আমীরুল মু’মিনীন হযরত সাইয়্যিদ আহমদ শহীদ বেরলভী আলাইহিস সালাম তিনি নিঃসন্দেহে আল্লাহ পাক উনার খাছ ওলী। উনার প্রতি অপবাদকারী যালিম গং নিঃসন্দেহে গুমরাহ, বাতিল, লা’নতপ্রাপ্ত, জাহান্নামী ও সুন্নী নামের কলঙ্ক রেজাখানীরা আয়নায় নিজেদের কুৎসিত চেহারা দেখে নিক ॥ ইসলামী শরীয়া উনার আলোকে একটি দলীলভিত্তিক পর্যালোচনা (১৪)

সংখ্যা: ২২০তম সংখ্যা | বিভাগ:

প্রিয় পাঠক!  গত পর্ব থেকে আমরা এই প্রবন্ধে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার মাহবুব খাছ লক্ষ্যস্থল ওলী, আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সিতারা, যুগের ইমাম, আমীরুল মু’মিনীন হযরত সাইয়্যিদ আহমদ শহীদ বেরলভী আলাইহিস সালাম উনার সুমহান ঈমানদীপ্ত অবিস্মরণীয় জীবনী মুবারক হতে সংক্ষেপে আলোকপাত করে আসছিলাম। উল্লেখ্য, উনার পবিত্র বিলাদত শরীফ উনার তারিখ সম্পর্কে প্রসিদ্ধ ঐতিহাসিক আল্লামা চৌধুরী গোলাম রসূল মেহের ছাহিব সাধ্যমতো অনুসন্ধান তথা তাহক্বীক করে উল্লেখ করেছেন, ৬ই সফর শরীফ, ১২০১ হিজরী শরীফ মুতাবিক ২৯ নভেম্বর ১৭৮৬ ঈসায়ী। সুবহানাল্লাহ!

পবিত্র নসবনামা মুবারক

বলার অপেক্ষা রাখেনা, তামাম আলমের সবচাইতে পবিত্র, মযার্দাশীল, বেমেছাল নূরানী বংশধারা তথা আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সিলসিলায় যুগের ইমাম, আমীরুল মু’মিনীন হযরত সাইয়্যিদ আহমদ শহীদ বেরলভী আলাইহিস সালাম তিনি আগমন করেন। উনার নূরানী পূত-পবিত্র ঊর্ধ্বতন পূর্ব-পুরুষ উনারা হাসানী সাইয়্যিদী খান্দান হিসেবে মশহুর ছিলেন। বিশেষ করে উনার অন্যতম পূর্ব-পুরুষ শায়খুল ইসলাম, কুতুবুল আরেফীন, আমীরুল মুজাহিদীন হযরত সাইয়্যিদ কুতুবদ্দীন মুহম্মদ আল হাসানী রহমতুল্লাহি আলাইহি তিনি ৬০৭ হিজরীর কোন একসময় স্বপ্নযোগে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার তরফ থেকে মুবারক ইযাজত লাভ করেন হিন্দুস্থানে এসে পবিত্র দ্বীন ইসলাম উনার প্রচার-প্রসার করার জন্য। মুবারক জিয়ারত শরীফ-এ তিনি একই সাথে বিজয় এবং কামিয়াবীর সুসংবাদপ্রাপ্ত হন। সুবহানাল্লাহ! তিনি দীর্ঘদিন “শায়খুল ইসলাম” পদে নিয়োজিত থেকে দিল্লির সকল উলামা-মাশায়িখ ও সুলতানগণ উনাদেরকে তা’লীম-তরবিয়ত দান করেছেন। পরবর্তীতে তিনি দিল্লি হতে হিজরত করে কড়া নামক স্থানে স্থায়ীভাবে বসতি গড়ে তুলেন। ১০৩৩ হিজরী সনের ১২ই রবীউল আউয়াল শরীফ বিলাদত শরীফ লাভ করে ধন্য উনার অধঃস্তন অন্যতম পুরুষ সাইয়্যিদুল আউলিয়া, কুতুবুল আলম হযরত সাইয়্যিদ শাহ ইলমুল্লাহ রহমতুল্লাহি আলাইহি তিনিই কড়া হতে হিজরত করে রায় বেরলীর সাই নদীর তীরে দায়েরায়ে শাহ আলামুল্লাহ স্থাপন করেন। সেখানে থেকেই তিনি মানুষকে ইলমে শরীয়ত এবং ইলমে তরীক্বত উনাদের দরস মুবারক দান করতেন। উনার বেমেছাল কারামত বুযূর্গীর কথা জনসমাজে খুবই প্রসিদ্ধ। এগুলো অনেক ঐতিহাসিকদের কিতাবপত্রসমূহে সবিস্তারে বর্ণিত রয়েছে। তিনি সুলতানুল আউলিয়া সাইয়্যিদ হযরত আদম বিন নূরী রহমতুল্লাহি আলাইহি উনার অন্যতম প্রধান খলীফা ছিলেন। তিনি আমীরুল মু’মিনীন হযরত সাইয়্যিদ আহমদ শহীদ বেরলভী আলাইহিস সালাম উনার বুযূর্গ পিতা উনার সম্মানিত উর্ধ্বতন পিতামহ। সুবহানাল্লাহ! সুপ্রসিদ্ধ ও সুবিখ্যাত কিতাব মুবারকসমূহে যুগের ইমাম, আমীরুল মু’মিনীন হযরত সাইয়্যিদ আহমদ শহীদ বেরলভী আলাইহিস সালাম উনার পবিত্র নসবনামা মুবারক নিম্নোক্তভাবে বর্ণিত রয়েছে।

