহী, হাবীবাতুল্লাহ, হাবীবাতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, উম্মু মুজাদ্দিদিল আ’যম আলাইহিস সালাম, জাদ্দাতু খলীফাতুল উমাম আলাইহিস সালাম, সাইয়্যিদাতুনা হযরত সাইয়্যিদাহ দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার প্রতি সবিশেষ দৃষ্টি মুবারক রাখেন।
মুবারক কিশোরী বয়সেই সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার চাল-চলন, কথাবার্তা, রীতি-নীতি, আদ-কায়দা, ইবাদত-বন্দেগীর নিবিষ্টতা, যিকির-ফিকিরের একাগ্রতা, শরয়ী পর্দা ও সুন্নত পালনের একনিষ্ঠতা প্রত্যক্ষ করে উনার নিকট আত্মীয়-পরিজন উনারা হতবাক ও বিস্মিত হন। হওয়ারইতো কথা। মহান আল্লাহ পাক এবং রহমতুল্লিল আলামীন, রউফুর রহীম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের মুবারক উদ্দিষ্ট ব্যবস্থায় মুবারক বিলাদত শরীফ সূত্রেই ওলীয়ে মাদারজাদ, আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সব কিছুই অনন্যসাধারণ। সুবহানাল্লাহ! কারণ অচিরেই তিনি হবেন পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার সম্মানিতা আম্মাজান আলাইহাস সালাম। কুল-কায়িনাতবাসীকে তিনি হাদিয়া করবেন উনার লখতে জিগার, প্রাণপ্রিয় আওলাদ আলাইহিস সালাম উনাকে। উনার মুবারক আওলাদ মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার মুবারক মাধ্যমে তিনি সমগ্র কায়িনাত আলোকিত ও আলোড়িত করবেন। (চলবে)
-মুহম্মদ সাদী

পঞ্চদশ হিজরী শতকের মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, আওলাদুর রসূল, ইমাম রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহা সম্মানিতা আম্মা আওলাদুর রসূল, সাইয়্যিদাতুনা আমাদের-হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (৩১)

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (১৮) উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত (১৬)

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম (১৫)

হযরত দাদী হুযূর ক্বিবলা আলাইহাস সালাম-৯