৫ মাসের হরতালে কয়েকটি খাতে ক্ষতি ৬০ হাজার কোটি টাকা। হরতালে দ্রব্য সরবরাহে চরম বিঘ্ন, মূল্যবৃদ্ধিসহ জান-মালের চরম ক্ষতি হয়। তাহলে এরকম একটা ক্ষতিকর ব্যবস্থা রাষ্ট্রে চলে কীভাবে? পবিত্র দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে হারাম হরতাল বন্ধে রাষ্ট্রধর্ম পবিত্র দ্বীন ইসলাম উনার রাষ্ট্রকেই ব্যবস্থা নিতে হবে।

সংখ্যা: ২২৫তম সংখ্যা | বিভাগ:

সব ছানা-ছিফত খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার জন্য। এমন ছানা-ছিফত যাতে তিনি সন্তুষ্ট হন। অপরিসীম, অকৃত্রিম, অগণিত দুরূদ ও সালাম মুবারক নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি। এমন দুরূদ ও সালাম মুবারক যা তিনি পছন্দ করেন।
গত ৫ মাসের হরতালে কয়েকটি খাতে আর্থিক ক্ষতি হয়েছে অন্তত ৬০ হাজার কোটি টাকা। যার মধ্যে পাইকারি বাজার, শপিংমল ও ক্ষুদ্র দোকানে ক্ষতি ২১ হাজার কোটি টাকা। তৈরি পোশাক খাতে ক্ষতির পরিমাণ ১২ হাজার ৬০০ কোটি টাকা। রাজস্ব আদায়ে ক্ষতি ৮ হাজার ৭৫০ কোটি টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ক্ষতি প্রায় ১ হাজার ৭৫০ কোটি এবং একই ক্ষতি হয়েছে শিক্ষা খাতে। এছাড়া অন্যান্য খাতে ক্ষতির পরিমাণ ১৩ হাজার ৭৫০ কোটি টাকা। এফবিসিসিআই ও ডিসিসিআইয়ের হরতাল সংক্রান্ত প্রতিবেদনে এ ক্ষতির কথা বলা হয়েছে।
জানা যায়, ৩০ মে ২০১৩ ঈসায়ী তারিখ শুক্রবার পর্যন্ত ৫ মাসে স্বাভাবিক কর্মদিবস ছিল মাত্র ৪২ দিন। এ সময়ে ১৫১ দিনের ৪৮ দিনই ছিল সাপ্তাহিক ও সরকারি ছুটি। আর ৩২ দিন দেশব্যাপী ও ২৯ দিন কেটেছে আঞ্চলিক হরতালের মধ্য দিয়ে। অতীতের রেকর্ড থেকে দেখা যায়, বাংলাদেশে বছরে গড় হরতাল ৪০ দিন। অথচ চলতি বছরের প্রথম ৫ মাসেই ৩২ দিন দেশব্যাপী ও ২৯ দিন আঞ্চলিক পর্যায়ে হরতাল ডাকা হয়। ২৯ দিনের আঞ্চলিক হরতালকে ৩ দিনের জাতীয় হরতালের সমপরিমাণ ধরে গত ৫ মাসে জাতীয়ের সমপরিমাণ হরতাল হয়েছে ৩৫টি। এফবিসিসিআইয়ের হিসাবে এক দিনের হরতালে ক্ষতির পরিমাণ ২ হাজার কোটি টাকা এবং ডিসিসিআইয়ের হিসাবে এই ক্ষতির পরিমাণ ১ হাজার ৬০০ কোটি টাকা। এই হিসাবে ৩৫ দিনের হরতালে ক্ষতির পরিমাণ এফবিসিসিআইয়ের হিসাবে, ৭০ হাজার কোটি টাকা। ডিসিসিআইয়ের হিসাবে, ৫৬ হাজার কোটি টাকা। তথ্য দুটির গড় হিসাবেও ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৬৩ হাজার কোটি টাকা। ডিসিসিআইয়ের মতে, দেশে হরতাল না হলে জিডিপি প্রবৃদ্ধি দুই অঙ্কের ঘরে পৌঁছে যেত।
হরতালের কারণে ত্যক্ত-বিরক্ত হয়ে পড়েছেন দেশের সব স্তরের মানুষ। দেশের সাধারণ খেটে খাওয়া মানুষ থেকে কোনো পর্যায়ের মানুষেরই আর এ কর্মসূচির প্রতি সমর্থন নেই।
গত ২৮ মে ২০১৩ ঈসায়ী তারিখ বুধবার কেন্দ্রীয় ব্যাংকের ঋণ শ্রেণিকরণ, প্রভিশনিং ও পুনঃতফসিলিকরণ নীতিমালায় পরিবর্তন আনার পেছনে বড় কারণ ছিল হরতালের কারণে ব্যবসায়ীদের ঋণখেলাপি হয়ে যাওয়া। কিন্তু ব্যবসায়ীদের পক্ষ থেকে হরতাল না দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি বারবার আহ্বান জানানো হলেও অবস্থা এমন দাঁড়িয়েছে যে, ‘চোরে না শুনে ধর্মের কাহিনী’। ভাঙচুর, জ্বালাও-পোড়াও, সহিংসতা ও নাশকতার কারণে হরতালে সাধারণ মানুষের দুর্ভোগের অন্ত নেই। এর বিরূপ প্রভাব বাজারে পড়ায় চাপে আছে মধ্যবিত্ত। ক্লাস-পরীক্ষা বারবার পেছানোয় সঙ্কটে শিক্ষার্থীরা। স্থবির হয়ে পড়েছে ব্যবসা-বাণিজ্য। কমে যাচ্ছে বিদেশি বিনিয়োগ।