যেমন- হযরত সাইয়্যিদ আহমদ ইবনে সাইয়্যিদ মুহম্মদ ইরফান ইবনে সাইয়্যিদ মুহম্মদ নূর ইবনে সাইয়্যিদ মুহম্মদ হুদা ইবনে সাইয়্যিদ ইলমুল্লাহ ইবনে সাইয়্যিদ মুহম্মদ ফুদায়েল ইবনে সাইয়্যিদ মুহম্মদ মুয়াযযান ইবনে সাইয়্যিদ আহমদ ইবনে কাজী সাইয়্যিদ মাহমুদ ইবনে সাইয়্যিদ আলাউদ্দীন ইবনে সাইয়্যিদ কুতুবুদ্দীন মুহম্মদ সানী ইবনে সাইয়্যিদ যায়িদ সদরুদ্দীন সানী ইবনে সাইয়্যিদ যায়নুদ্দীন ইবনে সাইয়্যিদ আহমদ ইবনে সাইয়্যিদ আলী ইবনে সাইয়্যিদ কিয়ামুদ্দীন ইবনে সাইয়্যিদ সদরুদ্দীন ইবনে সাইয়্যিদ কাজী রুকুনুদ্দীন ইবনে সাইয়্যিদ আমীর নিযামুদ্দীন ইবনে সাইয়্যিদ আমীর কবীর ইবনে সাইয়্যিদ কুতুবুদ্দীন মুহম্মদ আল হাসানী ইবনে সাইয়্যিদ রশীদউদ্দীন আহমদ ইবনে সাইয়্যিদ ইউসূফ ইবনে সাইয়্যিদ  ঈসা ইবনে সাইয়্যিদ হাসান ইবনে সাইয়্যিদ আবুল হাসান আলী ইবনে সাইয়্যিদ আবু জাফর মুহম্মদ ইবনে সাইয়্যিদ কাসিম ইবনে সাইয়্যিদ আবু মুহম্মদ আব্দুল্লাহ ইবনে সাইয়্যিদ হাসান আল আনওয়ার আল জাওয়াদ ইবনে সাইয়্যিদ মুহম্মদ সামী ইবনে সাইয়্যিদ আবু মুহম্মদ আবদুল্লাহ আল আশতার ইবনে সাইয়্যিদ মুহম্মদ সাহিবুন নাফসিজ যাকিয়া ইবনে সাইয়্যিদ আব্দুল্লাহ আল মাহদী ইবনে সাইয়্যিদ হাসান মুসান্না ইবনে সাইয়্যিদুনা ইমামুল হুমাম আউয়াল হাসান আলাইহিস সালাম ইবনে সাইয়্যিদাতুনা ফাতিমাতুয যাহরা আলাইহাস সালাম ও সাইয়্যিদুনা কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম। সুবহানাল্লাহ! কত সুন্দর সুবিন্যস্ত মাদানী নববী নিসবত মুবারক-এর জাত এবং সত্তাগত অধিকারী ছিলেন খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার মাহবুব খাছ লক্ষ্যস্থল ওলী, আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সিতারা, যুগের ইমাম, আমীরুল মু’মিনীন হযরত সাইয়্যিদ আহমদ শহীদ বেরলভী আলাইহিস সালাম। আল্লাহ আকবর! এমন মাদারজাত ওলী উনার সুমহান শানে অপবাদ আরোপকারী, বিরোধিতাকারী সুন্নী নামের কলঙ্ক রেযাখানীদের পক্ষে কি করে সম্ভব রহমতের মধ্যে থাকা, কি করে সম্ভব হক্বের মধ্যে থাকা? তাই তো তারা আজ তাবৎ হারাম কুফরী-শিরকী আমল-আক্বীদা করতে করতে বাতিল ফিরক্বা হিসেবে সমাজে চিহ্নিত হয়েছে।

– মুহম্মদ সালামাতুল্লাহ ইসলামাবাদী।

বাতিল ফিরক্বা ওহাবীদের অখ্যাত মুখপত্র আল কাওসারের মিথ্যাচারিতার জবাব-২২ হাদীছ জালিয়াতী, ইবারত কারচুপি ও কিতাব নকল করা ওহাবীদেরই জন্মগত বদ অভ্যাস

‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’ সম্পর্কিত ‘দৈনিক যুগান্তর’ পত্রিকার মন্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রীর বিস্ময় প্রকাশ গোয়েন্দা শীর্ষ কর্মকর্তারাও অবহিত নয় খোদ যুগান্তর সম্পাদকের দুঃখ প্রকাশ

‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’কে নিয়ে – মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নামে দৈনিক জনকণ্ঠের মিথ্যাচার ‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’ নিষিদ্ধ হচ্ছে- এ কথা স্বরাষ্ট্রমন্ত্রী শুধু অস্বীকারই করলেন না, বললেন: ‘সম্পূর্ণ বাজে কথা।’ প্রসঙ্গতঃ সোহেল তাজ বিবৃত কালো তালিকা অসম্পূর্ণ ও আংশিক ভুল। এর সংশোধন আশু দরকার

মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সমীপে- সোহেল তাজ বিবৃত ১২টি জঙ্গি সংগঠন তালিকা যথার্থ নয় এর মধ্যে যেমন অনেক জঙ্গি সংগঠনের নাম আসেনি তেমনি জঙ্গিবাদ বিরোধী সংগঠনের (উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত) নামও জামাত-জোট ভূতের কারণে এসেছে। সঙ্গতঃ কারণেই বে-হেড সোহেল তাজের বেফাঁস মন্তব্য থেকে বেরিয়ে এসে বর্তমানের যোগ্য স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে প্রকৃত জঙ্গি সংখ্যা যেমন নির্ধারণ করতে হবে, প্রকৃত জঙ্গিদের যেমন চিহ্নিত করতে হবে পাশাপাশি জঙ্গিবাদী, মৌলবাদী ও ধর্মব্যবসায়ীদের বিরুদ্ধে একান্ত নিবেদিত ‘আল বাইয়্যিনাত’কে মূল্যায়ন করতে হবে।