হরতালের কারণে বৈদেশিক বাণিজ্য, বিনিয়োগ- সব স্থবির হয়ে পড়ছে। সময়মতো বিমান এবং অন্যান্য পরিবহন চলাচল করতে না পারায় হাজার হাজার কোটি কোটি ডলারের ক্ষতির হয়। দেশের পুঁজিবাজারের মতো বড় আর্থিক প্রতিষ্ঠান চরম ক্ষতির সম্মুখীন হয় এই হরতালের কারণে। রাজধানীর বাইরে থেকে কাঁচামাল ও শাকসবজি আমদানি-রফতানি বন্ধ থাকে; ফলে কৃষক ও সাধারণ মানুষ চরম ক্ষতির সম্মুখীন হয়।
এ সঙ্কট উত্তরণ করার জন্য সরকারি ও বিরোধী দলসহ দেশের সকল রাজ নৈতিক দলকে আলোচনার মাধ্যমে সমঝোতা খুঁজে বের করে জনগণের প্রতি সহমর্মিতা প্রদর্শন করতে হবে।
প্রসঙ্গত উল্লেখ্য, আমাদের দেশে যে দলই ক্ষমতায় থাকে সে দল তখন হরতালের বিরুদ্ধে থাকে। আর যারাই বিরোধী দলে থাকে তারাই হরতালকে অস্ত্র হিসেবে ব্যবহার করে। এমনও হয়েছে ক্ষমতায় থাকা অবস্থায় একটি দল বলেছে যে, তারা বিরোধী দলে গেলে হরতাল করবেনা কিন্তু বাস্তবে বিরোধী দলে গিয়ে তারা ঠিকই হরতাল করেছে। ১৭০টি হরতাল করেছে। অথচ হরতালে ক্ষতি হয় মূলত: রাষ্ট্রের তথা জনগণের। প্রতিদিন এ ক্ষতির পরিমাণ ১০ হাজার কোটি টাকা।
১৯৭৫ সাল থেকে এ পর্যন্ত দেশে যতগুলো হরতাল হয়েছে, তার প্রায় ৯৫ শতাংশ ডাকা হয়েছে স্রেফ রাজ নৈতিক কারণে বা রাজ নৈতিক স্বার্থে। বাকি মাত্র প্রায় ৫ শতাংশ হরতালের পেছনে পাওয়া গেছে অর্থ নৈতিক কারণ তথা তথাকথিত জনগণের স্বার্থ। তবে এগুলোর কয়েকটির সঙ্গেই আবার রাজ নৈতিক দাবিও জুড়ে দেওয়া হয়েছিল।
মূলত ক্ষমতায় যাওয়ার জন্য পছন্দের নির্বাচনী ব্যবস্থা, নির্বাচন কমিশনের সংস্কার, নেতাদের মুক্তি ইত্যাদি দাবিতেই সব হরতাল হয়েছে। দেখা গেছে, বিরোধী দল যখন ক্ষমতার স্বার্থে বারবার হরতাল পালন করে গেছে, তখন সরকারি দলও ক্ষমতা আঁকড়ে রাখার নানা রকম নীল নকশা এঁটেছে। আর মাঝখান থেকে জনগণের স্বাভাবিক জীবনযাত্রায় নেমে এসেছে চরম ভোগান্তি। পাশাপাশি দেশের শিল্প-কারখানা, ব্যবসা-বাণিজ্যসহ সব রকমের অর্থ নৈতিক কর্মকা- স্থবির হয়েছে। পরিণামে দেশের সার্বিক অর্থনীতি হয়েছে বিপর্যস্ত।
মূলত হরতালে কারোই লাভ হয়না। হরতাল দাবিদারদেরও ক্ষতি হয়। সবচেয়ে বড় ক্ষতি রাষ্ট্র ও জনগণের। কাজেই জনগণের জান-মালের ক্ষতি, রাষ্ট্র চরম বিপর্যয়ের মধ্যে পড়ে এরকম একটা ব্যবস্থা রাষ্ট্রে চলতে পারেনা। সুতরাং এই ক্ষতিকর ব্যবস্থা প্রতিরোধে রাষ্ট্রকে অবশ্যই আইন প্রণয়নে অগ্রণী হতে হবে। বলার অপেক্ষা রাখেনা, এ বিষয়ে রাষ্ট্র জনগণের কাছ থেকে স্বতঃস্ফূর্ত সমর্থন ও আকুণ্ঠ সহযোগিতা পাবে।
কারণ পবিত্র দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে হরতাল হারাম। দেশের শতকরা ৯৭ ভাগ অধিবাসী হরতাল পছন্দ করেনা। কাজেই পবিত্র দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে হারাম হরতাল বন্ধে রাষ্ট্রধর্ম পবিত্র দ্বীন ইসলাম উনার রাষ্ট্রকেই ব্যবস্থা নিতে হবে।
মূলত সব সমস্যা সমাধানে চাই সদিচ্ছা ও সক্রিয়তা তথা সততা। কিন্তু এর জন্য প্রয়োজন নেক ছোহবত মুবারক, নেক সংস্পর্শ মুবারক তথা রূহানী ফয়েজ-তাওয়াজ্জুহ মুবারক।
যামানার ইমাম ও মুজতাহিদ, মুজাদ্দিদে আ’যম মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার নেক ছোহবত মুবারক-এ কেবলমাত্র তা পাওয়া সম্ভব। খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি আমাদেরকে তা নছীব করুন। (আমীন)
-মুহম্মদ আরিফুর রহমান শ্রীনগরী

যুগের আবূ জাহিল, মুনাফিক ও দাজ্জালে কায্যাবদের বিরোধিতাই প্রমাণ করে যে, রাজারবাগ শরীফ-এর হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী হক্ব। খারিজীপন্থী ওহাবীদের মিথ্যা অপপ্রচারের দাঁতভাঙ্গা জবাব-৬৬

ভ্রান্ত ওহাবী মতবাদ প্রচারের নেপথ্যে-১৫

চাঁদ দেখা ও নতুন চন্দ্রতারিখ নিয়ে প্রাসঙ্গিক আলোচনা-৩৪

বাতিল ফিরক্বা ওহাবীদের অখ্যাত মুখপত্র আল কাওসারের মিথ্যাচারিতার জবাব-২৪ হাদীছ জালিয়াতী, ইবারত কারচুপি ও কিতাব নকল করা ওহাবীদেরই জন্মগত বদ অভ্যাস ওহাবী ফিরক্বাসহ সবগুলো বাতিল ফিরক্বা ইহুদী-নাছারাদের আবিষ্কার! তাদের এক নম্বর দালাল

উম্মুল মু’মিনীন হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার মানহানি করার জন্য আন্তর্জাতিক ইসলাম বিদ্বেষী চক্র ‘জুয়েল অব মদিনা’ অপন্যাসের অপপ্রয়াস চালিয়েছে বাল্যবিবাহের বিরুদ্ধে বিষোদগার করেছে  আর উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম উনার মানহানি করার প্রেক্ষাপট তারা এদেশেই রচনার অপপ্রয়াস চালাচ্ছে  ‘ঘরজামাই’ সুন্নতী চেতনার মানহানি করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে। নাঊযুবিল্লাহ!